স্বাধীন অমৃত মহোৎসব

শিক্ষা মন্ত্রণালয়

বছরের শেষ পর্যালোচনা 2024:

স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগ

লাদাখ উল্লাসের অধীনে প্রথম সম্পূর্ণ সাক্ষর প্রশাসনিক ইউনিট হয়ে উঠেছে – নব ভারত সাক্ষরতা কর্মক্রম

জাতীয় সাক্ষরতা সপ্তাহে ৪.৮ কোটিরও বেশি অংশগ্রহণ করেছে

পারখ রাষ্ট্রীয় সার্ভেক্ষন 2024-এ 23 লাখেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেছে

ভারতীয় ভাষায় 104টি প্রাইমার তৈরি এবং প্রকাশ করা হয়েছে

ন্যাশনাল মিশন ফর মেন্টরিং-এর ব্রেইল সংস্করণ এবং অডিও সংস্করণ – দ্য ব্লুবুক প্রকাশিত হয়েছে

58.5% সরকারি স্কুলে র‌্যাম্প এবং হ্যান্ড্রেল রয়েছে; 31.1% স্কুলে CwSN বন্ধুত্বপূর্ণ টয়লেট রয়েছে

7 কোটিরও বেশি APAAR আইডি তৈরি হয়েছে, যাচাই করা হয়েছে, শিক্ষার্থীদের অগ্রগতির ট্র্যাকিং নিশ্চিত করা হয়েছে

মিশন লাইফের 7টি মূল থিমগুলির সাথে সারিবদ্ধ দেশব্যাপী স্কুলগুলিতে আয়োজিত গ্রীষ্মকালীন শিবিরগুলি৷

পিএম পোষান প্রকল্পের অধীনে উপাদান সংগ্রহের জন্য উপকরণের খরচ বেড়েছে

85টি নতুন কেন্দ্রীয় বিদ্যালয়, 28টি নবোদয় বিদ্যালয় খোলার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

পোস্ট করা হয়েছে: 09 জানুয়ারী 2025 1:56PM পিআইবি দিল্লি দ্বারা

                          1. সমগ্র শিক্ষা

স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগ স্কুল শিক্ষার জন্য একটি সমন্বিত কেন্দ্রীয়ভাবে স্পনসরড স্কিম বাস্তবায়ন করছে – সমগ্র শিক্ষা। এই স্কিমটি প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বিভাজন ছাড়াই স্কুল শিক্ষাকে সামগ্রিকভাবে বিবেচনা করে এবং শিক্ষার জন্য টেকসই উন্নয়ন লক্ষ্য (SDG-4) অনুসারে। এই স্কিমটি RTE আইন বাস্তবায়নের জন্য সহায়তা প্রদান করে।

স্কিমটি জাতীয় শিক্ষা নীতি (NEP) 2020-এর সুপারিশগুলির সাথে সংযুক্ত করা হয়েছে।

সমগ্র শিক্ষার অধীনে, উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত নতুন স্কুল খোলা/শক্তিশালীকরণ, স্কুল ভবন এবং অতিরিক্ত শ্রেণীকক্ষ নির্মাণ, উত্তরাঞ্চলে স্কুল পরিকাঠামোর উন্নয়ন/শক্তিশালীকরণ সহ স্কুল শিক্ষার সার্বজনীনকরণের জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণের জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আর্থিক সহায়তা প্রদান করা হয়। ভাইব্রেন্ট ভিলেজ প্রোগ্রামের অধীনে সীমান্ত এলাকা, কস্তুরবা গান্ধী বালিকা বিদ্যালয় স্থাপন, আপগ্রেডেশন এবং পরিচালনা, নির্মাণ PM-JANMAN-এর অধীনে PVTG-এর জন্য হোস্টেল, নেতাজি সুভাষ চন্দ্র বসু আবাসিয়া বিদ্যালয় স্থাপন, অনাবৃত ST জনসংখ্যার জন্য ধরতি আবা জনজাতিয়া গ্রাম উৎকর্ষ অভিযানের অধীনে হোস্টেল নির্মাণ, যোগ্য শিশুদের বিনামূল্যে ইউনিফর্ম এবং প্রাথমিক স্তরে বিনামূল্যে পাঠ্যপুস্তক, পরিবহন ভাতা, এবং তালিকাভুক্তি এবং ধরে রাখার ড্রাইভ। স্কুল বহির্ভূত শিশুদের বয়স-উপযোগী ভর্তির জন্য বিশেষ প্রশিক্ষণ এবং আবাসিক পাশাপাশি বয়স্ক শিশুদের জন্য অ-আবাসিক প্রশিক্ষণ, মৌসুমী হোস্টেল/আবাসিক ক্যাম্প, কর্মস্থলে বিশেষ প্রশিক্ষণ কেন্দ্র, পরিবহন/এসকর্ট সুবিধাও সমর্থিত। স্কুলের বাচ্চাদের NIOS/SIOS-এর মাধ্যমে তাদের শিক্ষা সম্পূর্ণ করতে সহায়তা সহ আনুষ্ঠানিক স্কুলিং সিস্টেমে। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য ছাত্র-ভিত্তিক উপাদানের অধীনে, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সনাক্তকরণ এবং মূল্যায়নের জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়, এইডস এবং যন্ত্রপাতি, ব্রেইল কিট এবং বই, উপযুক্ত শিক্ষাদানের উপকরণ এবং প্রতিবন্ধী ছাত্রীদের উপবৃত্তি ইত্যাদি।

সমগ্র শিক্ষার অর্জন

2018-19 থেকে 2024-25 পর্যন্ত

কার্যক্রম অর্জন*

(2018-19 থেকে 2024-25)

উন্নীত বিদ্যালয়ের সংখ্যা 3656
নতুন আবাসিক স্কুল/হোস্টেল 242
অতিরিক্ত শ্রেণীকক্ষ সহ বিদ্যালয়ের সংখ্যা শক্তিশালী হয় 80105
স্মার্ট স্কুল সহ আইসিটি এবং ডিজিটাল উদ্যোগের আওতায় স্কুলগুলি 138802
বৃত্তিমূলক শিক্ষার আওতায় স্কুল 9477
অষ্টম শ্রেণী থেকে দশম শ্রেণীতে আপগ্রেড করা KGBV-এর সংখ্যা 313
KGBV-এর সংখ্যা VIII থেকে XII শ্রেণীতে আপগ্রেড করা হয়েছে 2303
মেয়েদের জন্য আলাদা টয়লেট নির্মাণ 35457
* 2018-2019 আর্থিক বছরে 2024-2025 পর্যন্ত (নভেম্বর পর্যন্ত) কাজগুলি সম্পন্ন হয়েছে

সূত্রঃ প্রবন্ধ

2. PM স্কুলস ফর রাইজিং ইন্ডিয়া (প্রধানমন্ত্রী শ্রী)

কেন্দ্রীয়ভাবে স্পনসর করা PM SHRI (PM Schools for Rising India) স্কিমটি 7 সেপ্টেম্বর, 2022-এ মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত হয়েছিল৷ এই প্রকল্পের অধীনে কেন্দ্রীয় দ্বারা পরিচালিত স্কুলগুলির মধ্যে বিদ্যমান স্কুলগুলিকে শক্তিশালী করে 14500 টিরও বেশি PM SHRI স্কুলগুলি স্থাপনের বিধান রয়েছে৷ সরকার/রাজ্য/ইউটি সরকার/স্থানীয় সংস্থা। PM SHRI স্কুলগুলি জাতীয় শিক্ষা নীতি 2020-এর বাস্তবায়ন দেখায় এবং নির্দিষ্ট সময়ের মধ্যে আদর্শ স্কুল হিসাবে আবির্ভূত হয় এবং আশেপাশের অন্যান্য স্কুলগুলিতে নেতৃত্ব প্রদান করে। প্রকল্পের মোট ব্যয় হবে ৫০,০০০ টাকা। 27360 কোটি রুপি কেন্দ্রীয় শেয়ার অন্তর্ভুক্ত 5 বছর মেয়াদে ছড়িয়ে. 18128 কোটি।

KVS এবং NVS সহ মোট 33টি রাজ্য/শাসিত অঞ্চল PM SHRI প্রকল্প বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রকের সাথে সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে। PM SHRI স্কুলগুলির নির্বাচন চ্যালেঞ্জ মোডের মাধ্যমে করা হয় যেখানে স্কুলগুলি অনুকরণীয় স্কুল হওয়ার জন্য সমর্থনের জন্য প্রতিযোগিতা করে।

