দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 3 অক্টোবর, 2024

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 3 অক্টোবর, 2024

1.NITI Aayog কোন রাজ্যে মহিলা উদ্যোক্তা প্ল্যাটফর্ম (WEP) এর প্রথম রাজ্য অধ্যায় চালু করেছে?
[A] তেলেঙ্গানা
[B] কেরালা
[C] মহারাষ্ট্র
[D] ওড়িশা

 

সঠিক উত্তর:  A [তেলেঙ্গানা]
দ্রষ্টব্য:
NITI Aayog তেলেঙ্গানায় মহিলা উদ্যোক্তা প্ল্যাটফর্মের (WEP) প্রথম রাজ্য অধ্যায় চালু করেছে। এটি WE হাব এবং রাজ্য সরকারের সহযোগিতায় করা হয়েছিল। প্ল্যাটফর্মটি অর্থ ও পরামর্শের অভাবের মতো সমস্যাগুলি মোকাবেলা করে নারী উদ্যোক্তাদের সমর্থন করে। এটি ডিজিটাল দক্ষতা, আর্থিক পরিষেবা এবং বাজার সংযোগের উপর দৃষ্টি নিবদ্ধ করে। 30,000 এরও বেশি নারী উদ্যোক্তা এবং 400 জন পরামর্শদাতা এই প্ল্যাটফর্মের অংশ। WE Hub রাজ্যে WEP-সম্পর্কিত কার্যক্রম পরিচালনা করবে।

 

2.পাঁচশো মিটার অ্যাপারচার স্ফেরিক্যাল টেলিস্কোপ (FAST), যা খবরে দেখা গেছে, কোন দেশে অবস্থিত?
[A] অস্ট্রেলিয়া
[B] রাশিয়া
[C] চীন
[D] ভারত

 

সঠিক উত্তর:  C [চীন]
নোট:
চীন ফাইভ-হান্ড্রেড অ্যাপারচার স্ফেরিক্যাল টেলিস্কোপ (ফাস্ট) সম্প্রসারণের দ্বিতীয় ধাপ শুরু করেছে। FAST, Guizhou প্রদেশে অবস্থিত, বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে সংবেদনশীল রেডিও টেলিস্কোপ, যার ব্যাস 500 মিটার এবং 30টি ফুটবল মাঠের সমান একটি গ্রহণযোগ্য এলাকা। এর লক্ষ্যগুলির মধ্যে রয়েছে নিরপেক্ষ হাইড্রোজেন সনাক্ত করা, পালসার আবিষ্কার করা, মহাকর্ষীয় তরঙ্গ সনাক্তকরণে অংশগ্রহণ করা এবং বহির্জাগতিক বুদ্ধিমত্তা অনুসন্ধান করা। FAST উচ্চ-রেজোলিউশনের স্বর্গীয় গবেষণার জন্য আন্তর্জাতিক নেটওয়ার্কগুলিতেও যোগদান করে। ডেটা সিস্টেমটি অস্ট্রেলিয়ার ICRAR এবং ইউরোপীয় সাউদার্ন অবজারভেটরি (ESO) এর সহযোগিতায় তৈরি করা হয়েছে।

 

3.সম্প্রতি, ভারতের প্রথম সুপারক্যাপাসিটর উত্পাদন সুবিধা কোথায় উদ্বোধন করা হয়েছিল?
[A] কান্নুর, কেরালা
[B] ইন্দোর, মধ্যপ্রদেশ
[C] চেন্নাই, তামিলনাড়ু
[D] নাসিক, মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: A [কান্নুর, কেরালা]
দ্রষ্টব্য:
কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন কেরালার কান্নুরের কেলট্রন-এ ভারতের প্রথম সুপারক্যাপাসিটর উত্পাদন সুবিধা উদ্বোধন করেছেন। প্ল্যান্টটি ISRO-এর সহযোগিতায় এবং 42 কোটি টাকার প্রাথমিক বিনিয়োগে তৈরি করা হয়েছিল। এটি কেরালার ইলেকট্রনিক্স শিল্পকে উত্সাহিত করবে, প্রতিরক্ষা এবং বৈদ্যুতিক গাড়ির মতো সহায়ক খাতগুলিকে। ফ্যাসিলিটির লক্ষ্য বিশ্বব্যাপী মান পূরণ করে প্রতিদিন 2,000 সুপারক্যাপাসিটার তৈরি করা। সিএম বিজয়ন কেলট্রন এবং অন্যান্য ইলেকট্রনিক্স ইউনিটের আধুনিকীকরণের জন্য অতিরিক্ত 1,000 কোটি টাকা বিনিয়োগের ঘোষণা করেছেন, যেখানে 395 কোটি টাকার মাস্টার প্ল্যান রয়েছে। লক্ষ্য কেরালাকে ইলেকট্রনিক্স উৎপাদনের কেন্দ্রে পরিণত করা।

