পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য-অক্টোবর-২০২৪-PART-1

পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য MCQs

 এসএসসি, এনডিএ, সিডিএস, ইউপিএসসি, ইউপিপিএসসি এবং রাজ্য পিএসসি পরীক্ষায় জিকে পেপারের জন্য বহুনির্বাচনী প্রশ্ন।

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য MCQs

পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য MCQs

গতকাল পর্যন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্ন  

LATEST UPDATE WITH ANSWER

অক্টোবর-২০২৪

PART-1

1.উত্তর প্রদেশের কোন বন্যপ্রাণী অভয়ারণ্যে গাঙ্গেয় ডলফিনের সর্বশেষ আদমশুমারি করা হয়েছিল?
[A] বাখিরা অভয়ারণ্য
[B] চন্দ্র প্রভা বন্যপ্রাণী অভয়ারণ্য
[C] হস্তিনাপুর বন্যপ্রাণী অভয়ারণ্য
[D] কচুয়া অভয়ারণ্য

 

সঠিক উত্তর: C [হস্তিনাপুর বন্যপ্রাণী অভয়ারণ্য]
দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশের হস্তিনাপুর বন্যপ্রাণী অভয়ারণ্যে গাঙ্গেয় ডলফিনের সর্বশেষ শুমারি থেকে জানা গেছে যে গঙ্গা নদীতে এখন 50টি ডলফিন রয়েছে, যা 2020 সালের শেষ আদমশুমারিতে 41টি থেকে বেড়ে
গঙ্গা নদীতে প্রায় 2,500-3,000টি ডলফিন বেঁচে আছে বন্য গহিরমাথা সামুদ্রিক অভয়ারণ্য এবং ভিতরকণিকা ডলফিনের সংখ্যা গত বছরের 342 থেকে বেড়ে 540-এ দাঁড়িয়েছে। পারমান নদীতে 2013 সালে 35টি গাঙ্গেয় ডলফিন ছিল এবং 2021 সালে সংখ্যাটি 50টিতে পৌঁছেছিল৷ চিলিকা হ্রদে 2021 সালে 188টি ইরাবদি ডলফিন ছিল, যা 2020 সালে 163টি ছিল৷

 

2.গ্রেট ব্যারিয়ার রিফ বিশ্বের বৃহত্তম প্রবাল প্রাচীর সিস্টেম কোন দেশের উপকূলে অবস্থিত?
[A] জাপান
[B] ভারত
[C] অস্ট্রেলিয়া
[D] যুক্তরাজ্য

 

সঠিক উত্তর: C [অস্ট্রেলিয়া]
দ্রষ্টব্য:
গ্রেট ব্যারিয়ার রিফ হল বিশ্বের বৃহত্তম প্রবাল প্রাচীর সিস্টেম, যা অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড মূল ভূখণ্ডের পূর্ব উপকূলে অবস্থিত।
বিজ্ঞানীরা প্রকাশ করেছেন যে উল্লেখযোগ্য দূষণ ভূগর্ভস্থ জলের উত্সের মাধ্যমে প্রাচীরে প্রবেশ করছে। এই আবিষ্কারটি নদীর জল থেকে দূষণ কমানোর জন্য নীতিনির্ধারকদের জন্য যথেষ্ট প্রভাব বহন করে।

 

3.পল্লীকরনই জলাভূমি, যা খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?
[A] তামিলনাড়ু
[B] কেরালা
[C] পশ্চিমবঙ্গ
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: A [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
তামিলনাড়ু রাজ্যের চেন্নাইতে অবস্থিত পল্লীকরনাই জলাভূমি পরিযায়ী পাখিদের প্রথম সেটকে স্বাগত জানাতে শুরু করেছে।
গারগনি, নর্দার্ন পিনটেইল, নর্দার্ন শোভেলার, কমন টিল, ওয়েস্টার্ন ইয়েলো ওয়াগটেইল, গ্রে-হেডেড ল্যাপউইং, কমন স্যান্ডপাইপার এবং উড স্যান্ডপাইপার এসেছে। লাল ঘাড়ের ফ্যালকন, অস্প্রে এবং বৃহত্তর দাগযুক্ত ঈগলের মতো রাপ্টরও দেখা গেছে।

 

4.নামদাফা, পাক্কে এবং কমলাং কোন রাজ্যের বাঘ সংরক্ষণাগার?
[A] কর্ণাটক
[B] অরুণাচল প্রদেশ
[C] আসাম
[D] মধ্যপ্রদেশ

 

সঠিক উত্তর: B [অরুণাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
অরুণাচল প্রদেশ মন্ত্রিসভা অরুণাচল প্রদেশ রাজ্য শিল্প ও বিনিয়োগ নীতি 2020-এর সংশোধনের জন্য অনুমোদন দিয়েছে।
মন্ত্রিসভা জাতীয় বাঘ সংরক্ষণ কর্তৃপক্ষের নির্দেশিকা অনুসারে বিশেষ বাঘ সুরক্ষা বাহিনী (STPF) গঠনের অনুমোদনও দিয়েছে। NTCA) তিনটি বাঘ সংরক্ষণের জন্য – নামদাফা, পাক্কে এবং কমলাং।

 

5.এনভায়রনমেন্টাল ইনভেস্টিগেশন এজেন্সি (EIA) এর সাম্প্রতিক তদন্ত অনুসারে, বিপন্ন স্তন্যপায়ী প্রাণীর অংশগুলি কোন দেশের অন্তত ঐতিহ্যগত ওষুধে ব্যবহৃত হয়?
[A] ভারত
[B] চীন
[C] শ্রীলঙ্কা
[D] দক্ষিণ কোরিয়া

 

সঠিক উত্তর: B [চীন]
দ্রষ্টব্য:
এনভায়রনমেন্টাল ইনভেস্টিগেশন এজেন্সি হল একটি আন্তর্জাতিক এনজিও যা 1984 সালে যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত হয়েছিল।
‘বাঘ, চিতাবাঘ, প্যাঙ্গোলিন এবং গন্ডারের অংশ 88টি চীনা ওষুধে ব্যবহার করা হচ্ছে’ পরিবেশ তদন্ত সংস্থার (EIA) একটি তদন্তে দেখা গেছে যে চিতাবাঘ এবং প্যাঙ্গোলিনের দেহের অঙ্গ, যা উচ্চ পাচার করা এবং বিপন্ন স্তন্যপায়ী প্রাণী, কমপক্ষে ব্যবহৃত হয় 88টি ঐতিহ্যবাহী চীনা ওষুধ।

 

6.Lampreys, যা খবরে দেখা যায়, কোন প্রজাতির অন্তর্গত?
[A] গেকো
[B] মাছ
[C] মাকড়সা
[D] মৌমাছি

 

সঠিক উত্তর: B [মাছ]
দ্রষ্টব্য:
চীনা জীবাশ্মবিদরা একটি নতুন আবিষ্কার করেছেন, যা প্রায় 160 মিলিয়ন বছর পুরানো জীবাশ্ম থেকে দুটি পূর্বে অজানা প্রজাতির ল্যাম্প্রে শনাক্ত করেছে।
ল্যাম্প্রেস হল চোয়ালবিহীন মাছ যা দেখতে ঈলের সাথে সাদৃশ্যপূর্ণ। সাধারণত, এগুলিকে পরজীবী জীব হিসাবে বিবেচনা করা হয়, যেগুলি তাদের ডিস্ক-আকৃতির মুখ এবং তীক্ষ্ণ দাঁতগুলি শিকারের উপর আটকে রাখতে এবং তাদের রক্ত ​​চুষতে ব্যবহার করে।

 

7.কোন শব্দটি মধ্য ও পূর্ব গ্রীষ্মমন্ডলীয় প্রশান্ত মহাসাগরে সমুদ্র পৃষ্ঠের উষ্ণতাকে বোঝায়?
[A] এল নিনো
[B] লা নিনা
[C] মহাদেশীয় প্যাটার্ন
[D] বর্ষার প্যাটার্ন

 

সঠিক উত্তর: A [এল নিনো]
দ্রষ্টব্য:
বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) ঘোষণা করেছে যে বর্তমান এল নিনোর আবহাওয়ার প্যাটার্ন কমপক্ষে এপ্রিল 2024 পর্যন্ত বজায় থাকবে।
এই বর্ধিত সময়কাল এক বছরে তাপমাত্রা বৃদ্ধিতে অবদান রাখছে যা ইতিমধ্যেই রেকর্ডে সবচেয়ে উষ্ণ হতে চলেছে। ডব্লিউএমও-এর মতে, প্রাকৃতিকভাবে ঘটতে থাকা এই ঘটনাটি উত্তর গোলার্ধের শীতকাল জুড়ে সহ্য করার 90% সম্ভাবনা রয়েছে। এই পূর্বাভাসটি মার্কিন সরকারের একটি পূর্বাভাসকের দ্বারা গত মাসে করা অনুরূপ অভিক্ষেপের সাথে সারিবদ্ধ।

 

8.কোন দেশ বিশ্বের প্রথম শুক্রাণু তিমি মজুদ ঘোষণা করেছে?
[A] পাপুয়া নিউ গিনি
[B] ডোমিনিকা
[C] বেলারুশ
[D] জার্মানি

