দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 9 ,10 অক্টোবর, 2024

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 9 অক্টোবর, 2024

1.সম্প্রতি মাদক পাচার মোকাবেলায় হিমাচল প্রদেশের উদ্যোগের নাম কী?
[A] নবজীবন
[B] সংকল্প
[C] ভিক্ষিত
[D] নির্মান

 

সঠিক উত্তর: B [সংকল্প]
দ্রষ্টব্য:
হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু 6 অক্টোবর 2024-এ ‘সংকল্প’ উদ্যোগ চালু করেছিলেন। এই উদ্যোগের লক্ষ্য মাদক পাচারের বিরুদ্ধে লড়াই করা এবং মাদকাসক্তদের পুনর্বাসনে সহায়তা করা। সিমলায় দিব্য জ্যোতি জাগৃতি সংস্থার এক অনুষ্ঠানে এটি ঘোষণা করা হয়। সিরমাউর জেলার কোটলা বারোগে একটি মডেল আসক্তি মুক্ত ও পুনর্বাসন কেন্দ্র স্থাপন করা হবে। কেন্দ্রটি মাদকাসক্তদের পুনরুদ্ধার করতে এবং সমাজে পুনরুদ্ধার করতে সহায়তা করবে।

 

2.সম্প্রতি ওড়িশায় চিতাবাঘের কোন বিরল প্রজাতি সনাক্ত করা হয়েছে?
[A] স্নো লেপার্ড
[B] ব্ল্যাক প্যান্থার
[C] আরবীয় চিতা
[D] জাভান চিতাবাঘ

 

সঠিক উত্তর: B [ব্ল্যাক প্যান্থার]
দ্রষ্টব্য:
ওডিশা অল ওডিশা লেপার্ড এস্টিমেশন-2024-এর উপর ভিত্তি করে তিনটি বন বিভাগে ব্ল্যাক প্যান্থার নামে পরিচিত বিরল মেলানিস্টিক চিতাবাঘের উপস্থিতির খবর দিয়েছে। এই প্রজাতিটি বিশেষ করে শিকারের জন্য ঝুঁকিপূর্ণ, এবং রাষ্ট্র তাদের রক্ষা করার জন্য ব্যবস্থা নিচ্ছে। সমীক্ষাটি উড়িষ্যায় মোট 696টি চিতাবাঘ প্রকাশ করেছে, যা পূর্ববর্তী অনুমান থেকে বৃদ্ধি পেয়েছে, এই অঞ্চলে বিশেষ করে সিমিলিপাল টাইগার রিজার্ভের সংরক্ষণ প্রচেষ্টার গুরুত্ব তুলে ধরে, যেখানে অনন্য রয়েল বেঙ্গল টাইগারও রয়েছে।

 

3.কাওয়াল টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?
[A] মধ্যপ্রদেশ
[B] মহারাষ্ট্র
[C] কর্ণাটক
[D] তেলেঙ্গানা

 

সঠিক উত্তর: D [তেলেঙ্গানা]
দ্রষ্টব্য:
বন বিভাগ কাওয়াল টাইগার রিজার্ভের বাফার জোনে বিশ্ব বন্যপ্রাণী সপ্তাহ 2024 উদযাপনের জন্য তার প্রথম ‘সাইক্লোথন’ আয়োজন করেছে। কাওয়াল টাইগার রিজার্ভ উত্তর-পূর্ব তেলঙ্গানায়, গোদাবরী নদীর ধারে। এটি সহ্যাদ্রি পর্বতমালার 2,015 বর্গ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে। সরকার এটিকে 2012 সালে একটি টাইগার রিজার্ভ ঘোষণা করে। রিজার্ভটিতে বন, তৃণভূমি, নদী এবং জলাশয় সহ বিভিন্ন আবাসস্থল রয়েছে। এটি সেন্ট্রাল ইন্ডিয়ান টাইগার ল্যান্ডস্কেপের অংশ, যা মহারাষ্ট্রের তাডোবা-আন্ধারী এবং ছত্তিশগড়ের ইন্দ্রাবতীর সাথে সংযুক্ত।

 

4.নি-ক্ষয় পোষণ যোজনার মূল উদ্দেশ্য কী?
[A] রক্তাল্পতা রোগীদের জন্য বিনামূল্যে চিকিৎসার অফার
[B] সুবিধাবঞ্চিত গোষ্ঠীর স্বাস্থ্যসেবা পরিষেবা নিশ্চিত করার জন্য
[C] যক্ষ্মা রোগীদের পুষ্টি সহায়তার জন্য প্রণোদনা প্রদান
[D] কার্ডিওভাসকুলার রোগ কমানোর লক্ষ্য

