পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মচারীদের passport এবং বিদেশযাত্রা:

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মচারীদের passport এবং বিদেশযাত্রা:-

  কিছু Annexure পরিবর্তিত হওয়ায় আর একবার নতুন করে লিখলাম।  
✅✅নতুন ordinary passport করার আগে, সবার প্রথমে একজন কর্মচারী তাঁর head of the office কে Identity Certificate এর জন্য আবেদন করতে হবে 194-PAR (Trg)/HR/O/3T-67/07 বর্ণিত annexure-1 এর মাধ্যমে। আর passport reissue (renewal) এর ক্ষেত্রে আবেদন করবেন No Objection Certificate এর জন্য ওই একই annexure-1 এর মাধ্যমেই। I.C. (Identity Certificate) এর সুবিধা হচ্ছে passport এর জন্য আলাদা করে police verification হবে না, কারন কোনো কর্মচারীকে I.C. দেওয়ার অর্থ হচ্ছে – এটা নিশ্চিত করা যে উক্ত কর্মচারী passport আইনের 6(2) ধারা ভঙ্গ করেননি। কিন্তু N.O.C. (No Objection Certificate) এর ক্ষেত্রে police verification হবে। কর্মচারীর আবেদনের পরিপ্রেক্ষিতে Head of the Department অথবা অথবা তাঁর দ্বারা অধিকারপ্রাপ্ত কোনো আধিকারিক annexure-A (মূল আদেশনামাতে এটা annexure-I বলে উল্লেখ করা আছে, পরবর্তী সময়ে এটা annexure I থেকে annexure-A নামে পরিচিত হয়েছে যদিও বয়ান একই আছে) নির্ধারিত বয়ানে official letter head এ I.C. অথবা annexure-G (মূল আদেশনামাতে এটা annexure-M বলে উল্লেখ করা আছে, পরবর্তী সময়ে এটা annexure-M থেকে annexure-G নামে পরিচিত হয়েছে যদিও বয়ান একই আছে) নির্ধারিত বয়ানে N.O.C. প্রদান করবেন। I.C. দেওয়ার সময় দেখা হবে যে উক্ত কর্মচারীর বিরুদ্ধে কোনো Departmental Proceedings চলছে কিনা এবং কোনো Vigilance Case চলছে কিনা। সংশ্লিষ্ট কর্মচারী নিজে ছাড়াও তাঁর স্ত্রী ও অপ্রাপ্তবয়স্ক সন্তানের সপক্ষেও I.C. পাওয়ার জন্য আবেদন করতে পারেন। সেক্ষেত্রে আবেদনপত্রের সাথে annexure-I (194-PAR (Trg)/HR/O/3T-67/07 আদেশনামা বর্ণিত) এ নির্ধারিত বয়ানে Notary দ্বারা প্রত্যায়িত একটা হলফনামা দাখিল করতে হবে অফিসে। হলফনামার মূল copy এবং একটা self attested copy একসাথে জমা দিতে হবে।
এছাড়াও annexure-H বর্ণিত বয়ানে কর্মচারীকে তাঁর অফিসে একটা prior intimation letter জমা দিতে হবে। এতে নিয়োগকর্তা তাঁর সই এবং official seal সহ ফেরত দিলে তা passport authority গ্রহণ করবে passport প্রদান সংক্রান্ত কাজের জন্য।
I.C পাওয়ার পর একজন সাধারণ নাগরিকের মতোই online আবেদন করতে হবে passport এর জন্য। I.C. অথবা N.O.C. এর মেয়াদ date of issue থেকে 06 মাস।
Annexure – G, Annexure – A এবং Annexure – H এগুলো পাওয়া যাবে passport seva portal থেকে। বাকি Annexure-1 এবং Annexure-I পাওয়া যাবে 194-PAR (Trg)/HR/O/3T-67/07 আদেশনামা থেকে।
✅✅বিদেশ ভ্রমণ :-
ব্যক্তিগত ভাবে নিজের খরচে বিদেশ সফর করতে হলে অনুমতির জন্য 42-PAR (Trg)/HR/O/3T-11/2011 বর্ণিত annexure-I এর মাধ্যমে আবেদন করতে হবে যাত্রা শুরুর অন্তত 15 দিন আগে। এর জন্য কোনো vigilance clearance এর প্রয়োজন নেই। ওই আবেদনের প্রেক্ষিতে leave sanctioning authority 42-PAR (Trg)/HR/O/3T-11/2011 আদেশনামা বর্ণিত Annexure-II এর মাধ্যমে অনুমতি প্রদান করবেন।
যাবতীয় annexure এর নমুনা নিচে দেওয়া হলো।

©Kamaleshforeducation.in (2023)

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!