দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 16, 2024

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 16, 2024

1.মাউন্ট অ্যাডামস, একটি স্ট্র্যাটো আগ্নেয়গিরি কোন দেশে অবস্থিত?
[A] মার্কিন যুক্তরাষ্ট্র
[B] রাশিয়া
[C] ইন্দোনেশিয়া
[D] অস্ট্রেলিয়া

 

সঠিক উত্তর: A [মার্কিন যুক্তরাষ্ট্র]
দ্রষ্টব্য:
মাউন্ট অ্যাডামস, ওয়াশিংটনের বৃহত্তম আগ্নেয়গিরি, হাজার হাজার বছর ধরে সুপ্ত থাকার পরে ভূমিকম্পের কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যে অবস্থিত একটি স্ট্র্যাটোভলকানো, যা 12,277 ফুট (3,742 মিটার) লম্বা এবং 18 মাইল (29 কিলোমিটার) প্রশস্ত। মাউন্ট অ্যাডামস রাজ্যের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট রেনিয়ারের চেয়ে আয়তনের দিক থেকে বড়। এটি একটি 1,250 বর্গকিলোমিটার আগ্নেয়গিরির ক্ষেত্রের অংশ যেখানে কমপক্ষে 120টি বেশিরভাগ বেসাল্টিক আগ্নেয়গিরি রয়েছে। আগ্নেয়গিরিতে 10টিরও বেশি সক্রিয় হিমবাহ রয়েছে যা পার্শ্ববর্তী বাস্তুতন্ত্রে জল সরবরাহ করে। এর শেষ অগ্ন্যুৎপাত ঘটেছিল 3,800 থেকে 7,600 বছর আগে, প্রস্তর যুগে।

 

2.কোন মন্ত্রণালয় eMigrate V2.0 ওয়েব পোর্টাল এবং মোবাইল অ্যাপ চালু করেছে?
[A] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[B] পররাষ্ট্র মন্ত্রণালয়
[C] প্রতিরক্ষা মন্ত্রণালয়
[D] পর্যটন মন্ত্রণালয়

 

সঠিক উত্তর:  B[পররাষ্ট্র মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
বিদেশ মন্ত্রী ড. এস. জয়শঙ্কর দিল্লিতে eMigrate V2.0 ওয়েব পোর্টাল এবং মোবাইল অ্যাপের উদ্বোধন করেছেন৷ eMigrate পোর্টাল ভারতীয় কর্মীদের জন্য নিরাপদ এবং আইনি অভিবাসন প্রচার করে। নতুন সংস্করণ ভারতীয় অভিবাসীদের অধিকার ও মর্যাদা রক্ষায় সরকারের প্রতিশ্রুতি প্রতিফলিত করে। এটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যগুলির লক্ষ্য 10 এর সাথে সারিবদ্ধ, নিরাপদ এবং দায়িত্বশীল অভিবাসনকে সমর্থন করে। দক্ষ কর্মীদের জন্য বিশ্বব্যাপী চাহিদা বাড়ছে, এবং ভারত 2015 সাল থেকে অভিবাসন চুক্তি নিয়ে আলোচনা করছে। পাসপোর্ট প্রদান প্রায় দ্বিগুণ হয়েছে, এবং পোর্টালটি দক্ষতা উন্নত করে এবং অভিবাসীদের জন্য সামাজিক নিরাপত্তা প্রদান করে।

 

3.ভারতীয় নৌবাহিনীর দুটি মাল্টি-পারপাস ভেসেল (MPV) প্রকল্পের অধীনে চালু হওয়া প্রথম জাহাজের নাম কী?
[A] ভিক্সিত
[B] কাবেরী
[C] সমর্থক
[D] সমুদ্র

 

