বিষয়-পেনশান-♣আজ ৩৪ তম পর্ব♣ 

বিষয়-পেনশান

==============================================================

♣আজ ৩৪ তম পর্ব♣ 

==============================================================

FAMILY PENSION FOR DISABLE CHILDREN সংক্রান্ত……

 
দেখুন G.O no. 325 SE(B) dt.05/09/2005 এর ১ নং point এ বলা আছে যদি কোন পুত্র এবং কন্যা প্রতিবন্ধী হন তাহলে তাদের মধ্যে যে কোনো একজন ২৫ বছর পর্যন্ত minor children( প্রথমে eldest son তারপর eldest daughter হিসাবে) family pension পাবেন। এরপর ২৫ বছর হয়ে গেলে তাদের মধ্যে যে কোনো একজন সারাজীবনের জন্য family pension পাবেন তবে তিনি মারা গেলে আর একজন সন্তান পাবেন।
Q. Disability son & Daughter এর মধ্যে ২৫ বছর হয়ে গেলে কে family pension পাবেন আগে?????
Q. Note-35 এ একটু বলা ভুল হয়েছে কোন disability child প্রথমে ভাগীদার হবে family pension এর????
ANS-দেখুন G.O. no. 325-SE(B) dt. 05/09/2005 এর ২ নং point এ পরিষ্কার বলা আছে ” family pension shall be payable in the order of their birth and the younger will get family pension only after the elder next above him/her ceases to the eligible .”
Ans. G.O no. 325 SE(B) এর ২ নং point এ বলা আছে disability ছেলে এবং disability মেয়ের মধ্যে বা দুজন disability ছেলের মধ্যে বা দুজন disability মেয়ের মধ্যে জন্মের তারিখ অনুযায়ী যিনি ছোটো তিনি life time family pension এর ভাগীদার হবেন । তবে একজন মারা গেলে অন্য জনও family pension এর ভাগীদার হবেন।
এখানে পরিষ্কার ভাবেই বলেছে ছোটো জন তখনি family pension পাবেন যখন বড়ো জনের যোগ্যতা আটকে যায়। তাই disability child এর ক্ষেত্রে আগে যে বয়সে বড়ো সেই family pension এর ভাগীদার হবেন।
 
Q. দেখা গেলো একজন employee এর তিনটি সন্তান disability , তাদের মধ্যে মেয়েটি বড়ো এবং দুটি ছেলে যমজ । তাহলে কে বা কারা family pension এর ভাগীদার হবেন????
Ans. যেহেতু disability child এর ক্ষেত্রে যিনি ছোটো তিনি family pension এর ভাগীদার হবেন তাই তার disability যমজ দুই ছেলে family pension এর ভাগীদার হবেন। তাদের মধ্যে ঐ family pension equal share হবে। যদি যমজ দুই ছেলে বড়ো হতো তাহলে disability daughter family pension পেতেন।
Q. Disability daughter যদি family pension পান এবং তারপর তিনি যদি বিবাহ করেন তাহলে তিনি কি আর family pension পাবেন????
Ans. disability daughter বা unmarried daughter বিবাহ করলে আর family pension পাবেন না।।
Q. ধরুন কোনো employee এর disability daughter ছোটো এবং disability son বড়ো । তাহলে employee মারা গেলে disability daughter family pension এর ভাগীদার হলেন এবং তারপর ঐ disability daughter বিবাহ করলেন তাহলে ঐ employee এর disability son family pension পাবেন???
Ans. অবশ্যই পাবে সেই employee এর disability son.
Q-Family Pension এ যে ১৮/২১ বছর ( পুত্র / কন্যা )ছিল , সেটি এখন ২৫ বছর হয়েছে। এই ২৫ বছর কি দুই বিবাহ সম্পন্ন ব্যক্তির দুই পক্ষের পুত্র ও কন্যার ক্ষেত্রেও প্রযোজ্য ?
  ANS-একদম তাই

No photo description available.

No photo description available.

to be continued……….

©Kamaleshforeducation.in (2023)

 

 

 

error: Content is protected !!