দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 2, 2024

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 2, 2024

1.ভারতে ক্রুজ পর্যটনের প্রচারের জন্য বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রক সম্প্রতি চালু করা মিশনের নাম কী?
[A] কালাশ মিশন
[B] ক্রুজ ভারত মিশন
[C] সমুদ্র মিশন
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: B [ক্রুজ ভারত মিশন]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল 30 সেপ্টেম্বর 2024-এ মুম্বাই, মহারাষ্ট্রে ক্রুজ ভারত মিশন চালু করেছিলেন। মিশনের লক্ষ্য ভারতকে ক্রুজ পর্যটন এবং শীর্ষ ক্রুজ গন্তব্যের জন্য একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত করা। কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রক বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার সহায়তায় মিশনটি বাস্তবায়ন করবে। ভারতীয় বন্দর সমিতির অধীনে ক্রুজ উন্নয়নের জন্য একটি বিশেষ উদ্দেশ্য বাহন (SPV) স্থাপন করা হবে। মিশনটি 1 অক্টোবর 2024 থেকে 31 মার্চ 2029 পর্যন্ত তিনটি ধাপে চলবে।

 

2.“আয়ুষ মেডিকেল ভ্যালু ট্রাভেল সামিট 2024” কোথায় উদ্বোধন করা হয়েছিল?
[A] মুম্বাই
[B] চেন্নাই
[C] নতুন দিল্লি
[D] হায়দ্রাবাদ

 

সঠিক উত্তর: A [মুম্বাই]
দ্রষ্টব্য:
আয়ুশ মেডিকেল ভ্যালু ট্রাভেল সামিট 2024 মুম্বাইতে ‘আয়ুশে গ্লোবাল সিনার্জি: মেডিকেল ভ্যালু ট্রাভেলের মাধ্যমে স্বাস্থ্য ও সুস্থতার রূপান্তর’ থিমের সাথে উদ্বোধন করা হয়েছিল। ইভেন্টের লক্ষ্য ভারতকে আয়ুশ সিস্টেমের উপর ভিত্তি করে সামগ্রিক স্বাস্থ্যসেবার জন্য একটি শীর্ষস্থানীয় বিশ্বব্যাপী কেন্দ্র করে তোলা। আয়ুষ মন্ত্রক দ্বারা সংগঠিত, পর্যটন মন্ত্রক, মহারাষ্ট্র সরকার এবং মূল অংশীদারদের সহযোগিতায়। সামিটটি আয়ুর্বেদ, যোগ, ইউনানি, সিদ্ধা এবং হোমিওপ্যাথি (আয়ুষ) আধুনিক স্বাস্থ্যসেবার সাথে একীভূত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। মহারাষ্ট্র, গোয়া, গুজরাট, মধ্যপ্রদেশ এবং রাজস্থানের আধিকারিকরা এই অনুষ্ঠানে অংশ নেন।

 

3.সম্প্রতি খবরে দেখা ‘মাউন্ট ইরেবাস’ কোন মহাদেশে অবস্থিত?
[A] অস্ট্রেলিয়া
[B] ইউরোপ
[C] অ্যান্টার্কটিকা
[D] আফ্রিকা

 

সঠিক উত্তর: C [অ্যান্টার্কটিকা]
দ্রষ্টব্য:
মাউন্ট ইরেবাস, অ্যান্টার্কটিকার দ্বিতীয় বৃহত্তম আগ্নেয়গিরি, অপ্রত্যাশিতভাবে সোনার ধূলিকণা ছড়াচ্ছে, বিজ্ঞানীরা অবাক। সাধারণত, আগ্নেয়গিরি থেকে বাষ্প, গ্যাস এবং শিলা নির্গত হয়, কিন্তু এখন ক্ষুদ্র ক্ষুদ্র স্বর্ণের কণাও বের হচ্ছে। এই কণাগুলি আগ্নেয়গিরি থেকে 621 মাইল দূরে পাওয়া গেছে, যার মূল্য প্রায় 6,000 ডলার (5 লাখ টাকা)। নাসার বিজ্ঞানীরা পরামর্শ দিয়েছেন যে গলিত শিলা ভূপৃষ্ঠে সোনার কণা নিয়ে এসেছে, যা অ্যান্টার্কটিকার উপ-শূন্য তাপমাত্রায় স্ফটিক হয়ে গেছে। অন্যান্য আগ্নেয়গিরি গ্যাস বা তরল আকারে স্বর্ণ উৎপন্ন করলে, মাউন্ট ইরেবাস অনন্যভাবে বাতাসের দ্বারা বহন করা কঠিন সোনার কণাকে মুক্তি দেয়। 

4.সম্প্রতি, কোন দেশ বিশ্বের বৃহত্তম নৌ প্রতিরক্ষা প্রদর্শনী ‘ইউরোনাভাল 2024’ আয়োজন করে?
[A] চীন
[B] ফ্রান্স
[C] ভারত
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: B [ফ্রান্স]
দ্রষ্টব্য:
EURONAVAL 2024, বিশ্বের শীর্ষস্থানীয় নৌ প্রতিরক্ষা প্রদর্শনী, 4-7 নভেম্বর, 2024, প্যারিসে অনুষ্ঠিত হবে। পাঁচটি মহাদেশ জুড়ে প্রায় 500 প্রদর্শক প্রত্যাশিত। ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জার্মানি সহ 13টি দেশ তাদের নিজস্ব জাতীয় প্যাভিলিয়নগুলি সংগঠিত করবে। এই প্রধান নৌ প্রতিরক্ষা বাণিজ্য শোতে অংশগ্রহণের জন্য আমন্ত্রিত 104টি দেশের মধ্যে ভারত রয়েছে।

 

5.সম্প্রতি খবরে দেখা ‘হারপুন মিসাইল’ কোন দেশ তৈরি করেছে?
[A] চীন
[B] জার্মানি
[C] ফ্রান্স
[D] মার্কিন যুক্তরাষ্ট্র

 

সঠিক উত্তর: D [মার্কিন যুক্তরাষ্ট্র]
নোট:
তাইওয়ান মার্কিন যুক্তরাষ্ট্র থেকে 100টি স্থল-ভিত্তিক হারপুন অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেমের প্রথম চালান পেয়েছে দ্য হারপুন ক্ষেপণাস্ত্র (RGM-84/UGM-84/AGM-84) 1977 সাল থেকে বিমান, জাহাজ এবং সাব সহ পরিষেবাতে রয়েছে – লঞ্চ করা সংস্করণ। এটি ভারত সহ 30 টিরও বেশি দেশ ব্যবহার করে। মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে সমস্ত-আবহাওয়া, ওভার-দ্য-হরাইজন ক্ষমতা, নিম্ন-স্তরের সমুদ্র-স্কিমিং ট্র্যাজেক্টোরি এবং সক্রিয় রাডার নির্দেশিকা। এটির দৈর্ঘ্য 4.5 মিটার, ওজন 526 কেজি এবং একটি 221 কেজি ওয়ারহেড বহন করে। এটি জিপিএস-এডেড নেভিগেশন ব্যবহার করে 90-240 কিমি পরিসীমা সহ ল্যান্ড-স্ট্রাইক এবং অ্যান্টি-শিপ মিশন উভয়ই চালাতে পারে।

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!