বিভিন্ন ধরনের একাধিক ছুটি কী ভাবে জুড়ে নেওয়া যায় ?

 

 

ছুটির সংযুক্তি। ভিন্ন ধরনের একাধিক ছুটি কী ভাবে জুড়ে নেওয়া যায় বা কোন ক্ষেত্রে ছুটি জুড়ে নেওয়া যায় না তা নিয়ে অনেক কনফিউশন আছে। কিছু প্রশ্নোত্তরের মাধ্যমে সেই সন্দেহগুলির নিরসনের ( Doubt Clearing ) চেষ্টা করলাম।—- SHAMIM RAHAMAN, HM

——————————————————————————————–
১) প্রশ্ন – কোন কোন ছুটি অন্য ছুটির সঙ্গে পরস্পর জুড়ে নেওয়া যায় না ?
উত্তর – শুধুমাত্র CL আর Compensatory Leave অন্য কোনো প্রাপ্য ছুটির সঙ্গে পরস্পর জুড়ে নেওয়া যায় না। বাকি সমস্ত ছুটি পরস্পরের সঙ্গে জুড়ে নেওয়া যায়।
২) প্রশ্ন – ভ্যাকেশন এর আগে ও পরে কোন ছুটি জুড়ে নেওয়া যায় না ?
উত্তর – CL কে ভ্যাকেশন এর আগে ও পরে জুড়ে নেওয়া যায় না । এক্ষেত্রে প্রশ্ন উঠতে পারে কতদিন একটানা ছুটি থাকলে সেই ছুটিকে ভ্যাকেশন বলে । কোনও অর্ডারে ভ্যাকেশন এর সংজ্ঞা দেয়নি। তাই যে দুটি দীর্ঘ ছুটিকে বোর্ডের অর্ডারে ভ্যাকেশন বলে অভিহিত করা হয় সেগুলিকেই ভ্যাকেশন বলে বিবেচনা করা উচিত। অর্থাৎ গ্রীষ্মের ছুটি আর পূজোর ছুটিকেই ভ্যাকেশন বলে বিবেচনা করা উচিত।
৩ ) প্রশ্ন – ধরা যাক একজন টিচার মেটার্নিটি লিভ এ আছেন। তাঁর মেটার্নিটি লিভ শেষ হওয়ার ঠিক আগে তিনি অসুস্থ বোধ করতে লাগলেন। তাঁর মনে হলো মেটার্নিটি লিভ শেষ হওয়ার পরও তাঁর আরো কিছুদিন বিশ্রাম দরকার। সেই অসুস্থ অবস্থাতেই কি তাঁকে মেটার্নিটি লিভ শেষ হওয়ার পরদিনই স্কুল জয়েন করতেই হবে ?
উত্তর – না । সেই ক্ষেত্রে মেটার্নিটি লিভ শেষ হওয়ার পরদিনই তাঁকে বাধ্যতামূলক ভাবে অসুস্থ অবস্থাতেই স্কুল জয়েন করতেই হবে এমন কোনো কথা নেই। তিনি চাইলে মেটার্নিটি লিভ শেষ হওয়ার পরদিন থেকেই অন্য কোনো প্রাপ্য ছুটি মেটার্নিটি লিভ এর সঙ্গে জুড়ে নিতে পারেন।
৪ ) প্রশ্ন – তখন তিনি কোন লিভ এর জন্য আবেদন করতে পারবেন ?
উত্তর – তিনি তখন ডাক্তারের সার্টিফিকেট দিয়ে যে কোনো মেডিকেল গ্রাউন্ডের লিভ এর জন্য আবেদন করতে পারবেন। যেমন মেডিকেল লিভ ( ML) অথবা মেডিকেল গ্রাউন্ডে Commuted Leave বা মেডিকেল গ্রাউন্ডে হাফ এভারেজ পে লিভ।
৫ ) প্রশ্ন – তিনি তো তখন ছুটিতে আছেন। তাহলে এই অতিরিক্ত ছুটির জন্য কি আবেদন করতে হবে না ? যদি করতে হয় কী ভাবে করবে ?