 

4.2025-26 সালের মধ্যে ভোজ্য তেলের জাতীয় মিশন – অয়েল পাম (NMEO-OP) এর অধীনে অপরিশোধিত পাম তেলের লক্ষ্যমাত্রা কত?
[A] 5 লাখ টন
[B] 11.20 লাখ টন
[C] 2.50 লাখ টন
[D] 16.50 লাখ টন

 

সঠিক উত্তর: B [11.20 লাখ টন]
দ্রষ্টব্য:
NMEO-OP-এর অধীনে টেকসই তেল পাম চাষের উপর একটি জাতীয় স্তরের মাল্টি-স্টেকহোল্ডার পরামর্শমূলক কর্মশালা সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাটি ভারতে তেল পাম চাষ এবং অপরিশোধিত পাম তেলের উৎপাদন বৃদ্ধির উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি ভোজ্য তেল-অয়েল পাম (NMEO-OP) জাতীয় মিশন বাস্তবায়নের জন্য টেকসই অনুশীলন এবং কৌশল নিয়ে আলোচনা করার জন্য বিভিন্ন স্টেকহোল্ডারদের জড়িত করে। তেল পাম চাষ এবং অপরিশোধিত পাম তেলের উৎপাদন বাড়াতে ভারত 2021 সালের আগস্টে NMEO-OP চালু করেছিল। এটি উত্তর-পূর্ব অঞ্চল এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জকে কেন্দ্র করে। কেন্দ্রীয় সরকারের কাছ থেকে 8,844 কোটি রুপি সহ প্রকল্পটির আর্থিক ব্যয় 11,040 কোটি রুপি রয়েছে। এটি 2025-26 সালের মধ্যে তেল পাম চাষ 3.5 লক্ষ হেক্টর থেকে 10 লক্ষ হেক্টরে এবং অপরিশোধিত পাম তেলের উৎপাদন 11.20 লক্ষ টনে উন্নীত করার লক্ষ্য রাখে।

 

5.নাভিকা সাগর পরিক্রমা অভিযান ২য় ভারতীয় নৌবাহিনীর পালতোলা জাহাজের নাম কী?
[A] INS তারিণী
[B] INS Mhadei
[C] INS বিক্রান্ত
[D] INS চক্র

 

সঠিক উত্তর:  A [INS তারিণী ]
দ্রষ্টব্য:
INSV তারিণী নাভিকা সাগর পরিক্রমা II এর জন্য যাত্রা করেছিল, 2 অক্টোবর, 2024-এ নৌবাহিনীর প্রধান এডএম দীনেশ কে ত্রিপাঠী পতাকাবাহী হয়েছিলেন৷ এটি ভারতীয় মহিলাদের দ্বারা দ্বি-হাত মোডে প্রথম বিশ্বব্যাপী প্রদক্ষিণ, যা ভারতের সামুদ্রিক শক্তি এবং প্রতিশ্রুতি প্রদর্শন করে৷ নারীর ক্ষমতায়নের জন্য। INSV Tarini, 2017 সালে অন্তর্ভুক্ত করা হয়েছে, 66,000 নটিক্যাল মাইল অতিক্রম করেছে এবং বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অভিযানে অংশগ্রহণ করেছে। জাহাজটি উন্নত নেভিগেশন, নিরাপত্তা এবং যোগাযোগ ব্যবস্থায় সজ্জিত। অফিসাররা তিন বছরেরও বেশি সময় ধরে প্রশিক্ষণ নিয়েছেন, এই চ্যালেঞ্জিং সমুদ্রযাত্রার জন্য প্রস্তুতি নিচ্ছেন সিডিআর অভিলাষ টমি (অব.) এর নির্দেশনায়।
 

©kamaleshforeducation.in(2023)

 

error: Content is protected !!