স্বচ্ছ চ্যালেঞ্জ পদ্ধতির মাধ্যমে PM SHRI স্কুল নির্বাচনের 1ম, 2য়, 3য় এবং 4র্থ পর্বে KVS/NVS-এর সাথে 32 টি রাজ্য/UTs থেকে মোট 12,084 টি স্কুল নির্বাচন করা হয়েছে যার মধ্যে 1329 টি স্কুল প্রাথমিক, 3340 টি স্কুল প্রাথমিক। , 2907টি বিদ্যালয় মাধ্যমিক এবং 4508টি বিদ্যালয় উচ্চ মাধ্যমিক।

বালা বৈশিষ্ট্য এবং জাদুই পিতারা, প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয়ে শিশু-বান্ধব আসবাবপত্র, বহিরঙ্গন খেলার সামগ্রী ইত্যাদি, সম্পূর্ণ সজ্জিত সমন্বিত বিজ্ঞান ল্যাব/পদার্থবিদ্যার মতো সমস্ত উপাদান যেমন বালা বৈশিষ্ট্য এবং জাদুই পিটারা, সহায়তার মাধ্যমে পিএম শ্রী স্কিম বাস্তবায়ন করা হচ্ছে। ল্যাব/কেমিস্ট্রি ল্যাব/বায়োলজি ল্যাব, স্মার্ট ক্লাসরুম, মাধ্যমিক ও সিনিয়র মাধ্যমিক বিদ্যালয়ের জন্য কম্পিউটার ল্যাব/আইসিটি ল্যাব, অটল টিঙ্কারিং ল্যাব, স্কিল ল্যাব, স্কুল ইনোভেশন কাউন্সিল, সুসজ্জিত ক্রীড়া সুবিধা সহ খেলার মাঠ ইত্যাদি।

3.PM পোষণ

সরকার 2021-22 থেকে 2025-26 সাল পর্যন্ত সরকারী এবং সরকারী সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে একটি গরম রান্না করা খাবার সরবরাহ করার জন্য কেন্দ্রীয়ভাবে স্পনসরকৃত প্রকল্প ‘প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ (PM POSHAN)’ অনুমোদন করেছে। শিক্ষা মন্ত্রক এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। এই প্রকল্পের অধীনে, প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-বিদ্যালয় বা বাল ভাটিকার (১ম শ্রেণির আগে) শিশুদের জন্য প্রথম থেকে অষ্টম শ্রেণির যোগ্য শিশুদের ছাড়াও গরম রান্না করা খাবারের ব্যবস্থা রয়েছে। লিঙ্গ ও সামাজিক শ্রেণির কোনো বৈষম্য ছাড়াই সমস্ত যোগ্য শিশুদের কভার করে এই স্কিমটি সারা দেশে প্রয়োগ করা হয়েছে। পিএম পোষান স্কিম (আগে মিড-ডে মিল স্কিম নামে পরিচিত) এর প্রধান উদ্দেশ্যগুলি হল ভারতে বেশিরভাগ শিশুদের জন্য দুটি গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান করা। সরকারী ও সরকারী সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ে যোগ্য শিশুদের পুষ্টির অবস্থার উন্নতির মাধ্যমে ক্ষুধা ও শিক্ষার পাশাপাশি সুবিধাবঞ্চিত অংশের দরিদ্র শিশুদেরকে আরও নিয়মিতভাবে বিদ্যালয়ে উপস্থিত হতে এবং শ্রেণীকক্ষের কার্যক্রমে মনোনিবেশ করতে সহায়তা করে।

 

2021 সালে এই স্কিমটি NEP 2020 এর সাথে সারিবদ্ধ করা হয়েছে:

ক) তিথি ভোজন – একটি সম্প্রদায়ের অংশগ্রহণমূলক অনুষ্ঠান যেখানে লোকেরা বিশেষ উপলক্ষ/উৎসবগুলিতে শিশুদের বিশেষ খাবার সরবরাহ করে।

খ) শিশুদের প্রকৃতি ও বাগান করার অভিজ্ঞতা দেওয়ার জন্য স্কুলে স্কুল নিউট্রিশন গার্ডেন তৈরি করা। এই বাগানের ফসল অতিরিক্ত মাইক্রো নিউট্রিয়েন্ট প্রদানের পরিকল্পনায় ব্যবহার করা হয়। iv.) সমস্ত জেলায় প্রকল্পের সামাজিক নিরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে৷

গ) উচ্চাভিলাষী জেলা এবং অ্যানিমিয়ার উচ্চ প্রকোপ রয়েছে এমন জেলাগুলিতে শিশুদের সম্পূরক পুষ্টি উপাদান প্রদানের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

ঘ) স্থানীয়ভাবে উপলব্ধ উপাদান এবং শাকসবজির উপর ভিত্তি করে জাতিগত রন্ধনপ্রণালী এবং উদ্ভাবনী মেনু প্রচারের জন্য রান্নার প্রতিযোগিতাকে উত্সাহিত করা।

e) স্কিম বাস্তবায়নে কৃষকের উৎপাদনকারী সংস্থা (FPO) এবং মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলির সম্পৃক্ততা।

        4.উল্লাস

 

একটি কেন্দ্রীয় স্পনসরড স্কিম, ULLAS – নব ভারত সাক্ষরতা কর্মক্রম, একটি শিক্ষামূলক উদ্যোগ যা 2022-23 থেকে 2026-27 পর্যন্ত বাস্তবায়িত হয়েছে৷ ULLAS, যার অর্থ হল আন্ডারস্ট্যান্ডিং অফ লাইফলং লার্নিং ফর অল ইন সোসাইটি, ন্যাশনাল এডুকেশন পলিসি (NEP) 2020 এর সাথে সারিবদ্ধ এবং এর লক্ষ্য হল 15 বছর বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্কদের শিক্ষার সুযোগ প্রদান করা যারা আনুষ্ঠানিক স্কুলে পড়া মিস করেছেন। স্কিমটি একটি হাইব্রিড মোডে প্রয়োগ করা হয়েছে, রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অফলাইন, অনলাইন বা সম্মিলিত পদ্ধতিতে নমনীয়তা রয়েছে। স্কিমটির পাঁচটি উপাদান রয়েছে, যথা: (i) ভিত্তিগত সাক্ষরতা এবং সংখ্যাতা, (ii) সমালোচনামূলক জীবন দক্ষতা, (iii) মৌলিক শিক্ষা, (iv) বৃত্তিমূলক দক্ষতা এবং (v) অব্যাহত শিক্ষা।

ULLAS ভারতকে ‘জন জন সাক্ষর’ তৈরি করার অনুপ্রেরণামূলক দৃষ্টিভঙ্গির অধীনে কাজ করে, যা  কর্তব্যবোধ  (কর্তব্যের অনুভূতি) দ্বারা চালিত হয়, স্কুলের প্ল্যাটফর্ম এবং স্বেচ্ছাসেবীর মাধ্যমে সম্প্রদায়ের সম্পৃক্ততা ব্যবহার করে। এই স্কিমটির লক্ষ্য হল সম্প্রদায়ের অংশগ্রহণ, অন্তর্ভুক্তি এবং প্রযুক্তির ব্যবহারকে উৎসাহিত করে সর্বজনীন সাক্ষরতা অর্জন করা, শেষ পর্যন্ত প্রতিটি নাগরিককে পড়তে, লিখতে এবং সমাজে অর্থপূর্ণভাবে জড়িত থাকার ক্ষমতা দিয়ে ক্ষমতায়ন করা। স্কিমটির মোট ব্যয় আছে Rs. পাঁচ বছরের মেয়াদে 1037.9 কোটি টাকা, যার মধ্যে কেন্দ্রীয় শেয়ার হল রুপি। 700 কোটি এবং রাজ্য শেয়ার হল রুপি। 337.90 কোটি।

উল্লাসের অধীনে প্রধান কৃতিত্ব – নব ভারত সাক্ষরতা কর্মক্রম:

• ULLAS মোবাইল অ্যাপ 29.7.2023 তারিখে ভারত মন্ডপম, নয়াদিল্লিতে অনুষ্ঠিত অখিল ভারতীয় শিক্ষা সমাগমের সময় চালু হয়েছে।

• এখন পর্যন্ত ULLAS-এর অধীনে 2 কোটিরও বেশি শিক্ষার্থী এবং 39 লক্ষ স্বেচ্ছাসেবক শিক্ষক নিবন্ধিত হয়েছে৷

• মোট 1,11,03,397 জন শিক্ষার্থী ফাউন্ডেশনাল লিটারেসি এবং নিউমারেসি অ্যাসেসমেন্ট টেস্টে উপস্থিত হয়েছে এবং মোট 88,89,654 জন শিক্ষার্থীকে ফাউন্ডেশনাল লিটারেসি এবং নিউমারেসি অ্যাসেসমেন্ট টেস্টের মাধ্যমে প্রত্যয়িত সাক্ষর হিসাবে ঘোষণা করা হয়েছে।

• লাদাখ 24.06.2024 তারিখে লাদাখের এলজি দ্বারা ULLAS-এর অধীনে প্রথম প্রশাসনিক ইউনিটে পরিণত হয়েছে।