উত্তর – অবশ্যই আবেদন করতে হবে এবং অনুমোদন করাতে হবে এমসি কে দিয়ে। আবেদন পত্র জমা করতে নিজে যেতে না পারলে কাউকে authorise করে সেটা পাঠিয়ে দেবেন স্কুল কর্তৃপক্ষ এর কাছে, অথবা স্ক্যান করে mail করবেন স্কুলের অফিসিয়াল মেল আইডি তে। যতটা সম্ভব আগে করবেন অ্যাপ্লিকেশনটা। যদি হঠাৎ কোনও ইমারজেন্সির জন্য আগে আবেদন করা সম্ভব না হয় তাহলে কারন উল্লেখ করে পরেই করবেন।
৬ ) প্রশ্ন – একজন টিচার মেটার্নিটি লিভ এ ছিলেন। তাঁর লিভ শেষ হওয়ার ঠিক আগে তাঁর সদ্যজাত সন্তান অসুস্থ হয়ে পড়লে তিনি কি মেটার্নিটি লিভ এর সঙ্গে সদ্যজাত সন্তানের দেখাশোনার জন্য কোনও ছুটি বা CCL নিতে পারেন ? এর জন্য কী করতে হবে ?
উত্তর – পারেন। মেটার্নিটি লিভ এর রুলে বলা আছে এই ছুটির সঙ্গে অন্য ছুটি যোগ করে নেওয়া যায়। উক্ত কর্মী চাইলে Commuted Leave ( Medical ground ছাড়া অন্য গ্রাউন্ডে ) নিতে পারেন। আবার একই ভাবে CCL এর রুলেও বলা আছে CCL এর সঙ্গে অন্য ছুটি নেওয়া যায়। সুতরাং চাইলে তিনি বাচ্চার অসুস্থতা বা দেখাশোনার জন্য মেটার্নিটি লিভ এর সঙ্গে CCL COMBINED করেও নিতে পারেন । এর জন্য সদ্যজাত শিশুর বার্থ ডেট এর প্রমাণ, তার অসুস্থতার প্রমাণ স্বরূপ মেডিক্যাল সার্টিফিকেট সহ একটি অ্যাপ্লিকেশন স্কুল কর্তৃপক্ষ এর কাছে পাঠিয়ে দিতে হবে। মেল করলেও চলবে
৭ ) প্রশ্ন – ধরা যাক কারোর দীর্ঘ ছুটির ( গ্রীষ্ম বা পূজোর ছুটি) মধ্যে ডেলিভারি হলো সেক্ষেত্রে কি মেটার্নিটি লিভ ছুটি শেষ হওয়ার পর থেকে শুরু হবে ?
উত্তর – না। মেটার্নিটি লিভ কখনই ডেলিভারি ডেট এর পর থেকে শুরু হয় না। তাই ডেলিভারি ছুটির মধ্যে হলেও ডেলিভারির দিন থেকেই 180 দিন মেটার্নিটি লিভ কাউন্ট করা হবে।
৮ ) প্রশ্ন – ধরা যাক কারোর মেটার্নিটি লিভ ভ্যাকেশন এর মধ্যে কোনও একদিন শেষ হয়ে গেল। তাহলে তাকে কি ভ্যাকেশন এর মধ্যে হলেও তার পরের দিনই জয়েন করতে হবে ?
উত্তর – না। ভ্যাকেশন শেষ হওয়ার পরদিনই জয়েন করবেন। ভ্যাকেশন এর বাকি দিনগুলি ভ্যাকেশন এর ছুটি হিসাবেই গণ্য হবে। কিন্তু যদি স্কুল খোলার দিন অনুপস্থিত হন তাহলে 180 দিনের পর থেকে স্কুল জয়েন করা পর্যন্ত সময়টা (ভ্যাকেশন এর ছুটির মধ্যে থাকা দিনগুলি ধরে) অনুপস্থিতি বলে ধরা হবে এবং তার জন্য প্রাপ্য অন্য ছুটি নিতে হবে।
৯ ) প্রশ্ন – ধরা যাক কেউ ডেপুটেশনে BEd করতে গেছেন। তাঁর ডেপুটেশন এর মেয়াদ কোনও ভ্যাকেশন এর মধ্যে শেষ হয়ে গেল। তাঁকে কি ছুটির মধ্যেই জয়েন করতে হবে ?