 

সঠিক উত্তর: B [ডোমিনিকা]
দ্রষ্টব্য:
ডমিনিকা বিশ্বের প্রথম শুক্রাণু তিমি রিজার্ভ স্থাপন করার পরিকল্পনা করছে, যা তার পশ্চিম উপকূল থেকে প্রায় 800-বর্গ-কিলোমিটার এলাকা আলাদা করে রাখবে।
এই মনোনীত অঞ্চলে, বড় জাহাজ এবং বাণিজ্যিক মাছ ধরার কার্যক্রম সীমাবদ্ধ থাকবে, যা দর্শকদের এই ভদ্র সামুদ্রিক দৈত্যদের পাশাপাশি সাঁতার কাটতে দেয়। এই উদ্যোগের লক্ষ্য শুধুমাত্র পর্যটনের আয় বাড়ানোই নয়, গভীর সমুদ্রে কার্বন আহরণে অবদান রাখা, তিমি সংরক্ষণের একটি প্রায়ই উপেক্ষিত সুবিধা।

 

9.কেন ভারত সম্প্রতি COP28 শীর্ষ সম্মেলনে বিশ্বব্যাপী নবায়নযোগ্য শক্তির প্রতিশ্রুতিতে স্বাক্ষর করেনি?
[A] উন্নয়ন উদ্বেগ
[B] সম্পদের অভাব
[C] রাজনৈতিক মতবিরোধ
[D] প্রযুক্তিগত সীমাবদ্ধতা

 

সঠিক উত্তর: A [উন্নয়ন উদ্বেগ]
দ্রষ্টব্য:
ভারত দুবাইতে COP28 জলবায়ু সম্মেলনে চালু হওয়া বিশ্বব্যাপী নবায়নযোগ্য শক্তির প্রতিশ্রুতিতে স্বাক্ষর করতে অস্বীকার করেছে। প্রতিশ্রুতি 118টি দেশকে 2030 সালের মধ্যে বিশ্বব্যাপী ইনস্টল করা নবায়নযোগ্য শক্তির ক্ষমতা তিনগুণ করতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে, চীন, সৌদি আরব, রাশিয়া এবং ইরানের সাথে ভারত অনির্বাচন করেছে।
ভারত তার নিজস্ব জাতীয় পুনর্নবীকরণযোগ্য শক্তি লক্ষ্যমাত্রার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ কিন্তু এই নির্দিষ্ট অঙ্গীকারের শর্তাবলীতে সম্মত হতে পারেনি যা সম্ভাব্য উন্নয়ন অগ্রাধিকারগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। ভারতের লক্ষ্য 2030 সালের মধ্যে 50% নন-ফসিল ফুয়েল ইনস্টল করা বৈদ্যুতিক ক্ষমতা।

 

10.দক্ষিণ আমেরিকার কোন দেশ প্রথমবারের মতো উচ্চ প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (HPAI) এর প্রাদুর্ভাবের কথা জানিয়েছে?
[A] চিলি
[B] ব্রাজিল
[C] আর্জেন্টিনা
[D] বলিভিয়া

 

সঠিক উত্তর: B [ব্রাজিল]
দ্রষ্টব্য:
দক্ষিণ ব্রাজিলে প্রায় 1,000 সীল এবং সামুদ্রিক সিংহ বার্ড ফ্লু প্রাদুর্ভাবের কারণে মারা গেছে। দক্ষিণতম রাজ্য রিও গ্র্যান্ডে ডো সুল অত্যন্ত প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (এইচপিএআই) দ্বারা সংক্রমণের পরে 942 জন সামুদ্রিক স্তন্যপায়ী মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।
এই বছর দক্ষিণ আমেরিকার দেশটিতে প্রথমবারের মতো সংক্রমণের খবর পাওয়া গেছে।
11.118টি দেশ চলমান COP28 জলবায়ু সম্মেলনে বিশ্বের সবুজ শক্তির ক্ষমতা তিনগুণ করে 11,000 গিগাওয়াট করার অঙ্গীকারে স্বাক্ষর করেছে কোন বছরের মধ্যে?
[A] 2027
[B] 2030
[C] 2035
[D] 2040

 

সঠিক উত্তর: B [2030]
দ্রষ্টব্য:
118টি দেশ চলমান COP28 জলবায়ু সম্মেলনে একটি পুনর্নবীকরণযোগ্য শক্তি অঙ্গীকার স্বাক্ষর করেছে যাতে 2030 সালের মধ্যে বিশ্বের সবুজ শক্তির ক্ষমতা 11,000 গিগাওয়াটে তিনগুণ করা যায়, যার ফলে শক্তি উৎপাদনে জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরতা হ্রাস পায়।
“গ্লোবাল রিনিউএবলস অ্যান্ড এনার্জি এফিসিয়েন্সি প্রতিশ্রুতি” অনুসারে, দেশগুলিকে “2030 সাল পর্যন্ত প্রতি বছর শক্তি দক্ষতার উন্নতির বৈশ্বিক গড় বার্ষিক হার প্রায় 2% থেকে 4% এর উপরে দ্বিগুণ করতে হবে”। অঙ্গীকারটি আইনত বাধ্যতামূলক নয় বা সরকারী COP28 ক্যালেন্ডারের অংশ নয়। COP28 এর এজেন্ডায় পুনর্নবীকরণযোগ্য শক্তি তিনগুণ করার বিষয়টিও রয়েছে।

 

12।জাতিসংঘের কোন চুক্তিকে অন্যথায় ‘বন কনভেনশন’ বলা হয়?
[A] পরিযায়ী প্রজাতির কনভেনশন
[B] কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ
[C] কনভেনশন অন বিপন্ন প্রাণী
[D] কনভেনশন অন কার্বন নির্গমন
সঠিক উত্তর: A [পরিযায়ী প্রজাতির কনভেনশন]
দ্রষ্টব্য:
অভিবাসী প্রজাতির কনভেনশন (সিএমএস), যা বন কনভেনশন নামেও পরিচিত, এটি জাতিসংঘের একটি পরিবেশগত চুক্তি।
জলবায়ু পরিবর্তন এবং জীববৈচিত্র্যের ক্ষতি অনেক পরিযায়ী প্রজাতির জনসংখ্যার উপর বিপর্যয়কর প্রভাব ফেলছে, তাদের আবাসস্থল, খাদ্যের প্রাপ্যতা এবং প্রজনন চক্রকে প্রভাবিত করছে। এটি মানুষের জন্য প্রদত্ত গুরুত্বপূর্ণ ইকোসিস্টেম পরিষেবাগুলিকে সরাসরি প্রভাবিত করছে, কনভেনশন অন দ্য কনজারভেশন অফ মাইগ্রেটরি স্পিসিজ অফ ওয়াইল্ড অ্যানিমালস (সিএমএস) এর একটি নতুন প্রতিবেদন, জাতিসংঘের জীববৈচিত্র্য চুক্তিতে বলা হয়েছে।

 

13.ভারতের প্রথম জিমনোস্পার্ম গার্ডেন কোন রাজ্যে স্থাপিত হয়েছে?
[A] সিকিম
[B] হিমাচল প্রদেশ
[C] উত্তরাখণ্ড
[D] পশ্চিমবঙ্গ
সঠিক উত্তর: C [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
উত্তরাখণ্ড বন বিভাগের গবেষণা শাখা উত্তরকাশী জেলার রাডি টপ-এ 8,000 ফুট উচ্চতায় এক হেক্টর বিস্তৃত বিলুপ্তপ্রায় শঙ্কু প্রজাতির হোস্টিং ভারতের প্রথম জিমনোস্পার্ম বাগান স্থাপন করেছে। এটি 2024 সালের মার্চ থেকে জনসাধারণের দর্শনের জন্য উন্মুক্ত হবে।

 

14.ভারতীয় বন ও কাঠ শংসাপত্র প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা কোনটি, যা সম্প্রতি চালু করা হয়েছে?
[A] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক
[B] ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ফরেস্ট ম্যানেজমেন্ট
[C] ইন্ডিয়ান কাউন্সিল অফ ফরেস্ট্রি রিসার্চ অ্যান্ড এডুকেশন
[D] ফরেস্ট সার্ভে অফ ইন্ডিয়া
সঠিক উত্তর: B [ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ফরেস্ট ম্যানেজমেন্ট]
দ্রষ্টব্য:
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক ভারতীয় বন ও কাঠ শংসাপত্র প্রকল্প চালু করেছে। এই স্বেচ্ছাসেবী জাতীয় শংসাপত্র উদ্যোগের লক্ষ্য ভারতে টেকসই বন ব্যবস্থাপনা এবং কৃষি বনায়ন অনুশীলনকে উত্সাহিত করা। স্কিমটি বন ব্যবস্থাপনা শংসাপত্র, গাছের বাইরে বন ব্যবস্থাপনা শংসাপত্র, এবং হেফাজতের শংসাপত্রকে অন্তর্ভুক্ত করে।
ইন্ডিয়ান ফরেস্ট অ্যান্ড উড সার্টিফিকেশন কাউন্সিল এই স্কিমের তত্ত্বাবধান করবে, একটি মাল্টিস্টেকহোল্ডার উপদেষ্টা সংস্থা হিসেবে কাজ করবে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ফরেস্ট ম্যানেজমেন্ট, ভোপাল, স্কিমের অপারেটিং এজেন্সি হিসাবে কাজ করবে, এর সামগ্রিক বাস্তবায়ন পরিচালনা করবে।