• জাতীয় সাক্ষরতা সপ্তাহ 1লা সেপ্টেম্বর থেকে 8 ই সেপ্টেম্বর, 2023 পর্যন্ত উদযাপিত হয়েছিল, আনুমানিক 3 কোটি অংশগ্রহণকারীর সাথে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে সমাপ্ত হয়েছে। 2024 জাতীয় সাক্ষরতা সপ্তাহে 4.8 কোটিরও বেশি অংশগ্রহণকারীর সাথে আরও বেশি ভোটার দেখা গেছে। 8 ই সেপ্টেম্বর 2024-এ সাক্ষরতা দিবস পালিত হয়েছিল, প্রধান অতিথি হিসাবে ভারতের উপরাষ্ট্রপতি ছিলেন।

• UGC, AICTE, এবং NCTE এর মতো প্রতিষ্ঠানগুলি ব্যাপকভাবে ULLAS প্রকল্পকে সমর্থন করার জন্য সক্রিয়ভাবে তাদের সংস্থানগুলিকে নিযুক্ত করছে৷ এই প্রকল্পে তাদের দৃঢ়ভাবে জড়িত থাকার জন্য শিক্ষক এবং ছাত্রদের নির্দেশ জারি করা হয়েছে।

• JSS-এর মাধ্যমে নব্য-সাক্ষরদের দক্ষতা শিক্ষার সাথে যুক্ত করার জন্য 10 অক্টোবর 2023-এ সচিব, DoSEL এবং সচিব, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা দ্বারা যৌথ চিঠি জারি করা হয়েছিল।

• রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে নির্বাচিত নব্য-সাক্ষর এবং স্বেচ্ছাসেবক শিক্ষকদের কৃতিত্বের সুবিধার্থে, বিভাগটি 6 ও 7 ফেব্রুয়ারী, 2024-এ দুদিনের উল্লাস মেলার আয়োজন করেছিল, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান উদ্বোধন করেছিলেন।

• উল্লাস মেলার সময় ২৬টি ভাষায় প্রাইমার প্রকাশ করা হয়েছিল।

• বিভিন্ন রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচী ধারাবাহিকভাবে পরিচালিত হচ্ছে।

• দেশব্যাপী সচেতনতা এবং কার্যকর বাস্তবায়ন কৌশলগুলির উপর ফোকাস সহ ULLAS-এর মিডিয়া এবং ডিজিটাল উপস্থিতি প্রসারিত হচ্ছে। উল্লাস-নব ভারত সাক্ষরতা কার্যক্রমের ফেসবুক পেজ এবং ইউ টিউব চ্যানেল তৈরি করা হয়েছে। DTH চ্যানেল নং 14-এ 29টি সরকারি ভাষায় প্রাপ্তবয়স্কদের শিক্ষার পাঠ সম্প্রচার করা হচ্ছে।

• মোট টাকা 2024-25 বছরের জন্য এ পর্যন্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে 35.60 কোটি (কেন্দ্রীয় শেয়ার) ছেড়ে দেওয়া হয়েছে। মোট টাকা। এই প্রকল্পের অধীনে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এখনও পর্যন্ত 159.67 কোটি টাকা ছেড়ে দেওয়া হয়েছে।

 5.   ন্যাশনাল মিনস-কাম-মেরিট স্কলারশিপ স্কিম (NMMSS)

সেন্ট্রাল সেক্টর স্কিম ‘ন্যাশনাল মিন্স-কাম-মেরিট স্কলারশিপ স্কিম’ বাস্তবায়ন করা হচ্ছে অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদানের লক্ষ্যে যাতে তারা অষ্টম শ্রেণিতে ড্রপ আউট না করে এবং মাধ্যমিক পর্যায়ে তাদের শিক্ষা চালিয়ে যেতে উৎসাহিত করে। প্রতি বছর নবম শ্রেণির নির্বাচিত শিক্ষার্থীদের এক লক্ষ নতুন বৃত্তি প্রদান করা হয় এবং এই প্রকল্পের অধীনে রাজ্য সরকার, সরকারী সাহায্যপ্রাপ্ত এবং স্থানীয় সংস্থার স্কুলগুলিতে পড়াশোনার জন্য দশম থেকে দ্বাদশ শ্রেণিতে তাদের ধারাবাহিকতা/নবায়ন করা হয়। বৃত্তির পরিমাণ টাকা। বার্ষিক 12000।

সরকার 2021-22 থেকে 2025-26 পর্যন্ত মোট 1827 কোটি রুপি বরাদ্দ সহ এই স্কিমটি চালিয়ে যাওয়ার অনুমোদন দিয়েছে৷

প্রকল্পের অধীনে অর্জন

প্রকল্পের অধীনে, 250089 টাকা ব্যয়ে বৃত্তি মঞ্জুর করা হয়েছে৷ 2023-24 বছরে 300.10 কোটি। বর্তমান প্রকল্প বছরে, অর্থাৎ, 2024-25, 30.06.2024 থেকে NSP চালু হয়েছে এবং বৃত্তি আবেদনের নিবন্ধনের শেষ তারিখ ছিল 15.11.2024। L1 বা লেভেল 1 যাচাইয়ের শেষ তারিখ (ইনস্টিটিউট নোডাল অফিসার দ্বারা) 30.11.2024 এবং L2 বা লেভেল 2 যাচাইকরণ (জেলা নোডাল অফিসার বা DNO দ্বারা) ছিল 15.12.2024৷ শেষ পর্যন্ত NSP-তে যাচাইকৃত আবেদনগুলিকে পূর্ববর্তী শিক্ষাবর্ষের জন্য একটি প্রকল্প বছরে বৃত্তির অনুমোদনের জন্য বিবেচনা করা হয়।

 

         6. পিএম-জানমান

প্রধানমন্ত্রী জনজাতি আদিবাসী ন্যায় মহা অভিযান (PM- JANMAN) 15 নভেম্বর 2023-এ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দ্বারা চালু করা হয়েছে। এই অভিযানটি 18টি রাজ্য এবং আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জের কেন্দ্রশাসিত অঞ্চলে বসবাসকারী 75টি বিশেষভাবে দুর্বল আদিবাসী গোষ্ঠীর (PVTGs) উন্নয়নকে লক্ষ্য করে। . এই অভিযানটি লাইন মন্ত্রকের সাথে একত্রিত হয়ে সম্পূর্ণ সরকারী পদ্ধতি অবলম্বন করে এই গ্রামগুলিতে শিক্ষা সহ মৌলিক সুযোগ-সুবিধাগুলির পরিপূর্ণতা কল্পনা করে। M/o আদিবাসী বিষয়ক (MoTA) হল PM JANMAN বাস্তবায়নের জন্য নোডাল মন্ত্রক। শিক্ষা মন্ত্রক হল এই অভিযানে অংশগ্রহণকারী মন্ত্রকগুলির মধ্যে একটি এবং PM-JANMAN এই বিভাগের সমগ্র শিক্ষা প্রকল্পের সাথে একত্রিত হয়ে বাস্তবায়িত হচ্ছে৷

• 2023-24 এর জন্য একটি পরিমাণ টাকা। 100টি হোস্টেলের জন্য 24217 লক্ষ টাকা আর্থিক রিলিজ দিয়ে অনুমোদিত হয়েছে৷ 57.6 কোটি।

• 2024-25 এর জন্য একটি পরিমাণ টাকা। 19টি হোস্টেলের জন্য 4500 লক্ষ টাকা অনুমোদন করা হয়েছে।

• 2024-25 সালে একটি সম্পূরক PAB অনুষ্ঠিত হয়েছিল যার অধীনে 75টি হোস্টেল মঞ্জুর করা হয়েছিল যার পরিমাণ Rs. 18,899 লক্ষ।

7. DA JGUA

ধরতি আবা জনজাতীয় গ্রাম উৎকর্ষ অভিযান (DA-JGUA) স্বাস্থ্য, সামাজিক অবকাঠামো, জীবিকা এবং শিক্ষায় হস্তক্ষেপের মাধ্যমে আদিবাসী সম্প্রদায়ের আর্থ-সামাজিক অবস্থার উন্নতির জন্য চালু করা হয়েছে। প্রকল্পের লক্ষ্য প্রকল্পগুলির সংমিশ্রণের মাধ্যমে গ্রামে উপজাতীয় জনগোষ্ঠীর সামগ্রিক এবং টেকসই উন্নয়ন। DA JGUA স্কিমটি 2024-25 থেকে 2028-29 পর্যন্ত একটি চলমান সময়ের মধ্যে রয়েছে, শিক্ষার ক্ষেত্রে প্রকল্পগুলি এই সময়ের মধ্যে সমগ্র শিক্ষার অধীনে 1000টি হোস্টেল নির্মাণের লক্ষ্য রাখে। 2024-25 এর জন্য, রুপি 304টি হোস্টেলের জন্য 1102.19 কোটি টাকা অনুমোদিত হয়েছে।

