দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 4, 2024

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 4, 2024

1.সাম্প্রতিক সমীক্ষা অনুসারে, হোস্ট উদ্ভিদ প্রজাতির অত্যধিক শোষণ আসামের বনাঞ্চলের কোন গোষ্ঠীর কীটপতঙ্গকে বিপন্ন করছে?
[A] সোয়ালোটেল প্রজাপতি
[B] পিঁপড়া
[C] বিটলস
[D] মথ

 

সঠিক উত্তর: A [সোয়ালোটেল প্রজাপতি ]
দ্রষ্টব্য:
25টি ঔষধি পোষক উদ্ভিদের অত্যধিক শোষণ আসামের “সাইট্রাস বেল্টে” গিলে ফেলা প্রজাপতিকে প্রভাবিত করেছে। সোয়ালোটেল প্রজাপতি প্যাপিলিওনিডি পরিবারের অন্তর্গত এবং আর্কটিক ছাড়া বিশ্বব্যাপী পাওয়া যায়। ভারতে 573টি সোয়ালোটেল প্রজাতির মধ্যে 77টিই রয়েছে। কিছু সোয়ালোটেল প্রজাতি সুরক্ষিত প্রজাপতির রঙ এবং নিদর্শন অনুকরণ করে। হুমকির মধ্যে রয়েছে অবৈধ গবাদি পশু পালন, কৃষি, চা চাষ, গাছ কাটা এবং কীটনাশক ব্যবহার। প্রজাপতি হল গুরুত্বপূর্ণ পরিবেশগত সূচক, তাদের স্বাস্থ্য বাস্তুতন্ত্রের স্বাস্থ্য এবং বৈচিত্র্যকে প্রতিফলিত করে।

 

2.কোন প্রতিষ্ঠান ‘ভবিষ্যত মহামারী প্রস্তুতি এবং জরুরী প্রতিক্রিয়া—এ ফ্রেমওয়ার্ক ফর অ্যাকশন’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করেছে?
[A] নীতি আয়োগ
[B] ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
[C] ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া
[D] বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদ

 

সঠিক উত্তর:  A [নীতি আয়োগ]
দ্রষ্টব্য:
NITI Aayog ‘ভবিষ্যত মহামারী প্রস্তুতি এবং জরুরী প্রতিক্রিয়া — কর্মের জন্য একটি কাঠামো’ শিরোনামে একটি বিশেষজ্ঞ গ্রুপ রিপোর্ট প্রকাশ করেছে। প্রতিবেদনটি ভবিষ্যতের জনস্বাস্থ্য জরুরী অবস্থার দ্রুত প্রতিক্রিয়ার জন্য একটি নীলনকশা অফার করে। কোভিড-১৯ শেষ মহামারী নয়; 75% ভবিষ্যতের হুমকি জুনোটিক হতে পারে। প্রতিবেদনটি শাসন, ডেটা ব্যবস্থাপনা এবং অংশীদারিত্বের উপর দৃষ্টি নিবদ্ধ করে মহামারীর জন্য 100-দিনের প্রতিক্রিয়া পরিকল্পনা অফার করে। COVID-19-এর সময়ে ভারতের প্রচেষ্টা, যেমন ডিজিটাল টুলস এবং R&D, হাইলাইট করা হয়েছিল। প্রতিবেদনে আইন প্রণয়ন, নজরদারি এবং সক্ষমতা বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। এটি 60 টিরও বেশি বিশেষজ্ঞ এবং স্টেকহোল্ডারদের সাথে পরামর্শের সাথে জড়িত। ফ্রেমওয়ার্কের লক্ষ্য ভবিষ্যতের প্রাদুর্ভাবগুলিকে কার্যকরভাবে প্রস্তুত করা এবং পরিচালনা করা।
3.কোন প্রতিষ্ঠানের গবেষকরা সম্প্রতি রেটিনাল টিয়ার এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথির চিকিৎসার একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন?
[A] IIT Bombay
[B] IIT দিল্লি
[C] IIT মাদ্রাজ
[D] IIT কানপুর

 