 

15।স্কটল্যান্ড, উত্তর ইংল্যান্ড এবং পশ্চিম মিডল্যান্ডসের কিছু অংশে সম্প্রতি দেখা যেত ইরিডিসেন্ট মেঘের জন্য কোন শব্দটি ব্যবহার করা হয়েছে?
[A] ন্যাক্রিয়াস মেঘ
[B] সিরাস মেঘ
[C] স্ট্র্যাটাস মেঘ
[D] কিউমুলাস মেঘ
সঠিক উত্তর: A [ন্যাক্রিয়াস মেঘ]
দ্রষ্টব্য:
সম্প্রতি, স্কটল্যান্ড, উত্তর ইংল্যান্ড এবং পশ্চিম মিডল্যান্ডসের কিছু অংশের আকাশে ন্যাক্রিয়াস মেঘ নামে অস্বাভাবিক চকচকে মেঘ দেখা গেছে। এই বিরল মেঘগুলি দেখতে মুক্তার জননীর মতো এবং সূর্যাস্ত এবং সূর্যোদয়ের সময় ফ্যাকাশে, রংধনুর মতো রঙে উজ্জ্বল হয়। এই প্রভাবটি ঘটে যখন সূর্যালোক মেঘের মধ্যে ছোট বরফের স্ফটিকগুলির চারপাশে বাঁক নেয়, জলের উপর তেলের পাতলা স্তরের মতো রঙ তৈরি করে। যে প্রক্রিয়াটি এই রঙিন ইরিডিসেন্ট মেঘের সৃষ্টি করে তা হল অপটিক্যাল ডিফ্রাকশন – যখন হালকা তরঙ্গগুলি ছোট কণার সাথে যোগাযোগ করে এবং বর্ণালী রঙে বাঁক বা ছড়িয়ে পড়ে।

 

16.সম্প্রতি উন্মোচিত “হরিত নৌকা – অভ্যন্তরীণ জাহাজের সবুজ পরিবর্তনের জন্য নির্দেশিকা” উদ্যোগের প্রাথমিক ফোকাস কী?
[A] জল খেলার প্রচার
[B] অভ্যন্তরীণ নৌযানগুলির জন্য পরিবেশ-বান্ধব অনুশীলন গ্রহণ
[C] মাছ ধরার কৌশলগুলির উন্নতি
[D] জলপথ অবকাঠামোর উন্নয়ন
সঠিক উত্তর: B [অভ্যন্তরীণ জাহাজের জন্য পরিবেশ-বান্ধব অনুশীলন গ্রহণ]
দ্রষ্টব্য:
“হরিত নৌকা – অভ্যন্তরীণ নৌযানের সবুজ পরিবর্তনের জন্য নির্দেশিকা” উদ্যোগের প্রাথমিক ফোকাস, উদ্বোধনী অভ্যন্তরীণ জলপথ উন্নয়ন কাউন্সিলের সভায় উন্মোচন করা হয়েছে, অভ্যন্তরীণ জাহাজগুলির জন্য পরিবেশ-বান্ধব অনুশীলনগুলি গ্রহণ করা। এই উদ্যোগের লক্ষ্য সেক্টরের মধ্যে পরিবেশগতভাবে দায়িত্বশীল ক্রিয়াকলাপ এবং অনুশীলনকে উত্সাহিত করে জলপথ পরিবহনে টেকসই উন্নয়নে অবদান রাখা। নির্দেশিকাগুলি বৃহত্তর পরিবেশগত উদ্দেশ্য এবং টেকসই উন্নয়ন লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্য রেখে অভ্যন্তরীণ জলযানগুলির পরিচালনা এবং রক্ষণাবেক্ষণে সবুজ এবং আরও টেকসই পদ্ধতির দিকে একটি রূপান্তরকে সহজতর করার জন্য ডিজাইন করা হয়েছে। এই উদ্যোগ জলপথ পরিবহনের পরিবেশগত প্রভাব হ্রাস এবং শিল্পে টেকসইতা প্রচারের প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

 

17.ইগলনেস্ট বন্যপ্রাণী অভয়ারণ্য, সম্প্রতি খবরে দেখা যায়, কোন রাজ্যে অবস্থিত?
[A] অরুণাচল প্রদেশ
[B] আসাম
[C] ওড়িশা
[D] ঝাড়খণ্ড
সঠিক উত্তর:  A [অরুণাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc.) এর গবেষকরা অরুণাচল প্রদেশের পশ্চিম কামেং জেলার হিমালয়ের পাদদেশে অবস্থিত একটি সংরক্ষিত অঞ্চল ইগলনেস্ট বন্যপ্রাণী অভয়ারণ্যে অসংখ্য পাখির প্রজাতির আবাসস্থলে একটি উল্লেখযোগ্য পরিবর্তন লক্ষ্য করেছেন। গবেষণায় এই স্থানান্তরকে এই অঞ্চলের ক্রমবর্ধমান তাপমাত্রার জন্য উচ্চতর উচ্চতায় দায়ী করা হয়েছে। অভয়ারণ্য, পূর্ব হিমালয়ের জীববৈচিত্র্যের হটস্পটের অংশ, 500 টিরও বেশি পাখির প্রজাতি নিয়ে গর্বিত এবং এর ব্যতিক্রমী বৈচিত্র্য এবং প্রজাতির অ্যাক্সেসযোগ্যতার কারণে এটি একটি প্রধান পাখি দেখার স্থান হিসাবে বিখ্যাত। 500 মিটার থেকে 3,250 মিটার পর্যন্ত উচ্চতা সহ, ইগলনেস্ট বন্যপ্রাণী অভয়ারণ্য বাঁশের প্যাচ, বিস্তৃত চিরহরিৎ বন, কনিফার এবং রডোডেনড্রনের সাথে মিশ্রিত একটি নাতিশীতোষ্ণ মেঘ বন দ্বারা চিহ্নিত করা হয়।

 

18.চন্দকা-দামপাড়া বন্যপ্রাণী অভয়ারণ্য, যেটি সম্প্রতি খবর তৈরি করছিল, কোন রাজ্যে অবস্থিত?
[A] ওড়িশা
[B] ছত্তিশগড়
[C] ঝাড়খণ্ড
[D] মধ্যপ্রদেশ
সঠিক উত্তর: A [ওড়িশা]
দ্রষ্টব্য:
ওডিশা সরকার, সফলভাবে কটক থেকে হরিণ স্থানান্তরিত করে, চান্দাকা-দামপাড়া বন্যপ্রাণী অভয়ারণ্যে সাম্বার এবং গৌড় (বাইসন) চালু করার পরিকল্পনা করেছে। খুরদা জেলায় অবস্থিত, এটি পূর্ব ঘাটের উত্তর-পূর্ব সীমানা চিহ্নিত করে। 1982 সালে একটি অভয়ারণ্য হিসাবে মনোনীত, এই অঞ্চলে বিভিন্ন বিপন্ন বন্যপ্রাণী এবং পাখি রয়েছে। গ্রীষ্মমন্ডলীয় জলবায়ু সহ, অভয়ারণ্যটি স্বতন্ত্র ঋতু অনুভব করে- গ্রীষ্ম, বর্ষা এবং শীত। বৈচিত্র্যময় উদ্ভিদের মধ্যে রয়েছে ধমন, বাঙ্কাপাসিয়া, জামু, গন্ধনা, কংস, কুসুম, মারুয়া, সিধা, করঞ্জা এবং কাঁটাযুক্ত বাঁশ। অভয়ারণ্যের প্রাণীর মধ্যে রয়েছে হাতি, চিতল, বার্কিং ডিয়ার, বন্য শুয়োর, রিসাস বানর, প্যাঙ্গোলিন, স্লথ বিয়ার, ভারতীয় নেকড়ে, হায়েনা এবং অন্যান্য স্তন্যপায়ী প্রাণী।

 

19.সম্প্রতি খবরে দেখা হারকিউলিস নিচের কোন প্রজাতির অন্তর্গত?
[A] মাকড়সা
[B] ব্যাঙ
[C] মাছ
[D] সাপ
সঠিক উত্তর:  A [মাকড়সা]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক সেন্ট্রাল কোস্ট আবিষ্কারে, হারকিউলিস, এখন পর্যন্ত রেকর্ড করা বৃহত্তম পুরুষ ফানেল ওয়েব স্পাইডার, শিরোনাম করেছে। 3.1 ইঞ্চি পরিমাপ করা, এটি মানুষের নখ ভেদ করতে সক্ষম ফ্যাংগুলিকে গর্বিত করে, যা বিশ্বের সবচেয়ে বিষাক্ত আরাকনিড হিসাবে স্থান পেয়েছে। এটি এমন বিশালতার প্রথম পুরুষ হিসেবে চিহ্নিত। পুরুষ ফানেল জালগুলি মহিলাদের চেয়ে মারাত্মক, এবং তারা অস্ট্রেলিয়ার সিডনি জুড়ে বনাঞ্চল এবং বাগানগুলিতে বাস করে, নিউক্যাসল থেকে ব্লু মাউন্টেন পর্যন্ত বিস্তৃত। অস্ট্রেলিয়ার পূর্ব উপকূল বরাবর উষ্ণ এবং আর্দ্র জলবায়ু একটি আদর্শ প্রজনন ক্ষেত্র হিসাবে কাজ করে।

