পেনশন মাসের কোন তারিখে হবে সেই সংক্রান্ত নির্দেশিকা :

পেনশন মাসের কোন তারিখে হবে সেই সংক্রান্ত নির্দেশিকা :

রাজ্য সরকারি কর্মীদের স্যালারি , রাজ্য সরকারি অফিসে কর্মরত contractual কর্মীদের wages, অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মীদের পেনশন মাসের কোন তারিখে হবে সেই সংক্রান্ত নির্দেশিকা :
অর্থ দপ্তরের আদেশ নামা 6454-F( Y) 27.8.15 তারিখে বেতন, WAGES, HONORARIUM এবং পেনশন কবে হবে সেই সংক্রান্ত নির্দেশনামা প্রকাশিত হয়। এই অর্ডার এ বলা হয় –
1. রাজ্য সরকারি অফিসে সরকারি কর্মীদের বেতন হবে সেই মাসের শেষ কর্মদিবসের আগের কর্মদিবসে। যদি কোন মাসের শেষ কর্ম দিবস 31 তারিখ হয় তাহলে 30 তারিখ বেতন হবে রাজ্য সরকারি কর্মীদের।
2. যে সমস্ত অফিস গ্রান্ট ইন এইড এ চলে যেমন – গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ , করপোরেশন, মিউনিসিপ্যালিটি, ডেভলপমেন্ট অথরিটি, গ্রান্ট ইন এইড কলেজ ( সরকারি কলেজ বাদে ) , সরকারি স্পন্সরড স্কুল ( পুরো সরকারি স্কুল বাদে ) , বিভিন্ন বোর্ড এ যারা রেগুলার কর্মী আছেন তাদের বেতন হবে ওই মাসের শেষ কর্মদিবসে।
3. Sl নম্বর 1 এবং 2 ভুক্ত বিভিন্ন অফিসে যারা contractual কর্মী আছেন যারা কোন পে স্কেলে অন্তর্ভুক্ত নয় এবং ফিক্সড consolidated টাকা পায় তাদের wages হবে যে মাসের wages তার পরের মাসের প্রথম কর্মদিবসে। যারা fixed, বা দৈনিক ভিত্তিতে টাকা পান ( DRW স্টাফ ) তারা সবাই এর আওতায় আসবে।
4. অবসর প্রাপ্ত রাজ্য সরকারি কর্মী / একদা বিভিন্ন গ্রান্ট ইন এইড সংস্থায় কাজ করা অবসরপ্রাপ্ত কর্মী গণ প্রত্যেকেই পেনশন পাবেন পরের মাসের প্রথম কর্ম দিবসে।
5. উপরোক্ত নিয়ম গুলো এপ্রিল মাস থেকে পরের বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত প্রযুক্ত হবে। মার্চ এর ক্ষেত্রে বেতন, pension ,wages সেই মাসে হয় না। সেটা হবে এপ্রিল মাসের এক তারিখের পরে প্রথম কর্ম দিবসে। তবে ফিনান্স ডিপার্টমেন্ট থেকে এই মর্মে নির্দেশিকা প্রতি বছরের ফেব্রুয়ারি বা মার্চ মাসে জারি হয়। সেই দিনই মার্চের বেতন, wages ও পেনশন হবে।
6. উপরোক্ত নিয়মাবলী ছাড়াও রাজ্যের অর্থ দপ্তর কোন বিশেষ পরিস্থিতিতে কোন নির্দিষ্ট মাস এর জন্য বেতন, wages ও পেনশন এর জন্য নির্দিষ্ট দিন ধার্য করতে পারে।

 

  

©Kamaleshforeducation.in (2023)

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!