দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 12, 2024

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 12, 2024

1.সেনা কমান্ডার সম্মেলন 2024 এর প্রথম পর্ব কোথায় আয়োজিত হয়েছিল?
[A] দেরাদুন
[B] গ্যাংটক
[C] কোহিমা
[D] শিলং

 

সঠিক উত্তর: B[গ্যাংটক]
দ্রষ্টব্য:
2024 সালের দ্বিতীয় সেনা কমান্ডার সম্মেলনের প্রথম পর্বটি সিকিমের গ্যাংটকে হাইব্রিড মোডে অনুষ্ঠিত হয়েছিল।
এই দুই দিনের সম্মেলন সিনিয়র কমান্ডারদের অপারেশনাল প্রস্তুতি পর্যালোচনা, কৌশল নিয়ে আলোচনা এবং ভবিষ্যত নির্দেশনা রূপরেখার জন্য একটি ফোরাম হিসেবে কাজ করেছে। সম্মেলনের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ২৮-২৯ অক্টোবর দিল্লিতে।

 

2.কে 2024 সালে সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন?
[A] গ্যাব্রিয়েল গার্সিয়া
[B] আলেকজান্ডার পুশকিন
[C] হান কাং
[D] হারুকি মুরাকামি

 

সঠিক উত্তর:  C [হান কাং]
নোট:
দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং সাহিত্যে 2024 সালের নোবেল পুরস্কার জিতেছেন। তিনিই প্রথম কোরিয়ান যিনি এই সম্মান পেয়েছেন। তার কাজ “তীব্র কাব্যিক গদ্য” এর জন্য পরিচিত যা ঐতিহাসিক আঘাত এবং জীবনের ভঙ্গুরতাকে সম্বোধন করে। উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে দ্য ভেজিটেরিয়ান (2016 সালে ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী), দ্য হোয়াইট বুক, হিউম্যান অ্যাক্টস এবং গ্রীক পাঠ।

 

3.কোন মন্ত্রণালয় যুব সঙ্গম পোর্টাল চালু করেছে?
[A] প্রতিরক্ষা মন্ত্রণালয়
[B] শিক্ষা মন্ত্রণালয়
[C] যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রণালয়
[D] নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়

 

সঠিক উত্তর:  B [শিক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
শিক্ষা মন্ত্রক এক ভারত শ্রেষ্ঠ ভারত এর অধীনে যুব সঙ্গমের পঞ্চম পর্বের জন্য নিবন্ধন পোর্টাল চালু করেছে। যুব সঙ্গমের লক্ষ্য বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের যুবকদের মধ্যে সংযোগ জোরদার করা। 18 থেকে 30 বছর বয়সী অংশগ্রহণকারীরা পোর্টালে নিবন্ধন করতে পারেন। নিবন্ধনের শেষ তারিখ এই মাসের 21 তারিখ। যুব সঙ্গম ট্যুর চলাকালীন, অংশগ্রহণকারীরা পাঁচটি ক্ষেত্রে এক্সপোজার পাবেন: পর্যটন (পর্যটন), পরম্পরা (ঐতিহ্য), প্রগতি (প্রগতি), পরস্পর যোগাযোগ (আন্তঃসংযোগ), এবং প্রযোজকি (প্রযুক্তি) 5-7 দিনের মধ্যে।

 

4.ফুটরোট রোগের কার্যকারক এজেন্ট কি?
[A] ব্যাকটেরিয়া
[B] ছত্রাক
[C] ভাইরাস
[D] প্রোটোজোয়া

 

সঠিক উত্তর: A [ব্যাকটেরিয়া]
দ্রষ্টব্য:
ফুটরোট রোগ হিমাচল প্রদেশের গাদ্দি রাখালদের ভেড়া ও ছাগলকে প্রভাবিত করছে। এটি একটি অত্যন্ত সংক্রামক রোগ যা রুমিন্যান্টদের পায়ের আঙ্গুলের মধ্যবর্তী টিস্যুকে প্রভাবিত করে। ফুটরোট হল গবাদি পশু এবং ভেড়ার পঙ্গুত্বের একটি সাধারণ কারণ, যা উল্লেখযোগ্য অর্থনৈতিক ক্ষতির দিকে পরিচালিত করে। এই রোগটি অন্যান্য ব্যাকটেরিয়ার সাথে Dichelobacter nodosus ব্যাকটেরিয়া দ্বারা হয়। এটি সংক্রামিত পায়ের মাধ্যমে পরিবেশকে দূষিত করে এবং ত্বকে আঘাতের মাধ্যমে প্রবেশ করে। ফুটরোট ঋতুভিত্তিক, আর্দ্র ঋতুতে সর্বাধিক ঘটনা ঘটে। একটি সংক্রামিত পশুর মধ্যে ফুটরোট নিয়ন্ত্রণ করা চ্যালেঞ্জিং।

 

5.বিশ্ব পরিযায়ী পাখি দিবস 2024 এর থিম কি?
[ক] গান গাও, উড়ে, উড়ে বেড়াও – পাখির মতো
[বি] রাতে পাখির জন্য আলো ম্লান করো
[C] পোকামাকড় রক্ষা করো, পাখি রক্ষা করো
[D] জল: পাখির জীবন টিকিয়ে রাখা

 

সঠিক উত্তর: C [পতঙ্গ রক্ষা করুন, পাখি রক্ষা করুন]
দ্রষ্টব্য:
বিশ্ব পরিযায়ী পাখি দিবস হল পরিযায়ী পাখিদের সংরক্ষণের জন্য আন্তর্জাতিক সহযোগিতার প্রচারের জন্য একটি বিশ্বব্যাপী প্রচারণা। 2024 সালে, এটি 11 মে এবং 12 অক্টোবর পালিত হয়, যা বিভিন্ন গোলার্ধে পাখির স্থানান্তরকে প্রতিফলিত করে।
2024 সালের থিম “পোকামাকড় রক্ষা করুন, পাখি রক্ষা করুন।” থিমটি পরিযায়ী পাখিদের জন্য পোকামাকড়ের গুরুত্ব এবং উভয়কে রক্ষা করার প্রয়োজনীয়তার উপর জোর দেয়। দিবসটি পাখির বেঁচে থাকার জন্য পোকামাকড়ের ভূমিকা সম্পর্কে সচেতনতা বাড়ায় এবং তাদের সুরক্ষার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায়।
SOURCE-GKTODAY.IN 

©kamaleshforeducation.in(2023)

 

error: Content is protected !!