দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 27, 2024

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 27, 2024

1.এশিয়ান সার্ফিং চ্যাম্পিয়নশিপ 2024-এ কোন দেশ মারুহাবা কাপ, একটি দলীয় ইভেন্টে রৌপ্য পদক জিতেছে?

[A] জাপান
[B] ভারত
[C] চীন
[D] ফ্রান্স

 

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
মালদ্বীপে এশিয়ান সার্ফিং চ্যাম্পিয়নশিপ 2024-এ ভারত মারুহাবা কাপে রৌপ্য পদক জিতেছে। ভারতীয় দলে ছিলেন কমলি পি, আজেশ আলি, শ্রীকান্ত ডি এবং সঞ্জয় সেলভামনি। জাপান ৫৮.৪০ পয়েন্ট নিয়ে সোনা জিতেছে; 24.13 পয়েন্ট নিয়ে ভারত রৌপ্য জিতেছে। তাইপেই 23.93 পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ জিতেছে এবং চীন 22.10 পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। ভারত 32.16 পয়েন্ট স্কোর করে Heat 2 সেমিফাইনালে জিতেছে। এই জয় এশিয়ান গেমসের জন্য ভারতের প্রথম সার্ফিং কোটা অনুসরণ করে। ভারতের হয়ে ইতিহাস গড়লেন ভারতীয় সার্ফার হরিশ মুথু কোয়ার্টার ফাইনালে।

 

2.সম্প্রতি খবরে দেখা বিরূপাক্ষ মন্দির কোন রাজ্যে অবস্থিত?

[A] মহারাষ্ট্র
[B] কেরালা
[C] কর্ণাটক
[D] গুজরাট

 

সঠিক উত্তর: C [কর্নাটক]
দ্রষ্টব্য:
কর্ণাটকের হাম্পির বিরূপাক্ষ মন্দির, 2024 সালে প্রবল বৃষ্টির সময় একটি মন্দিরের মণ্ডপ ধসে পড়ার পর খবর তৈরি করেছে৷
এই ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থানটির সংরক্ষণ নিয়ে উদ্বেগ উত্থাপিত হয়েছে৷ মন্দিরটি ভগবান শিবের একটি রূপ, ভগবান বিরূপাক্ষকে উত্সর্গীকৃত। এটি কর্ণাটকের বিজয়নগর জেলার হাম্পিতে অবস্থিত। সাইটটি 1986 সাল থেকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হয়েছে। মন্দিরটি 7 ম শতাব্দী থেকে ক্রমাগত ব্যবহার করা হচ্ছে, এটিকে ভারতের প্রাচীনতম কার্যকরী মন্দিরগুলির মধ্যে একটি করে তুলেছে। বিজয়নগর, চালুক্যন এবং হোয়সালা যুগে এটি সম্প্রসারিত হয়েছিল।

 

3.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘সোনোবুয়স’ কী?

[A] একটি স্টিলথ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার
[B] সমুদ্রপৃষ্ঠ পর্যবেক্ষণের জন্য ব্যবহৃত একটি উপগ্রহ
[C] একটি ছোট, ব্যয়যোগ্য ডিভাইস যা পানির নিচের ধ্বনিবিদ্যায় শনাক্ত করতে এবং সোনার সিস্টেমে ব্যবহৃত হয় 
[D] উপরের কোনটি নয়

 সঠিক উত্তর: C [একটি ছোট, ব্যয়যোগ্য ডিভাইস যা পানির নিচের ধ্বনিবিদ্যায় শনাক্ত করতে এবং সোনার সিস্টেমে ব্যবহৃত হয়]

দ্রষ্টব্য:
মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের কাছে অ্যান্টি-সাবমেরিন ওয়ারফেয়ার সোনোবুয় বিক্রি করার জন্য $52.8 মিলিয়ন চুক্তি অনুমোদন করেছে। এই Sonobuoys ভারতীয় নৌবাহিনীর রোমিও হেলিকপ্টারের সাথে ব্যবহার করা হবে। Sonobuoys হল ছোট ডিভাইস যা পানির নিচের শব্দ শনাক্ত করে, মূলত সাবমেরিন ট্র্যাক করার জন্য। এগুলি সাবমেরিন বিরোধী যুদ্ধের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, সমুদ্র এবং উপকূলীয় এলাকায় সাবমেরিনগুলিকে ট্র্যাক করতে সহায়তা করে৷ তারা এয়ার-লঞ্চ টর্পেডো ব্যবহার করে নির্ভুল আক্রমণে সহায়তা করে। Sonobuoys প্রথম জার্মান U-নৌকা সনাক্ত করতে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহার করা হয়েছিল। তারা বিমান, জাহাজ বা সাবমেরিন থেকে মোতায়েন করা হয়, সংকেত শোনার জন্য একটি নির্দিষ্ট গভীরতায় ডুবে যায়।