 

20।লেক ভিক্টোরিয়া, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোন দেশের সাথে সীমান্ত ভাগ করেছে?
[A] ইথিওপিয়া, সুদান, এবং কঙ্গো
[B] তানজানিয়া, উগান্ডা, এবং কেনিয়া
[C] নামিবিয়া, জাম্বিয়া, এবং অ্যাঙ্গোলা
[D] সুদান, সোমালিয়া এবং নামিবিয়া
সঠিক উত্তর: B [তানজানিয়া, উগান্ডা এবং কেনিয়া]
দ্রষ্টব্য:
ভিক্টোরিয়া হ্রদ পুনরুদ্ধার করার প্রচেষ্টা চলছে, প্রায় 45 মিলিয়ন মানুষের জীবিকাকে প্রভাবিত করে পরিবেশগত হুমকির সম্মুখীন। আফ্রিকার বৃহত্তম হ্রদ এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মিঠা পানির হ্রদ, এটি 59,947 কিমি² বিস্তৃত এবং কেনিয়া (6%), উগান্ডা (43%) এবং তানজানিয়া (51%) দ্বারা ভাগ করা হয়েছে। কাগেরা এবং মারা সহ বিভিন্ন নদী দ্বারা খাওয়ানো, এটি নীল নদের জলে অবদান রাখে। আফ্রিকার গ্রেট লেকগুলির মধ্যে একটি হিসাবে, লেক ভিক্টোরিয়া মহাদেশের আয়তনের দিক থেকে বৃহত্তম, বিশ্বের বৃহত্তম গ্রীষ্মমন্ডলীয় হ্রদ এবং বিশ্বব্যাপী দ্বিতীয় বৃহত্তম মিঠা পানির হ্রদ।
21।সম্প্রতি খবরে দেখা যায় লেক রোটোরুয়া কোন দেশে অবস্থিত?
[A] ফ্রান্স
[B] নিউজিল্যান্ড
[C] অস্ট্রেলিয়া
[D] রাশিয়া
সঠিক উত্তর: B [নিউজিল্যান্ড]
দ্রষ্টব্য:
নতুন মানচিত্রগুলি নিউজিল্যান্ডের একটি সুপ্ত আগ্নেয়গিরির হৃদয়ে রোটোরুয়া হ্রদের নীচে একটি লুকানো হাইড্রোথার্মাল সিস্টেম প্রকাশ করে৷ হাইড্রোথার্মাল সিস্টেম, অভিসারী প্লেটের সীমানার কাছাকাছি এবং মধ্য-সমুদ্রের শিলাগুলির জন্য তরল, তাপ এবং ব্যাপ্তিযোগ্যতা প্রয়োজন। সমুদ্রের জল সামুদ্রিক ভূত্বকের মধ্য দিয়ে সঞ্চারিত হয়, 350-400 ডিগ্রি সেলসিয়াসে গরম করে, রাসায়নিকভাবে পরিবর্তিত হাইড্রোথার্মাল তরল তৈরি করে। সমুদ্রতলে নির্গত হয়ে, এটি চিমনির মতো আমানত তৈরি করে, গভীর সমুদ্রের কেমোসিন্থেটিক সম্প্রদায়কে সমর্থন করে। এই আবিষ্কারটি হ্রদের নীচে গতিশীল ভূতাত্ত্বিক প্রক্রিয়াগুলিকে হাইলাইট করে, যা হাইড্রোথার্মাল সিস্টেমের জটিল কাজের অন্তর্দৃষ্টি প্রদান করে।

 

22।ল্যান্টানা কামারা (ল্যান্টানা) কী, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোন প্রজাতির অন্তর্গত?
[A] ফুলের উদ্ভিদ
[B] প্রজাপতি
[C] মাছ
[D] ব্যাঙ
সঠিক উত্তর:  A [ফুলের উদ্ভিদ]
দ্রষ্টব্য:
আক্রমণাত্মক ল্যান্টানা ক্যামারা উদ্ভিদ থেকে তৈরি ভাস্কর্যগুলি সম্প্রতি বেঙ্গালুরু প্রদর্শনীতে মনোযোগ আকর্ষণ করেছে। আমেরিকান গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলের স্থানীয়, এটি ঔপনিবেশিক আমলে ভারতে চালু হয়েছিল। জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজনযোগ্যতা সত্ত্বেও, ল্যান্টানা ক্যামারা বিশ্বের শীর্ষ দশ আক্রমণাত্মক প্রজাতির মধ্যে রয়েছে, যা ভারতে উল্লেখযোগ্য উদ্বেগের কারণ। পশ্চিম ঘাটের নীলগিরি বায়োস্ফিয়ার রিজার্ভ এটির আক্রমণের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে, এটি এটিকে বৃহত্তম ক্ষতিগ্রস্ত এলাকাগুলির মধ্যে একটি করে তুলেছে।

 

23।সম্প্রতি খবরে দেখা Dusted Apollo নিচের কোন প্রজাতির অন্তর্গত?
[A] প্রজাপতি
[B] ব্যাঙ
[C] মাছ
[D] মাকড়সা
সঠিক উত্তর:  A [প্রজাপতি]
দ্রষ্টব্য:
বিরল ডাস্টেড অ্যাপোলো প্রজাপতি (পার্নাসিয়াস স্টেনোসেমাস) সম্প্রতি হিমাচল প্রদেশে প্রথমবারের মতো দেখা গেছে এবং ছবি তোলা হয়েছে, লাদাখ থেকে পশ্চিম নেপাল পর্যন্ত এর পরিচিত বিতরণ প্রসারিত করেছে। লাদাখ ব্যান্ডেড অ্যাপোলোর সাথে সাদৃশ্যপূর্ণ, এটি উপরের দিকের দিকে সম্পূর্ণ ডিসকাল ব্যান্ডের সাথে আলাদা। সুরক্ষিত রিগাল অ্যাপোলো (পার্নাসিয়াস চার্লটোনিয়াস) দেখার ঘটনাও ঘটেছে, যা এই অঞ্চলে অ্যাপোলো প্রজাপতির সমৃদ্ধ বৈচিত্র্যকে তুলে ধরে। অ্যাপোলোস বাণিজ্যিক চোরাচালানের হুমকির সম্মুখীন হওয়ায়, সম্প্রদায়ের সচেতনতার গুরুত্বের উপর জোর দিয়ে এবং প্রজাপতি পার্কের মতো সংরক্ষণ ব্যবস্থা প্রতিষ্ঠা করায় জরুরি সংরক্ষণ প্রয়োজন।

 

24.সম্প্রতি খবরে দেখা থ্রিপস পারভিসপিনাস নিচের কোন প্রজাতির অন্তর্গত?
[A] আক্রমণাত্মক কীটপতঙ্গের প্রজাতি
[B] প্রজাপতি
[C] মাকড়সা
[D] মাছ
সঠিক উত্তর:  A [আক্রমনাত্মক কীটপতঙ্গ প্রজাতি]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাজ্যসভায় প্রকাশ করেছেন যে থ্রিপস পারভিসপিনাস, একটি আক্রমণাত্মক কীটপতঙ্গ, তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশে স্থানীয় মরিচের থ্রিপস বাস্তুচ্যুত করতে পারে। এই পলিফ্যাগাস কীটপতঙ্গ ড্রামস্টিক, কবুতর মটর এবং আম সহ বিভিন্ন ফসলকে প্রভাবিত করে। মূলত 2015 সালে ভারতে রিপোর্ট করা হয়েছিল, Thrips Parvispinus বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে, অর্থনৈতিক ক্ষতি এবং ভাইরাল সংক্রমণের কারণ। কীটপতঙ্গের উপদ্রব, ভারী বৃষ্টিপাতের ফলে ফুল ঝরে যায়, ফলের উৎপাদন হ্রাস পায়, কৃষি পদ্ধতি এবং জলবায়ু পরিস্থিতির পরিবর্তনের মধ্যে উদ্যান ফসলের জন্য হুমকি হয়ে দাঁড়ায়।

 