উত্তর – না। তিনি ভ্যাকেশন এর পর যে দিন স্কুল খুলবে সেদিন জয়েন করবেন।
১০) প্রশ্ন – ধরা যাক কেউ CCL বা Commuted Leave এ লম্বা ছুটিতে আছেন। তার উক্ত ছুটি Leave Sanctioning Authority দ্বারা ইতিমধ্যেই sanctioned হয়ে গেছে। এই অবস্থায় সরকার গরমের জন্য অতিরিক্ত ছুটি ঘোষণা করে দিলেন। তখন কি উক্ত কর্মীর sanctioned ছুটি থেকে গরমের অতিরিক্ত ছুটির দিনগুলো বাদ যাবে ?
উত্তর – না। যে ছুটি যত দিনের জন্য sanctioned হয়ে গেছে সেটাই থাকবে , এমনকি সেটা যদি ভ্যাকেশন এর মধ্যে পড়ে যায় তাও সেটা বজায় থাকবে। অর্থাৎ ভ্যাকেশন এর মধ্যে থাকা উক্ত ছুটির দিনগুলিকেও হিসাবের মধ্যে ধরা হবে এবং প্রাপ্য ছুটি থেকে যথারীতি কেটে নেওয়া হবে। অবশ্য আবেদনকারীর আবেদন এবং leave sanctiong authority এর অনুমোদনক্রমে এ ব্যাপারে অন্যরকম সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।
১১ ) প্রশ্ন – অনেকে ভ্যাকেশন এর মধ্যে ট্রান্সফার অর্ডার পান । তাঁদের কি ছুটির মধ্যেই জয়েন করতে হবে ?
উত্তর – বোর্ড যদি তার ট্রান্সফার অর্ডারে আগের স্কুল অথরিটিকে নির্দিষ্ট সময় সীমার মধ্যে ঐ ক্যান্ডিডেটকে রিলিজ করার নির্দেশ দেয় আর স্কুল কর্তৃপক্ষ সেই সময় সীমা মেনে ভ্যাকেশন এর মধ্যেই রিলিজ করে দেয় তাহলে রিলিজ পাওয়ার পরের দিনই ( যদিও একটা জয়েনিং টাইম পাওয়া যায় তবুও জটিলতা এড়াতে রিলিজের পরের দিনই নতুন কর্মস্থলে জয়েন করা ভালো ) ভ্যাকেশন থাকলেও নতুন স্কুলে গিয়ে অ্যাটেনডেন্স খাতায় সই করা উচিত। অবশ্য যদি নতুন স্কুল কর্তৃপক্ষ সেটা allow করেন তবেই। সেক্ষেত্রে নতুন স্কুলের HOI সেই সই এর পাশে JOINING ALLOWED বলে লিখে সই করে দেবেন। তারপর থেকে যতদিন না স্কুল খুলছে আর সই করার দরকার নেই। আবার নতুন স্কুলের কর্তৃপক্ষ যদি সেটা allow না করেন এবং যদি ছুটির মধ্যে সই করা কোনও ভাবেই সম্ভব না হয়ে ওঠে তাহলে স্কুল যে দিন খুলবে সেদিনই প্রথম সই করবেন। তবে সেই সইয়ের এর পাশে HOI লিখে দেবেন ” Joining accepted w.e.f. —- ” । এই w.e.f. এর বসবে যে তারিখে আগের স্কুল থেকে রিলিজ অর্ডার পেয়েছিলেন তার ঠিক পরের দিনের তারিখ।
১২) প্রশ্ন – ছুটির মধ্যে কাজ করলে অর্ধেক দিন Compensatory Leave পাওয়া যায়। এই লিভ কি দীর্ঘ ছুটির অর্থাৎ ভ্যাকেশন এর আগে বা পরে ভ্যাকেশন এর সঙ্গে জুড়ে নেওয়া যায় ?