 

সঠিক উত্তর: C [যক্ষ্মা রোগীদের পুষ্টি সহায়তার জন্য প্রণোদনা প্রদান  ]
নোট:
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নি-ক্ষয় পোষণ যোজনার অধীনে টিবি রোগীদের জন্য মাসিক পুষ্টি সহায়তা 500 টাকা থেকে বাড়িয়ে 1,000 টাকা করেছে৷ জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে 2018 সালের এপ্রিল মাসে নি-ক্ষয় পোষণ যোজনা (NPY) চালু করা হয়েছিল। এটি জাতীয় যক্ষ্মা নির্মূল কর্মসূচির (এনটিইপি) অধীনে একটি সরাসরি সুবিধা স্থানান্তর (ডিবিটি) প্রকল্প। যক্ষ্মা রোগীদের পুষ্টি সহায়তা প্রদান করা এই প্রকল্পের লক্ষ্য। সমস্ত বিজ্ঞাপিত যক্ষ্মা রোগী এই প্রকল্পের যোগ্য সুবিধাভোগী।

 

5.কাইস সাইদ কোন দেশের রাষ্ট্রপতি পদে পুনর্নির্বাচিত হয়েছেন?
[A] তিউনিসিয়া
[B] আলজেরিয়া
[C] মিশর
[D] লিবিয়া

 

সঠিক উত্তর: A [তিউনিসিয়া]
দ্রষ্টব্য:
তিউনিসিয়ার রাষ্ট্রপতি কাইস সাইদ 90.7% ভোটের সাথে দ্বিতীয় পাঁচ বছরের মেয়াদের জন্য পুনরায় নির্বাচিত হয়েছেন। নির্বাচনের ফলাফল 7 অক্টোবর 2024 তারিখে নির্বাচনের জন্য তিউনিসিয়ার স্বাধীন উচ্চ কর্তৃপক্ষ দ্বারা ঘোষণা করা হয়েছিল। 6 অক্টোবর 2024-এ অনুষ্ঠিত নির্বাচনে রেকর্ড-কম ভোটার 28.8% ছিল। এটি 2011 জেসমিন বিপ্লবের পর সর্বনিম্ন ভোটদান, যা গণতন্ত্র চালু করেছিল। 2019 সালের নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল 55%।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 10, 2024

1.ট্র্যাকোমা কী ধরনের সংক্রমণ, সম্প্রতি ভারত একটি জনস্বাস্থ্য সমস্যা হিসাবে নির্মূল করেছে?
[A] ব্যাকটেরিয়া
[B] ছত্রাক
[C] ভাইরাল
[D] পরজীবী

 

সঠিক উত্তরঃ A [ব্যাকটেরিয়া ]
দ্রষ্টব্য:
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ঘোষণা করেছে যে ভারত ট্র্যাকোমাকে জনস্বাস্থ্য সমস্যা হিসাবে নির্মূল করেছে। ভারত দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের তৃতীয় দেশ যারা এই মাইলফলক অর্জন করেছে। ট্র্যাকোমা ক্ল্যামিডিয়া ট্র্যাকোমাটিস ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট এবং চোখকে প্রভাবিত করে। এটি সংক্রামিত ব্যক্তিদের চোখ, চোখের পাতা, নাক বা গলা থেকে নিঃসৃত পদার্থের সংস্পর্শে ছড়িয়ে পড়ে। যদি চিকিত্সা না করা হয় তবে এটি অপরিবর্তনীয় অন্ধত্বের দিকে নিয়ে যেতে পারে। এটি প্রাথমিকভাবে দুর্বল পরিবেশগত পরিস্থিতিতে সম্প্রদায়গুলিকে প্রভাবিত করে, বিশ্বব্যাপী 150 মিলিয়ন মানুষ ঝুঁকিতে রয়েছে, যার মধ্যে 6 মিলিয়ন অন্ধ রয়েছে।

 

2.ধৌলাগিরি পর্বত কোন দেশে অবস্থিত?
[A] ভারত
[B] মায়ানমার
[C] নেপাল
[D] চীন

 