8. ন্যাশনাল টিচার্স অ্যাওয়ার্ডস (NAT)

জাতীয় শিক্ষক পুরস্কার 2024 প্রতি বছর 5 ই সেপ্টেম্বর ভারতের রাষ্ট্রপতি কর্তৃক প্রদান করা হয়। প্রতিটি পুরস্কারে একটি যোগ্যতার শংসাপত্র, নগদ টাকা পুরস্কার রয়েছে। 50,000 এবং একটি রৌপ্য পদক। জাতীয় শিক্ষক পুরস্কারের উদ্দেশ্য হল দেশের শিক্ষকদের অনন্য অবদানকে উদযাপন করা এবং সেইসব শিক্ষকদের সম্মান জানানো যারা তাদের প্রতিশ্রুতি ও নিষ্ঠার মাধ্যমে শুধুমাত্র শিক্ষার মান উন্নত করেনি বরং তাদের শিক্ষার্থীদের জীবনকেও সমৃদ্ধ করেছে।

পুরস্কারপ্রাপ্তদের একটি কঠোর স্বচ্ছ এবং অনলাইন তিনটি ধাপের মাধ্যমে নির্বাচিত করা হয়, যেমন, স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগ দ্বারা জেলা, রাজ্য এবং জাতীয় স্তরের নির্বাচন প্রক্রিয়া।

দুই ধরনের মানদণ্ড সমন্বিত মূল্যায়ন ম্যাট্রিক্সের ভিত্তিতে আবেদনকারীদের মূল্যায়ন করা হয়:  উদ্দেশ্য মানদণ্ড এবং কর্মক্ষমতার উপর ভিত্তি করে মানদণ্ড

এই মানদণ্ডের মধ্যে রয়েছে শিক্ষার ফলাফল উন্নত করার উদ্যোগ, উদ্ভাবনী পরীক্ষা-নিরীক্ষা, অতিরিক্ত এবং সহ-পাঠ্যক্রমিক কার্যক্রমের সংগঠন, শিক্ষণ শেখার উপাদানের ব্যবহার, সামাজিক গতিশীলতা, অভিজ্ঞতামূলক শিক্ষা নিশ্চিত করা, শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা নিশ্চিত করার অনন্য উপায় ইত্যাদি। NAT-2024 একটি দ্বি-পদক্ষেপ প্রক্রিয়া জড়িত:

  • মনোনীতদের প্রাথমিক সংক্ষিপ্ত তালিকার জন্য প্রাথমিক অনুসন্ধান-কাম স্ক্রীনিং কমিটির দ্বারা মূল্যায়ন এবং
  • সংক্ষিপ্ত তালিকাভুক্ত মনোনীতদের মধ্য থেকে পুরস্কারপ্রাপ্তদের নির্বাচনের জন্য ‘জুরি’ কমিটি।

2024 সালের জন্য বিভাগের গুরুত্বপূর্ণ উদ্যোগ

 

1.          ভিত্তিগত সাক্ষরতা এবং সংখ্যাতা

1.1 জাতীয় শিক্ষা নীতি 2020 তে বলা হয়েছে যে সমস্ত শিশুর জন্য মৌলিক সাক্ষরতা এবং সংখ্যাতা অর্জন একটি অবিলম্বে জাতীয় মিশন হয়ে উঠতে হবে। এই লক্ষ্যে, স্কুল শিক্ষা ও সাক্ষরতা অধিদপ্তর 5ই জুলাই 2021-এ সরকারের দ্বারা “ন্যাশনাল ইনিশিয়েটিভ ফর প্রফিসিয়েন্সি ইন রিডিং উইথ আন্ডারস্ট্যান্ডিং অ্যান্ড ন্যুমেরেসি (নিপুন ভারত)” নামে একটি জাতীয় মিশন চালু করেছে যাতে দেশের প্রতিটি শিশু অগত্যা অর্জন করতে পারে। 2026-27 সালের মধ্যে গ্রেড 3 শেষ নাগাদ মৌলিক সাক্ষরতা এবং সংখ্যাতা।

1.2 ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমেরেসি অ্যাসেসমেন্ট টেস্ট (FLNAT) ULLAS-এর অংশ হিসেবে 23টি রাজ্য জুড়ে 17ই মার্চ 2024-এ ছিল নব ভারত সাক্ষরতা কার্যক্রম। মূল্যায়ন তিনটি বিষয় নিয়ে গঠিত: পড়া, লেখা এবং সংখ্যা। নিবন্ধিত অশিক্ষিত শিক্ষার্থীদের মৌলিক সাক্ষরতা এবং সংখ্যাগত দক্ষতা মূল্যায়ন করার জন্য এই পরীক্ষাটি তৈরি করা হয়েছে। FLNAT-এ মোট  1,11,03,397 জন  শিক্ষার্থী উপস্থিত হয়েছে যার মধ্যে  88,89,654 জন  শিক্ষার্থীকে এখনও পর্যন্ত প্রত্যয়িত সাক্ষর হিসাবে ঘোষণা করা হয়েছে।

2. পরখ এবং  পরখ রাষ্ট্রীয় সার্ভেক্ষন

2.1 ন্যাশনাল এডুকেশন পলিসি (NEP) 2020-এর সুপারিশ অনুসারে, ন্যাশনাল অ্যাসেসমেন্ট সেন্টার, PARAKH (পারফরমেন্স অ্যাসেসমেন্ট, রিভিউ, অ্যান্ড অ্যানালাইসিস অফ নলেজ ফর হোলিস্টিক ডেভেলপমেন্ট) শিক্ষা মন্ত্রক ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চের অধীনে সেট আপ করেছে। এবং প্রশিক্ষণ (এনসিইআরটি) শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য নিয়ম, মান এবং নির্দেশিকা প্রতিষ্ঠার জন্য এবং সমস্ত স্কুল বোর্ড জুড়ে মূল্যায়ন।

2.2 পরখকে পরখ রাষ্ট্রীয় সার্ভেক্ষন 2024 (আগে NAS নামে পরিচিত) এর পরবর্তী রাউন্ড পরিচালনা করার দায়িত্বও অর্পণ করা হয়েছে। এই সমীক্ষাটি 4  ডিসেম্বর 2024- এ সারা দেশে অনুষ্ঠিত হয়েছিল  এবং এটি প্রাথমিক, প্রস্তুতিমূলক এবং মধ্যম পর্যায়ের (অর্থাৎ, বর্তমানে 3 য় , 6 তম  এবং 9 তম  গ্রেডের  ছাত্ররা) শেষে শিক্ষার্থীদের দ্বারা বিকাশিত দক্ষতাগুলি মূল্যায়ন করতে এবং সাহায্য করবে প্রতিকারমূলক ব্যবস্থা নিতে। উন্নয়ন, পরীক্ষা, পরীক্ষার আইটেমগুলির চূড়ান্তকরণ এবং জরিপ সরঞ্জামগুলি PARAKH, NCERT দ্বারা তৈরি করা হয়েছে। নমুনাযুক্ত স্কুলগুলিতে পরীক্ষার প্রশাসন সিবিএসই নিজ নিজ রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সহযোগিতায় সম্পন্ন করেছে। আনুমানিক 88 হাজার স্কুলের প্রায় 23 লক্ষ শিক্ষার্থী  সার্ভেক্ষনে অংশগ্রহণ করেছিল।

2.3 PARAKH-এর একটি মূল উদ্যোগ হল স্কুল শিক্ষার চারটি স্তরের জন্য হলিস্টিক প্রগ্রেস কার্ড (HPC) এর ধারণা। এইচপিসি হল দক্ষতা-ভিত্তিক এবং বহু-বিষয়ক ক্রিয়াকলাপের উপর তাদের কর্মক্ষমতার উপর ভিত্তি করে বেশ কয়েকটি পাঠ্যক্রমিক এবং সহ-পাঠ্যক্রমিক উপাদান জুড়ে শিক্ষার্থীদের অগ্রগতির একটি বিস্তৃত নথি।

 

3. বহুভাষাবাদ

3.1 জাতীয় শিক্ষা নীতি (NEP) 2020 ভাষার গুরুত্ব (মাতৃভাষা-ভিত্তিক শিক্ষা এবং বহুভাষাবাদ) এবং শিক্ষার জন্য একটি সামগ্রিক পদ্ধতির উপর জোর দেয় যা আমাদের দেশের ভাষাগত ঐতিহ্যকে মূল্যায়ন করে এবং সংরক্ষণ করে এবং এর ভাষাগত বৈচিত্র্যের জন্য গর্ববোধ করে। NEP 2020 সুপারিশ করে যে, যেখানেই সম্ভব, কমপক্ষে গ্রেড 5 পর্যন্ত শিক্ষার মাধ্যম, কিন্তু বিশেষত গ্রেড 8 এবং তার পরে, হোম ভাষা/মাতৃভাষা/স্থানীয় ভাষা/আঞ্চলিক ভাষা হবে। অতঃপর, যেখানেই সম্ভব ভাষা হিসেবে হোম/স্থানীয় ভাষা শেখানো অব্যাহত থাকবে।