উত্তর – যায়। কোনও অসুবিধা নেই।
১৩) প্রশ্ন – কেউ যদি অসুস্থতা ছাড়া অন্য কোনো কারনে হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave নেন এবং তার আগে বা পরে কোনও হলিডে বা ভ্যাকেশন থাকে তাহলে সেই লিভগুলি কেমন ভাবে উক্ত হলিডে বা ভ্যাকেশন এর সঙ্গে যুক্ত হবে ?
উত্তর – এইক্ষেত্রে ঐ কর্মী যদি উক্ত ছুটিগুলি কোনও হলিডে বা ভ্যাকেশন এর যে কোনও একদিকে নেন অর্থাৎ হলিডে বা ভেকেশনের আগে বা পরে যে কোনো একদিকে থাকে আর অন্য দিকে তাঁর সই থাকে তাহলে সমগ্র ভ্যাকেশন বা হলিডেগুলি তাঁর ছুটির মধ্যে ঢুকে যাবে না। কিন্তু যদি তিনি এই ছুটিগুলি হলিডে বা ভ্যাকেশন এর আগে এবং পরে উভয়দিকেই নেন অর্থাৎ ছুটি পড়ার দিন এবং স্কুল খোলার দিন উভয় দিনেই এই ছুটিগুলি ভোগ করেন তাহলে তাঁর সমগ্র ভ্যাকেশন বা হলিডে গুলি ঐ ছুটিগুলির সঙ্গে যুক্ত হয়ে যাবে। একটা উদাহরণ নেওয়া যাক। মনে করি 25 সে ডিসেম্বর থেকে 1 লা জানুয়ারি বিদ্যালয়ে শীতকালীন ছুটি ছিল। কোনও কর্মী 21 শে ডিসেম্বর থেকে মেডিক্যাল গ্রাউন্ড ছাড়া অন্য কোনো কারনে হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave এ ছিলেন এবং ছুটি পড়ার আগের দিনও ( 24 শে ডিসেম্বর ) স্কুলে আসেননি কিন্তু ছুটির পরে স্কুল খোলার দিন ( 2 রা জানুয়ারি ) উপস্থিত ছিলেন। এক্ষেত্রে তাঁর ওই হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave হবে 21 থেকে 24 শে ডিসেম্বর। আবার তিনি যদি 24 শে ডিসেম্বর হাজির থাকতেন কিন্তু স্কুল খোলার দিন 2 রা জানুয়ারি থেকে শুরু করে 5 ই জানুয়ারি পর্যন্ত অনুপস্থিত থেকে তারপর ৬ ই জানুয়ারি স্কুলে জয়েন করতেন তাহলে তাঁর হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave হতো 2 রা জানুয়ারি থেকে 5 ই জানুয়ারি পর্যন্ত। কিন্তু তিনি যদি স্কুলে ছুটির আগে শেষ সই করতেন 21 শে ডিসেম্বর আর স্কুল খোলার পর সই করতেন 6 ই জানুয়ারি তাহলে সমস্ত হলিডে গুলি তাঁর ছুটির মধ্যে ঢুকে যেত অর্থাৎ সেক্ষেত্রে তাঁর হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave গণনা হতো 22 শে ডিসেম্বর থেকে 5 ই জানুয়ারি।
১৪) প্রশ্ন – কোনও ভ্যাকেশন এর আগে বা পড়ে যদি হলিডে বা রবিবার থাকে তাহলে দীর্ঘ ছুটির আগে বা পরে মেডিকেল গ্রাউন্ড ছাড়া অন্য কোনো কারনে হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave নিলে কেমন ভাবে যুক্ত হবে ?