25।কোন দেশ সম্প্রতি নাগোয়া প্রোটোকল অন অ্যাক্সেস এবং বেনিফিট শেয়ারিং গ্রহণ করেছে?
[A] অ্যাঙ্গোলা
[B] গ্যাবন
[C] ক্যামেরুন
[D] রুয়ান্ডা
সঠিক উত্তর: C [ক্যামেরুন]
দ্রষ্টব্য:
ক্যামেরুন সম্প্রতি নাগোয়া প্রোটোকল গ্রহণ করেছে, একটি বৈশ্বিক চুক্তি যা জৈবিক বৈচিত্র্যের কনভেনশনে বর্ণিত অ্যাক্সেস এবং সুবিধা-বন্টনমূলক বাধ্যবাধকতা প্রয়োগ করে। 2010 সালে গৃহীত এবং 2014 সাল থেকে কার্যকর, প্রোটোকল একটি আইনি কাঠামো প্রতিষ্ঠা করে যা জেনেটিক সম্পদের ব্যবহার থেকে সুবিধার ন্যায্য এবং ন্যায়সঙ্গত ভাগাভাগি করতে সহায়তা করে। এটি জীববৈচিত্র্য-ভিত্তিক গবেষণাকে সমর্থন করে, গবেষকরা বায়োটেকনোলজির জন্য রিসোর্স অ্যাক্সেস নিশ্চিত করে যখন আদিবাসী সম্প্রদায়গুলি জেনেটিক সম্পদের সাথে যুক্ত ঐতিহ্যগত জ্ঞানের মূল্যকে সম্মান করে ন্যায্য রিটার্ন পায়।

 

26.সম্প্রতি খবরে দেখা ‘ব্ল্যাক-নেকড ক্রেন’-এর আইইউসিএন স্ট্যাটাস কী?
[A] হুমকির কাছাকাছি
[B] দুর্বল
[C] বিপদগ্রস্ত
[D] গুরুতরভাবে বিপন্ন
সঠিক উত্তর: A [হুমকির কাছাকাছি ]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় পরিবেশ প্রতিমন্ত্রীর দ্বারা প্রকাশিত ব্ল্যাক-নেকড ক্রেনকে রক্ষা করার জন্য সরকার গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। এই মাঝারি আকারের সারস প্রজাতি, তিব্বত মালভূমির উচ্চ-উচ্চতা জলাভূমিতে বসবাস করে, জলবায়ু পরিবর্তন, কৃষি পরিবর্তন, দূষণ এবং পরিবেশগত দূষণের কারণে বাসস্থানের ক্ষতির মতো হুমকির সম্মুখীন হয়। ভারত, চীন এবং ভুটানে বিতরণের সাথে, এটি আইইউসিএন তালিকায় একটি কাছাকাছি হুমকির মর্যাদা ধারণ করে এবং বন্য জীবন (সুরক্ষা) আইন, 1972 এর তফসিল I, এবং CITES-এর পরিশিষ্ট I-এ তালিকাভুক্ত করা হয়েছে।

 

27।ভালপারাইসো অঞ্চল, সম্প্রতি বনের আগুনের কারণে খবরে দেখা গেছে, কোন দেশে অবস্থিত?
[A] ব্রাজিল
[B] পেরু
[C] চিলি
[D] আর্জেন্টিনা
সঠিক উত্তর: C [চিলি]
দ্রষ্টব্য:
দ্রুত চলমান দাবানলের কারণে চিলির ভালপারাইসো অঞ্চলে কমপক্ষে 112 জন মারা গেছে। দাবানলকে চিলিতে রেকর্ড করা সবচেয়ে মারাত্মক বলে মনে করা হচ্ছে। কিছু অগ্নিকাণ্ড ইচ্ছাকৃতভাবে শুরু হয়েছে কিনা তা খতিয়ে দেখছে সরকার। আগুনে আনুমানিক 3,000 থেকে 6,000 ঘরবাড়িও ধ্বংস হয়েছে। এল নিনোর কারণে এক সপ্তাহের রেকর্ড-সেটিং তাপমাত্রার কারণে এই দাবানল হয়েছে বলে মনে করা হচ্ছে। উচ্চ তাপও খরা সৃষ্টি করেছে এবং সাধারণত দাবানলের ঝুঁকি বাড়িয়েছে।

 

28।সম্প্রতি খবরে দেখা গেছে সুনাবেদা বন্যপ্রাণী অভয়ারণ্য কোন রাজ্যে অবস্থিত?
[A] ওড়িশা
[B] বিহার
[C] তামিলনাড়ু
[D] কেরালা
সঠিক উত্তর: A [ওড়িশা]
নোট:
ওড়িশার নুয়াপাডা জেলায় অবস্থিত সুনাবেদা বন্যপ্রাণী অভয়ারণ্যে সাম্প্রতিক মাওবাদী-নিরাপত্তাদের সংঘর্ষ হয়েছে। 1983 সালে প্রতিষ্ঠিত, অভয়ারণ্যটি ছত্তিশগড়ের সীতানদী এবং উদন্তি অভয়ারণ্যের সংলগ্ন 600 বর্গ কিমি জুড়ে বিস্তৃত। মালভূমি, গিরিখাত এবং জলপ্রপাতের মতো বৈচিত্র্যময় আবাসস্থল সমন্বিত, এটি জঙ্ক নদীর জলপ্রপাত এলাকা হিসেবে কাজ করে। শুষ্ক পর্ণমোচী গ্রীষ্মমন্ডলীয় বনে বিভিন্ন উদ্ভিদ যেমন বিজা, সেগুন এবং বারসিংহ, বাঘ, চিতাবাঘ সহ প্রাণীজগতের বাসস্থান এবং উড়িষ্যা ও ছত্তিশগড়ের মধ্যে বিরল বন্য মহিষের জন্য অভিবাসন লিঙ্ক হিসাবে কাজ করে।

 

29।ব্রুমেশন কী, সম্প্রতি খবরে দেখা গেছে?
[A] উষ্ণ মাসগুলিতে এক ধরনের সরীসৃপ হাইবারনেশন
[B] সরীসৃপদের সুপ্তাবস্থার সময়কাল যা সাধারণত ঠান্ডা মাসগুলিতে ঘটে
[C] শিকারের সময় সরীসৃপদের সক্রিয় এবং সতর্ক অবস্থার জন্য একটি শব্দ
[D] একটি প্রক্রিয়া যেখানে সরীসৃপ তাদের ত্যাগ করে পরিবেশগত পরিবর্তনের সাথে মানিয়ে নিতে ত্বক
সঠিক উত্তর: B [সরীসৃপদের সুপ্তাবস্থার সময়কাল যা সাধারণত ঠান্ডা মাসগুলিতে ঘটে]
দ্রষ্টব্য:
গবেষকরা ঠাণ্ডা মাসে বিভিন্ন প্রজাতির মধ্যে ব্রুমেশন, একটি সরীসৃপ সুপ্ততার নথিভুক্ত করেছেন। মন্থর কার্যকলাপের এই সময়টি বক্স কচ্ছপ এবং সাপের মতো সরীসৃপদের আশ্রয়স্থলে ফিরে যেতে, শক্তি সংরক্ষণ এবং দুর্লভ সম্পদ সহ্য করার অনুমতি দেয়। বিপাক উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়, যা তাদের না খেয়ে সপ্তাহে যেতে সক্ষম করে। প্রতিকূল পরিবেশগত পরিস্থিতিতে বেঁচে থাকার জন্য ব্রুমেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা সরীসৃপদের খাওয়ানো এবং প্রজননের জন্য আরও অনুকূল জলবায়ুতে পুনরুত্থিত হতে দেয়।

 

30।ফায়ার ক্যাপড টিট, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোন প্রজাতির অন্তর্গত?
[A] পাখি
[B] মাছ
[C] উদ্ভিদ
[D] মাকড়সা
সঠিক উত্তর: A [পাখি]
দ্রষ্টব্য:
পাখিরা সম্প্রতি ফায়ার-ক্যাপড টিট, একটি ছোট পাখির প্রজাতি পর্যবেক্ষণ করেছে। এটি প্যারিডে পরিবারের একটি অংশ, আরাবল্লী পাহাড়ে, শীত থেকে গ্রীষ্মে বিপরীত স্থানান্তরের ইঙ্গিত দেয়। হিমালয়ের স্থানীয়, এটি সেপ্টেম্বরে দক্ষিণে পশ্চিমঘাট এবং কেরালায় স্থানান্তরিত হয়, ফেব্রুয়ারি/মার্চে ফিরে আসে। পাহাড়ের চওড়া পাতার বনে বসবাস করে, এটি অমেরুদণ্ডী প্রাণী, অমৃত এবং পরাগ খাওয়ায়। হালকা শীতের কারণে প্রথম দিকে স্থানান্তর হওয়া সত্ত্বেও, অগ্নি-আবদ্ধ টিট একটি “নিম্নতম উদ্বেগ” সংরক্ষণের মর্যাদা ধারণ করে।
31.সম্প্রতি, কোন দেশের সেনাবাহিনী মাউন্ট এভারেস্ট থেকে আবর্জনা সংগ্রহের অভিযান শুরু করেছে?
[A] নেপাল
[B] চীন
[C] ভারত
[D] ভুটান
সঠিক উত্তর: A [নেপাল]
দ্রষ্টব্য:
মাউন্ট এভারেস্টে নেপাল সেনাবাহিনীর মাউন্টেন ক্লিনিং ক্যাম্পেইন 2024-এ 10 টন আবর্জনা সংগ্রহ করা এবং পাঁচটি মৃতদেহ উদ্ধার করা জড়িত। মেজর আদিত্য কার্কির নেতৃত্বে, 12-সদস্যের একটি দল 14 এপ্রিল শুরু হবে, 18 জন শেরপা সমর্থিত। উদ্যোগটি, মানবসৃষ্ট দূষণ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করার লক্ষ্যে, বিভিন্ন সংস্থার সাথে সহযোগিতা করে। বর্জ্য আলাদা করা হবে, স্থানীয়ভাবে বায়োডিগ্রেডেবল এবং নন-বায়োডিগ্রেডেবল কাঠমান্ডুতে পরিবহন করা হবে। এটি নেপাল সেনাবাহিনীর নেতৃত্বে চতুর্থ বার্ষিক অভিযানকে চিহ্নিত করে।

