বিষয়-পেনশান-♣আজ ৩৭ তম পর্ব♣ 

বিষয়-পেনশান

==============================================================

♣আজ ৩৭ তম পর্ব♣ 

============================================================== 

Family pension সংক্রান্ত……..

Q. যদি কোনো employee এর ছেলে এবং মেয়ে থাকে তাহলে কিভাবে সেই employee মারা গেলে সেই ছেলে মেয়েরা family pension এর ভাগীদার হবেন???( উল্লেখ্য তাদের মধ্যে কেউ disability নন)
Ans. যদি মৃত employee এর কোনো সন্তান disability না হন তাহলে প্রথমে ছেলে পাবে , কিভাবে পাবে??
Date of birth অনুযায়ী প্রথমে বড়ো ছেলে মানে eldest minor son , তার ২৫ বছর হয়ে গেলে পরের minor son , পরের minor son 25 বছর হয়ে গেলে যদি আর ছেলে না থাকে তবে eldest daughter ( daughter এখন life time pension পাবে বিষয়টি পরে আসছি।)তারপরে সেই eldest daughter মারা গেলে তার পরের daughter যদি থাকে। অর্থাৎ এটা পরিষ্কার যদি কোনো disability সন্তান না থাকে তাহলে আগে বড়ো ছেলে তারপর ছোটো ছেলে , তাদের ২৫ বছর হয়ে যাবার পর বড়ো মেয়ে এভাবে। অর্থাৎ সবাইকেই সুযোগ দেওয়া হচ্ছে।
Q. ধরুন যদি কোনো employee এর দুটি disability ছেলে এবং একটি disability মেয়ে আছে তাহলে কিভাবে কে family pension এর ভাগীদার হবে????
Ans. দেখুন প্রথমেই বলে রাখি disability সন্তানদের মধ্যে ছেলে মেয়ে ভাগ দেখলে হবে না। আর তারা life time family pension পাবেন। তাহলে ঐ employee মারা যাবার পর তার তিনটি disability সন্তানদের মধ্যে যে বড়ো সে family pension এর যোগ্য হবে প্রথমে, সেই বড়ো জন অযোগ্য প্রমানিত হলে বা মারা গেলে birth অনুযায়ী পরের জন পাবে সে ছেলেই হোক বা মেয়েই হোক।

to be continued……….

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!