বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০২৪

বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০২৪ | Vidyasagar Science Olympiad 2024 (VSO)

বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০২৪ (Vidyasagar Science Olympiad 2024)

Vidyasagar Science Olympiad 2024 (VSO): পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা দপ্তরের উদ্যোগে এবং জগদীশ বোস ন্যাশনাল সায়েন্স ট্যালেন্ট সার্চ এর পরিচালনায় অনুষ্ঠিত হতে চলেছে ২০২৪ সালের বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড পরীক্ষা। পশ্চিমবঙ্গের সমস্ত জায়গার প্রাক-মাধ্যমিক অর্থাৎ নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান প্রতিভা শনাক্ত করার জন্য একটি ত্রি-স্তরীয় পরীক্ষা পদ্ধতি তৈরি করা হয়েছে। তার জন্য একটি প্রকল্প চালু করা হয়েছে যার নাম বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড প্রকল্প ২০২৪ ( Vidyasagar Science Olympiad 2024) । এটি মূলত পশ্চিমবঙ্গ সরকার, স্কুল শিক্ষা বিভাগ এবং জগদীশ বোস জাতীয় বিজ্ঞান প্রতিভা অনুসন্ধান, কলকাতা দ্বারা পরিচালিত।এটি মূলত একটি প্রতিভা অন্বেষণ প্রোগ্রামের মতো যা একটি প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভাল নম্বর পেতে দক্ষতা এবং জ্ঞান রয়েছে এমন শিক্ষার্থীদের স্বীকৃতি দেওয়ার জন্য তৈরি করা হয়। শিক্ষার্থীদের তাদের প্রতিভা গড়ে তোলার এবং ভারতে উপলব্ধ প্রতিযোগিতামূলক পরীক্ষা সফলভাবে পাস করার জন্য প্রয়োজনীয় দক্ষতাগুলি বোঝার সুযোগ দেওয়া হবে। শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিষ্ঠান এবং কলেজে ভর্তি হতে সাহায্য করার জন্য ভারতে প্রচুর প্রতিযোগিতামূলক পরীক্ষা রয়েছে। শিক্ষার্থীরা এই পরীক্ষায় প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হবে এবং এটি তাদের এমন জ্ঞান বিকাশে সহায়তা করবে যা তাদের ভবিষ্যতের ক্যারিয়ারের সাথে পরিচিত করবে যা তারা বিবেচনা করতে পারে। নীচে প্রদত্ত নিবন্ধে বিদ্যাসাগর বিজ্ঞান অলিম্পিয়াড সম্পর্কে তথ্য দেখুন ।

বিদ্যাসাগর বিজ্ঞান অলিম্পিয়াড 2024 এর ভূমিকা

বিদ্যাসাগর বিজ্ঞান অলিম্পিয়াড হল একটি প্রোগ্রাম যা 9ম শ্রেণীর ছাত্রদের জন্য প্রদান করা হয় যাতে তারা বিজ্ঞানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারে। অনুষ্ঠানটি পশ্চিমবঙ্গ সরকার কলকাতার জগদীস বোস ন্যাশনাল সায়েন্স ট্যালেন্ট সার্চের সহযোগিতায় উপস্থাপন করেছে। শিক্ষার্থীরা এই অলিম্পিয়াডে অংশ নিলে অল্প বয়সেই তাদের যুক্তিবাদী চিন্তাভাবনা নিয়ে কাজ করতে পারবে। অলিম্পিয়াড শিক্ষার্থীদের আর্থিক সহায়তার সুযোগও দেবে এবং একটি নগদ পুরষ্কারও রয়েছে যা এই শিক্ষার্থীদের জন্য অপেক্ষা করছে যখন তারা এই প্রোগ্রামে পরিচালিত ত্রি-স্তরীয় পরীক্ষাটি সম্পূর্ণ করবে। বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াডে শিক্ষার্থীদের তিনটি পরীক্ষা দেওয়ার কথা কর্তৃপক্ষের নির্দেশে। শিক্ষার্থীরা এই প্রোগ্রামের বিকাশের মাধ্যমে গবেষণা এবং প্রযুক্তিতে তাদের ক্যারিয়ার চালিয়ে যেতে সক্ষম হবে।

