দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 5, 2024

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 5, 2024

1.বিজ্ঞানীরা সম্প্রতি প্লুটোর কোন চাঁদে কার্বন ডাই অক্সাইড এবং হাইড্রোজেন পারক্সাইড গ্যাস সনাক্ত করেছেন?
[A] Charon
[B] Nix
[C] Hydra
[D] Kerberos

 

সঠিক উত্তর: A [Charon ]
দ্রষ্টব্য:
বিজ্ঞানীরা প্লুটোর বৃহত্তম চাঁদ, চারনে কার্বন ডাই অক্সাইড এবং হাইড্রোজেন পারক্সাইড খুঁজে পেয়েছেন। ক্যারন প্লুটোর অর্ধেক আকার, 1,214 কিমি জুড়ে পরিমাপ, 1978 সালে আবিষ্কৃত হয়েছিল। গ্রীক পুরাণে মৃত আত্মার ফেরিম্যানের নামানুসারে এর নামকরণ করা হয়েছে। চারনের ভর প্লুটোর এক-দশমাংশের বেশি, এবং দুটি একটি দ্বিগুণ বামন গ্রহ ব্যবস্থা গঠন করে। প্লুটো এবং চারনের মধ্যে দূরত্ব 19,640 কিমি। উভয় দেহই জোয়ারের সাথে তালাবদ্ধ, সর্বদা একই দিকে একে অপরের মুখোমুখি। চারন 6.4 পৃথিবী দিনে প্লুটোর একটি কক্ষপথ সম্পূর্ণ করে।

 

2.সম্প্রতি, ভারতের মেরিটাইম ডিকার্বনাইজেশন সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়েছিল?
[A] বেঙ্গালুরু
[B] নতুন দিল্লি
[C] হায়দ্রাবাদ
[D] চেন্নাই

 

সঠিক উত্তর: B [নতুন দিল্লি ]
দ্রষ্টব্য:
বন্দর মন্ত্রক এবং এশীয় উন্নয়ন ব্যাঙ্কের সহ-আয়োজক ভারতে মেরিটাইম ডিকার্বনাইজেশনের সম্মেলন নয়াদিল্লিতে সমাপ্ত হয়েছে৷ এটি সবুজ শিপিং এবং টেকসই বন্দর কার্যক্রমের গুরুত্বের উপর জোর দিয়েছে। এটি ভারতের সামুদ্রিক খাতকে বৈশ্বিক জলবায়ু লক্ষ্যের সাথে সারিবদ্ধ করার লক্ষ্যে, হরিত সাগর গ্রিন পোর্ট নির্দেশিকা এবং 2070 সালের মধ্যে নেট-শূন্য কার্বন নির্গমন অর্জনের লক্ষ্যের মতো উদ্যোগ নিয়ে আলোচনা করা। এটি একটি টেকসই ভবিষ্যতের জন্য তার সামুদ্রিক শিল্পকে রূপান্তরিত করার জন্য ভারতের প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

 

3.ভারতে যুবকদের কর্মসংস্থান বাড়াতে কেন্দ্রীয় সরকার চালু করা নতুন প্রকল্পের নাম কী?
[A] প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম 
[B] যুব ক্ষমতায়ন উদ্যোগ
[C] ডিজিটাল ইন্টার্নশিপ স্কিম
[D] স্কিল ইন্ডিয়া স্কিম

 

সঠিক উত্তর:  A [প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম]
দ্রষ্টব্য:
ব্যবসার পরিবেশে বাস্তব অভিজ্ঞতা প্রদানের মাধ্যমে ভারতে যুবকদের কর্মসংস্থানের উন্নতির জন্য সম্প্রতি প্রধানমন্ত্রীর ইন্টার্নশিপ স্কিম চালু করা হয়েছে। পাঁচ বছরের মধ্যে শীর্ষ 500 কোম্পানিতে এক কোটি যুবককে ইন্টার্নশিপ দেওয়ার লক্ষ্য রয়েছে। কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয় একটি অনলাইন পোর্টালের মাধ্যমে পাইলট প্রকল্পের তদারকি করবে। ইন্টার্নরা CSR-এর মাধ্যমে সরকারের কাছ থেকে ₹4,500 মাসিক উপবৃত্তি এবং কোম্পানিগুলি থেকে ₹500 পাবে। PM জীবন জ্যোতি বিমা যোজনা এবং PM সুরক্ষা বীমা যোজনার অধীনে ₹6,000 এর এককালীন অনুদান এবং বীমাও প্রদান করা হবে।