3.2 ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক ফর ফাউন্ডেশনাল স্টেজ (NCF-FS) প্রাথমিক পর্যায়ে শিক্ষণ-শেখানোর জন্য শিশুর মাতৃভাষা, বাড়ির ভাষা, স্থানীয় ভাষা বা আঞ্চলিক ভাষা ব্যবহারের উপর জোর দিয়েছে। অক্ষর শনাক্তকরণ এবং তাদের মাতৃভাষা, স্থানীয় ভাষা, বা বাড়িতে কথ্য ভাষায় লিখিত পাঠ্য বোঝা এবং ব্যাখ্যা করার ক্ষমতা সহ শিশুদের ব্যাপক পড়া এবং লেখার দক্ষতা প্রদান করা গুরুত্বপূর্ণ। এই বিবেচনায় রেখে, ভারতীয় ভাষায় মোট 104টি প্রাইমার তৈরি এবং প্রকাশ করা হয়েছে, যার মধ্যে 11/12/2024 তারিখে অনুষ্ঠিত ভারতীয় ভাষা উৎসবের সময় বিভিন্ন ভারতীয় ভাষায় পঁচিশটি নতুন প্রাইমারও প্রকাশিত হয়েছিল।

4. পাঠ্যপুস্তক

4.1 অগাস্ট 2023 সালে প্রবর্তিত স্কুল শিক্ষার জন্য জাতীয় পাঠ্যক্রম কাঠামোর ফলো-আপ হিসাবে এবং জাতীয় পাঠ্যক্রম এবং শিক্ষণীয় শিক্ষা উপকরণ কমিটির নির্দেশনায় NCERT বালভাতিকা (জাদুই পিতারা), গ্রেড 1 (ভাষা) এর জন্য শেখার পাঠদানের উপাদান (LTM) তৈরি করেছে। এবং গণিত), গ্রেড 2 (ভাষা এবং গণিত), গ্রেড 3 (ভাষা, গণিত, মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ব, কলা, শারীরিক শিক্ষা এবং সুস্থতা) এবং গ্রেড 6 (ভাষা, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, দক্ষতা শিক্ষা, কলা, শারীরিক শিক্ষা এবং কল্যাণ) প্রিন্ট এবং ডিজিটাল আকারে . এই পাঠ্যপুস্তকগুলি তিনটি ভাষায় যেমন হিন্দি, ইংরেজি এবং উর্দুতে পাওয়া যায়।

4.2 4, 5, 7 এবং 8 গ্রেডের পাঠ্যপুস্তক উন্নয়নাধীন।

4.3 গ্রেড IX এবং XI এর পাঠ্যপুস্তক 2025-26 এর মধ্যে তৈরি করা হবে এবং 2026-27 এর মধ্যে X এবং XII গ্রেডের পাঠ্যপুস্তকগুলি তৈরি করা হবে।

4.4 বিকশিত পাঠ্যপুস্তকের প্রধান বৈশিষ্ট্যগুলি হল দক্ষতা-ভিত্তিক এবং বয়স-উপযুক্ত বিষয়বস্তু; সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সমস্যা সমাধানকে উত্সাহিত করা; আন্তঃবিভাগীয় এবং বহুবিভাগীয় পদ্ধতির একীকরণ; ডিজিটাল সম্পদ অন্তর্ভুক্তি; সাংস্কৃতিক মূল এবং ভারতীয় জ্ঞান ব্যবস্থা ইত্যাদির উপর জোর দেওয়া।

4.5 চাহিদা মেটাতে NCERT-এর বার্ষিক পাঠ্যপুস্তক মুদ্রণ 5 কোটি থেকে 15 কোটি বইতে প্রসারিত হয়েছে।

4.6 সমস্ত নির্ধারিত ভারতীয় ভাষায় পাঠ্যপুস্তক প্রস্তুত করা হচ্ছে এবং অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য করা হচ্ছে।

5. সমন্বিত শিক্ষক শিক্ষা কার্যক্রম

5.1 NEP 2020-এ পরিকল্পিত 64টি মাল্টিডিসিপ্লিনারি প্রতিষ্ঠানে চার বছরের ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রাম (ITEP) চালু করা হয়েছে। শারীরিক শিক্ষা ইত্যাদি। উদ্দেশ্য হল আবেগপূর্ণ, অনুপ্রাণিত, যোগ্য, পেশাগতভাবে প্রশিক্ষিত, এবং ভালভাবে প্রস্তুত শিক্ষক।

 

5.2 আইটিইপি-তে ভর্তি ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) দ্বারা ন্যাশনাল কমন এন্ট্রান্স টেস্ট (এনসিইটি) এর মাধ্যমে করা হয় যা শেষবার 10 শে  জুলাই 2024 তারিখে অনুষ্ঠিত হয়েছিল।

6. NPST এবং NMM

6.1 ন্যাশনাল মিশন ফর মেন্টরিং (NMM), যেমন NEP 2020-এর অনুচ্ছেদ 15.11-এ পরিকল্পিত, লক্ষ্য হল স্কুল শিক্ষকদের পরামর্শ প্রদান করতে ইচ্ছুক অসামান্য পেশাদারদের একটি বড় পুল তৈরি করা। এই সম্ভাব্য পরামর্শদাতারা, বয়স বা অবস্থান নির্বিশেষে, আমাদের জাতির একবিংশ শতাব্দীর উন্নয়নমূলক লক্ষ্য অর্জনে অবদান রাখবে।

 

6.2 বিভাগটি 9  মার্চ 2024-এ NMM – The Bluebook চালু করেছে৷ NMM-এর ব্রেইল সংস্করণ এবং অডিও সংস্করণ – ব্লুবুক 29.07.2024 তারিখে NEP, 2020-এর 4র্থ বার্ষিকী উপলক্ষে প্রকাশিত হয়েছিল৷

 

6.3 শিক্ষকদের জন্য জাতীয় পেশাগত মান (NPST), জাতীয় শিক্ষা নীতি (NEP) 2020-এর অনুচ্ছেদ 5.20-এ পরিকল্পিত, কর্মক্ষমতা উন্নতির জন্য স্পষ্ট প্রত্যাশা এবং নির্দেশিকা প্রদান করে শিক্ষকদের ব্যক্তিগত ও পেশাগত উন্নয়নকে উন্নত করা।

 

6.4 বিভাগটি 9  মার্চ 2024 তারিখে NPST গাইডিং ডকুমেন্ট চালু করেছে। NEP 2020-এর 4র্থ বার্ষিকী উপলক্ষে NPST গাইডিং ডকুমেন্টের ব্রেইল সংস্করণ এবং অডিও সংস্করণ 29.07.2024 তারিখে প্রকাশিত হয়েছে।

স্কুলে শিক্ষার ফলাফলের উন্নতির জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে

 

শিক্ষা মন্ত্রকের তত্ত্বাবধানে ন্যাশনাল অ্যাসেসমেন্ট সেন্টার, পারখ (পারফরম্যান্স অ্যাসেসমেন্ট, রিভিউ, অ্যান্ড অ্যানালাইসিস অফ নলেজ ফর হোলিস্টিক ডেভেলপমেন্ট), এনসিইআরটি, রাজ্য এবং রাজ্যগুলির সহযোগিতায় ভারত জুড়ে স্কুলগুলিতে শেখার ফলাফল এবং দক্ষতা বাড়ানোর জন্য বেশ কয়েকটি কৌশলগত উদ্যোগ বাস্তবায়ন করছে। কেন্দ্রশাসিত অঞ্চল

 

পারখের একটি মূল উদ্যোগ হল স্কুল শিক্ষার চারটি স্তরের জন্য হলিস্টিক প্রগ্রেস কার্ড (HPC) এর ধারণা। এইচপিসি হল দক্ষতা-ভিত্তিক মূল্যায়ন কার্যক্রমে তাদের কর্মক্ষমতার উপর ভিত্তি করে বিভিন্ন উপাদান জুড়ে শিক্ষার্থীদের অগ্রগতির একটি সমন্বিত এবং ব্যাপক নথি। পারখ একটি দক্ষতা ভিত্তিক মূল্যায়ন ফ্রেমওয়ার্ক মডেলের বাস্তবায়নকে শক্তিশালী করার জন্য ভিত্তিগত, প্রস্তুতিমূলক, মধ্য এবং মাধ্যমিক পর্যায়ে হোলিস্টিক প্রোগ্রেস কার্ড তৈরি করেছে।