 

একনজরে:

উদ্দেশ্য (Vidyasagar Science Olympiad 2024 Objectivs):

১.পশ্চিমবঙ্গের নবম শ্রেণীর মেধাবী বিজ্ঞান শিক্ষার্থীদের শনাক্তকরন।

২. তরুন মনকে বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে তুলে ধরা।

৩. বিজ্ঞান কর্মশালা ও সেমিনারের আয়োজন করে তরুণদের অনুপ্রাণিত করা এবং বিশিষ্ট বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের সঙ্গে আলাপচারিতার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করা।

৪. শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি সৃজনশীল ও উৎসাহিত করা।

৫. মেধাবী শিক্ষার্থীদের জাতীয় ও আর্ন্তজাতিক অলিম্পিয়াডের জন্য উপযুক্ত করে গড়ে তোলা।

বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০২৪ এর জন্য স্কুলের প্রকৃতি (School Catagory):

১.পশ্চিমবঙ্গের মধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনস্থ সমস্ত সরকারি বিদ্যালয়।

২. সমস্ত বেসরকারি সংস্থা যা সরকারি সাহায্য প্রাপ্ত ও স্পনসরড।

৩. পশ্চিমবঙ্গের মধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনস্থ সমস্ত DA প্রাপ্ত বিদ্যালয়।

বিদ্যাসাগর বিজ্ঞান অলিম্পিয়াডের পটভূমি

প্রচুর প্রতিযোগিতামূলক পরীক্ষা রয়েছে যা ভারতে পরিচালিত হয় এবং প্রতিযোগিতামূলক পরীক্ষার একটি বিদ্যাসাগর বিজ্ঞান অলিম্পিয়াড নামে পরিচিত যা এই বছরও শিক্ষার্থীদের সহায়তার জন্য পরিচালিত হবে। শিক্ষার্থীরা অলিম্পিয়াডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বিভিন্ন ধরনের অলিম্পিয়াডের জন্য আবেদন করতে পারে। সংস্থাটি দ্বারা পরিচালিত প্রথম অলিম্পিয়াড আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড নামে পরিচিত ছিল; ফাউন্ডেশনটি 1959 সালে দেশে পরিচালিত প্রতিযোগিতামূলক পরীক্ষা সম্পর্কে তথ্য পেতে শিক্ষার্থীদের সহায়তা করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। শিক্ষার্থীরা তাদের পছন্দের বিষয় অনুযায়ী অলিম্পিয়াডের জন্য আবেদন করার যোগ্য। আন্তর্জাতিক পদার্থবিদ্যা অলিম্পিয়াড, আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াড, আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড, এবং তথ্যবিদ্যায় আন্তর্জাতিক অলিম্পিয়াড সহ বিশ্বজুড়ে বিভিন্ন অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

কারা আবেদন করতে পারবে (Vidyasagar Science Olympiad 2024)

২০২৪ এ নবম শ্রেণীতে পাঠরত শীর্ষ ৫ জন শিক্ষার্থী যারা ষষ্ঠ শ্রেণীরে বার্ষিক পরীক্ষার মেধার ওপর ভিত্তি করে স্কুলের প্রধান শিক্ষক (H.M.) / সহকারী প্রধান শিক্ষক (A.H.M.) / ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক (T.I.C.) দ্বারা নির্বাচিত।

পশ্চিমবঙ্গের মধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনস্থ সমস্ত DA প্রাপ্ত বিদ্যালয় এবং সমস্ত বেসরকারি সংস্থা যা সাহায্য প্রাপ্ত ও স্পনসরড এই পরীক্ষার জন্য আবেদনের যোগ্য।

বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড প্রকল্প ২০২৪ এর পরীক্ষার জন্য সিলেবাস (Vidyasagar Science Olympiad 2024 Exam Syllabus ):

পশ্চিমবঙ্গ বোর্ডের অষ্টম শ্রেণী পর্যন্ত বিজ্ঞান সিলেবাস।

আবেদন করার জন্য কি কি নথিপত্র লাগবেঃ

১. ছাত্র-ছাত্রীর নাম, অবিভাবকের নাম, বাংলার শিক্ষা পোর্টালের Student ID

২. ছাত্র-ছাত্রীর মোবাইল নম্বর এবং Email (যদি থাকে)

৩. অষ্টম শ্রেণীর ফাইনাল পরীক্ষার মার্কশিট।

৪. পাসপোর্ট সাইজের ছবি (photo) যা আবেদনের সময় আপলোড করতে হবে।

৫. ছাত্র-ছাত্রীর সহি (Signature) যা আবেদনের সময় আপলোড করতে হবে।

বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড প্রকল্প ২০২৪ এর পরীক্ষার ধরন (Vidyasagar Science Olympiad 2024 Exam Pattern):

পরীক্ষাটি মূলত তিনটি লেয়ারের মাধ্যমে নেওয়া হবে। লেয়ারগুলি নিচে দেওয়া হলো।

First layer Examination : Intra Unit Competition

Second layer Examination : Intra Distric Competition

Third layer Examination : Intra State Competition

নীচে বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড (Vidyasagar Science Olympiad) স্কলারশিপের পরীক্ষার প্রশ্মপত্রের pdf ডাউনলোড করার লিঙ্ক দেওয়া হলো।

⬕ Vidyasagar Science Olympiad 2022 Layer-1 Question Paper Download

⬕ Vidyasagar Science Olympiad 2022 Layer-2 Question Paper Download

⬕ Vidyasagar Science Olympiad 2023 Layer-1 Question Paper Download

⬕ Vidyasagar Science Olympiad 2023 Layer-2 Question Paper Download

 

এই লেয়ারটি একটি ইউনিটের অন্তর্গত বিভিন্ন বিদ্যালয়গুলি নিয়ে অনুষ্ঠিত হবে। সমস্ত জেলার প্রতিটি ইউনিট থেকে ১০% শিক্ষার্থীদের পরবর্তী দ্বিতীয় স্তরের পরীক্ষার জন্য বেছে নেওয়া হবে । তাছাড়াও প্রতিটি ইউনিট থেকে ১০% শিক্ষার্থীদের পারটিসিপেশন সার্টিফিকেট দেওয়া হবে।

যোগ্যতাঃ ২০২৪ সালে নবম শ্রেণীতে পাঠরত শীর্ষ ৫ জন শিক্ষার্থী যারা অষ্টম শ্রেণীর বার্ষিক পরীক্ষার মেধার ওপর ভিত্তি করে স্কুলের প্রধান শিক্ষক (H.M.) / সহকারী প্রধান শিক্ষক (A.H.M.) / ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক (T.I.C.) দ্বারা নির্বাচিত।

বিষয়ঃ ভৌত বিজ্ঞান, জীবন বিজ্ঞান এবং গণিত।

প্রশ্মের ধরনঃ এই স্তরে প্রশ্ম হবে MCQ ধরনের এবং এতে নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ১/২ নম্বর কাটা যাবে।

সিলেবাসঃ পশ্চিমবঙ্গ বোর্ডের অষ্টম শ্রেণী পর্যন্ত বিজ্ঞান ও গণিত বিষয়ের সিলেবাস।

পূর্নমানঃ মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে যেখানে ৫০ টি MCQ ধরনের থাকবে এবং প্রতিটি প্রশ্মের মান ২ করে। ভৌত বিজ্ঞান ৪০ নম্বর জীবন বিজ্ঞান ৩০ নম্বর এবং গণিত ৩০ নম্বর।

