পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মচারীদের অবসরকালীন আর্থিক সুবিধা – ৩

 

West Bengal Budget 2024: মত্‍স্যজীবীদের ৫ হাজার টাকা, 'সমুদ্রসাথী' প্রকল্পের ঘোষণা বাজেটে - west bengal Budget 2024 for 2 lakh Fishermen will benefit of samudra sathi 5000 rs mdv - Aaj Tak Bangla

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মচারীদের অবসরকালীন আর্থিক সুবিধা – ৩

গ্রুপ ইন্সিওরেন্স:-
অনেকের কাছে বিষয়টি কঠিন লাগে আদেশনামার কঠিন ভাষার মোড়কের কারনে। সাধারণত তিনরকমের ঘটনা আসে। আমি ঘটনাগুলিকে তিনটি বিভাগে ভাগ করে বলছি বিষয়টিকে সরলীকরন করার জন্য। প্রথম দুটি বিভাগ খুবই সহজ। তৃতীয় বিভাগটি একটু কঠিন তবে জটিল নয়।
প্রথম বিভাগ:- এই বিভাগে সেই সমস্ত কর্মচারীদের রাখছি যারা সমগ্র কর্মজীবনে হয়G.I.S.S.83 অথবাG.I.S.S.87 থেকেছেন। সেক্ষেত্রে আপনাকে কিছুই করতে হবেনা। অর্থ দপ্তর কর্তৃক নিয়মিত প্রকাশিত টেবিল থেকে যেখানে তিনি তার কর্মজীবনে যতমাস সাবস্ক্রিপশন দিয়েছেন তার সুদসহ কত তাঁর প্রাপ্য হবে সেটাG.I.S.S.83 টেবিলে পেয়ে যাবেন। যেমন ৩৯৭ মাসের জন্য ৬০৩৪ টাকা,৩৯৮ মাসের জন্য ৬০৬৮ টাকা(মেমো নং-2766-F(J) dt 11-4-11)
আর G.I.S.S.87 তে যদি থাকে সারাজীবন একই গ্রুপে তাহলেও ৮৭ র টেবিলে পেয়ে যাবেন কত অর্থ তাঁর প্রাপ্য হবে। টেবিলে ১০ টাকার ইউনিটের হিসেবে প্রাপ্য অর্থ দেয়া থাকে আপনাকে শুধু গ্রুপ অনুযায়ী সেই অর্থকে ২ বা ৪ বা ৮ দিয়ে গুন করে নিতে হবে যদি তাঁরা যথাক্রমে ২০ টাকা,৪০ টাকা ও ৮০ টাকার গ্রুপে থাকেন।
ধরুন একজন কর্মচারীর G.I.S.S.87 এ ২০ টাকার গ্রুপে নভেম্বর,৮৭ থেকে জানুয়ারী, ২০ অব্দি সাবস্ক্রিপশন দিয়েছেন। টেবিলে দেখুন(মেমোনং-2291-F(j)NB dt 24-7-20) প্রতি ১০ টাকা সাবস্ক্রিপশনের জন্য তাঁর প্রাপ্য হয় ১৭৩৪২-৪৪ টাকা। একে ২ দিয়ে গুন করলেই পেয়ে যাবেন ৩৪৬৮৪-৮৮ টাকা বা ৪০ টাকার গ্রুপে থাকলে পাবেন ৬৯৩৬৯-৭৬ টাকা বা ৮০ টাকার গ্রুপে থাকলে পাবেন ১৩৮৭৩৯-৫২ টাকা।খুব সহজ।