সঠিক উত্তর:  C [ IIT মাদ্রাজ]
দ্রষ্টব্য:
আইআইটি মাদ্রাজের গবেষকরা রেটিনাতে ওষুধ সরবরাহের উন্নতির জন্য হালকা লেজার-প্ররোচিত সংবহন ব্যবহার করে রেটিনাল টিয়ার এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথির চিকিত্সার জন্য একটি নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন। তারা তাপ এবং ভর স্থানান্তরের উপর ফোকাস করে বিভিন্ন ধরণের চিকিত্সা অধ্যয়নের জন্য সিমুলেশন পরিচালনা করেছিল। এই উদ্ভাবনী পদ্ধতিটি রেটিনা রোগে আক্রান্ত ভারতে প্রায় 11 মিলিয়ন লোককে উপকৃত করতে পারে। বর্তমানে, লেজার-ভিত্তিক কৌশলগুলি রেটিনাল টিয়ার, ডায়াবেটিক রেটিনোপ্যাথি, ম্যাকুলার এডিমা এবং রেটিনাল শিরা অবরোধের মতো অবস্থার চিকিত্সার জন্য নিযুক্ত করা হয়।

 

4.সম্প্রতি, ভারতের প্রধানমন্ত্রী কোন রাজ্যে “ধরতি আবা জনজাতিয়া গ্রাম উৎকর্ষ অভিযান” চালু করেছেন?
[A] গুজরাট
[B] ঝাড়খণ্ড
[C] উত্তর প্রদেশ
[D] বিহার

 

সঠিক উত্তর: B [ঝাড়খণ্ড]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী প্রায় 80,000 কোটি টাকা ব্যয়ে ঝাড়খণ্ডে ধরতি আবা জনজাতিয়া গ্রাম উৎকর্ষ অভিযান চালু করেছেন। এটির লক্ষ্য 63,843টি আদিবাসী গ্রামের উন্নয়ন করা, যা 30টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের 5 কোটিরও বেশি লোককে উপকৃত করবে। এই স্কিমটি 17টি মন্ত্রণালয়ের 25টি হস্তক্ষেপের মাধ্যমে সামাজিক অবকাঠামো, স্বাস্থ্য, শিক্ষা এবং জীবিকার ফাঁকগুলি সমাধান করে। মোট ব্যয় হল টাকা। 79,156 কোটি টাকা সহ কেন্দ্রীয় সরকার থেকে 56,333 কোটি টাকা। এটি 2023 সালে চালু হওয়া PM-JANMAN-এর সাফল্যের উপর ভিত্তি করে তৈরি করে, যা বিশেষভাবে দুর্বল উপজাতীয় গোষ্ঠীর (PVTG) উপর দৃষ্টি নিবদ্ধ করে।

 

5.সংবাদে দেখা গেল প্রেস্পা হ্রদটি কোন মহাদেশে অবস্থিত?
[A] অ্যান্টার্কটিকা
[B] দক্ষিণ আমেরিকা
[C] ইউরোপ
[D] অস্ট্রেলিয়া

 

সঠিক উত্তর:  C [ইউরোপ]
দ্রষ্টব্য:
বিশেষজ্ঞরা রিপোর্ট করেছেন যে আলবেনিয়ার লিটল প্রেসপা লেকের 450 হেক্টরের মধ্যে 430টি জলাভূমিতে পরিণত হয়েছে বা শুকিয়ে গেছে। এটি ইউরোপের প্রাচীনতম এবং সর্বোচ্চ টেকটোনিক হ্রদগুলির মধ্যে একটি, তিনটি ভূতাত্ত্বিক ভরের সংযোগস্থলে অবস্থিত: গ্রানাইট, কার্স্টিক এবং সুভা গোরা। এই অঞ্চলে প্যালিওজোয়িক যুগ থেকে নিওজিন যুগ পর্যন্ত শিলা রয়েছে। হ্রদ ব্যবস্থার মধ্যে রয়েছে গ্রেট প্রেস্পা লেক (আলবেনিয়া, গ্রীস এবং মেসিডোনিয়া দ্বারা ভাগ করা) এবং লিটল প্রেস্পা লেক, বেশিরভাগ গ্রীসে। জলবায়ু পরিবর্তন, ক্রমবর্ধমান তাপমাত্রা, এবং তুষারপাত এবং বৃষ্টিপাতের অভাব হ্রদটিকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে।
SOURCE-GKTODAY.IN 

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!