বিশ্বের শীর্ষ 10টি বৃহত্তম হ্রদ

বিশ্বের শীর্ষ 10টি বৃহত্তম হ্রদ

371,000 কিমি 2 (143,000 বর্গ মাইল) এর সামগ্রিক ক্ষেত্রফল নিয়ে ক্যাস্পিয়ান সাগর বিশ্বের বৃহত্তম হ্রদ। আয়তন এবং এলাকা অনুসারে বিশ্বের শীর্ষ 10টি বৃহত্তম হ্রদের তালিকার জন্য সম্পূর্ণ নিবন্ধ 

বিশ্বের বৃহত্তম হ্রদ

হ্রদগুলি ভূমি দ্বারা বেষ্টিত এবং নদী বা ঝর্ণা থেকে বিচ্ছিন্ন। এগুলি বিভিন্ন পদ্ধতি দ্বারা গঠিত হয়, এদের মধ্যে কিছু টেকটোনিক কার্যকলাপ, আগ্নেয়গিরির কার্যকলাপ, হিমবাহের পশ্চাদপসরণ, বা মানুষের হস্তক্ষেপ ইত্যাদির মাধ্যমে সৃষ্টি হয়৷ হ্রদগুলি আকার, গভীরতা এবং দৈর্ঘ্যে ব্যাপকভাবে পরিবর্তিত হয়৷ কাস্পিয়ান সাগর অতুলনীয়, বিশ্বব্যাপী সবচেয়ে বড় লবণাক্ত জলের হ্রদ। ক্যাস্পিয়ান সাগর তিনটি অঞ্চলে বিভক্ত, উত্তর, মধ্য এবং দক্ষিণ। হ্রদটি ইউরেশিয়ার বিস্তীর্ণ মহাদেশের সীমানা জুড়ে রয়েছে, একটি অনন্য এবং গুরুত্বপূর্ণ জলাধার তৈরি করেছে।

পৃথিবীর বৃহত্তম হ্রদ কোনটি?

কাস্পিয়ান সাগর হল বিশ্বের বৃহত্তম অভ্যন্তরীণ জলাশয়। এটি ইউরোপ এবং এশিয়ার মধ্যে অবস্থিত একটি এন্ডোরহেইক বেসিন। এটি ককেশাস পর্বতমালার পূর্বে এবং মধ্য এশিয়ার সমভূমির পশ্চিমে অবস্থিত। এর দক্ষিণে রয়েছে ইরানি মালভূমি এবং পশ্চিমে রয়েছে দক্ষিণ রাশিয়ার উর্বর সমভূমি। 389,000 বর্গ কিমি জুড়ে, এটি আকারে জাপানের প্রতিদ্বন্দ্বী। এর আয়তন 78,200 km³ এবং লবণাক্ততা 1.2% – সমুদ্রের পানির প্রায় এক-তৃতীয়াংশ – এর অনন্য প্রকৃতিকে আন্ডারলাইন করে। কাস্পিয়ান সাগর উত্তর-পূর্বে কাজাখস্তান, উত্তর-পশ্চিমে রাশিয়া, দক্ষিণ-পশ্চিমে আজারবাইজান, দক্ষিণে ইরান এবং দক্ষিণ-পূর্বে তুর্কমেনিস্তান দ্বারা বেষ্টিত।

কাস্পিয়ান সাগরের ভৌগলিক বৈশিষ্ট্য

ক্যাস্পিয়ান সাগর, বিশ্বব্যাপী জলের বৃহত্তম অংশ, এর তিনটি প্রধান বিভাগ জুড়ে বিভিন্ন ধরণের প্রাকৃতিক দৃশ্য এবং বাস্তুতন্ত্র রয়েছে। উত্তর সাগর, তার অগভীর গভীরতার সাথে, মধ্য কাস্পিয়ানের ডার্বেন্ট ডিপ্রেশনের সাথে তীব্রভাবে বৈপরীত্য, যা 500 মিটারেরও বেশি নেমে যায়। এদিকে, দক্ষিণ ক্যাস্পিয়ানে লঙ্কারান নিম্নচাপ, যা 1025 মিটার গভীরতায় পৌঁছেছে। এই বিশাল ব্যয়ের মধ্যে রয়েছে বিশ্বের ল্যাকস্ট্রিন জলের একটি উল্লেখযোগ্য অংশ। জলবায়ু শীতকালে ঠাণ্ডা থেকে শুরু করে গ্রীষ্মকালে 75 থেকে 79 ডিগ্রি ফারেনহাইটের মধ্যে গড় তাপমাত্রা পর্যন্ত একটি অস্থিতিশীল জলবায়ু অনুভব করে। 