 

32।জেনু কুরুবা উপজাতি, সম্প্রতি খবরে দেখা গেছে, প্রাথমিকভাবে ভারতের কোন অঞ্চলে বসবাস করে?
[A] হিমালয় অঞ্চল
[B] পশ্চিম ঘাট
[C] আন্দামান ও নিকোবর দ্বীপ
[D] উত্তর পূর্ব অঞ্চল
সঠিক উত্তর: B [পশ্চিম ঘাট]
নোট:
জেনু কুরুবা উপজাতি পশ্চিমঘাটের আদিবাসী। তারা ঐতিহাসিকভাবে প্রান্তিক, অধিকার ও উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত ছিল। ‘জেনু’ মানে মধু এবং ‘কুরুবা’ মানে তাদের জাত, যা তাদের ঐতিহ্যগত পেশাকে মধু সংগ্রহকারী হিসেবে প্রতিফলিত করে। তারা হাদি নামক ছোট বসতিতে বাস করে, তারা স্থানান্তরিত চাষাবাদ অনুশীলন করে এবং জীবিকা নির্বাহের জন্য বনজ সম্পদের উপর নির্ভর করে। তাদের আধা-যাযাবর জীবনধারা বহিরাগত কর্তৃপক্ষ বা ধর্মীয় প্রতিষ্ঠানের পরিবর্তে স্থানীয় নেতা এবং আচার-অনুষ্ঠান প্রধানদের দ্বারা গঠিত।

 

33.প্লাস্টিক ওভারশুট ডে রিপোর্ট অনুযায়ী, বিশ্বব্যাপী মাথাপিছু প্লাস্টিক বর্জ্য উৎপাদনের হার সবচেয়ে কম কোন দেশে রয়েছে?
[A] মায়ানমার
[B] ভারত
[C] চীন
[D] রাশিয়া
সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
সুইজারল্যান্ডের EA আর্থ অ্যাকশনের একটি সাম্প্রতিক প্রতিবেদনে ভারতকে বিশ্বের অব্যবস্থাপিত প্লাস্টিক বর্জ্যের 60% শীর্ষ বারোটি অবদানকারী হিসাবে প্রকাশ করা হয়েছে। 12 এপ্রিল, 2024-এ প্রকাশিত, প্লাস্টিক ওভারশুট ডে রিপোর্টে ইরিত্রিয়াকে অব্যবস্থাপিত বর্জ্য সূচকে সবচেয়ে খারাপ হিসাবে তুলে ধরা হয়েছে, বারমুডা নীচে রয়েছে। ভারতের মাথাপিছু প্লাস্টিক বর্জ্য উৎপাদন বিশ্বের সর্বনিম্ন 8 কেজি প্রতি বছর, তবুও 2024 সালে এর প্রত্যাশিত অব্যবস্থাপিত বর্জ্য “খুব বেশি” 7.4 মিলিয়ন টন।

 

34.বিজ্ঞান ভিত্তিক লক্ষ্য উদ্যোগের (SBTi) প্রাথমিক উদ্দেশ্য কী, সম্প্রতি খবরে দেখা গেছে?
[A] বৈশ্বিক উষ্ণতাকে প্রাক-শিল্প স্তরের উপরে 2°C এর নীচে সীমাবদ্ধ করা
[B] উত্তর ভারতে জৈব চাষের প্রচার
[C] সামুদ্রিক সম্পদের টেকসই অনুসন্ধানের প্রচার করা
[D] কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা প্রচার করা
সঠিক উত্তর: A [বৈশ্বিক উষ্ণতাকে প্রাক-শিল্প স্তরের উপরে 2°C এর নীচে সীমাবদ্ধ করা   ]
দ্রষ্টব্য:
2015 সালে প্রতিষ্ঠিত সায়েন্স বেসড টার্গেটস ইনিশিয়েটিভ (SBTi), প্যারিস চুক্তির সাথে সামঞ্জস্য রেখে গ্রীনহাউস গ্যাস নির্গমন কমাতে বিজ্ঞান-ভিত্তিক লক্ষ্যমাত্রা (SBTs) নির্ধারণে কোম্পানিগুলিকে সমর্থন করে৷ স্কোপ 3 নির্গমনের জন্য কার্বন অফসেটিংয়ের অনুমতি দেওয়ার একটি সাম্প্রতিক সিদ্ধান্ত বিতর্কের জন্ম দিয়েছে। সর্বশেষ জলবায়ু বিজ্ঞানের সাথে সারিবদ্ধতা নিশ্চিত করে SBTi স্বাধীনভাবে লক্ষ্যগুলি যাচাই করে। এটি নিকটবর্তী এবং দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলির মধ্যে পার্থক্য করে, যা 2030 সালের মধ্যে উল্লেখযোগ্য অগ্রগতির জন্য এবং 2050 সালের মধ্যে নেট-শূন্য নির্গমন অর্জনের জন্য অপরিহার্য।

 

35।সম্প্রতি খবরে দেখা লক্ষ্মণ তীর্থ নদী কোন নদীর উপনদী?
[A] গোদাবরী
[B] কৃষ্ণা
[C] নর্মদা
[D] কাবেরী
সঠিক উত্তর: D [কাবেরী]
নোট:
তীব্র খরা এবং তীব্র তাপ কর্ণাটকের কাবেরীর উপনদী লক্ষ্মণ তীর্থ নদী সম্পূর্ণ শুকিয়ে গেছে। ব্রহ্মগিরি পাহাড়ে উৎপন্ন, এটি কৃষ্ণ রাজা সাগর হ্রদে কাবেরী নদীর সাথে মিলিত হওয়ার আগে পূর্ব দিকে প্রবাহিত হয়। বিখ্যাত লক্ষ্মণতীর্থ জলপ্রপাত, বা ইরুপু জলপ্রপাত, কেরালার সীমান্তের কাছে তার পথকে শোভা পায়। তালাকাভেরি থেকে উৎপন্ন কাবেরী নদী হিন্দুদের কাছে পবিত্র এবং তামিলনাড়ুর পুমপুহারে বঙ্গোপসাগরে পতিত হয়েছে।

 

36.ইরাভিকুলাম জাতীয় উদ্যান, সম্প্রতি নীলগিরি তাহর প্রকল্পের কারণে খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?
[A] কেরালা
[B] ওড়িশা
[C] কর্ণাটক
[D] মহারাষ্ট্র
সঠিক উত্তর: A [কেরল]
দ্রষ্টব্য:
তামিলনাড়ু এবং কেরালা 29 শে এপ্রিল থেকে নীলগিরি তাহরের প্রথম সমন্বিত সমীক্ষা পরিচালনা করতে প্রস্তুত, ভারতে একটি স্মারক প্রচেষ্টা। সুপ্রিয়া সাহু, পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং বনের অতিরিক্ত মুখ্য সচিব, এই উদ্যোগ থেকে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রত্যাশা করছেন৷ ইরাভিকুলাম ন্যাশনাল পার্ক এই স্থানীয় উনগুলেটদের বৃহত্তম জনসংখ্যাকে আশ্রয় করে, যা দক্ষিণ পশ্চিম ঘাটের স্থানীয়। আইইউসিএন অনুসারে, তামিলনাড়ুর রাষ্ট্রীয় প্রাণী নীলগিরি তাহর বিপন্নতার সম্মুখীন।

 

37।সম্প্রতি খবরে দেখা আতাকামা মরুভূমি বিশ্বের সবচেয়ে শুষ্ক মরুভূমি কোন দেশে অবস্থিত?
[A] ব্রাজিল
[B] চিলি
[C] আর্জেন্টিনা
[D] গায়ানা
সঠিক উত্তর: B [চিলি]
দ্রষ্টব্য:
গবেষকরা চিলির আতাকামা মরুভূমিতে একটি যুগান্তকারী আবিষ্কার করেছেন, এটির শুকনো পৃষ্ঠের 13 ফুট নীচে সমৃদ্ধ জীবাণু জীবনকে উন্মোচন করেছে, যা এই অঞ্চলের সবচেয়ে গভীরতম সন্ধানকে চিহ্নিত করেছে। আতাকামা, আন্দিজ পর্বতমালা এবং প্রশান্ত মহাসাগরের মধ্যে অবস্থিত, চিলির উপকূল বরাবর প্রায় 1,000 কিলোমিটার বিস্তৃত। এটি বিশ্বব্যাপী শুষ্কতম মরুভূমি হিসাবে বিখ্যাত, উচ্চ অতিবেগুনী বিকিরণ এবং লবণাক্ত, অক্সিডাইজিং মাটির মতো চরম অবস্থা প্রদর্শন করে এবং কেকড লবণের আমানত এবং আগ্নেয়গিরির শিখর দ্বারা বিন্দুযুক্ত। 