 

4.সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদিত ‘BioE3 নীতির’ প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] ঐতিহ্যবাহী চাষাবাদের চর্চাকে উন্নীত করা
[B] উচ্চ-কার্যক্ষমতাসম্পন্ন জৈব উৎপাদনকে উৎসাহিত করা
[C] কয়লা উৎপাদন বৃদ্ধি করা
[D] জৈব চাষকে উন্নত করা

 

সঠিক উত্তর: B [উচ্চ-কর্মক্ষমতা সম্পন্ন জৈব উৎপাদনকে উৎসাহিত করা ]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রিসভা অর্থনীতি, পরিবেশ এবং কর্মসংস্থানের জন্য বায়োটেকনোলজি বাড়ানোর জন্য BioE3 (অর্থনীতি, পরিবেশ এবং কর্মসংস্থানের জন্য জৈবপ্রযুক্তি) নীতি অনুমোদন করেছে। এটি বায়োটেকনোলজি বিভাগ দ্বারা পরিচালিত হয়, এটি উচ্চ-পারফরম্যান্স জৈব উত্পাদনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এর লক্ষ্য ওষুধ থেকে উপকরণ পর্যন্ত বিস্তৃত জৈব-ভিত্তিক পণ্য তৈরি করা। এটি উন্নত বায়োটেকনোলজিকাল প্রক্রিয়ার মাধ্যমে কৃষিকাজ এবং খাদ্যের চ্যালেঞ্জ মোকাবেলা করে। এটি গবেষণা, উন্নয়ন এবং উদ্যোক্তাকে সমর্থন করে উদ্ভাবনকে উৎসাহিত করে। দ্রুত প্রযুক্তির উন্নয়ন এবং বাণিজ্যিকীকরণের জন্য জৈব উত্পাদন এবং বায়ো-এআই হাব এবং বায়োফাউন্ড্রি স্থাপনের পরিকল্পনা। এটি পুনর্জন্মমূলক জৈব অর্থনীতি মডেলের মাধ্যমে টেকসই বৃদ্ধির প্রচার করে। এটির লক্ষ্য ভারতের দক্ষ কর্মশক্তি প্রসারিত করা এবং আরও কাজের সুযোগ তৈরি করা।

 

5.সম্প্রতি খবরে দেখা ‘বিজ্ঞান ধারা প্রকল্প’ পরিচালনার জন্য কোন বিভাগ দায়ী?

[A] জৈবপ্রযুক্তি বিভাগ
[B] শিল্প নীতি ও প্রচার বিভাগ
[C] মহাকাশ বিভাগ
[D] বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ

 

সঠিক উত্তর: D [বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রিসভা বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের তিনটি প্রকল্পকে একত্রিত করে ‘বিজ্ঞান ধারা’ প্রকল্প অনুমোদন করেছে। বিজ্ঞান ধারা হল একটি কেন্দ্রীয় সেক্টর প্রকল্প যার লক্ষ্য ভারতে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতি ঘটানো। এটি তিনটি মূল ক্ষেত্রকে একত্রিত করে: S&T প্রাতিষ্ঠানিক এবং মানব ক্ষমতা বিল্ডিং, গবেষণা ও উন্নয়ন, এবং উদ্ভাবন এবং প্রযুক্তি উন্নয়ন। বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ দ্বারা পরিচালিত, এটি ভারতের সক্ষমতা বাড়ানোর জন্য S&T উদ্যোগগুলিকে প্রবাহিত করে। 2021-22 থেকে 2025-26 সময়ের জন্য এই স্কিমের বাজেট 10,579.84 কোটি টাকা। এর লক্ষ্য হল তহবিলের ব্যবহার উন্নত করা এবং সাব-স্কিমগুলি সারিবদ্ধ করা। লক্ষ্য ভারতের S&T এবং উদ্ভাবন ইকোসিস্টেমকে শক্তিশালী করা।
OURCEgktoday.in

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!