দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 13-14 অক্টোবর, 2024

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 13-14 অক্টোবর, 2024

 

1.তাডোবা-আন্ধারী টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?
[A] মহারাষ্ট্র
[B] গুজরাট
[C] অন্ধ্র প্রদেশ
[D] কেরালা

 

সঠিক উত্তর:  A [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্রের তাডোবা আন্ধারি টাইগার রিজার্ভ প্রথমবারের মতো একটি রোপওয়ে সাফারি চালু করছে। এটি রাজ্যের বৃহত্তম এবং প্রাচীনতম বাঘ সংরক্ষণাগার, যা চন্দ্রপুর জেলায় অবস্থিত। “তাডোবা” নামটি একটি স্থানীয় দেবতা থেকে এসেছে যা বন উপজাতিদের দ্বারা উপাসনা করা হয়, যখন “আন্ধারী” আন্ধারী নদীকে বোঝায়। তাডোবা জাতীয় উদ্যানের 116.55 বর্গ কিমি এবং আন্ধারী বন্যপ্রাণী অভয়ারণ্যের 508.85 বর্গ কিলোমিটার সহ রিজার্ভটি 625.4 বর্গ কিমি জুড়ে রয়েছে। এটি নাগজিরা-নভেগাঁও এবং পেঞ্চ টাইগার রিজার্ভের সাথে সংযোগ করেছে, যা ডেকান উপদ্বীপের মধ্য মালভূমি প্রদেশে অবস্থিত।

 

2.সম্প্রতি, সেনাপ্রধান কোন শহরে ‘অগ্নিস্ত্র’ মাল্টি-টার্গেট ডিটোনেশন ডিভাইস চালু করেছেন?
[A] নতুন দিল্লি
[B] গ্যাংটক
[C] কোহিমা
[D] শিলং
সঠিক উত্তর:  B [গ্যাংটক]
দ্রষ্টব্য:
সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী গ্যাংটকে সেনা কমান্ডার সম্মেলনে ‘অগ্নিস্ত্র’ একটি বহু-লক্ষ্য বিস্ফোরণ যন্ত্র উন্মোচন করেছেন। এটি রুম হস্তক্ষেপ এবং বাঙ্কার ধ্বংস উন্নত করে, সন্ত্রাসবিরোধী অভিযানে সহায়তা করে। ডিভাইসটি, WEDC নামে পরিচিত, পুরোনো এক্সপ্লোডার ডায়নামো ক্যাপাসিটরের তুলনায় নিরাপত্তা এবং নির্ভরযোগ্যতা বাড়ায়, যার সীমা 400 মিটার ছিল। নতুন মাইক্রোপ্রসেসর-ভিত্তিক বিস্ফোরণ ব্যবস্থা, মেজর রাজপ্রসাদ দ্বারা তৈরি, 2.5 কিলোমিটার পরিসীমা সহ তারযুক্ত এবং বেতার উভয় মোডে কাজ করে। এটি একাধিক লক্ষ্যবস্তুর নির্বাচনী এবং একযোগে গুলি চালানোর অনুমতি দেয়, এটি নিরাপদ ধ্বংস ক্রিয়াকলাপের জন্য অত্যন্ত কার্যকর করে তোলে। এই উদ্ভাবন সন্ত্রাস-বিরোধী প্রচেষ্টা এবং আইইডি ধ্বংসকে উল্লেখযোগ্যভাবে উন্নত করে, গুরুত্বপূর্ণ মিশনের সময় সৈন্যদের জন্য আরও ভালো নিরাপত্তা নিশ্চিত করে।

 

3.বিশ্ব পরিযায়ী পাখি দিবস 2024 এর থিম কি?
[A] পোকামাকড় রক্ষা করুন, পাখি রক্ষা করুন
[B] জল: পাখির জীবন বজায় রাখা
[C] রাতে পাখিদের জন্য আলো ম্লান করুন
[D] গান করুন, উড়ুন, উড়ুন – পাখির মতো
সঠিক উত্তর:  A [পোকামাকড় রক্ষা করুন , পাখি রক্ষা করুন]
দ্রষ্টব্য:
বিশ্ব পরিযায়ী পাখি দিবস হল পরিযায়ী পাখি সংরক্ষণের বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য একটি বিশ্বব্যাপী প্রচারাভিযান। এটি তাদের সুরক্ষার জন্য আন্তর্জাতিক সহযোগিতার গুরুত্বের উপর জোর দেয়। 2024 সালে, এটি 11 মে এবং 12 অক্টোবর উভয় গোলার্ধে মৌসুমী স্থানান্তরকে চিহ্নিত করে পালিত হয়েছিল। 2024 সালের থিম “পোকামাকড় রক্ষা করুন, পাখি রক্ষা করুন।”

 

4.সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) কোন মন্ত্রকের অধীনে কাজ করে?
[A] মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রনালয়
[B] স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়
[C] গ্রামীণ উন্নয়ন মন্ত্রনালয়
[D] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়

 

সঠিক উত্তর: B [স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) ভ্যাকসিন নিয়ন্ত্রণে নিরাপত্তা, কার্যকারিতা এবং গুণমানের জন্য WHO মান পূরণ করেছে। CDSCO হল ভারতের চিকিৎসা ডিভাইসের জন্য জাতীয় নিয়ন্ত্রক কর্তৃপক্ষ, যা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে কাজ করে। ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল (DCGI) CDSCO এর প্রধান, যার সদর দপ্তর নয়াদিল্লিতে।
CDSCO এর দায়িত্বের মধ্যে নতুন ওষুধের অনুমোদন, ক্লিনিক্যাল ট্রায়াল, ওষুধের মান, আমদানির মান নিয়ন্ত্রণ এবং রাষ্ট্রীয় নিয়ন্ত্রকদের সাথে সমন্বয় অন্তর্ভুক্ত। এটি রাষ্ট্রীয় কর্তৃপক্ষের সাথে রক্তের পণ্য, ভ্যাকসিন এবং IV তরলগুলির মতো গুরুতর ওষুধের জন্য লাইসেন্সও দেয়।

 

5.ইন্ডিয়া ডিজিটাল এগ্রি কনফারেন্স 2024 কোথায় আয়োজিত হয়েছিল?
[A]  নয়া দিল্লি
[B] চেন্নাই
[C] হায়দ্রাবাদ
[D] কলকাতা

 

সঠিক উত্তর:  A [  নয়া দিল্লি]
নোট:
ইন্ডিয়া ডিজিটাল এগ্রি কনফারেন্স 2024, ICFA এবং IIT Ropar দ্বারা সহ-আয়োজিত, নয়া দিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল। মিশনের লক্ষ্য হল কৃষকদেরকে আরও ভাল সিদ্ধান্ত নেওয়ার জন্য বাস্তব-সময়ের তথ্য দিয়ে ক্ষমতায়ন করা এবং গ্রামীণ জীবিকা বৃদ্ধি করা। ইভেন্টটি ঐতিহ্যগত চাষাবাদ উদ্ভাবন, স্থায়িত্ব উন্নীত করতে এবং জলবায়ু-স্থিতিস্থাপক ব্যবস্থা গড়ে তোলার জন্য প্রযুক্তি এবং সহযোগিতা ব্যবহার করার উপর জোর দেয়।

 

SOURCE-GKTODAY.IN 

©kamaleshforeducation.in(2023)

 

 

error: Content is protected !!