 

পারখের আরেকটি মূল উদ্যোগ হল  পারখ রাষ্ট্রীয় সার্ভেক্ষন 2024  (আগে যা ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভে- NAS নামে পরিচিত) 4 ডিসেম্বর, 2024-এ সারাদেশে 87,619টি স্কুলে প্রায় 23 লক্ষ শিক্ষার্থীকে কভার করে। এই দেশব্যাপী সমীক্ষা স্কুলের প্রাথমিক, প্রস্তুতিমূলক, এবং মধ্যম পর্যায়ের (অর্থাৎ বর্তমানে 3, 6, এবং 9 গ্রেডে থাকা শিক্ষার্থীরা) শেষে শেখার দক্ষতা মূল্যায়ন করতে সাহায্য করবে।

 

এই সমীক্ষার প্রাথমিক উদ্দেশ্য হল ছাত্রদের দক্ষতার জাতীয় মাপকাঠির জন্য একটি বেসলাইন স্থাপন করা, যা বিভিন্ন রাজ্য, অঞ্চল এবং আর্থ-সামাজিক পটভূমিতে শেখার স্তরের বিস্তারিত বোঝার অনুমতি দেয়। শিক্ষার্থীদের কৃতিত্বের উপর নমুনা তথ্য সংগ্রহ করে, PARAKH নির্দিষ্ট দক্ষতা সনাক্ত করতে পারে যেখানে শিক্ষার্থীরা সংগ্রাম করতে পারে এবং এই শিক্ষার প্রয়োজনীয়তাগুলিকে সমর্থন করার জন্য লক্ষ্যযুক্ত হস্তক্ষেপগুলি ডিজাইন করতে পারে। এই পন্থাটি ফোকাসড অ্যাকশন প্ল্যান তৈরি করতে সক্ষম করে যা ভারতের স্কুল সিস্টেমের বিভিন্ন শিক্ষামূলক ল্যান্ডস্কেপ মোকাবেলার জন্য তৈরি করা যেতে পারে।

 

মূল্যায়নের পর, PARAKH সমীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে লক্ষ্যবস্তু হস্তক্ষেপ বাস্তবায়ন করতে রাজ্য এবং জেলা-স্তরের শিক্ষা কর্তৃপক্ষের সাথে সহযোগিতা করবে।

 

শেখার দক্ষতা উন্নত করতে গৃহীত পদক্ষেপগুলির আরেকটি উল্লেখযোগ্য দিক হল শিক্ষক প্রশিক্ষণ। দক্ষতা-ভিত্তিক শিক্ষার জন্য শিক্ষকদের কার্যকর সরঞ্জাম এবং পদ্ধতির সাথে সজ্জিত করার মাধ্যমে, পারখ নিশ্চিত করতে চায় যে শ্রেণীকক্ষের নির্দেশাবলী 21 শতকের শিক্ষার ক্রমবর্ধমান চাহিদা পূরণ করে।

স্কুলে CWSN শিশুদের শতাংশের উন্নতির জন্য পদক্ষেপ

 

সমগ্র শিক্ষার অধীনে, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য অন্তর্ভুক্তিমূলক শিক্ষার (IE) জন্য একটি নিবেদিত উপাদান রয়েছে, যাতে পূর্ণ সমতা এবং অন্তর্ভুক্তি নিশ্চিত করা যায় যাতে বিশেষ চাহিদা সম্পন্ন সকল শিশু নিয়মিত বিদ্যালয়ে পুরোপুরি অংশগ্রহণ করতে সক্ষম হয়। এই স্কিমের লক্ষ্য হল প্রাক-বিদ্যালয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ধারাবাহিকভাবে CwSN-এর শিক্ষার দিকে নজর দেওয়া। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার (RPwD) আইন, 2016-এর প্রতিবন্ধীদের অধিকারের তফসিলে উল্লিখিত এক বা একাধিক প্রতিবন্ধী সহ সমস্ত CwSN এই স্কিমটি কভার করে৷

 

IE কম্পোনেন্টের মাধ্যমে, CwSN-এর জন্য বিভিন্ন বিধান যেমন শনাক্তকরণ এবং মূল্যায়ন শিবির (ব্লক স্তরে), শিক্ষার্থীদের নির্দিষ্ট হস্তক্ষেপ @ Rs. সহায়তার জন্য প্রতি বছর CwSN প্রতি 3,500। এছাড়াও, প্রতিবন্ধী মেয়ে শিশুদের স্কুলে যেতে উত্সাহিত করার জন্য, সরাসরি সুবিধা স্থানান্তরের মাধ্যমে 10 মাসের জন্য প্রতি মাসে 200 টাকা @ বিশেষ চাহিদা সম্পন্ন মেয়েদের উপবৃত্তি প্রদান করা হয়। অধিকন্তু, CwSN-এর অনন্য শিক্ষার চাহিদা মেটাতে ব্লক স্তরে রিসোর্স সেন্টারের মাধ্যমেও স্বতন্ত্র সহায়তা প্রদান করা হয়।

 

CwSN-এর প্রাথমিক স্ক্রীনিং এবং শনাক্তকরণের জন্য,  Prashast,  স্কুলগুলির বুকলেট এবং মোবাইল অ্যাপের জন্য একটি অক্ষমতা স্ক্রিনিং চেকলিস্ট, RPwD আইন 2016 অনুযায়ী বেঞ্চমার্ক অক্ষমতা সহ 21টি প্রতিবন্ধীকে কভার করে, CwSN-এর প্রাথমিক স্ক্রীনিং এবং সনাক্তকরণের সুবিধা দেয় যা তাদের শংসাপত্র এবং বিধানগুলির দিকে নিয়ে যায় সমগ্র শিক্ষার অধীনে IE হস্তক্ষেপ।

 

স্কুলগুলিকে তাদের ডিজাইনে বাধামুক্ত বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করে আরও প্রতিবন্ধীবান্ধব করা হচ্ছে। SS-এর আরেকটি সাম্প্রতিক উদ্যোগ হল প্রতিবন্ধীদের বান্ধব টয়লেট প্রদান করা। এখন পর্যন্ত, 58.5% সরকারি স্কুলে র‌্যাম্প এবং হ্যান্ড্রেল রয়েছে এবং 31.1% স্কুলে CwSN বন্ধুত্বপূর্ণ টয়লেট রয়েছে। স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করে শিক্ষা প্রতিষ্ঠানের জন্য অ্যাক্সেসিবিলিটি কোড এবং প্রতিবন্ধীদের জন্য চিফ কমিশনারের অফিস 10 জানুয়ারী , 2024-এ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল।

 

বিভাগ 21.09.2022 তারিখে (29.09.2022 তারিখে প্রকাশিত) বিজ্ঞপ্তি নং SO 4586 (E) দ্বারা সাধারণ বিদ্যালয়ে বিশেষ শিক্ষকদের জন্য ছাত্র শিক্ষক অনুপাত (PTR) বিজ্ঞপ্তি দিয়েছে।

 

এনসিইআরটি পাঠ্যপুস্তকগুলিকে ভারতীয় সাংকেতিক ভাষায় (আইএসএল) রূপান্তরিত করা হয়েছে: এখন পর্যন্ত 4250 প্লাস আইএসএল ভিডিও I থেকে VII শ্রেণির পাঠ্যক্রমিক বিষয়বস্তু সম্পর্কিত, মনোবিজ্ঞান, ইতিহাস, ভূগোল, উর্দু, অর্থনীতিতে শব্দকোষের শব্দগুলি তৈরি করা হয়েছে এবং এর মাধ্যমে ক্রমাগত প্রচার করা হচ্ছে DIKSHA পোর্টাল এবং PM eVidya (এক ক্লাস, এক চ্যানেল), DTH TV চ্যানেলগুলি, নিয়মিত ভিত্তিতে এই ই-কন্টেন্টগুলির সুসংগত অ্যাক্সেস নিশ্চিত করতে।

 

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) সিডব্লিউএসএন শিক্ষার্থীদের প্রয়োজনের প্রতি সংবেদনশীল হওয়ায় প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার আইন – 2016-এ সংজ্ঞায়িত বেশ কয়েকটি ছাড়/ছাড় প্রদান করে যেমন মেডিকেল সার্টিফিকেট প্রদানের ক্ষমতা, লেখকের সুবিধা এবং ক্ষতিপূরণের সময়, নিয়োগ স্ক্রাইব এবং সম্পর্কিত নির্দেশাবলী, ফি এবং তৃতীয় থেকে ছাড়ের মত দশম শ্রেণীর জন্য বিশেষ ছাড় ভাষা, বিষয় নির্বাচনের ক্ষেত্রে নমনীয়তা, বিকল্প প্রশ্ন/পৃথক প্রশ্ন এবং দ্বাদশ শ্রেণীর জন্য বিশেষ ছাড় যেমন বিষয় নির্বাচনের ক্ষেত্রে নমনীয়তা, ব্যবহারিক উপাদানের পরিবর্তে পৃথক প্রশ্নপত্র এবং প্রশ্ন।