উত্তর – দীর্ঘ ছুটির সঙ্গে উভয় দিকে সংযুক্ত যতগুলি রবিবার বা অন্য হলিডে আছে প্রথমে সবগুলিকে ঐ দীর্ঘ ছুটির অংশ হিসাবে ধরে নিতে হবে।এরপর ঐ সামগ্রিক হলিডে বা ভ্যাকেশন এর আগে বা পরে যে হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave নেওয়া হবে তার সংযুক্তি আগের প্রশ্নের উত্তরে যে ভাবে বলা হয়েছে সেই ভাবে হবে। ব্যাপারটা পরিষ্কার করার জন্য একটা
একটা উদাহরণ নেওয়া যাক। ধরি একটা স্কুলে 10 May থেকে 25 May গ্রীষ্মের ছুটি ছিল। গ্রীষ্মের ছুটি শুরুর আগের দিন অর্থাৎ 9 May ছিল রবিবার এবং তার আগের দুইদিন অর্থাৎ 8 May এবং 7 May ছিল ঈদের ছুটি। অর্থাৎ গ্রীষ্মের ছুটি শুরু হওয়ার আগে শেষ স্কুল হয়েছিল 6 May। আবার ধরা যাক যেদিন গ্রীষ্মের ছুটি শেষ হচ্ছে অর্থাৎ 25 May শনিবার । তার পরের দুইদিন 26 May রবিবার এবং সোমবার 27 May লোকাল হলিডে। অর্থাৎ গ্রীষ্মের ছুটির পর স্কুল খুলেছিল 28 May । এক্ষেত্রে প্রথমেই আমাদের ধরে নিতে হবে যে দীর্ঘ ছুটির আগে ও পরে যে রবিবার এবং হলিডে গুলি আছে ওগুলি সবই দীর্ঘ ছুটির অংশ। অর্থাৎ এক্ষেত্রে ধরে নিতে হবে যে গ্রীষ্মের ছুটি ছিল 7 May থেকে 27 May। এখন মনে করি একজন কর্মী শেষ স্কুল যেদিন হয়েছিল ( 6 May) এবং তার আগের দিন ( 5 May) স্কুলে আসেননি , কিন্তু স্কুল খোলার দিন অর্থাৎ 28 May এসেছিলেন। এক্ষেত্রে তিনি শুধুমাত্র 5 May ও 6 May চাইলে হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave নিতে পারেন। অন্য কোনো ছুটি এর সঙ্গে যুক্ত হবে না। আবার যদি তিনি স্কুল খোলার দিন 28 May থেকে 30 May পর্যন্ত স্কুলে অনুপস্থিত থাকেন কিন্তু তিনি ছুটি পরার আগের দিন (6 May) স্কুল করে থাকেন তাহলে তিনি চাইলে শুধুমাত্র 28, 29, 30 May হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave নিতে পারেন। অন্য কোনো ছুটি এর সঙ্গে যুক্ত হয়ে যাবে না। কিন্তু তিনি যদি 6 May এবং 28 May অর্থাৎ ছুটির আগে শেষ স্কুল হওয়ার দিন এবং স্কুল খোলার দিন অনুপস্থিত থাকেন তাহলে সেই দুটি দিন, সেই দিন গুলির আগের অনুপস্থিতির দিন ( যদি থাকে ) এবং সমগ্র ভ্যাকেশন এর সময়কালটি হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave এর মধ্যে ঢুকে যাবে। এর অর্থ হলো কেউ যদি 5 May এবং 28, 29 May অনুপস্থিত থাকেন তাহলে তাঁকে 5 May তারিখ থেকে 29 May তারিখ পর্যন্ত হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave নিতে হবে। অর্থাৎ বোঝা গেল Commuted Leave বা হাফ এভারেজ পে লিভ এর মাঝে যদি কোনো হলিডে বা ভ্যাকেশন থাকে সেগুলি সেই হলিডে বা ভ্যাকেশন এর দিনগুলি ওই হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave এর মধ্যে ঢুকে যাবে।
১৫) প্রশ্ন – বড় ছুটির ( হলিডে বা ভ্যাকেশন ) সঙ্গে মেডিক্যাল গ্রাউন্ডের ছুটিগুলি অর্থাৎ মেডিকেল লিভ ( ML), এবং মেডিকেল গ্রাউন্ডে হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave কী ভাবে সংযুক্ত করা যায় ?