38.হরিরোড-মুরঘাব নদী অববাহিকা (HMRB), সম্প্রতি খবরে দেখা যায়, কোন দেশে অবস্থিত?
[A] আফগানিস্তান
[B] পাকিস্তান
[C] ভুটান
[D] মিয়ানমার
সঠিক উত্তর: A [আফগানিস্তান]
দ্রষ্টব্য:
একটি গবেষণায় আফগানিস্তানের পাঁচটি নদীর অববাহিকা ম্যাপ করা হয়েছে, প্রতিটি সেচ এবং আঞ্চলিক গতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ। উল্লেখযোগ্যভাবে, হরিরোড-মুরঘাব, মধ্য পর্বত থেকে উৎপন্ন, উত্তর-পশ্চিমে উর্বর জমি বজায় রাখে। হেলমান্দ অববাহিকা, 51% জুড়ে, আফগানিস্তানের দীর্ঘতম নদী হোস্ট করে, দক্ষিণ-পশ্চিমে গুরুত্বপূর্ণ। কাবুল নদী দ্বারা গঠিত কাবুল অববাহিকা দক্ষিণ-পূর্বের নিষ্কাশনের উপর আধিপত্য বিস্তার করে, যখন উত্তর অববাহিকা তার অভ্যন্তরীণ প্রবাহে ভিন্ন। এই অববাহিকাগুলি বোঝা জল ব্যবস্থাপনা এবং আঞ্চলিক স্থিতিশীলতাকে সহায়তা করে।

 

39.সম্প্রতি, জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (GSI) অনুসন্ধানকারীরা মেঘালয়ের কোন পাহাড়ে প্রাচীন জীবাশ্ম আবিষ্কার করেছেন?
[A] দক্ষিণ গারো পাহাড়
[B] পূর্ব খাসি পাহাড়
[C] পশ্চিম খাসি পাহাড়
[D] জয়ন্তিয়া পাহাড়
সঠিক উত্তর: A [দক্ষিণ গারো পাহাড়]
নোট:
জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (জিএসআই) অনুসন্ধানকারীরা মেঘালয়ের দক্ষিণ গারো পাহাড়ের টলেগ্রেতে 35-40 মিলিয়ন বছর পুরানো প্রাচীন জীবাশ্ম আবিষ্কার করেছে। গারো পাহাড়, মেঘালয় রাজ্যের অংশ, ভারত-বাংলাদেশ সীমান্তের কাছে মেঘালয় উপক্রান্তীয় বনের ইকো-অঞ্চলে অবস্থিত। পাটকাই পাহাড়ি শ্রেণী, মায়ানমার পর্যন্ত বিস্তৃত, গারো পাহাড়কে ঘিরে রয়েছে, যা ভারী বৃষ্টিপাতের জন্য পরিচিত। এটি পাঁচটি জেলা নিয়ে গঠিত এবং রাজ্যের দ্বিতীয় বৃহত্তম জাতিগোষ্ঠী গারো উপজাতি দ্বারা অধ্যুষিত।

 

40।সম্প্রতি খবরে দেখা ‘ব্যাটিলিপস চন্দ্রায়ণী’ কী?
[A] সামুদ্রিক টার্ডিগ্রেড প্রজাতি
[B] আক্রমণাত্মক উদ্ভিদ
[C] নেভাল শিপ
[D] এক্সোপ্ল্যানেট
সঠিক উত্তর: A [সামুদ্রিক টার্ডিগ্রেড প্রজাতি ]
দ্রষ্টব্য:
কোচিন ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (কুসাট) এর গবেষকরা তামিলনাড়ুর দক্ষিণ-পূর্ব উপকূলে একটি নতুন সামুদ্রিক টার্ডিগ্রেড প্রজাতি, ব্যাটিলিপিস চন্দ্রায়ণী আবিষ্কার করেছেন, যার নামকরণ করা হয়েছে চন্দ্রযান-3। মন্ডপমের আন্তঃজলোয়ার সৈকত পলিতে পাওয়া যায়, এটি দৈর্ঘ্যে 0.15 মিমি এবং প্রস্থে 0.04 মিমি। একটি ট্র্যাপিজয়েড আকৃতির মাথা এবং তীক্ষ্ণ-টিপযুক্ত সংবেদনশীল মেরুদণ্ডের সাথে চার জোড়া পা, উভয় লিঙ্গই একই রকমের অঙ্গবিকৃতি ভাগ করে। এটি ব্যাটিলিপস গণের অধীনে 39 তম প্রজাতি। টার্ডিগ্রেডস, যাকে “জল ভালুক” বলা হয়, হল স্থিতিস্থাপক মাইক্রো-প্রাণী, সামুদ্রিক প্রজাতিগুলি সমস্ত মহাসাগর জুড়ে পাওয়া পরিচিত টার্ডিগ্রেডের 17% গঠন করে।
41.সম্প্রতি খবরে দেখা গেল ‘রমফিকারপা ফিস্টুলোসা’ কী?
[A] ব্ল্যাক হোল
[B] গ্রহাণু
[C] মাছের প্রজাতি
[D] পরজীবী আগাছা
সঠিক উত্তর: D [পরজীবী আগাছা]
দ্রষ্টব্য:
রাইস ভ্যাম্পায়ারউইড (Rhamphicarpa fistulosa) আফ্রিকাতে বার্ষিক 140,000 খামার পরিবারকে প্রভাবিত করে, যার ফলে $82 মিলিয়ন ক্ষতি হয়। এটি একটি প্রধান এবং ঝামেলাপূর্ণ পরজীবী আগাছা যা ধান, জোয়ার এবং ভুট্টাকে প্রভাবিত করে। যদিও এটি অন্যান্য খাদ্যশস্যকেও প্রভাবিত করে, ধান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। বর্তমান সার এটি নিয়ন্ত্রণ করে না। প্রতিরোধী ধানের জাত NERICA-L-40 এবং -31 আশার প্রস্তাব দেয়, তবে এর ব্যাপক অর্থনৈতিক ও কৃষি ক্ষতি কমানোর জন্য আরও গবেষণা প্রয়োজন।

 

42।টন নদী, সম্প্রতি খবরে দেখা যায়, কোন নদীর বৃহত্তম ও গুরুত্বপূর্ণ উপনদী?
[A] যমুনা
[B] সিন্ধু
[C] নর্মদা
[D] কাবেরী
সঠিক উত্তর: A [যমুনা]
দ্রষ্টব্য:
যমুনার বৃহত্তম উপনদী ইউপির বালিয়ায় স্নান করতে গিয়ে টন নদীতে দুজন ডুবে মারা গেছে। উত্তরাখণ্ডের বান্দরপঞ্চ পর্বত থেকে উৎপন্ন, এটি গাড়ওয়াল এবং হিমাচল প্রদেশের মধ্য দিয়ে যায়। 200 কিমি বিস্তৃত, এটি গিরিখাত এবং উপত্যকা কেটে কালসির কাছে যমুনায় শেষ হয়েছে। উপনদী হওয়া সত্ত্বেও, টন যমুনার চেয়েও বেশি জল দেয়। পাব্বার এবং আসান নদীগুলি হল এর প্রধান উপনদী, যা আদিবাসী উপজাতিদের দ্বারা বসবাসকারী সাংস্কৃতিকভাবে উল্লেখযোগ্য টন উপত্যকাকে সমৃদ্ধ করে।

 

43.লিফ লিটার ব্যাঙ, সম্প্রতি খবরে দেখা যায়, প্রাথমিকভাবে কোন বনে পাওয়া যায়?
[A] হোয়াইট রিভার জাতীয় বন
[B] ব্রাজিলিয়ান আটলান্টিক রেইনফরেস্ট
[C] কুকরাইল রিজার্ভ ফরেস্ট
[D] নরওয়ে স্প্রুস বন
সঠিক উত্তর: B [ব্রাজিলিয়ান আটলান্টিক রেইনফরেস্ট]
নোট:
বিজ্ঞানীরা সম্প্রতি আবিষ্কার করেছেন যে লিফ লিটার ব্যাঙ শিকারীদের বিরুদ্ধে প্রতিরক্ষা হিসাবে অতিস্বনক শব্দ নির্গত করে। এই উচ্চ-ফ্রিকোয়েন্সি চিৎকার, মানুষের কাছে অশ্রাব্য, বন সম্প্রদায়ের সর্বাধিক প্রচুর ব্যাঙ প্রজাতির জন্য একটি বেঁচে থাকার কৌশল। ব্রাজিলের আটলান্টিক রেইনফরেস্টে পাওয়া যায়, তারা পাতার আবর্জনা এবং কম গাছপালা বাস করে। মহিলাদের 64 মিমি সবচেয়ে বড়। তাদের অনন্য অভিযোজন সত্ত্বেও, তারা IUCN দ্বারা “সর্বনিম্ন উদ্বেগ” হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। অতিস্বনক তরঙ্গ মানুষের শ্রবণ ফ্রিকোয়েন্সি অতিক্রম করে।

