দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 6-7 অক্টোবর, 2024

   

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 6-7 অক্টোবর, 2024

1.সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী কোন রাজ্যে ‘বানজারা বিরাসাত মিউজিয়াম’ উদ্বোধন করেন?
[A] ওড়িশা
[B] মহারাষ্ট্র
[C] কর্ণাটক
[D] মধ্যপ্রদেশ

 

সঠিক উত্তর: B [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বানজারা সম্প্রদায়ের ঐতিহ্য তুলে ধরে মহারাষ্ট্রের ওয়াশিমের পোহরদেবীতে বানজারা বিরাসাত যাদুঘর উদ্বোধন করেছেন। চারতলা বিশিষ্ট বানজারা বিরসাত জাদুঘরটি তাদের নেতাদের প্রতিকৃতি এবং ঐতিহাসিক উত্তরাধিকারের মাধ্যমে বানজারা সম্প্রদায়ের সমৃদ্ধ ঐতিহ্য প্রদর্শন করে।

 

2.পটার ওয়াস্পের নতুন প্রজাতি সিউমেনিস সিয়ানজেনসিস কোন উত্তর-পূর্ব রাজ্যে আবিষ্কৃত হয়েছিল?
[A] আসাম
[B] নাগাল্যান্ড
[C] অরুণাচল প্রদেশ
[D] মিজোরাম

 

সঠিক উত্তর:  C [অরুণাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
কীটতত্ত্ববিদরা অরুণাচল প্রদেশে একটি নতুন প্রজাতির কুমোর ওয়াপ আবিষ্কার করেছেন, যার নাম সিউমেনেস সিয়ানজেনসিস। এটি সাবফ্যামিলি Eumeninae-এর মধ্যে Pseumenes গণের অন্তর্গত এবং প্রধানত প্রাচ্য অঞ্চলে পাওয়া যায়। এই নির্জন ভেপগুলি তাদের লার্ভার জন্য ছোট, পাত্রের মতো মাটির বাসা তৈরি করে। ভারত শুধুমাত্র এই প্রজাতির অন্য একটি প্রজাতির রিপোর্ট করেছে, যার ফলে সিউমেনেস সিয়ানজেনসিস দেশের বাপ বৈচিত্র্যের একটি উল্লেখযোগ্য সংযোজন। প্রজাতিটি উচ্চ সিয়াং জেলায় পাওয়া যায় এবং সিয়াং উপত্যকা, অরুণাচল প্রদেশের নামে নামকরণ করা হয়। 30.2 মিমি দৈর্ঘ্যে, এর অনন্য বৈশিষ্ট্য রয়েছে এবং শুঁয়োপোকা এবং পোকামাকড় খাওয়ার মাধ্যমে কীটপতঙ্গ নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে।

 

3.খবরে দেখা গেল নিগ্রো নদী কোন নদীর উপনদী?
[A] নাইজার নদী
[B] জাম্বেজি নদী
[C] আমাজন নদী
[D] নীল নদী

 

সঠিক উত্তর: C [আমাজন নদী]
দ্রষ্টব্য:
নিগ্রো নদী, আমাজনের প্রধান উপনদী, সম্প্রতি 122 বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে গেছে। এটি আমাজন নদীর অন্যতম বৃহত্তম উপনদী এবং স্রাবের মাধ্যমে বিশ্বের বৃহত্তম নদীগুলির মধ্যে একটি। পূর্ব কলম্বিয়া থেকে উদ্ভূত, এটি মানাউসে আমাজনে যোগদানের আগে কলম্বিয়া, ভেনিজুয়েলা এবং ব্রাজিলের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। নদীটি প্রায় 1,400 মাইল বিস্তৃত, ব্রাজিলে 850 মাইল। পচনশীল জৈব পদার্থ এবং ট্যানিনের কারণে নদীর অন্ধকার জলের জন্য নদীটির নামকরণ করা হয়েছিল “নিগ্রো”। এটি বিশ্বের বৃহত্তম কালো জলের নদী। সেন্ট্রাল অ্যামাজন ইকোলজিক্যাল করিডোর, একটি বিশাল সুরক্ষিত এলাকা, এটিকে ঘিরে রয়েছে।

 

4.চেনচুস উপজাতি প্রধানত কোন রাজ্যে বাস করে?
[A] অন্ধ্রপ্রদেশ
[B] ঝাড়খণ্ড
[C] মধ্যপ্রদেশ
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: A [অন্ধ্রপ্রদেশ]
দ্রষ্টব্য:
অন্ধ্রপ্রদেশের নাল্লামালা বনের একটি তেলেগু-ভাষী উপজাতি চেনচুস, আধুনিকীকরণের কারণে MGNREGA-এর অধীনে কাজ হ্রাসের সাথে লড়াই করছে। তারা একটি তফসিলি উপজাতি এবং আধুনিকতার সাথে খাপ খাইয়ে না নিয়ে তাদের ঐতিহ্যবাহী জীবনধারা বজায় রেখেছে। চেনচুস “পেন্টা” নামক ছোট গ্রামে বাস করে এবং ন্যূনতম আয়ের জন্য ফল, কন্দ, মধু এবং তেঁতুলের মতো বনজ পণ্য সংগ্রহ করে। শিকারের জন্য তারা ধনুক, তীর এবং ছুরির উপর নির্ভর করে। গ্রামের প্রবীণরা, যাদেরকে “পেদ্দামনিশি” বলা হয়, তারা সামাজিক বিষয়ে কর্তৃত্ব রাখেন। চেঞ্চুদের শ্রীশৈলম মন্দিরের সাথে সম্পর্ক রয়েছে এবং সেখানে বিশেষ সুবিধা ভোগ করে।

 

5.কোন সংস্থা একটি জাতীয় কৃষি কোড (NAC) প্রণয়ন করেছে?
[A] ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট (NABARD)
[B] ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR)
[C] ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS)
[D] কৃষি মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [ভারতীয় মান ব্যুরো (BIS)]
নোট:
ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) ন্যাশনাল বিল্ডিং এবং ইলেকট্রিক্যাল কোডের মতো একটি জাতীয় কৃষি কোড (NAC) তৈরি করছে। এনএসি শস্য নির্বাচন থেকে শুরু করে ফসল কাটার পরের অপারেশন পর্যন্ত সমগ্র কৃষি চক্রকে কভার করবে। এর দুটি অংশ থাকবে: সমস্ত ফসলের জন্য সাধারণ নীতি এবং ধান, গম, তৈলবীজ এবং ডালের জন্য শস্য-নির্দিষ্ট মান। এটির লক্ষ্য কৃষক, বিশ্ববিদ্যালয় এবং কর্মকর্তাদের কৃষিতে গাইড করা। NAC কৃষিতে ইনপুট ব্যবস্থাপনা, স্থায়িত্ব, প্রাকৃতিক চাষ, জৈব চাষ এবং IoT সম্বোধন করবে। এটি ভারতীয় কৃষিতে গুণমানের মান, সিদ্ধান্ত গ্রহণ এবং সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

 

   ©kamaleshforeducation.in(2023)

 

 

error: Content is protected !!