বিষয়-পেনশান-♣আজ ৩১ তম পর্ব♣ 

বিষয়-পেনশান

==============================================================

♣আজ ৩১ তম পর্ব♣ 

==============================================================

Family pension সংক্রান্ত……

Q. ধরুন একজন employee হিন্দু মতে তার প্রথম wife বেঁচে থাকা অবস্হায় তিনি আর একটি বিবাহ করেছিলেন এবং দু পক্ষেরই একটি করে ছেলে আছে । employee এর প্রথম wife মারা যান তারপর employee মারা যান তাহলে family pension কারা পাবার যোগ্য হবে??????
Ans. আমি note-29 এ বলেছিলাম হিন্দু মতে তার প্রথম wife বেঁচে থাকা অবস্থায় যদি দ্বিতীয় বিবাহ করেন তাহলে তার দ্বিতীয় wife কোনদিনই family pension এর ভাগীদার হতে পারবেন না , কিন্তু তার সন্তানগন পাবেন minor থাকা পর্যন্ত। এখানে দেখুন employee এর family pension দুটি share হবে
১) প্রথম wife এর ছেলে যতদিন না তার ১৮ বছর পার হচ্ছে ততদিন।
২) দ্বিতীয় wife এর ছেলে যতদিন না তার ১৮ বছর পার হচ্ছে ততদিন ।
ওপরের দুজনার মধ্যে family pension equal share হবে।
Q. ধরুন কোনো employee হিন্দু মতে তার প্রথম wife মারা যাবার পর দ্বিতীয় বিবাহ করেন এবং দুপক্ষেরই একটি করে ছেলে আছে তাহলে সেই employee মারা যাবার পর কারা family pension পাবেন??????
Ans. এখানে দেখুন employee হিন্দু মতে তার প্রথম wife মারা যাবার পর দ্বিতীয় বিবাহ করেন তাহলে এক্ষেত্রে family pension দুজনার মধ্যে ভাগ হবে
১) প্রথম wife এর সন্তান যতদিন না তার ১৮ বছর পার হচ্ছে ততদিন।
২) দ্বিতীয় পক্ষের wife
ওপরের দুজনার মধ্যে equal share হবে।
Q. অনেকের মনে প্রশ্ন আসতে পারে দুটি share এর মধ্যে দেখা গেলে একজনের আর family pension share নেবার কেউ নেই তাহলে কি অপর জনকে ঐ share টি দিয়ে দেওয়া হবে????
Ans. কখনই নয়। একটি family pension share নেবার মতো কেউ না থাকলে ঐ share টি cease করে দেওয়া হবে যেটি বলা আছে DCRB SCHEME’1981এ।
 
No photo description available.

to be continued……….

©Kamaleshforeducation.in (2023)

 

error: Content is protected !!