দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 11 অক্টোবর, 2024

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 11 অক্টোবর, 2024

1.অগস্ত্যমালাই বাঁশের তৈল, যা খবরে দেখা গেছে, কোন প্রজাতির?
[A] ডেমসফ্লাই
[B] মাছ
[C] মাকড়সা
[D] বিটল
সঠিক উত্তর: A [ডেমসফ্লাই ]
দ্রষ্টব্য:
গবেষকরা কেরালার তিরুবনন্তপুরমের মানজাদিনিনভিলাতে অগস্থ্যমালাই বাম্বুটেল নামে একটি নতুন ড্যামসেল্ফলাই প্রজাতি আবিষ্কার করেছেন। এই বিরল প্রজাতিটি বাঁশের টেল গ্রুপের অন্তর্গত, যা বাঁশের ডাঁটার মতো লম্বা নলাকার পেটের জন্য পরিচিত। এটি পশ্চিমঘাটের অগস্থ্যমালাই ল্যান্ডস্কেপে পাওয়া গেছে। এই বংশের একমাত্র অন্য প্রজাতি হল কুর্গ-ওয়ায়ানাদে অবস্থিত মালাবার ব্যাম্বুটেল। অগস্ত্যমালাই বাঁশের তৈলকে এর পাখায় পায়ূর সেতুর শিরার অনুপস্থিতি দ্বারা চিহ্নিত করা যেতে পারে। এটিতে আকর্ষণীয় নীল চিহ্ন সহ একটি দীর্ঘ কালো দেহ রয়েছে এবং নির্দিষ্ট শারীরবৃত্তীয় কাঠামোতে মালাবার ব্যাম্বুটেল থেকে আলাদা।

 

2.38তম গ্রীষ্মকালীন জাতীয় গেমসের আয়োজক কোন রাজ্য?
[A] গুজরাট
[B] উত্তরাখণ্ড
[C] হিমাচল প্রদেশ
[D] হরিয়ানা

 

সঠিক উত্তর: B [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
উত্তরাখণ্ড 28 জানুয়ারি থেকে 14 ফেব্রুয়ারি, 2025 পর্যন্ত 38তম গ্রীষ্মকালীন জাতীয় গেমস এবং পরবর্তী শীতকালীন গেমসের হোস্ট করবে।
37তম জাতীয় গেমস 25 সেপ্টেম্বর থেকে 9 নভেম্বর, 2023 পর্যন্ত গোয়াতে অনুষ্ঠিত হয়েছিল৷ এই প্রথমবারের মতো শীতকালীন গেমস জম্মু ও কাশ্মীর এবং লাদাখের বাইরে অনুষ্ঠিত হবে৷ ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন (IOA) দ্বারা আয়োজিত জাতীয় গেমস, গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য প্রতিভা চিহ্নিত করার লক্ষ্য। প্রথম জাতীয় গেমস 1924 সালে লাহোরে অনুষ্ঠিত হয়েছিল, যাকে মূলত সর্বভারতীয় অলিম্পিক গেমস বলা হয়।

 

3.থারু উপজাতি প্রধানত কোন রাজ্যে পাওয়া যায়?
[A] রাজস্থান, ওড়িশা, হিমাচল প্রদেশ
[B] উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, বিহার
[C] কর্ণাটক, মহারাষ্ট্র, কেরালা
[D] আসাম, মিজোরাম, নাগাল্যান্ড
সঠিক উত্তর: B [উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, বিহার]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) বাড়িগুলি ভারত-নেপাল সীমান্তের কাছে খেরি জেলার থারু উপজাতির মহিলাদের জন্য আনন্দ নিয়ে আসে৷ থারু উপজাতি হল ভারত-নেপাল সীমান্তের তরাই সমভূমিতে বসবাসকারী একটি আদিবাসী গোষ্ঠী, যা ভারত ও নেপাল উভয় দেশেই পাওয়া যায়। ভারতে, তারা প্রাথমিকভাবে উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ এবং বিহারে রয়েছে এবং 1967 সালে একটি তফসিলি উপজাতি হিসাবে স্বীকৃত হয়েছিল। তারা থারু বা থারুহাটি, একটি ইন্দো-আর্য ভাষাতে কথা বলে। তাদের অর্থনীতি কৃষি, গবাদি পশু পালন, শিকার, মাছ ধরা এবং বনজ পণ্যের উপর ভিত্তি করে। থারু বাড়ি বাঁশ ও মাটি দিয়ে তৈরি।

 

4.কোন দেশ কিনঝাল নামে একটি হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে?
[A] ভারত
[B] চীন
[C] ইসরায়েল
[D] রাশিয়া
সঠিক উত্তর: D [রাশিয়া]
নোট:
রাশিয়া সম্প্রতি ইউক্রেনে কিনজল ক্ষেপণাস্ত্র হামলার দাবি করেছে। Kh-47M2 Kinzhal হল একটি রাশিয়ান হাইপারসনিক, বায়ুচালিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, যা ডিসেম্বর 2017 থেকে চালু রয়েছে। এটি মাচ 10 (12,350 কিমি/ঘন্টা) পর্যন্ত গতিতে ভ্রমণ করতে পারে এবং ধীরগতির ক্ষেপণাস্ত্রের চেয়ে আরও কার্যকরভাবে লক্ষ্যবস্তু ভেদ করতে পারে। কিনজলের পরিসীমা 1,500-2,000 কিমি এবং এটি 480 কেজি পারমাণবিক বা প্রচলিত পেলোড বহন করে। 18 কিলোমিটার উচ্চতায় মিগ-31 জেট থেকে উৎক্ষেপণ করা হয়েছে, এটি Tu-160M ​​এবং Su-34-এর মতো অন্যান্য বিমান থেকেও স্থাপন করা যেতে পারে। ক্ষেপণাস্ত্রটি বিমানের প্রতিরক্ষা এড়াতে উড়ানের সময় চালচলন করতে পারে এবং বিমান বাহক সহ স্ট্যাটিক এবং মোবাইল উভয় লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

 

5.লুনার পোলার এক্সপ্লোরেশন (LUPEX) কোন দুটি মহাকাশ সংস্থার যৌথ অভিযান?
[A] NASA এবং ISRO
[B] ISRO এবং JAXA
[C] ESA এবং NASA
[D] CNSA এবং ISRO

 

সঠিক উত্তর: B [ISRO এবং JAXA]
নোট:
ভারতের জাতীয় মহাকাশ কমিশন লুনার পোলার এক্সপ্লোরেশন মিশন (লুপেক্স), ভারতের পঞ্চম চন্দ্র মিশন অনুমোদন করেছে। লুপেক্স 2023 সালের আগস্টে চন্দ্রযান-3-এর চাঁদে অবতরণের সাফল্য অনুসরণ করে, ভারতকে চাঁদে অবতরণকারী চতুর্থ দেশ হিসেবে গড়ে তোলে। এটি ভারতের ISRO এবং জাপানের JAXA-এর মধ্যে একটি যৌথ মিশন, যা চন্দ্র সম্পদ অনুসন্ধানের উপর দৃষ্টি নিবদ্ধ করে। মূল উদ্দেশ্য হল চাঁদের পৃষ্ঠে এবং এর রেগোলিথের নীচে জলের উপস্থিতি এবং বিতরণ অধ্যয়ন করা। লুপেক্সের লক্ষ্য ভবিষ্যতের চন্দ্র অনুসন্ধান এবং সম্ভাব্য মানব বাসস্থানের জন্য গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করা।

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!