সঠিক উত্তর: C [নেপাল]
দ্রষ্টব্য:
পাঁচ রাশিয়ান পর্বতারোহী সম্প্রতি ধৌলাগিরি পর্বতে একটি অভিযানে মারা গেছেন। 8,167 মিটার (26,795 ফুট) উচ্চতা সহ ধৌলাগিরি পর্বত বিশ্বের সপ্তম-উচ্চ পর্বত। এটি পশ্চিম-মধ্য নেপালে অবস্থিত, হিমালয় পর্বতমালার অংশ এবং এটি সম্পূর্ণভাবে নেপালের সর্বোচ্চ পর্বত। তুষারময় শিখর এবং হিমবাহের জন্য পরিচিত, ধৌলাগিরির অর্থ সংস্কৃতে “সাদা পাহাড়”। 1960 সালে সুইস পর্বতারোহী ম্যাক্স আইসেলিন প্রথম সফল আরোহণ করেছিলেন। পাহাড়টি কঠিন ভূখণ্ড এবং অনির্দেশ্য আবহাওয়ার কারণে চ্যালেঞ্জিং। 

3.মাইন্ডফুলনেস ইন্ডিয়া সামিটের স্থান কোন শহর?
[A] কলকাতা
[B] মুম্বাই
[C] চেন্নাই
[D] হায়দ্রাবাদ

 

সঠিক উত্তর: B [মুম্বাই]
দ্রষ্টব্য:
মাইন্ডফুলনেস ইন্ডিয়া সামিটের তৃতীয় সংস্করণ 17 এবং 18 অক্টোবর মুম্বাইতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এটির লক্ষ্য নেতা এবং পেশাদারদের স্বাস্থ্যকর, আরও সহানুভূতিশীল কর্মক্ষেত্রের জন্য কৌশল প্রদান করা। এটি মাইন্ডফুল সায়েন্স সেন্টার দ্বারা সংগঠিত। শীর্ষ সম্মেলনে মননশীলতা, মানসিক বুদ্ধিমত্তা এবং স্নায়ুবিজ্ঞানের উপর ফোকাস করা হবে। থিম, “ব্যঘাতের যুগে উন্নতি” আজকের ব্যবসায়িক চ্যালেঞ্জগুলি নেভিগেট করার জন্য প্রয়োজনীয় হিসাবে মননশীলতাকে তুলে ধরে।

 

4.আমানগড় টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?
[A] মধ্যপ্রদেশ
[B] ঝাড়খণ্ড
[C] উত্তরপ্রদেশ
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: C [উত্তরপ্রদেশ]
নোট:
সম্প্রতি আমনগড় টাইগার রিজার্ভের কাছে একটি আট বছর বয়সী বাঘের মৃতদেহ পাওয়া গেছে। আমনগড় টাইগার রিজার্ভ উত্তর প্রদেশের বিজনৌর জেলায় অবস্থিত। এটি প্রায় 9,500 হেক্টর জুড়ে, যা প্রায় 95 বর্গ কিলোমিটার। রিজার্ভটি করবেট টাইগার রিজার্ভের পাশে এবং এটি এশিয়াটিক হাতি, বাঘ এবং অন্যান্য বন্যপ্রাণীর জন্য একটি গুরুত্বপূর্ণ করিডোর হিসেবে কাজ করে। মূলত জিম করবেট ন্যাশনাল পার্কের অংশ, আমনগড় উত্তরাখণ্ড থেকে গঠিত হওয়ার পর উত্তরপ্রদেশে থেকে যায়।

 

5.কোন রাজ্য সম্প্রতি ওস্তাদ আলাউদ্দিন খাঁ উৎসবের আয়োজন করেছে?
[A] মধ্যপ্রদেশ
[B] মহারাষ্ট্র
[C] গুজরাট
[D] অন্ধ্র প্রদেশ

 

সঠিক উত্তর:A [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
সম্প্রতি মধ্যপ্রদেশে ওস্তাদ আলাউদ্দিন খাঁ উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবটি মধ্যপ্রদেশের মাইহারে অনুষ্ঠিত হয় এবং এটি প্রখ্যাত সঙ্গীতজ্ঞ ওস্তাদ আলাউদ্দিন খানকে উৎসর্গ করা হয়। তিন দিনব্যাপী এই আয়োজনে সারাদেশের অনেক খ্যাতিমান ব্যক্তিত্বের পরিবেশনা রয়েছে। এটি মধ্যপ্রদেশের সংস্কৃতি বিভাগ, ওস্তাদ আলাউদ্দিন খান মিউজিক অ্যান্ড আর্ট অ্যাকাডেমি এবং মাইহার জেলা প্রশাসন দ্বারা আয়োজিত হয়, যা 10 অক্টোবর পর্যন্ত চলবে। ওস্তাদ আলাউদ্দিন খান সঙ্গীতের একজন বিশিষ্ট ব্যক্তিত্ব ছিলেন, যা মধ্যপ্রদেশের সঙ্গীত ঐতিহ্যকে তুলে ধরার প্রচেষ্টার জন্য পরিচিত। তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করুন।
SOURCE-GKTODAY.IN 

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!