উত্তর – প্রথমেই একটা কথা পরিষ্কার করে নিতে হবে যে বর্তমানে মেডিক্যাল লিভ ( ML) , মেডিকেল গ্রাউন্ডে হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave কিন্তু মেডিক্যাল সার্টিফিকেট অনুযায়ী নির্ধারিত হয়। ডাক্তার যেদিন থেকে মেডিক্যালি আনফিট ( অসুস্থ ) ঘোষণা করবেন সেদিন থেকে উক্ত মেডিক্যাল গ্রাউন্ডের লিভগুলি শুরু হবে এবং যেদিন থেকে ফিট ঘোষণা করবেন সেদিনের আগের দিন পর্যন্ত ঐ ছুটি গুলি চলবে। ভ্যাকেশন বা হলিডের আগে , পরে বা মাঝে ঐ ছুটিগুলি ডাক্তারের সার্টিফিকেট অনুযায়ী নির্ধারিত হবে। একটা উদাহরণ দিয়ে ব্যাপারটাকে পরিষ্কার করতে চেষ্টা করছি। ধরা যাক পূজোর ছুটি শুরু হয়েছিল 4 ঠা অক্টোবর আর শেষ হয়েছিল 25 শে অক্টোবর। একজন কর্মী ছুটি পড়ার আগে অসুস্থ হয়ে পড়লেন এবং ছুটি শুরু হওয়ার আগের দিন অর্থাৎ 3 রা অক্টোবর স্কুলে আসতে পারলেন না। ডাক্তার মেডিক্যাল সার্টিফিকেট এ তাঁকে 30 শে সেপ্টেম্বর থেকে আনফিট ঘোষণা করলেন এবং 14 ই অক্টোবর থেকে ফিট ঘোষণা করলেন। তাহলে ঐ কর্মীকে 30 শে সেপ্টেম্বর থেকে 13 ই অক্টোবর পর্যন্ত মেডিক্যাল লিভ বা মেডিক্যাল গ্রাউন্ডে HAPL/ Commuted Leave নিতে হবে। আবার মনে করা যাক তিনি অসুস্থতার জন্য স্কুল খোলার দিন অর্থাৎ 26 শে অক্টোবর তো বটেই তারও দুই দিন পর পর্যন্ত অর্থাৎ 28 শে অক্টোবর পর্যন্ত স্কুলে উপস্থিত হতে পারলেন না। ডাক্তার তাঁর সার্টিফিকেটে তাঁকে 26 শে অক্টোবর থেকে 28 শে অক্টোবর পর্যন্ত আনফিট এবং 29 শে অক্টোবর থেকে ফিট ঘোষণা করেন তাহলে তাঁকে 26 থেকে 28 শে অক্টোবর পর্যন্ত মেডিক্যাল লিভ বা মেডিক্যাল গ্রাউন্ডে HAPL/ Commuted Leave নিতে হবে।
১৬) প্রশ্ন – আগে ভ্যাকেশন এর উভয়দিকেই অনুপস্থিত থাকলে ( অর্থাৎ ছুটি পড়ার দিন এবং স্কুল খোলার দিন ) পুরো ভ্যাকেশনটাই ছুটির মধ্যে ঢুকে যেত । এখন কি সেটা এড়ানোর সুযোগ আছে ?