সঠিক উত্তরঃ C [সমর্থক]
দ্রষ্টব্য:
ভারতীয় নৌবাহিনী সম্প্রতি L&T শিপইয়ার্ড, কাট্টুপল্লীতে বহু-উদ্দেশ্যবাহী জাহাজ (MPV) প্রকল্পের প্রথম জাহাজ সমর্থক চালু করেছে। এই উদ্যোগটি ভারতের আত্মনির্ভর ভারত এবং মেক ইন ইন্ডিয়া কর্মসূচির অংশ, দেশীয় জাহাজ নির্মাণের প্রচার। সমর্থক, যার অর্থ “সমর্থক”, জাহাজ টোয়িং, লক্ষ্যবস্তু উৎক্ষেপণ এবং অস্ত্র পরীক্ষা সহ বিভিন্ন ভূমিকার জন্য ডিজাইন করা হয়েছে। জাহাজটি 106 মিটার লম্বা, 16.8 মিটার চওড়া এবং 15 নট গতিতে পৌঁছাতে পারে। প্রকল্পটি সামুদ্রিক প্রতিরক্ষায় স্বনির্ভরতার উপর নৌবাহিনীর ফোকাসকে শক্তিশালী করে।

 

4.TREES উদ্যোগ, যা খবরে দেখা গেছে, কোন অঞ্চলে মরুকরণের বিরুদ্ধে লড়াই করার লক্ষ্য?
[A] দক্ষিণ-পূর্ব এশিয়া
[B] সাব-সাহারান আফ্রিকা
[C] আর্কটিক সার্কেল
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: B [সাব-সাহারান আফ্রিকা]
দ্রষ্টব্য:
TREES উদ্যোগ, সাব-সাহারান আফ্রিকার ক্ষুদ্র কৃষকদের সহায়তা করার জন্য প্রতিষ্ঠিত, খাদ্য নিরাপত্তা বৃদ্ধি এবং মরুকরণের বিরুদ্ধে লড়াই করার জন্য “বন উদ্যান” তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে। 2014 সাল থেকে, এটি সেনেগাল, কেনিয়া এবং উগান্ডার মত দেশ জুড়ে 50,000 টিরও বেশি পরিবারকে সমর্থন করেছে৷ কৃষি পদ্ধতিতে গাছকে একীভূত করার মাধ্যমে, TREES এর লক্ষ্য মাটির উর্বরতা উন্নত করা, ফসলের ফলন বৃদ্ধি করা এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সম্প্রদায়ের স্থিতিস্থাপকতাকে শক্তিশালী করা, বিশ্বব্যাপী জীববৈচিত্র্য এবং বাস্তুতন্ত্র পুনরুদ্ধারের প্রচেষ্টায় অবদান রাখা।

 

5.5 তম জাতীয় জল পুরস্কার 2023-এ কোন রাজ্য সেরা রাজ্য পুরস্কার পেয়েছে?
[A] ওড়িশা
[B] ঝাড়খণ্ড
[C] বিহার
[D] গুজরাট

 

সঠিক উত্তর:  A [ওড়িশা]
নোট:
5 তম জাতীয় জল পুরস্কার 2023 নতুন দিল্লিতে ঘোষণা করা হয়েছিল। সেরা রাজ্যের জন্য প্রথম পুরস্কার জিতেছে ওড়িশা, দ্বিতীয় স্থানে উত্তরপ্রদেশ। গুজরাট ও পুদুচেরি যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করেছে। কেন্দ্রীয় মন্ত্রী সি আর পাটিলের নেতৃত্বে এই ইভেন্টের লক্ষ্য ছিল জল সংরক্ষণ ও ব্যবস্থাপনার প্রচেষ্টাকে স্বীকৃতি দেওয়া। মোট 38 জন বিজয়ীকে বিভিন্ন বিভাগে সম্মানিত করা হয়েছে, টেকসই জল অনুশীলন সম্পর্কে সচেতনতা প্রচার করা হয়েছে। পুরষ্কারগুলি জলের ঘাটতি এবং স্থায়িত্ব সম্পর্কিত চ্যালেঞ্জগুলি মোকাবেলায় কার্যকর জল ব্যবস্থাপনার গুরুত্বের উপর জোর দেয়।
SOURCE-GKTODAY.IN 

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!