 

4.কোন সংস্থা সম্প্রতি ধর্মীয় সংখ্যালঘুদের উপর তার প্রতিবেদনের জন্য ভারতের সমালোচনার সম্মুখীন হয়েছে?
[A] আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন
[B] অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল
[C] ইউনাইটেড স্টেটস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (USCIRF)
[D] হিউম্যান রাইটস ওয়াচ

 

সঠিক উত্তর: C [ইউনাইটেড স্টেটস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (USCIRF)]
দ্রষ্টব্য:
ভারত ধর্মীয় সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে মার্কিন কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (USCIRF) এর একটি প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে।
USCIRF হল একটি স্বাধীন মার্কিন ফেডারেল সংস্থা যা 1998 আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা আইন দ্বারা তৈরি করা হয়েছে। এটি বিশ্বব্যাপী ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন পর্যবেক্ষণ করে এবং মার্কিন প্রেসিডেন্ট, সেক্রেটারি অফ স্টেট এবং কংগ্রেসকে নীতিগত সুপারিশ প্রদান করে।
USCIRF-এর নয়জন কমিশনার রাষ্ট্রপতি বা কংগ্রেস নেতাদের দ্বারা নিযুক্ত হন, একজন নির্দলীয় কর্মীদের সমর্থনে। এটি “বিশেষ উদ্বেগের দেশগুলি” হাইলাইট করে ধর্মীয় স্বাধীনতার উপর একটি বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটি লঙ্ঘন মূল্যায়নের জন্য মানবাধিকারের সার্বজনীন ঘোষণার 18 অনুচ্ছেদ সহ আন্তর্জাতিক মান ব্যবহার করে।

 

5.সম্প্রতি, আসামের কোন জাতীয় উদ্যানে নয়টি বন্দী-জাতীয় পিগমি হগ ছেড়ে দেওয়া হয়েছিল?
[A] কাজিরাঙ্গা জাতীয় উদ্যান
[B] মানস জাতীয় উদ্যান
[C] রায়মোনা জাতীয় উদ্যান
[D] নামদাফা জাতীয় উদ্যান

 

সঠিক উত্তর: B [মানস জাতীয় উদ্যান]
দ্রষ্টব্য:
আসামের মানস জাতীয় উদ্যানে সম্প্রতি নয়টি বন্দী-জাতীয় পিগমি শূকর ছেড়ে দেওয়া হয়েছে। পিগমি হগ বিশ্বব্যাপী সবচেয়ে ছোট এবং বিরল বন্য শূকর প্রজাতি। তারা তাদের নিজস্ব বাসা তৈরি করে, যার একটি ছাদ রয়েছে, যা তাদের স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে অনন্য করে তোলে। একটি সূচক প্রজাতি হিসাবে, তাদের উপস্থিতি লম্বা, ভেজা তৃণভূমির আবাসস্থলের স্বাস্থ্য দেখায়। তারা ঘন ঘাস, গুল্ম এবং কচি গাছ সহ নিরবচ্ছিন্ন তৃণভূমিতে উন্নতি লাভ করে। কার্যকর বন্য জনসংখ্যা বর্তমানে মানস টাইগার রিজার্ভে রয়েছে। আইইউসিএন অনুসারে পিগমি শূকরগুলি গুরুতরভাবে বিপন্ন এবং বন্যপ্রাণী সুরক্ষা আইন, 1972-এর তফসিল I এ তালিকাভুক্ত করা হয়েছে। মানস জাতীয় উদ্যান আসামে অবস্থিত এবং ভুটানের রয়্যাল মানস জাতীয় উদ্যানের সাথে সংলগ্ন।
SOURCE-GKTODAY.IN 

 

©kamaleshforeducation.in(2023)

 

 

 

error: Content is protected !!