প্রধান শিক্ষকের কার্যাবলী :

19TH APRIL,2025

==================================================

 

প্রধান শিক্ষক হিসাবে যোগদানের পরই বিদ্যালয়ে পূর্ববর্তী যে শিক্ষক দায়িত্বে ছিলেন আর কাছ থেকে সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট এবং খাতা পত্র, রেজিস্টারগুলো নিতে হবে। যেটা আপনি যেভাবে পেলেন সেই অবস্থাতে নোট লিখে তাকে দিয়ে হস্তাক্ষর করিয়ে নিতে হবে। অর্থাৎ ব্যাংক একাউন্টে কত ব্যালেন্স রয়েছে; মিড ডে মিলের একাউন্টে কত  ব্যলেন্স রয়েছে অনান্য খাতা পত্র কতদূর পর্যন্ত কাজ করা হয়েছে ; কতগুলো ইউসি জমা  পড়েছে ;কতগুলো পেন্ডিং আছে এই সমস্ত কিছুই। তৎসঙ্গে স্কুলের বর্তমান যিনি প্রেসিডেন্ট আছে তার সাথে আলোচনা করে স্কুলের বর্তমান অবস্থা এবং সহকর্মীদের কাছ থেকেও বর্তমান অবস্থা সম্পর্কে সঠিক তথ্য নিতে হবে।

প্রধান শিক্ষক হিসাবে যোগদানের পরে বিদ্যালয়ের গ্রাম সংসদ কমিটির (VEC) মি‌টিং ডেকে সমস্ত অ্যাকাউন্ট গুলোকে পরিবর্তন করিয়ে নিতে হবে অর্থাৎ অ্যাকাউন্টের অপারেটর হিসেবে আগের টি আই সি/ প্রধান শিক্ষক এর পরিবর্তে নতুন প্রধান শিক্ষককে যুক্ত ক‌রে নিতে হবে।। ব্যাংকে অপারেটর পরিবর্তন করার জন্য VEC রেজুলেশনের গুরুত্ব র‌য়ে‌ছে। VEC রেজুলেশন ছাড়া ব্যাংক অপারেটর পরিবর্তন হয় না।
এবার দেখতে হবে বিদ্যালয় কোন কোন রেজিস্টার আছে। বিদ্যালয় যে সমস্ত রেজিস্টার গুলো থাকা বাধ্যতামূলক সেগুলো নিম্নরূপ-

SL NO

SCHOOL RELATED REGISTER

 MID DAY MEAL RELATED REGISTER

OTHER REGISTER

1

VEC MEETING REGISTER

MDM FOOD TESTING REGISTER

TEACHER ATTENDENCE REGISTER

2

VEC ACCOUNT  CASH BOOK

MDM CASH BOOK

STUDENT ATTENDENCE REGISTER

3

UC REGISTER

MDM RICE REGISTER ( FOOD GRAIN)

COMPLAINT REGISTER

4

ACTIVITY  REGISTER

MDM CHEQUE ISSUE REGISTER

SCHOOL INSPECTION RREGISTER

5

STOCK & TLM REGISTER

MDM DAY WISE MEAL REGISTER

VISIT BOOK

6

FIXED ASSET REGISTER

MDM VOUCHER

LEAVE REGISTER

7

TEXT BOOK REGISTER

MDM COMPLAINT REGISTER

STUDENT ADMISSION REGISTER

8

UNIFORM REGISTER

ISSUE & ACTION TAKEN REGISTER

CWSN INFORMATION  REGISTER

9

WORK ORDER REGISTER

MDM BANK PASSBOOK, CHEQUE BOOK

SC/ST/OBC/MINORITY REGISTER

10

VEC ACCOUNT CHEQUE ISSUE REGISTER,BANK PASSBOOK, CHEQUE BOOK

SOURCE- PRIMAY TEACHERS MANUAL

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!