উত্তর – বর্তমান নিয়মে ভ্যাকেশন শুরুর আগের দিন এবং পরের দিন উভয় দিনেই অনুপস্থিত থাকলেও পুরো ভ্যাকেশন ছুটির মধ্যে ঢুকে যাবে না একটা কৌশলে। এর জন্য দুটি মেডিক্যাল সার্টিফিকেট দিয়ে দুটি মেডিক্যাল গ্রাউন্ডের ছুটির জন্য আবেদন করতে হবে। একটা উদাহরণ নেওয়া যাক । ধরা যাক সামার ভ্যাকেশন শুরু হয়েছিল 10 May থেকে আর শেষ হয়েছিল 25 May। অর্থাৎ ছুটি পড়ার আগে শেষ স্কুল হয়েছিল 9 May আর স্কুল খুলেছিল 26 May। একজন কর্মী ধরা যাক ছুটি পড়ার দিন 9 May এবং স্কুল খোলার দিন 26 May এই দুই দিনই অনুপস্থিত ছিলেন। আসুন দেখা যাক কী ভাবে তিনি সমগ্র ভ্যাকেশনটাকে ছুটির মধ্যে ঢুকে যাওয়া থেকে বাঁচাতে পারেন। এর জন্য তিনি একটি মেডিক্যাল সার্টিফিকেট 9 May তারিখে যেখানে ডাক্তারবাবু লিখে দেবেন তিনি 9 May তারিখ থেকে 11 May তারিখ পর্যন্ত অসুস্থতার জন্য আনফিট ছিলেন এবং 12 May তারিখ থেকে নরমাল ডিউটি করার জন্য ফিট ছিলেন। এই সার্টিফিকেট দিয়ে ঐ কর্মী 9 May তারিখ থেকে 11 May তারিখ পর্যন্ত তিনদিনের মেডিক্যাল লিভ বা মেডিক্যাল গ্রাউন্ডে হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave এর জন্য দরখাস্ত করবেন। আবার তিনি ডাক্তারের কাছ থেকে 26 May তারিখে আর একটা সার্টিফিকেট নেবেন যেখানে ডাক্তারবাবু তাঁকে 26 May থেকে 27 May পর্যন্ত অসুস্থতার জন্য আনফিট ঘোষণা করবেন এবং 28 May থেকে ফিট ঘোষণা করবেন। 28 May থেকে তিনি স্কুল জয়েন করবেন। এই সার্টিফিকেট দিয়ে তিনি শুধুমাত্র 26 ও 27 May এর জন্য আগে উল্লেখিত মেডিক্যাল গ্রাউন্ডের ছুটি গুলির জন্য আবেদন করবেন। ( বিঃ দ্রঃ – এই কৌশলটি একেবারে বাধ্য না হলে এড়িয়ে যাবেন। চেষ্টা করবেন ভ্যাকেশন এর আগে বা পরের যে কোনও একটা দিনে অন্তত হাজির থাকতে। উপরোক্ত কৌশলে আইনি জটিলতার সম্ভাবনার কথা উড়িয়ে দেওয়া যায় না। )
১৭) প্রশ্ন – আগে সোমবার থেকে শনিবার পর্যন্ত ছুটি নিলে দুই দিকের রবিবার দুটি সহ সমগ্র অনুপস্থিতির সময়টি ছুটির মধ্যে ঢুকে যেত। এখনও কি তাই হবে ?
উত্তর – না । এখন নিয়ম পাল্টেছে। অসুস্থতাজনিত কারন ছাড়া অন্য কারনে হাফ এভারেজ পে লিভ বা Commuted Leave নিলে দুই দিকের রবিবারগুলি ছুটির মধ্যে ঢুকে যাবে না অর্থাৎ সেগুলি প্রিফিক্স ও সাফিক্স হয়ে যাবে। অর্থাৎ শুধুমাত্র সোম থেকে শনিবার পর্যন্তই ছুটি কাটা যাবে। অবশ্য সোম থেকে শনিবারের মধ্যে কোনও হলিডে পড়লে সেটা কিন্তু ওই ছুটির মধ্যে অন্তর্ভুক্ত হয়ে যাবে। — SHAMIM RAHAMAN,HM।
(Note — মেডিকেল গ্রাউন্ডে Commuted Leave তখনই নেওয়া যায় যখন সংশ্লিষ্ট কর্মীর লিভ একাউন্টে কোনও মেডিকেল লিভ (ML ) জমা থাকে না। মেডিকেল গ্রাউন্ডে হাফ এভারেজ পে লিভ নিতে অবশ্য এরকম কোনো বাধা নেই ) । SHAMIM RAHAMAN, HM।

 

©kamaleshforeducation.in(2023)

 

 

 

error: Content is protected !!