দ্বিতীয় বিভাগ:- এই বিভাগে ধরুন ওপরে দেয়াG.I.S.S.87এর কর্মচারীটি প্রমোশন পেয়ে ২০০১ সালের নভেম্বরে ৪০ টাকার গ্রুপে গেলেন। এটাও কঠিন নয়। আগেই দেখেছি নভে,৮৭ থেকে জানু,২০ পর্যন্ত ২০ টাকা হিসেবে তাঁর প্রাপ্য হয় ৩৪৬৮৪-৮৮ টাকা।এর সাথে যুক্ত হবে তাঁর অতিরিক্ত ২০ টাকা করে ২০০১ নভে থেকে জানু,২০ পর্যন্ত দেয় অর্থের প্রাপ্য টাকা। টেবিলে দেখুন বাঁদিকের সারিতে তিনি কোন বছর থেকে শুরু করেছেন সেই বছরগুলি দেয়া আছে। শুধু বছর দেয়া আছে কারন এন্ট্রিমাস ফিক্সড,নভেম্বর। ডানদিকে ভিন্ন ভিন্ন মাস দেয়া আছে ভিন্ন ভিন্ন মাসে অবসরের প্রাপ্য অর্থ বোঝাতে। বাঁদিকের ২০০১ সাল থেকে ডানদিক বরাবর একই লাইনে সরে জানু২০ তে ১০ টাকার জন্য প্রাপ্য অর্থ পাবেন ৩৫৪২-৮০টাকা। ২ গুন করে পাবেন ৭০৮৫-৬০ টাকা।তাহলে তাঁর মোট প্রাপ্য অর্থ হবে:-
Nov,87 to Jan,20-Rs.34684-88
Nov,01 to Jan,20-Rs.7085-60
Total!……………….Rs.41770-48
তৃতীয় বিভাগ:-এটি একটু কঠিন। এই বিভাগে একজন কর্মচারী তাঁর কর্মজীবনে দুটি গ্রুপেই ছিলেন। ধরুন তিনিG.I.S.S.83 তে ছিলেন আগস্ট,৮২ থেকে অক্টোবর, ৮৭ এবং G.I.S.S.87 এর ২০ টাকা গ্রুপে ছিলেন নভে৮৭ থেকে ফেব্রুয়ারী ২০ এবং ৪০ টাকা গ্রুপে ছিলেন নভে, ২০১২ থেকে ফেব্রুয়ারী, ২০ এখনG.I.S.S.87এর হিসাব করতে অসুবিধা হওয়ার কথা নয়। ওপরের নিয়মেই হবে। তিনিG.I.S.S.83 তে ছিলেন আগষ্ট,৮২ থেকে অক্টো,৮৭ অর্থাত ৬৩ মাস। G.I.S.S.83 টেবিলে তাঁর প্রাপ্য অর্থ পেয়ে যাবেন ৩৬৩-৯৫টাকা। কিন্ত এটা তো তাঁর প্রাপ্য অক্টোবর,৮৭ তে যখন তারG.I.S.S.83 তে সাবস্ক্রিপশন বন্ধ হয়েছে। তাঁকে নভে,৮৭ থেকে তাঁর অবসরের দিন ফেব্রুয়ারী,২০ অব্দি সুদ দিতে হবেতো। এই সুদ দিতে হবে বার্ষিক ৫ শতাংশ কমপাউন্ড হারে। এটুকুই শুধু কষতে হবে। নিজেই এক্সেলে ফেলে কষে নিতে পারবেন বা অনেক এপ বেরিয়েছে তার সাহায্য নিতে পারবেন।
GISS,83 গ্রুপে যিনি আছেন তিনি চাকরীকালীন মারা গেলে তাঁর সেভিংসের প্রাপ্য অর্থের সাথে ইনসিওরেন্সের অর্থবাবদ ১২০০০ টাকা পাবে তাঁর পরিবার। GISS,87 গ্রুপে থাকাকালীন মারা গেলে ২০ টাকার গ্রপের জন্য সেভিংসের সুদসহ অর্থ ছাড়াও ফ্যামিলি ইনসিওরেন্সের অর্থ পাবেন ২০০০০ টাকা, ৪০ টাকার গ্রুপের জন্য ৪০০০০ টাকা ও ৮০ টাকা গ্রুপের জন্য ৮০০০০ টাকা।এখানে উল্লেখ্য তিনি ২০ টাকার গ্রুপে শুরু করলেও মারা যাবার সময় যদি ৪০ টাকা বা ৮০ টাকার গ্রুপে থাকেন তাহলে সেই গ্রুপ অনুযায়ীই ৪০০০০ টাকা বা ৮০০০০ টাকা পাবেন তাঁর পরিবার।
 

©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!