বিষয়-পেনশান-♣আজ  ৪১ তম পর্ব♣ 

বিষয়-পেনশান

==============================================================

♣আজ  ৪১ তম পর্ব♣ 

==============================================================

Family pension সংক্রান্ত……

Q. ধরুন যদি ২ জন বা তার বেশী widowed/divorced daughter থাকে তাহলে কে family pension পাবার যোগ্য হবে?????
Ans. দেখুন G.O no. 432-F(Pen) dt. 02/07/2008 এর ২ নং point এ পরিষ্কার বলা আছে যদি দুই বা তার বেশী widowed/divorced daughter থাকে তাহলে তাদের date of birth অনুযায়ী যে বড়ো সে আগে পাবে। সেই বড়ো জন্য family pension পাবার অযোগ্য হয় তাহলে তার পরের জন family pension পাবার যোগ্য হবেন।।
Q. ধরুন একজন widowed/divorced daughter family pension পাচ্ছেন , দেখা গেলো তার দিদি বেশ কিছুদিন পরে বিধবা হলো তাহলে তখন সেই ছোট জনই কি family pension পাবে নাকি বড়ো জন family pension পাবে?????
Ans. G.O. no. 432-F(Pen) dt. 02/07/2008 এর ৩ নং point এ পরিষ্কার বলা আছে widowed/divorced daughter যিনি family pension পাচ্ছেন তিনি ছোটো হলেও family pension পাবেন । যিনি পরে বিধবা বা বিবাহবিচ্ছিন্না হয়েছেন তিনি বড়ো হলেও তাকে wait করতে হবে family pension পাবার জন্য যতদিন না প্রথম জন অযোগ্য প্রমানিত হন family pension পাওয়ার থেকে।
Q. যদি ধরুন একজন employee এর একজন disability child থেকে এবং একজন widowed/divorced daughter থাকে তাহলে তাদের মধ্যে employee মারা যাবার পর কে family pension পাবার যোগ্য হবেন???
Ans. G.o no. 432-F(Pen) dt. 02/07/2008 order এর ১০ নং point এ পরিষ্কার বলা আছে এক্ষেত্রে disability child ই হবে family pension পাবার যোগ্য।
Q. ধরুন একজন unmarried daughter যার বয়স ২০ , এবং একজন divorced/widowed daughter যার বয়স ২৫ , তাহলে employee মারা গেলে কে family pension এর যোগ্য হবে????
Ans. এক্ষেত্রে হবে দুটি নিয়ম।
১) প্রথমে minor children হিসাবে তার unmarried daughter 25 বছর পর্যন্ত family pension পাবেন।
২) minor children হিসাবে unmarried daughter এর ২৫ বছর পার হয়ে গেলে এবার unmarried daughter & widowed/divorced daughter এর মধ্যে date of birth অনুযায়ী যে বড়ো অর্থাৎ এক্ষেত্রে তার widowed/divorced daughter টি family pension পাবার যোগ্য হবে।

to be continued……….

©Kamaleshforeducation.in (2023)

 

 

 

error: Content is protected !!