বিষয়-পেনশান-♣আজ  ৪৫ তম পর্ব♣ 

বিষয়-পেনশান

==============================================================

♣আজ  ৪৫ তম পর্ব♣ 

==============================================================

Q. Family pension কবে থেকে চালু হয়????
Ans. 01/04/1965 on or after
Q. Pension & Family pension এর মধ্যে পার্থক্য কী????????
Ans. 1) Employee অবসরগ্রহন করলে সেই employee অবসরের পর pension পান ।। কিন্তু Family pension এর ক্ষেত্রে Employee চাকুরীরত অবস্হায় মারা গেলে বা অবসরগ্রহনের পর মারা গেলে তার পরিবারের লোক নিয়ম অনুযায়ী Family pension পান।
2) Pension নির্নয়ের ক্ষেত্রে pension একই রকমের হয়।। কিন্তু Family pension দুই রকমের a) Enhance rate b) Ordinary rate
3) Employee 10 বছর পূর্ন চাকুরী করার পর যদি তার বয়স ৬০ বছর হয় এবং অবসরগ্রহন করেন তাহলে তিনি pension পাবেন।। কিন্তু Family pension এর ক্ষেত্রে যদি Employee 1 বছর পূর্ন চাকুরী করার পর মারা যান তাহলে তার পরিবারের লোক নিয়ম অনুযায়ী Family pension পাবেন।
4) Pension calculation এর ক্ষেত্রে qualifying service বা units of service ভীষন ভাবে দরকার হয় ।। কিন্তু Family pension নির্নয়ের ক্ষেত্রে qualifying service বা units of service এর প্রয়োজন হয় না।
5) pension এর ক্ষেত্রে Basic pension এর থেকে 40% commute করা যায় ।। কিন্তু Family pension এর ক্ষেত্রে commute করা যায় না।
6) pension চালু হবার পর pension কমে না বরং Employee যদি basic pension এর 40% commute করে থাকেন তা Employee এর 75 yrs এর পর ফেরত পান।। কিন্তু Family pension ক্ষেত্রে দেখা যায় 7 yrs পর family pension কমে যায় ( এর নির্দিষ্ট কিছু নিয়ম আছে)।
7) একজন employee তিনি নিজের pension পেলেও তার husband / wife এর family pension পাবেন যদি তিনি employee হন।।

to be continued……….

©Kamaleshforeducation.in (2023)

 

 

error: Content is protected !!