 

44.সম্প্রতি খবরে দেখা লক্ষ্মণ তীর্থ নদী কোন নদীর উপনদী?
[A] গোদাবরী
[B] কৃষ্ণা
[C] নর্মদা
[D] কাবেরী
সঠিক উত্তর: D [কাবেরী]
নোট:
তীব্র খরা এবং তীব্র তাপ কর্ণাটকের কাবেরীর উপনদী লক্ষ্মণ তীর্থ নদী সম্পূর্ণ শুকিয়ে গেছে। ব্রহ্মগিরি পাহাড়ে উৎপন্ন, এটি কৃষ্ণ রাজা সাগর হ্রদে কাবেরী নদীর সাথে মিলিত হওয়ার আগে পূর্ব দিকে প্রবাহিত হয়। বিখ্যাত লক্ষ্মণতীর্থ জলপ্রপাত, বা ইরুপু জলপ্রপাত, কেরালার সীমান্তের কাছে তার পথকে শোভা পায়। তালাকাভেরি থেকে উৎপন্ন কাবেরী নদী হিন্দুদের কাছে পবিত্র এবং তামিলনাড়ুর পুমপুহারে বঙ্গোপসাগরে পতিত হয়েছে।

 

45।টেল ভ্যালি বন্যপ্রাণী অভয়ারণ্য, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?
[A] অরুণাচল প্রদেশ
[B] আসাম
[C] মহারাষ্ট্র
[D] তামিলনাড়ু
সঠিক উত্তর: A [অরুণাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
সম্প্রতি ভারতে আবিষ্কৃত বিরল প্রজাপতি নেপটিস ফিলিরা অরুণাচল প্রদেশের টেল ভ্যালি বন্যপ্রাণী অভয়ারণ্যে পাওয়া গেছে। লম্বা স্ট্রীক নাবিক হিসাবে পরিচিত, এটি উপরে বাদামী-কালো এবং নীচে হলুদ-বাদামী সমৃদ্ধ দানাদার ডানা নিয়ে গর্ব করে। পূর্ব এশিয়ার স্থানীয়, এটি ঘন ঘন চিরহরিৎ বন, নদীমাতৃক গাছপালা এবং পাথুরে স্রোতে দেখা যায়। এর আবাসস্থল পূর্ব সাইবেরিয়া, কোরিয়া, জাপান, মধ্য এবং দক্ষিণ-পশ্চিম চীন পর্যন্ত বিস্তৃত। এটি ভারতে প্রজাতির প্রথম দেখা। 

46.সম্প্রতি অগ্ন্যুৎপাতের কারণে খবরে দেখা রুয়াং আগ্নেয়গিরি কোন দেশে অবস্থিত?
[A] মালয়েশিয়া
[B] ইন্দোনেশিয়া
[C] চিলি
[D] ইকুয়েডর
সঠিক উত্তর: B [ইন্দোনেশিয়া]
দ্রষ্টব্য:
ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আগ্নেয়গিরি একাধিকবার অগ্ন্যুৎপাত করেছে, সম্ভাব্য সুনামির ঝুঁকির কারণে সর্বোচ্চ সতর্কতা স্তর এবং হাজার হাজার লোককে সরিয়ে নেওয়ার আদেশ দিয়েছে। দেশটির আগ্নেয়গিরি সংস্থা সতর্ক করেছে যে এই মাসে অর্ধ ডজনেরও বেশি অগ্ন্যুৎপাতের পরেও হুমকি অব্যাহত রয়েছে, যার ফলে 6,000 জনেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে।

 

47।সম্প্রতি খবরে দেখা ভাদ্র টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?
[A] কেরালা
[B] কর্ণাটক
[C] গুজরাট
[D] মহারাষ্ট্র
সঠিক উত্তর: B [কর্নাটক]
দ্রষ্টব্য:
কর্ণাটকের পশ্চিম ঘাটে অবস্থিত ভদ্র টাইগার রিজার্ভ, সাফারি দর্শনার্থীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এই পরিবেশ-সংবেদনশীল অঞ্চলে পর্যটকদের সাবধানে চলাফেরা করতে হবে। 1998 সালে ভারতের 25 তম প্রজেক্ট টাইগার সাইট হিসাবে ঘোষণা করা রিজার্ভটিতে হাতি এবং বিভিন্ন প্রাণীর পাশাপাশি উল্লেখযোগ্য বাঘের জনসংখ্যা রয়েছে। ভদ্রা নদী দ্বারা নিষ্কাশিত, এটি সেগুন এবং ঔষধি গাছ সহ শুষ্ক-পর্ণমোচী থেকে আধা-চিরসবুজ গাছপালা নিয়ে গর্ব করে। কর্ণাটকের অন্যান্য বাঘ সংরক্ষণের মধ্যে রয়েছে বান্দিপুর, নাগারহোল, ডান্ডেলি-আঁশি এবং বিলিগিরিরাঙ্গা।

 

48.সম্প্রতি খবরে দেখা যায় মারাকাইবো হ্রদ কোন দেশে অবস্থিত?
[A] ভেনিজুয়েলা
[B] মেক্সিকো
[C] মালয়েশিয়া
[D] ইউক্রেন
সঠিক উত্তর: A [ভেনিজুয়েলা]
দ্রষ্টব্য:
ক্যাটাটাম্বো বজ্রপাত, ভেনেজুয়েলার ক্যাটাটাম্বো নদীর উপর একটি প্রাকৃতিক ঘটনা, উষ্ণ ক্যারিবিয়ান বায়ু মিটিং শীতল আন্দিয়ান বায়ুর কারণে ঘটে, বিদ্যুতের চার্জযুক্ত বিশাল কিউমুলোনিম্বাস মেঘ তৈরি করে। আন্দিজ এবং ক্যারিবীয় অঞ্চলের সাথে মারাকাইবো হ্রদের নৈকট্য এই ঘটনাকে বাড়িয়ে তোলে। বার্ষিক 160 রাত পর্যন্ত বজ্রপাত এবং প্রতি মিনিটে 28টি স্ট্রাইক এর শীর্ষে, এই অঞ্চলটি “বিশ্বের বজ্রপাতের রাজধানী” শিরোনাম অর্জন করে। মারাকাইবো হ্রদ ল্যাটিন আমেরিকার বৃহত্তম এবং প্রাচীনতম হ্রদগুলির মধ্যে একটি।

 

49.সম্প্রতি খবরে দেখা ওরাঙ্গুটানের IUCN অবস্থা কী?
[A] বিপন্ন
[B] গুরুতরভাবে বিপন্ন
[C] দুর্বল
[D] ন্যূনতম উদ্বেগ
সঠিক উত্তর: B [গুরুতরভাবে বিপন্ন ]
দ্রষ্টব্য:
ইন্দোনেশিয়ায়, বিজ্ঞানীরা একটি বন্য পুরুষ ওরাঙ্গুটানকে একটি ঔষধি গাছের চিবানো পাতা দিয়ে মুখের ক্ষতের চিকিৎসা করতে দেখেছেন। ওরাংগুটান, তাদের লাল পশম দ্বারা স্বীকৃত, হল বৃহত্তম আর্বোরিয়াল স্তন্যপায়ী, তাদের সময় 90% গাছে কাটায়। তারা সুমাত্রা এবং বোর্নিওতে বাস করে, যার আবাসস্থল জলাভূমি থেকে পাহাড়ী অঞ্চল পর্যন্ত। তিনটি প্রজাতি বিদ্যমান: বোর্নিয়ান, সুমাত্রান এবং তপানুলি। মানুষের জিনের 96.4% ভাগ করে, ওরাঙ্গুটানগুলি গুরুতর বিপদের সম্মুখীন হয়, আইইউসিএন রেড লিস্ট দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়।

 

50।সম্প্রতি খবরে দেখা বাটাগে ক্রেটার কোন দেশে অবস্থিত?
[A] রাশিয়া
[B] চীন
[C] ইউক্রেন
[D] জার্মানি
সঠিক উত্তর: A [রাশিয়া]
দ্রষ্টব্য:
Batagay Crater এর নতুন বায়বীয় ফুটেজ এটির বার্ষিক বৃদ্ধিকে পারমাফ্রস্ট thaws হিসাবে প্রকাশ করে। এটিকে “আন্ডারওয়ার্ল্ডের প্রবেশদ্বার” বা “নরকের দরজা”ও বলা হয়, এটি রাশিয়ার সাইবেরিয়ায় অবস্থিত বিশ্বব্যাপী বৃহত্তম পারমাফ্রস্ট ক্রেটার। পারমাফ্রস্ট গলানোর কারণে গঠিত গর্তটি 1960 সাল থেকে উল্লেখযোগ্যভাবে প্রসারিত হয়েছে, যা বন উজাড় এবং জলবায়ু পরিবর্তনের কারণে ত্বরান্বিত হয়েছে। 1991 থেকে 2018 পর্যন্ত, এর ক্ষেত্রফল তিনগুণ বেড়েছে, যা এই অঞ্চলে পরিবেশগত পরিবর্তনের উদ্বেগজনক গতি নির্দেশ করে।
SOURCE- gktoday.in

©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

error: Content is protected !!