পঃবঃ রাজ্য সরকারী কর্মচারী-#ছুটিসংক্রান্ত দ্বিতীয় পর্ব

#ছুটিসংক্রান্ত দ্বিতীয় পর্ব

পঃবঃ রাজ্য সরকারী

পঃবঃ রাজ্য সরকারী কর্মচারীরা যতরকম ছুটি পেয়ে থাকেন সেগুলি দুটি ভাগে বিভক্ত।একটি ভাগে আছে যে ছুটিগুলির Leave Account maintain করা হয় service Bookএ।আর অন্য ভাগে থাকে special kind of leave যেগুলি ক্ষেত্রবিশেষে অনুমোদন দেয়া হয় এবং সেগুলির কোন Leave Account maintain করা হয়না বা পৃথকভাবে নোট করতে হয়।
আজকের পর্বে যে ছুটিগুলির Leave Account maintain করা হয় সেগুলি বলব।
Earned Leave বা অর্জিত ছুটি প্রতি বছরে দুই অর্ধে(১লা জানুঃ ও ১লা জুলাই) ১৫ দিন করে মোট ৩০ দিন Leave Account এ জমা হয়(Rule 169 of WBSR Part-1)জমার সর্বোচ্চ পরিমান ৩০০+১৫ দিন।বছরের মাঝামাঝি নতুন জয়েনিংয়ের ক্ষেত্রে ও অবসরের ক্ষেত্রে প্রতিমাসে ২-১/২ দিন হিসেবে যুক্ত হবে।কোন কর্মচারী কোন অর্ধে E.O.L হলে প্রতি ১০ দিন E.O.L পিছু একদিন E.L.বাদ যাবে।অর্থাত কোন অর্ধবর্ষে(জানু-জুন) ১০০ দিন E.O.L হলে জুলাইয়ে ১৫ দিনের পরিবর্তে ৫ দিন E.L.ক্রেডিট হবে।এই ছুটি C.L.বাদে অন্য যেকোন ছুটির সাথে একসাথে নেয়া যায়।একটানা ১২০ দিনের বেশি এই ছুটি নেয়া যায়না।(Rule 169(2).
অবসরের সময় অব্যাবহৃত সর্বোচ্চ ৩০০ দিনের জন্য লিভ স্যালারী পাওয়া যায়।এই ছুটি ব্যাক্তিগত বা চিকিৎসা জনিত কারণে নেয়া যায়।
বর্তমান বা অতিতের লকডাউনের আগে যদি কেউ এই ছুটিতে থাকাকালীন লকডাউন হয়ে থাকে তাহলে তিনি লকডাউন শেষ হওয়ার পর জয়েন করে জয়েনিং রিপোর্টে লকডাউন সময়টিকে suffix হিসেবে দেখাবেন পূর্বে দেয়া আমার ব্যাখ্যা অনুসারে।ছুটি শুরুর আগে ও ছুটি শেষ হওয়ার পরের সরকারী ছুটির দিনগুলি যেভাবে Prefix ও suffix হিসেবে দেখানো হয় সেভাবেই।
Half Pay Leave বা অর্ধবেতন ছুটি
প্রতি বছর দুই অর্ধে E.L এর মতই ১০ দিন করে মোট ২০ দিন Leave Account এ যুক্ত হবে।বছরের মাঝামাঝি জয়েনিং বা অবসরের ক্ষেত্রে প্রতি মাসে ৫/৩ হিসেবে এই ছুটি Leave Account এ যুক্ত হবে।ছুটি জমার কোন উর্দ্ধসীমা নেই।ব্যাক্তিগত প্রয়োজন বা মেডিকেল গ্রাউন্ডে এই ছুটি নেয়া যায়।C.L. বাদে অন্য যেকোনো ছুটির সাথে একসাথে নেয়া যায়।কোন অর্দ্ধবর্ষে কেউ E.O.L হলে প্রতি ১৮ দিন পিছু একদিন Leave Account থেকে বাদ যাবে।অর্থাত কোন অর্দ্ধবর্ষে কেউ ৯০ দিন E.O.L হলে ৫ দিন H.P.L ও ৯ দিন E.L বাদ যাবে।এই ছুটিতে থাকাকালীন তিনি বেসিক পে ও ডি.এ অর্ধেক পাবেন কিন্তু বাড়ীভাড়া ভাতা ও মেডিকেল ভাতা সম্পুর্ন পাবেন।
Commuted Leave