ভাষাঃ বাংলা এবং ইংরেজী ভাষায় পরীক্ষা হবে।

পরীক্ষার তারিখ ও সময়ঃ ২৩ জুন ২০২৪।

পরীক্ষার কেন্দ্রঃ প্রত্যেকটি ইউনিটের জন্য একটি করে পরীক্ষা কেন্দ্র থাকবে।

পুরস্কারের বিশদ বিবরণঃ প্রত্যেক ইউনিটের শীর্ষ ৩ জনকে (যাদের মোট নম্বরের অন্ততপক্ষে ৪০% Layer 1 এর পরীক্ষায় থাকবে) বই কেনার গ্রাণ্ড হিসেবে ১০০০/- টাকা করে দেওয়া হবে।

আর প্রত্যেক ইউনিটের ১০% ছাত্র-ছাত্রীকে (যাদের মোট নম্বরের অন্ততপক্ষে ৩০% Layer 1 এর পরীক্ষায় থাকবে) Layer 2 এর জন্য মনোনীত করা হবে এবং প্রত্যেককে পার্টিশিপেশন সার্টিফিকেট দেওয়া হবে।

Second layer Examination : Intra Distric Competition

জেলার সমস্ত ইউনিট থেকে নেওয়া ১০% শিক্ষার্থী যারা প্রথম স্তরের পরীক্ষা থেকে নির্বাচিত (যাদের মোট নম্বরের অন্ততপক্ষে ৩০% Layer 1 এর পরীক্ষায় থাকবে) তাদের নিয়ে অনুষ্ঠিত হবে। এই দ্বিতীয় স্তরের পরীক্ষা থেকে ২০% শিক্ষার্থীদের (যাদের মোট নম্বরের অন্ততপক্ষে ৪০% Layer 2 এর পরীক্ষায় থাকবে) তৃতীয় স্তরের পরীক্ষার জন্য নির্বাচিত হবে।

যোগ্যতাঃ সমস্ত ইউনিট থেকে নেওয়া ১০% শিক্ষার্থী যারা প্রথম স্তরের পরীক্ষা থেকে নির্বাচিত (যাদের মোট নম্বরের অন্ততপক্ষে ৩০% Layer 1 এর পরীক্ষায় থাকবে)।

বিষয়ঃ ভৌত বিজ্ঞান, জীবন বিজ্ঞান এবং গণিত।

প্রশ্মের ধরনঃ এই স্তরে প্রশ্ম হবে MCQ ধরনের এবং এতে নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ১/২ নম্বর কাটা যাবে।

পূর্নমানঃ ৫০ টি MCQ প্রশ্মের জন্য ১০০ নম্বর থাকবে, প্রতিটি প্রশ্মের মান ১ করে। ভৌত বিজ্ঞান ৪০ নম্বর জীবন বিজ্ঞান ৩০ নম্বর এবং গণিত ৩০ নম্বর।

ভাষাঃ বাংলা এবং ইংরেজী ভাষায় পরীক্ষা হবে।

পরীক্ষার তারিখ ও সময়ঃপরে জানানো হবে।

পরীক্ষার কেন্দ্রঃ একটি জেলার জন্য একটি পরীক্ষাকেন্দ্র করা হবে।

পুরস্কারের বিশদ বিবরণঃপ্রত্যেক ইউনিটের শীর্ষ ১০ জনকে (যাদের মোট নম্বরের অন্ততপক্ষে ৪০% Layer 2 এর পরীক্ষায় থাকবে) বই কেনার গ্রাণ্ড হিসেবে ২০০০/- টাকা করে দেওয়া হবে।

প্রত্যেক জেলা থেকে ২০% শিক্ষার্থী (যাদের মোট নম্বরের অন্ততপক্ষে ৪০% Layer 2 এর পরীক্ষায় থাকবে) তৃতীয় স্তরের পরীক্ষার জন্য নির্বাচিত হবে।

