দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 15, 2024

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 15, 2024

1.মুরিন টাইফাস, যা সম্প্রতি সংবাদে দেখা গেছে, কোন এজেন্ট দ্বারা সৃষ্ট হয়?
[A] ছত্রাক
[B] ব্যাকটেরিয়া
[C] ভাইরাস
[D] প্রোটোজোয়া

 

সঠিক উত্তর: B [ব্যাকটেরিয়া]
দ্রষ্টব্য:
কেরালার একজন 75 বছর বয়সী ব্যক্তি ভিয়েতনাম এবং কম্বোডিয়া ভ্রমণ করার পরে মুরিন টাইফাস রোগে আক্রান্ত হয়েছিল। মিউরিন টাইফাস ফ্লি-জনিত ব্যাকটেরিয়া রিকেটসিয়া টাইফি দ্বারা সৃষ্ট হয়। এটি সংক্রামিত মাছির কামড়ের মাধ্যমে মানুষের মধ্যে সংক্রামিত হয়, প্রায়শই ইঁদুর এবং ইঁদুরের মতো ইঁদুরে পাওয়া যায়। একবার সংক্রমিত হলে মাছি সারাজীবনের জন্য রোগ ছড়াতে পারে এবং সংক্রামিত মাছির মলের সংস্পর্শের মাধ্যমেও সংক্রমণ ঘটতে পারে। মুরিন টাইফাস ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়িয়ে পড়ে না এবং সাধারণত উপকূলীয় গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে রিপোর্ট করা হয়। ভারতে, উত্তর-পূর্ব রাজ্য, মধ্যপ্রদেশ এবং কাশ্মীরে মামলাগুলি লক্ষ করা গেছে।

 

2.ভারতীয় সংবিধানের 75 তম বার্ষিকী স্মরণে ঘোষণা করা প্রচারণার নাম কী?
[A] সংবিধান সচেতনতা ড্রাইভ
[B] সংবিধানের প্রশংসা প্রচারাভিযান
[C] গণতান্ত্রিক আদর্শ কর্মসূচি
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: B [সংবিধান গৌরব প্রচারাভিযান]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু 26 নভেম্বর ভারতীয় সংবিধানের 75 তম বার্ষিকীর জন্য একটি “সংবিধান গৌরব প্রচারাভিযান” ঘোষণা করেছেন৷ প্রচারটি সারা দেশে প্রতিটি গ্রামে অনুষ্ঠিত হবে৷ এর লক্ষ্য হল সংবিধান, এর তাৎপর্য এবং বিধানসভা বিতর্ক সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। এই উদ্যোগের লক্ষ্য সরকার কীভাবে সংবিধানকে শক্তিশালী করেছে তা তুলে ধরা। প্রচারটি কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক দ্বারা পরিচালিত হবে।

 

3.ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের 149তম সমাবেশ কোথায় অনুষ্ঠিত হয়?
[A] জেনেভা
[B] লন্ডন
[C] প্যারিস
[D] নয়াদিল্লি

 

সঠিক উত্তর: A [জেনেভা]
দ্রষ্টব্য:
একটি সংসদীয় প্রতিনিধিদল জেনেভায় ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) 149তম সমাবেশে যোগ দিয়েছে। সমাবেশটি একটি শান্তিপূর্ণ এবং টেকসই ভবিষ্যতের জন্য বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনকে কাজে লাগানোর উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল। প্রতিনিধি দল আইপিইউ এর গভর্নিং কাউন্সিলের বৈঠকে অংশগ্রহণ করে, সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা। তারা বিধানসভা চলাকালীন অন্যান্য সংসদের প্রতিপক্ষের সাথে দেখা করেন। প্রতিনিধি দল জেনেভায় ভারতীয় প্রবাসীদের সাথেও মতবিনিময় করেছে। আইপিইউতে 180টি সদস্য পার্লামেন্ট এবং 15টি বৃহৎ ও ছোট দেশ থেকে সহযোগী সদস্য অন্তর্ভুক্ত ছিল।

 

4.এতিম ওষুধ কোন ধরনের রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়?
[A] ব্যাকটেরিয়াজনিত রোগ
[B] বিরল রোগ
[C] ভাইরাল রোগ
[D] পরজীবী রোগ

 

সঠিক উত্তর: B [বিরল রোগ]
দ্রষ্টব্য:
দিল্লি হাইকোর্ট সম্প্রতি বিরল রোগের চিকিৎসার জন্য “অনাথ ওষুধ” অ্যাক্সেস উন্নত করার নির্দেশ জারি করেছে। একটি বিরল রোগ হল একটি স্বাস্থ্যগত অবস্থা যা সাধারণ রোগের তুলনায় অল্প সংখ্যক লোককে প্রভাবিত করে। এখানে 7,000 থেকে 8,000 শ্রেণীবদ্ধ বিরল রোগ রয়েছে। এই বিরল রোগগুলির মধ্যে 5% এরও কম থেরাপি পাওয়া যায়। একটি রোগ বিরল হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় যদি এর প্রকোপ প্রতি 1,000 জনে একটির কম হয়। 

5.কোন রাজ্য জাতি ভিত্তিক আদমশুমারি পরিচালনাকারী তৃতীয় রাজ্যে পরিণত হয়েছে?
[A] কেরালা
[B] মহারাষ্ট্র
[C] তেলেঙ্গানা
[D] গুজরাট

 

সঠিক উত্তর:  C [তেলেঙ্গানা]
দ্রষ্টব্য:
তেলেঙ্গানা সরকার সমস্ত সম্প্রদায়ের মধ্যে ন্যায্য সম্পদ বন্টন নিশ্চিত করার জন্য একটি বিস্তৃত পরিবারের জাত সমীক্ষা শুরু করেছে। এটি অন্ধ্রপ্রদেশ এবং বিহারের পর তেলেঙ্গানাকে জাতিভিত্তিক প্রধান গণনা পরিচালনাকারী তৃতীয় রাজ্যে পরিণত করেছে। সমীক্ষার লক্ষ্য ওবিসি, এসসি, এসটি এবং অন্যান্য দুর্বল অংশগুলির আর্থ-সামাজিক এবং শিক্ষাগত উন্নতির জন্য বিভিন্ন সুযোগের পরিকল্পনা এবং বাস্তবায়ন করা। এটি রাজ্যে এই সম্প্রদায়গুলির জন্য কর্মসংস্থান এবং রাজনৈতিক সুযোগ বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে৷
SOURCE-GKTODAY.IN 

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!