পাঠ্যক্রম ও মূল্যায়নে বিভিন্ন রাজ্য স্কুল বোর্ডের মধ্যে সমতা আনতে পদক্ষেপ নেওয়া হয়েছে

 

ভারত সরকার সারা দেশে আরও ন্যায়সঙ্গত, মানসম্মত এবং কার্যকর শিক্ষা ব্যবস্থা তৈরি করার চেষ্টা করে, যাতে সমস্ত শিক্ষার্থী, তাদের রাজ্য বা বোর্ড নির্বিশেষে, একই মূল্যায়নের মানগুলিতে অ্যাক্সেস পায়। দেশের সমস্ত বোর্ড জুড়ে পাঠ্যক্রম, মূল্যায়ন অনুশীলন এবং পরীক্ষার ফর্ম্যাটে সমতা আনতে সমস্ত স্কুল বোর্ড জুড়ে ছাত্রদের মূল্যায়ন এবং মূল্যায়নের জন্য নিয়ম, মান এবং নির্দেশিকা প্রতিষ্ঠার জন্য NCERT-এর অধীনে একটি উপাদান সংস্থা হিসাবে পরখকে প্রতিষ্ঠিত করা হয়েছে। স্কুল বোর্ডগুলির মধ্যে সমতা বৃদ্ধির জন্য পরখ নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করেছে:

 

  1. ন্যাশনাল কনসালটেটিভ মিটিং:  30টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের 26টি স্কুল শিক্ষা বোর্ডের সাথে প্রথম জাতীয় সভা স্কুলের মূল্যায়ন অনুশীলন এবং বোর্ডের সমতুলতার উপর দৃষ্টি নিবদ্ধ করে।
  2. আঞ্চলিক কর্মশালা:  পরখ সারা দেশে পশ্চিম, উত্তর, পূর্ব, উত্তর-পূর্ব এবং দক্ষিণ অঞ্চলে পাঁচ দিনের আঞ্চলিক কর্মশালার একটি সিরিজ পরিচালনা করেছে। এই কর্মশালায় স্কুলের মূল্যায়ন এবং বোর্ডের মধ্যে অনুশীলনকে মানসম্মত করার উপায় নিয়ে আলোচনা জড়িত ছিল।
  3. প্রশ্নপত্রের অধ্যয়ন:  পরখ তাদের মূল্যায়নের ধরণ বিশ্লেষণ করার জন্য বিভিন্ন বোর্ডের প্রশ্নপত্রের উপর একটি সমীক্ষা পরিচালনা করেছিল। নির্দেশিকাগুলি তারপর বোর্ড জুড়ে আরও ভাল প্রান্তিককরণ এবং সমতা নিশ্চিত করার জন্য খসড়া তৈরি করা হয়েছিল।
  4. সমতা চূড়ান্তকরণের জন্য কর্মশালা:  প্রশ্নপত্র অধ্যয়ন থেকে ফলাফল চূড়ান্ত করতে এবং সমতা সংক্রান্ত প্রতিবেদন নিয়ে আলোচনা করার জন্য কর্মশালার আয়োজন করা হয়েছিল। চূড়ান্ত নির্দেশিকা পর্যালোচনা এবং বাস্তবায়নের জন্য বেশ কয়েকটি কী বোর্ড অংশগ্রহণ করেছে।
  • V. সমতা সম্পর্কিত প্রতিবেদন ভাগ করা:  আরও অন্তর্ভুক্তিমূলক এবং ব্যাপক মূল্যায়ন কাঠামোর লক্ষ্যে সমতা অধ্যয়নের ফলাফলগুলি ভাগ করার জন্য কর্মশালা অনুষ্ঠিত হয়েছিল।
  1. প্রশ্নপত্রের টেমপ্লেটের প্রমিতকরণ:  পরখ বোর্ড জুড়ে প্রশ্নপত্রের টেমপ্লেটের মানসম্মতকরণের বিষয়ে কর্মশালা শুরু করেছে। কর্মশালাগুলি জাতীয় শিক্ষা নীতি (এনইপি 2020) এর সাথে সামঞ্জস্য রেখে প্রশ্নপত্রের নকশা এবং মূল্যায়নের মান উন্নত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। কার্যকর প্রশ্নপত্রের নকশায় শিক্ষকদের আরও প্রশিক্ষণ দেওয়ার জন্য বিভিন্ন রাজ্যের মাস্টার প্রশিক্ষকদের প্রশিক্ষণের উপর বিশেষ জোর দেওয়া হয়েছিল।

APAAR আইডি – বিভিন্ন রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলে রোল আউটের স্থিতি

 

APAAR ছাত্রদের তাদের একাডেমিক কৃতিত্বগুলি সংগ্রহ এবং সংরক্ষণ করার ক্ষমতা দেয়, আরও শিক্ষা অর্জনের জন্য প্রতিষ্ঠানগুলির মধ্যে নিরবচ্ছিন্ন পরিবর্তনের সুবিধা দেয়। APAAR আইডি স্কুল স্তর থেকে ক্রেডিট স্বীকৃতি এবং স্থানান্তরের প্রক্রিয়াগুলিকে সহজ করে, যার ফলে একাডেমিক অগ্রগতি এবং পূর্বের শিক্ষার স্বীকৃতিকে সহজতর করে।

APAAR রেজিস্ট্রেশন প্রক্রিয়া

  • ধাপ 1: যাচাইকরণ: জনসংখ্যার বিবরণ যাচাই করতে স্কুলে যান
  • ধাপ 2: পিতামাতার সম্মতি: শিক্ষার্থী যদি নাবালক হয় তাহলে পিতামাতার সম্মতি নিন
  • ধাপ 3: প্রমাণীকরণ: স্কুলের মাধ্যমে পরিচয় প্রমাণীকরণ করুন
  • ধাপ 4: আইডি তৈরি: সফল যাচাইকরণের পরে, নিরাপদ অনলাইন অ্যাক্সেসের জন্য APAAR আইডি তৈরি এবং ডিজিলকারে যোগ করা হয়

17 ডিসেম্বর 2024 পর্যন্ত, ছাত্রদের অগ্রগতির অনন্য ট্র্যাকিং নিশ্চিত করে 7 কোটিরও বেশি APAAR আইডি তৈরি এবং যাচাই করা হয়েছে।

মিশন LiFE এর জন্য ইকো ক্লাবের মাধ্যমে জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক উষ্ণতা সম্পর্কে রাজ্যগুলির মধ্যে সচেতনতা তৈরি করা

 

ন্যাশনাল এডুকেশন পলিসি (NEP) 2020 স্কুল পাঠ্যক্রমের মধ্যে পরিবেশ সচেতনতা এবং টেকসই নীতিগুলিকে একীভূত করার গুরুত্বপূর্ণ গুরুত্বের উপর জোর দেয়। এই নীতির লক্ষ্য হল পরিবেশগত/জলবায়ু পরিবর্তনের উদ্বেগগুলির প্রতি শিক্ষার্থীদের সংবেদনশীল করা এবং পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রয়োজনীয় মূল্যবোধ, দৃষ্টিভঙ্গি, আচরণ এবং দক্ষতা শিক্ষার্থীদের মধ্যে উদ্বুদ্ধ করা, এইভাবে তাদের একটি টেকসই ভবিষ্যতে অবদান রাখার জন্য প্রস্তুত করা।

এই দৃষ্টিভঙ্গির সাথে সারিবদ্ধভাবে, ইকো ক্লাবগুলি স্কুলগুলির মধ্যে একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে, যা শিক্ষার্থীদের প্রাকৃতিক সম্পদের দায়িত্বশীল ব্যবহারের জন্য ব্যবহারিক দক্ষতা এবং জ্ঞান বিকাশের সুযোগ প্রদান করে। জলের ব্যবহার অপ্টিমাইজ করা, বর্জ্য উৎপাদন কম করা, পুনর্ব্যবহার করা এবং বৃক্ষরোপণ ড্রাইভ পরিচালনা করার মতো ক্রিয়াকলাপে অংশগ্রহণের মাধ্যমে, শিক্ষার্থীরা টেকসই অনুশীলনগুলি শিখে যা তারা স্কুলের পরিবেশের মধ্যে এবং এর বাইরে উভয় ক্ষেত্রেই প্রয়োগ করতে পারে। ইকো ক্লাবগুলি শিক্ষার্থীদের পরিবেশের দূত হিসাবে কাজ করার ক্ষমতা দেয়, তাদের পরিবার এবং সম্প্রদায়ের উপর প্রভাব বিস্তার করে পরিবেশগত আচরণ, যেমন একক-ব্যবহারের প্লাস্টিক হ্রাস করা, জল সংরক্ষণ করা এবং পরিবেশ-বান্ধব উদ্যোগে অংশগ্রহণ করে। এই ব্যস্ততার মাধ্যমে, শিক্ষার্থীরা আমাদের গ্রহকে সংরক্ষণ ও রক্ষা করার জন্য ভাগ করা দায়িত্ব সম্পর্কে গভীর উপলব্ধি অর্জন করে, যার ফলে একটি টেকসই ভারতের জন্য পরিবেশ সচেতন নাগরিকদের লালনপালনের NEP 2020 এর উদ্দেশ্যকে এগিয়ে নিয়ে যায়। মিশন লাইফের জন্য ইকো ক্লাবের কার্যক্রম সমগ্র শিক্ষার মাধ্যমে সমর্থিত। টাকা 2024-25 এর জন্য AWP&B-এর অধীনে রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে 744 কোটি (প্রায়) বরাদ্দ করা হয়েছে।