এই স্তরের পরীক্ষাটি অনুষ্ঠিত হবে দ্বিতীয় স্তরের পরীক্ষা থেকে নির্বাচিত ২০% শিক্ষার্থীদের নিয়ে (যাদের মোট নম্বরের অন্ততপক্ষে ৪০% Layer 2 এর পরীক্ষায় থাকবে)। ফাইনালি এই স্তর থেকে নেওয়া পশ্চিমবঙ্গের শীর্ষ ১০০ জন শিক্ষার্থীকে এই স্ক্লারশসিপ অ্যাওয়ার্ড দেওয়া হবে।

যোগ্যতাঃ প্রত্যেক জেলা থেকে দ্বিতীয় স্তরের পরীক্ষা থেকে নির্বাচিত ২০% শিক্ষার্থী (যাদের মোট নম্বরের অন্ততপক্ষে ৪০% Layer 2 এর পরীক্ষায় থাকবে)।

বিষয়ঃ ভৌত বিজ্ঞান, জীবন বিজ্ঞান এবং গণিত।

প্রশ্মের ধরনঃ এখানে সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ম থাকবে, কোনো নেগেটিভ মার্কিং থাকবে না।

 পূর্নমানঃ মোট ৬০ নম্বরের প্রশ্ম থাকবে। ভৌত বিজ্ঞান ২০ নম্বর জীবন বিজ্ঞান ২০ নম্বর এবং গণিত ২০ নম্বর।

ভাষাঃ বাংলা এবং ইংরেজী ভাষায় পরীক্ষা হবে।

পরীক্ষার তারিখ ও সময়ঃপরে জানানো হবে।

পরীক্ষার কেন্দ্রঃ একটি রাজ্যের বিভিন্ন জোনে মোট ১০ টি পরীক্ষাকেন্দ্র করা হবে।

পুরস্কারের বিশদ বিবরণঃরাজ্যের শীর্ষ ১০০ জনকে বই কেনার গ্রাণ্ড হিসেবে ২৫০০/- টাকা করে দেওয়া হবে এবং নবম ও দশম শ্রেণীতে পড়ার জন্য প্রতি মাসে ১০০০/- টাকা করে স্ক্লারশসিপ অ্যাওয়ার্ড দেওয়া হবে। তাছাড়াও ওই শিক্ষার্থীরা দুটি সায়েন্স ওয়ার্কশোপে অংশগ্রহণ করার সুযোগ পাবে এবং তাদের জন্য প্রত্যেকটি বিষয়ের ওপর ন্যাশেনাল অলিম্পিয়াড পরীক্ষার জন্য ট্রেনিং দেওয়া হবে।

আবেদনের পদ্ধতি (Vidyasagar Science Olympiad 2024 Application process):

বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০২৪ পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য নীচে দেওয়া লিঙ্কে ক্লিক করতে হবে। অথবা http://vidyasagarscienceolympiad.jbnsts.ac.in/ ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে।

Apply now

তবে শিক্ষার্থীরা নিজেরা এই স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করতে পারবে না। তাদের বিদ্যাল্যের প্রধান শিক্ষক / সহকারী প্রধান শিক্ষক / ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কাছে গিয়েই আবেদন করতে হবে। কারন আবেদন করার সময় বিদ্যালয় সংক্রান্ত অনেক তথ্য দিতে হবে।

বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড ২০২৪ (Vidyasagar Science Olympiad 2024) আবেদনের শেষ তারিখঃ

আবেদন শুরু হবে ২০ এপ্রিল ২০২৪ থেকে এবং চলবে ৫ মে ২০২৪ পর্যন্ত।

মডেল প্রশ্মপত্র ডাউনলোড (Model Question Paper):

মডেল প্রশ্মপত্র ডাউনলোড করার জন্য নিচে দেওয়া লিঙ্কে ক্লিক করতে হবে।

Download Model Question

কিছু গুরুত্বপূর্ণ তারিখ (Some important dates):

SUBJECTS Layer 1 Layer 2 Layer 3
Application Start 20 April 2024
Last date of Application 5 May 2024
Admit Card Download Updating Later
Date of Exam 23 June 2024
Results

 

 ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!