এর পৃষ্ঠে 50টি দ্বীপ রয়েছে, যার মধ্যে প্রধান Tyuleniy দ্বীপপুঞ্জ রয়েছে এবং 130টি নদীর একটি নেটওয়ার্ক দ্বারা খাওয়ানো হয়েছে, বিশেষ করে ভলগা, উরাল, কুরা এবং তারেক, ক্যাস্পিয়ান সাগর একটি সমৃদ্ধ জীববৈচিত্র্যকে সমর্থন করে। স্টার্জন স্পনিং গ্রাউন্ড থেকে শুরু করে বিরল পদ্মের তৃণভূমি এবং 100 টিরও বেশি পাখির প্রজাতি, এলাকাটি স্থানীয় ক্যাস্পিয়ান সীল সহ অনেক উদ্ভিদ ও প্রাণীর জন্য একটি গুরুত্বপূর্ণ আবাসস্থল হিসাবে কাজ করে, যা এর জলে বাস করে। এটি সেখানে বসবাসকারী একমাত্র সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী।

পৃথিবীর সবচেয়ে ছোট হ্রদের নাম  

পৃথিবীর সবচেয়ে ছোট হ্রদটির নাম বেনক্সি লেক। এটি চীনে লিয়াওনিং প্রদেশের বেনক্সি সিটি নামে একটি জায়গায় অবস্থিত। Benxi লেক খুব ছোট, মাত্র 15 বর্গ মিটার আকারের। এর মানে এটি একটি সাধারণ বসার ঘরের মতো বড়ও নয়! হ্রদটি তার স্বচ্ছ জলের জন্য পরিচিত, যা নীচের একটি ঝর্ণা থেকে আসে। ছোট হলেও পর্যটকদের কাছে এটি একটি জনপ্রিয় স্থান। লোকেরা এর স্বচ্ছ জল এবং সুন্দর পরিবেশ দেখে উপভোগ করে। বেনক্সি হ্রদ একটি বিশেষ স্থান কারণ এটি বিশ্বের সবচেয়ে ছোট হ্রদের শিরোনাম ধারণ করে

বিশ্বের শীর্ষ 10টি বৃহত্তম হ্রদ

হ্রদগুলি মিঠা জলের গুরুত্বপূর্ণ জলাধার, পানীয়, কৃষি এবং শিল্পের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ, লক্ষ লক্ষ মানুষের জীবিকা নির্বাহ করে৷ প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত অনেক হ্রদ রয়েছে। এখানে আমরা বিশ্বের বৃহত্তম হ্রদের 10টি নিয়ে আলোচনা করছি।

বিশ্বের শীর্ষ 10টি বৃহত্তম হ্রদ

পদমর্যাদা লেকের নাম লেকের ধরন এলাকা (কিমি²)
উপকূলরেখা সহ দেশগুলি
1 কাস্পিয়ান সাগর লবণাক্ত পানি 389,000
কাজাখস্তান, তুর্কমেনিস্তান, আজারবাইজান, রাশিয়া, ইরান

2 সুপিরিয়র লেক মিঠা পানি ৮২,১০০
কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র

3 ভিক্টোরিয়া লেক মিঠা পানি 59,940
তানজানিয়া, উগান্ডা, কেনিয়া

4 হুরন লেক মিঠা পানি 59,590
কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র