 

ইকো ক্লাবের কার্যক্রম মিশন লাইফের সাথে একীভূত করা হয়েছে, যার ফলে তাদের নাম পরিবর্তন করা হয়েছে  “মিশন লাইফের জন্য ইকো ক্লাব”।  ইকো ক্লাবের সমস্ত কার্যক্রম মিশন লাইফের সাতটি থিমের সাথে সারিবদ্ধ হয়েছে (শক্তি বাঁচান, জল বাঁচান, একক ব্যবহার প্লাস্টিককে না বলুন, টেকসই খাদ্য ব্যবস্থা গ্রহণ করুন, বর্জ্য হ্রাস করুন, স্বাস্থ্যকর জীবনধারা গ্রহণ করুন এবং ই-বর্জ্য হ্রাস করুন)। এই উদ্যোগের অংশ হিসাবে, মিশন লাইফ-এর সাতটি মূল থিমকে কভার করে বিশ্ব পরিবেশ দিবসের স্বীকৃতিস্বরূপ 5 জুন, 2024 (বিশ্ব পরিবেশ দিবস) থেকে গ্রীষ্মকালীন শিবিরের আয়োজন করা হয়েছিল। এই শিবিরগুলিতে ছাত্র, শিক্ষক এবং সম্প্রদায়ের সদস্য সহ 11 কোটিরও বেশি ব্যক্তির সক্রিয় অংশগ্রহণ দেখা গেছে। একটি সর্বোত্তম অনুশীলন হিসাবে, শিবিরের সময়, ছত্তিশগড়, কেরালা এবং তামিলনাড়ুর মতো রাজ্যের স্কুল শিক্ষক, ছাত্র এবং সম্প্রদায়ের সদস্যরা বীজ বল তৈরিতে নিযুক্ত হন, পরে মরুকরণের বিরুদ্ধে ব্যবস্থা হিসাবে বর্ষা মৌসুমে এই বীজ বলগুলিকে ক্ষয়প্রাপ্ত জমিতে ছড়িয়ে দেন।

 

শিক্ষা সপ্তাহের সময়, 22 থেকে 28 জুলাই, 2024 পর্যন্ত NEP 2020-এর 4 র্থ বার্ষিকী পর্যন্ত চালানো হিসাবে পালন করা হয়, একটি দিনটিকে “মিশন লাইফের জন্য ইকো ক্লাব” দিবস হিসাবে মনোনীত করা হয়েছিল। 11 নভেম্বর, 2024 পর্যন্ত, মিশন লাইফ ডে-র জন্য ইকো ক্লাবগুলির উল্লেখযোগ্য সাফল্য হল মিশন লাইফের জন্য 1.46 লক্ষ নতুন ইকো ক্লাব প্রতিষ্ঠা [স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগের (ডোএসইএল) 100 দিনের কর্ম পরিকল্পনার অংশ], প্রতিষ্ঠা 1 লাখেরও বেশি স্কুল নিউট্রিশন গার্ডেনের (এছাড়াও DoSEL-এর 100 দিনের কর্ম পরিকল্পনার অংশ), #EkPedMaaKeNaam উদ্যোগের অধীনে 5.18 কোটি চারা রোপণ করা হয়েছে মোট   6.75 কোটি ব্যক্তির অংশগ্রহণে, যার মধ্যে ছাত্র, শিক্ষক এবং সম্প্রদায়ের সদস্য রয়েছে। স্কুলগুলি 27.07.2024 থেকে 30.09.2024 পর্যন্ত বর্ষা ঋতুকে কভার করে এই বৃক্ষরোপন অভিযান পরিচালনা করে।

পিএম পোষান প্রকল্পের অধীনে উপাদান সংগ্রহের জন্য উপাদান ব্যয় বৃদ্ধি

 

শ্রম ব্যুরো দ্বারা প্রদত্ত মূল্যস্ফীতি সূচকের ভিত্তিতে, প্রধানমন্ত্রী পোষণ প্রকল্পের অধীনে বাল ভাটিকা এবং প্রাথমিক শ্রেণির জন্য রান্নার খাবারের উপাদান (ডাল, শাকসবজি, তেল, মশলা ও মশলা, জ্বালানী) সংগ্রহের উপাদান খরচ বেড়ে হয়েছে Rs. . 6.19 প্রতি শিশু প্রতি দিন থেকে Rs. 5.45 (বাচ্চা প্রতি 0.74 টাকা বৃদ্ধি) এবং Rs. প্রতিদিন শিশু প্রতি 9.29 টাকা থেকে ডিসেম্বর 2024 থেকে উচ্চ প্রাথমিক শ্রেণীর জন্য 8.17 (শিশু প্রতি 1.12 টাকা বৃদ্ধি)৷ উপাদান খরচের জন্য এই হারগুলি সর্বনিম্ন বাধ্যতামূলক হার৷ রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলি তাদের নিজস্ব সংস্থান থেকে আরও বেশি অবদান রাখতে স্বাধীন।

 

শিশুদের বিনামূল্যে এবং বাধ্যতামূলক শিক্ষার অধিকার (সংশোধন) আইন, 2019 [আরটিই (সংশোধন) আইন, 2019] এর অধীনে নিয়ম প্রণয়নের স্থিতি

 

শিশুদের বিনামূল্যে এবং বাধ্যতামূলক শিক্ষার অধিকার (সংশোধন) আইন, 2019 এর অধীনে বিধিগুলি 16 ই ডিসেম্বর, 2024 তারিখের গেজেট নোটিফিকেশন GSR777(E) এর মাধ্যমে শিক্ষাবর্ষের শেষে 5 তম এবং 8 তম শ্রেণিতে নিয়মিত পরীক্ষার ব্যবস্থা করে সংশোধন করা হয়েছে। . যদি কোনো শিশু পদোন্নতির মানদণ্ড পূরণ করতে ব্যর্থ হয়, তাহলে ফলাফল ঘোষণার তারিখ থেকে দুই মাসের মধ্যে তাকে পুনরায় পরীক্ষার জন্য অতিরিক্ত নির্দেশনা ও সুযোগ দেওয়া হবে। পুনঃপরীক্ষায় উপস্থিত হওয়া শিশুটি আবার পদোন্নতির শর্ত পূরণ করতে ব্যর্থ হলে, তাকে পঞ্চম শ্রেণী বা অষ্টম শ্রেণীতে আটকে রাখা হবে, যেমনটি হতে পারে।

 

নতুন কেভি এবং জেএনভির উদ্বোধন

4 ই ডিসেম্বর 2024 -এ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি  সারা দেশে বেসামরিক / প্রতিরক্ষা খাতের অধীনে 85টি নতুন কেন্দ্রীয় বিদ্যালয় (কেভি) খোলার অনুমোদন দিয়েছে এবং একটি বিদ্যমান কেভি অর্থাৎ কেভি শিবমোগা এর সম্প্রসারণ অনুমোদন করেছে। , জেলা শিবমোগা, কর্ণাটকে দুটি অতিরিক্ত বিভাগ যোগ করে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের সংখ্যা বৃদ্ধির সুবিধার্থে কেন্দ্রীয় বিদ্যালয় প্রকল্পের (সেন্ট্রাল সেক্টর স্কিম) অধীনে সমস্ত ক্লাস।

 

4 ঠা ডিসেম্বর 2024-এ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি নবোদয় বিদ্যালয় প্রকল্পের (সেন্ট্রাল সেক্টর স্কিম) অধীনে দেশের অনাবৃত জেলাগুলিতে 28টি নবোদয় বিদ্যালয় (NVs) স্থাপনের অনুমোদন দিয়েছে।

*****

এমভি/একে

MOE/DoSEL/9 জানুয়ারী 2025/1

(রিলিজ আইডি: 2091737)

সূত্র- পিআইবি

     ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!