দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 8 অক্টোবর, 2024

   

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 8 অক্টোবর, 2024

1.কোন দেশ “ফাত্তাহ-২” নামে হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে?
[A] রাশিয়া
[B] ইসরায়েল
[C] ইরান
[D] চীন

 

সঠিক উত্তর: C [ইরান]
দ্রষ্টব্য:
ইরান সম্প্রতি ইসরায়েলের বিমান প্রতিরক্ষাকে লক্ষ্য করে হাইপারসনিক ফাত্তাহ-২ সহ 180টিরও বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ফাত্তাহ-২ হল ইরানের প্রথম অভ্যন্তরীণভাবে তৈরি হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ফাত্তাহ, যার অর্থ ফার্সি ভাষায় বিজয়ী। এটিতে একটি হাইপারসনিক গ্লাইড ভেহিকেল (HGV) ওয়ারহেড রয়েছে যা হাইপারসনিক গতিতে চালনা এবং গ্লাইড করতে পারে। মিসাইলটি একটি তরল-জ্বালানি রকেট প্রপেলান্ট ব্যবহার করে, যার ইঞ্জিনকে থ্রাস্ট ফোর্স সামঞ্জস্য করতে দেয়।

 

2.জাতীয় বন্যপ্রাণী সপ্তাহ 2024 কখন পালন করা হয়?
[A] সেপ্টেম্বর 1-7
[B] অক্টোবর 2-8
[C] নভেম্বর 10-16
[D] 20-26 ডিসেম্বর

 

সঠিক উত্তর: B [অক্টোবর 2-8]
দ্রষ্টব্য:
ভারতে জাতীয় বন্যপ্রাণী সপ্তাহ 2024 পালিত হয়েছিল 2 থেকে 8 অক্টোবর, থিম নিয়ে “আমাদের প্রাকৃতিক ঐতিহ্য রক্ষা করা।” ইভেন্টটি প্রথম স্মরণ করা হয়েছিল 1957 সালে, বন্যপ্রাণী দিবস থেকে উদ্ভূত হয়েছিল, যা 1955 সালে পালিত হয়েছিল। এটি 1952 সালে ইন্ডিয়ান বোর্ড অফ ওয়াইল্ডলাইফ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বন্যপ্রাণী সুরক্ষা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ছিল। বন্যপ্রাণী সপ্তাহ তখন থেকে একটি বার্ষিক ইভেন্টে পরিণত হয়েছে যা সংরক্ষণের প্রচার এবং ভারতের সমৃদ্ধ জীববৈচিত্র্যকে তুলে ধরার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

 

3.কোন রাজ্য সরকার সম্প্রতি মেয়েদের শিক্ষার জন্য “নিজুত ময়না স্কিম” চালু করেছে?
[A] আসাম
[B] মণিপুর
[C] নাগাল্যান্ড
[D] মিজোরাম

 

সঠিক উত্তর:A [আসাম]
দ্রষ্টব্য:
আসাম সরকার বাল্যবিবাহ রোধ করতে এবং উচ্চশিক্ষা গ্রহণে মেয়ে শিক্ষার্থীদের সহায়তা করার জন্য ‘নিজুত ময়না’ প্রকল্প চালু করেছে। স্কিমটি মাসিক উপবৃত্তি প্রদান করে: 11-12 শ্রেণীর জন্য 1,000 টাকা, ডিগ্রি ছাত্রদের জন্য 1,250 টাকা এবং স্নাতকোত্তর ছাত্রদের জন্য 2,500 টাকা। যোগ্যতা অর্জনের জন্য, শিক্ষার্থীদের অবশ্যই নিয়মিত ক্লাসে উপস্থিত হতে হবে, শৃঙ্খলা প্রদর্শন করতে হবে, পরীক্ষায় ভাল পারফর্ম করতে হবে এবং তাদের স্নাতকোত্তর শেষ না হওয়া পর্যন্ত বিবাহ বিলম্বিত করতে হবে। এই উদ্যোগের লক্ষ্য মেয়েদের ক্ষমতায়ন করা এবং আসামে শিক্ষার প্রচার করা।

 

4.শিগেরু ইশিবা কোন দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন?
[A] মালয়েশিয়া
[B] ইন্দোনেশিয়া
[C] জাপান
[D] মেক্সিকো

 

সঠিক উত্তর: C [জাপান]
নোট:
জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষের অনুমোদনের পর সম্রাট নারুহিতো শিগেরু ইশিবাকে জাপানের 102তম প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছিলেন। ইশিবা, 67 বছর বয়সী, ফুমিও কিশিদার স্থলাভিষিক্ত হন, যিনি রাজনৈতিক কেলেঙ্কারির কারণে পদত্যাগ করেছিলেন। লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), যেটি 1955 সাল থেকে প্রায় অবিচ্ছিন্নভাবে জাপান শাসন করেছে, 27 অক্টোবর 2024-এ ইশিবাকে তার নেতা নির্বাচিত করেছে।

 

5.কোন দিনটিকে “বিশ্ব তুলা দিবস” হিসেবে পালন করা হয়?
[A] ৬ই অক্টোবর
[B] ৭ই অক্টোবর
[C] ৮ই অক্টোবর
[D] ৯ই অক্টোবর

 

সঠিক উত্তর: B [৭ই অক্টোবর]
দ্রষ্টব্য:
তুলার বৈশ্বিক তাৎপর্য তুলে ধরার জন্য প্রতি বছর ৭ই অক্টোবর বিশ্ব তুলা দিবস পালিত হয়। দিনটি তুলা চাষি এবং তুলা শিল্পের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জ সম্পর্কে সচেতনতা বাড়ায়। তুলা শুধুমাত্র টেক্সটাইল নয়, পশুখাদ্য, চিকিৎসা সরবরাহ এবং ভোজ্য তেলের জন্যও ব্যবহৃত হয়। চীনের পর ভারত বিশ্বব্যাপী দ্বিতীয় বৃহত্তম তুলা উৎপাদনকারী।

   ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!