5 মিশিগান লেক মিঠা পানি 58,030 মার্কিন যুক্তরাষ্ট্র

6 টাঙ্গানিকা হ্রদ মিঠা পানি 32,900
তানজানিয়া, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, বুরুন্ডি, জাম্বিয়া

7 বৈকাল হ্রদ মিঠা পানি 31,722 রাশিয়া

8 গ্রেট বিয়ার লেক মিঠা পানি 31,153 কানাডা

9 মালাউই লেক মিঠা পানি 29,600
মালাউই, মোজাম্বিক, তানজানিয়া

10 গ্রেট স্লেভ লেক মিঠা পানি 27,200 কানাডা

1. কাস্পিয়ান সাগর

ক্যাস্পিয়ান সাগর ভূতাত্ত্বিকভাবে একটি হ্রদ না হয়ে একটি ছোট মহাসাগর। একটি “সমুদ্র” বলা সত্ত্বেও, এটি আসলে স্থল দ্বারা আবদ্ধ, এটি আয়তনের ভিত্তিতে বিশ্বের বৃহত্তম হ্রদ তৈরি করে। এটি পাঁচটি দেশের সীমানা জুড়ে রয়েছে এবং এতে প্রচুর পরিমাণে লবণাক্ত জল রয়েছে, যা বিশ্বের সমস্ত মিঠা পানির হ্রদের চেয়ে বেশি! এই বিশাল জলরাশি পার্শ্ববর্তী এলাকার একটি গুরুত্বপূর্ণ অংশ গঠন করে।

দৈর্ঘ্য – 1,199 কিমি

সর্বোচ্চ গভীরতা – 1,025 মি

আয়তন – 78,200 কিমি³

কাস্পিয়ান সাগর

2. সুপিরিয়র লেক

সুপিরিয়র হ্রদ ভূপৃষ্ঠের দিক থেকে বিশ্বের বৃহত্তম মিঠা পানির হ্রদ। এটি কানাডা-মার্কিন সীমান্তে অবস্থিত এবং গ্রেট লেক সিস্টেমের অংশ। এটি তার ঠান্ডা, স্বচ্ছ জল এবং নাটকীয় জাহাজ ধ্বংসের জন্য পরিচিত। এটি বহিরঙ্গন উত্সাহীদের এবং ইতিহাস প্রেমীদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য। এর আশেপাশের ল্যান্ডস্কেপ হল রুক্ষ উপকূল, ঘন বন এবং আকর্ষণীয় শহরগুলির মিশ্রণ।

দৈর্ঘ্য – 616 কিমি

সর্বোচ্চ গভীরতা – 406 মি

আয়তন – 12,070 কিমি³

সুপিরিয়র লেক 

3. ভিক্টোরিয়া লেক

ভিক্টোরিয়া আফ্রিকার বৃহত্তম হ্রদের খেতাব রাখে। এই গ্রীষ্মমন্ডলীয় দৈত্যটি ভূপৃষ্ঠের দিক থেকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মিঠা পানির হ্রদ। এটি বেশ কয়েকটি দেশের সীমানা জুড়ে রয়েছে শক্তিশালী নীল নদীকে খাওয়ায় এবং জীববৈচিত্র্যের জন্য একটি হটস্পট। দ্বীপপুঞ্জ সমৃদ্ধ, ভিক্টোরিয়া লেক একটি গুরুত্বপূর্ণ সম্পদ এবং একটি অত্যাশ্চর্য প্রাকৃতিক বিস্ময়। ভিক্টোরিয়া হ্রদ ভূপৃষ্ঠের দিক থেকে দ্বিতীয় বৃহত্তম মিঠা পানির হ্রদ।

দৈর্ঘ্য – 322 কিমি

সর্বোচ্চ গভীরতা – 81 মি

আয়তন – 2,420 কিমি³

ভিক্টোরিয়া লেক 

4. হুরন হ্রদ

হুরন হ্রদ উত্তর আমেরিকার অন্যতম সেরা হ্রদ। এটি কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ের সাথে তার সীমানা ভাগ করে। এই হ্রদটি বিশ্বের বৃহত্তম মিঠা পানির হ্রদ ব্যবস্থার অংশ (মিশিগানের সাথে যৌথ), দ্রুত প্রবাহিত স্রোত এবং জর্জিয়ান উপসাগরের মতো অনন্য গুণাবলী সহ। স্থানীয় আদিবাসী উপজাতি হুরনের নামে নামকরণ করা হ্রদটি একটি ঐতিহাসিক উত্তরাধিকার ধারণ করে এবং গুরুত্বপূর্ণ মিঠা পানির সম্পদ সরবরাহ করে।