মেডিকেল গ্রাউন্ডে এই ছুটি মঞ্জুর করা হয়(Rule 173(3) of WBSR Part-1).তবে মেডিকেল সার্টিফিকেট ছাড়াও approved course of study র জন্য সমগ্র কর্মজীবনে সর্বোচ্চ ৯০ দিন এই ছুটি মঞ্জুর করা যায়।প্রতি একদিন ছুটি পিছু দুদিন H.P.L. leave account থেকে debit হবে।C.L. ছাড়া অন্য যেকোনো ছুটির সাথে একসাথে নেয়া যায়।
Leave not Due
এই ছুটিকে একপ্রকার অগ্রিম H.P.L বলা যেতে পারে।কোনো Permanent Employee র যদি কোন ছুটি ক্রেডিটে না থাকে এবং তিনি যদি আবেদন করেন তাহলে সমগ্র কর্মজীবনে সর্বোচ্চ ৩৬০ দিন বা তাঁর অবশিষ্ট কর্মজীবনে তাঁর লিভ একাউন্টে যতগুলি H.P.L.যোগ হওয়ার সম্ভাবনা আছে তার মধ্যে যেটি কম হবে সেটি মঞ্জুর করা যেতে পারে(Rule 174 of WBSR Part-1)তবে এককালীন ৯০ দিনের বেশি নয়।Temporary কর্মচারী যাদের চাকুরীকাল এক বছর পুর্ণ হয়েছে তারা বিশেষ ক্ষেত্রে যেমন টিবি,ক্যান্সার,লেপ্রসি বা মানসিক রোগে আক্রান্ত হলে এই ছুটি পেতে পারেন।এই মঞ্জুরিকৃত ছুটি ভবিষ্যতে জমা হওয়া H.P.L এর সাথে এডজাস্ট হবে।
Extra Ordinary Leave বা বিনাবেতন ছুটি সংক্ষেপে LWP ও বলা হয়।
কোন কর্মচারীর কোন ছুটি না থাকলে এই ছুটি ব্যাক্তিগত কারণে বা মেডিকেল গ্রাউন্ডে মঞ্জুর করা যায়(Rule 175 of WBSR Part-1)এই ছুটিতে থাকাকালীন কোন বেতন পাওয়া যায়না।মেডিকেল গ্রাউন্ড ছাড়া এই ছুটি নিলে তার ইনক্রিমেন্ট পিছিয়ে যাবে।
যতমাস E.O.L.হবেন ততমাস ইনক্রিমেন্ট পিছিয়ে যাবে।জুলাই,১৯ থেকে জুন ২০ এর মধ্যে কেউ ৫ মাস
E.O.L.হলে তিনি জুলাই২০ তে ইনক্রিমেন্ট পাবেন notional ভিত্তিতে এবং actual effect পাবেন ডিসেম্বর,২০ থেকে(Rule 48(f) of WBSR part-1)যদি authority E.O.L with dies non করেন তাহলে ওই সময়ের বেতন তো পাওয়া যাবেই না অবসরের সময় Total qualifying service থেকে সেই সময়টি বাদ যাবে।
এ ছাড়া আর দুরকমের লিভ আছে যা কোন লিভ রুল দ্বারা কভার নয় ও লিভ একাউন্ট থেকে ডেবিট হয়না তবে পৃথক একাউন্ট মেনটেন করতে হয়।
(1)Child Care Leave
মহিলা কর্মচারীরা এই ছুটি সমগ্র কর্মজীবনে দুটিসন্তানের বয়স ১৮বছর হওয়া পর্যন্ত সর্বোচ্চ ৭৩০দিন পেয়ে থাকেন।একটানা ১২০ দিনের বেশি এই ছুটি নেয়া যায়না।কমপক্ষে ১৫ দিনের জন্য এই ছুটি মঞ্জুর করা যায়(order no.1364-F(P) Dt 15/2/12)
বছরে তিনবারের বেশি এই ছুটি নেয়া যায়না।
(2) Paternity cum child care leave
সন্তানের জন্মের সময় বা দুটি সন্তানের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত সন্তানের দেখভাল করার জন্য পুরুষ কর্মচারীরা সমগ্র কর্মজীবনে সর্বমোট ৩০ দিন ছুটি পেয়ে থাকেন।

©Kamaleshforeducation.in (2023)

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!