দৈর্ঘ্য – 332 কিমি

সর্বোচ্চ গভীরতা – 229 মি

আয়তন – 3,520 কিমি³

হুরন লেক

5. মিশিগান লেক

গ্রেট লেকগুলির মধ্যে একটি, মিশিগান হ্রদ তার চিত্তাকর্ষক প্রতিবেশীদের বিরুদ্ধে তার নিজস্ব ধারণ করে। হ্রদটি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সীমানা জুড়ে এবং লেক হুরনের সাথে জলের সম্পর্ক ভাগ করে, প্রযুক্তিগতভাবে বিশ্বের বৃহত্তম মিঠা পানির হ্রদ ব্যবস্থার অংশ। এটি তার সুন্দর সৈকত এবং বিভিন্ন বাস্তুতন্ত্রের জন্য বিখ্যাত। মিশিগান হ্রদ পার্শ্ববর্তী অঞ্চলের জন্য মিঠা পানির একটি গুরুত্বপূর্ণ উৎস। আইকনিক মেকানিক ব্রিজ একটি ল্যান্ডমার্ক যা এটিকে হুরন লেক থেকে আলাদা করে (ভৌগোলিকভাবে, জলবিদ্যাগতভাবে নয়)।

দৈর্ঘ্য – 494 কিমি

সর্বোচ্চ গভীরতা – 282 মি

আয়তন – 4,930 কিমি³

মিশিগান লেক

6. টাঙ্গানিকা হ্রদ

টাঙ্গানিকা হ্রদ বিশ্বব্যাপী দ্বিতীয় প্রাচীনতম স্বাদু পানির হ্রদ বলে দাবি করে এবং চিত্তাকর্ষক গভীরতার গর্ব করে, এটি বৈকাল হ্রদের পরে দ্বিতীয় গভীরতম হ্রদ করে তোলে। এই হ্রদের আকৃতি চারটি দেশে বিস্তৃত: তানজানিয়া, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, বুরুন্ডি এবং জাম্বিয়া। এই বিশাল হ্রদটি অবিশ্বাস্য পরিমাণে জল ধারণ করে এবং এটি আশেপাশের এলাকার জন্য জীবনের উত্স। টাঙ্গানিকা হ্রদ অনন্য মাছের প্রজাতির বাড়ি এবং এটি একটি অত্যাশ্চর্য প্রাকৃতিক সাইট।

দৈর্ঘ্য – 676 ​​কিমি

সর্বোচ্চ গভীরতা – 1,470 মি

আয়তন – 18,750 কিমি³

টাঙ্গানিকা হ্রদ 

7. বৈকাল হ্রদ 

বৈকাল হ্রদ বিশ্বের গভীরতম স্বাদু পানির হ্রদ হিসেবে খেতাব ধারণ করে। এই হ্রদটি কয়েক মিলিয়ন বছর পুরানো এবং এটি বিশ্বের প্রাচীনতম স্বাদু পানির হ্রদ হিসাবে বিবেচিত হয়। এই বিশাল জলাধারে প্রচুর পরিমাণে পরিষ্কার জল রয়েছে, যা বিশ্বের স্বাদু জল সরবরাহের একটি উল্লেখযোগ্য অংশ গঠন করে। বৈকাল হ্রদ একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এবং জীববৈচিত্র্যের জন্য একটি হটস্পট। এটিতে অনেক অনন্য উদ্ভিদ এবং প্রাণীর প্রজাতি রয়েছে যা অন্য কোথাও পাওয়া যায় না।

দৈর্ঘ্য – 636 কিমি

সর্বোচ্চ গভীরতা – 1,642 মি

আয়তন – 23,610 কিমি³

বৈকাল হ্রদ

8. গ্রেট বিয়ার লেক 

গ্রেট বিয়ার হ্রদ কানাডার উত্তর-পশ্চিম অঞ্চলে অবস্থিত। হ্রদ, তার ঠাণ্ডা, দূরবর্তী অবস্থান সত্ত্বেও, উল্লেখযোগ্য পরিমাণে তাজা জল ধারণ করে। এটি বিশ্বব্যাপী চতুর্থ বৃহত্তম মিঠা পানির হ্রদ হিসাবে স্থান করে নিয়েছে। তুন্দ্রা এবং বোরিয়াল বন দ্বারা বেষ্টিত, গ্রেট বিয়ার হ্রদ একটি প্রাচীন বনের আভাস দেয়। মাছ ধরা এখানে একটি জনপ্রিয় কার্যকলাপ। গ্রেট বিয়ার লেক এলাকাটি বাস্তুতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং একটি শ্বাসরুদ্ধকর প্রাকৃতিক বিস্ময়।

দৈর্ঘ্য – 373 কিমি

সর্বোচ্চ গভীরতা – 446 মি

আয়তন – 2,234 কিমি³

গ্রেট বিয়ার লেক 

9. মালাউই লেক 

মালাউই হ্রদ “তারাদের হ্রদ” নামেও পরিচিত। এটি মালাউই-মোজাম্বিক সীমান্ত বরাবর পূর্ব আফ্রিকায় অবস্থিত। এটি আফ্রিকার তৃতীয় বৃহত্তম স্বাদু পানির হ্রদ এবং বিশ্বের নবম বৃহত্তম হ্রদ। অবিশ্বাস্য জীববৈচিত্র্যের জন্য বিখ্যাত, মালাউই হ্রদ রঙিন সিচলিড মাছের জন্য একটি স্বর্গ, যেখানে শত শত অনন্য প্রজাতি পৃথিবীতে আর কোথাও পাওয়া যায় না। এই হ্রদের চারপাশের ল্যান্ডস্কেপগুলি সমানভাবে অত্যাশ্চর্য, সৈকত, পর্বত এবং জাতীয় উদ্যানগুলি অন্বেষণ এবং বিশ্রামের সুযোগ দেয়৷ প্রকৃতিপ্রেমীদের কাছে এই লেক স্বপ্নের গন্তব্য।

দৈর্ঘ্য – 579 কিমি

সর্বোচ্চ গভীরতা – 706 মি

আয়তন – ৮,৬৪০ কিমি³

মালাউই লেক 

10. গ্রেট স্লেভ লেক 

গ্রেট স্লেভ লেক গ্রেট বিয়ার লেকের পরে কানাডার দ্বিতীয় বৃহত্তম মিঠা পানির হ্রদ। হ্রদটি উত্তর-পশ্চিম অঞ্চলের মধ্যে অবস্থিত এবং এটি দীর্ঘ, ঠান্ডা শীতের সাথে কঠোর, উপক্রান্তীয় জলবায়ুর জন্য পরিচিত। এই হ্রদটি একটি বিশাল জলাশয় যা পরিযায়ী পাখিদের জন্য একটি গুরুত্বপূর্ণ আবাসস্থল। হ্রদ স্থানীয় মাছ ধরার সম্প্রদায়ের জীবিকা প্রদান করে। গ্রেট স্লেভ লেক তার ঐতিহাসিক তাৎপর্যের জন্যও উল্লেখযোগ্য, প্রত্নতাত্ত্বিক প্রমাণ সহ হাজার হাজার বছর আগের আদিবাসী বসতিগুলি নির্দেশ করে। শীতকালে এই লেকের সৌন্দর্য বিস্ময়কর।

দৈর্ঘ্য – 480 কিমি

সর্বোচ্চ গভীরতা – 614 মি

আয়তন – 1,115 কিমি³

 

গ্রেট স্লেভ লেক 

 

SOURCE- CARREARPOWER.IN

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!