বিষয়-পেনশান-♣আজ  ৪৬ তম পর্ব♣ 

বিষয়-পেনশান

==============================================================

♣আজ  ৪৬ তম পর্ব♣ 

==============================================================

Family pension সংক্রান্ত…….

Q. কমপক্ষে কত দিন চাকুরী করে মারা গেলে Family pension পাওয়া যায়????
Ans. দেখুন DCRB’1971 এ বলা ছিল কমপক্ষে ৩ বছর চাকুরী করে মারা গেলে family pension পাওয়া যায়। কিন্তু G.O. no. 5625-F dt. 27/07/81 order অনুযায়ী সেটা ৩ বছর কমিয়ে ১ বছর করা হয় ।। যেটা DCRB SCHEME’1981 এর 23 নং point এ 1 নং এ পরিষ্কার বলা আছে” Family pension is admissible to the members of the family of an employee who dies while in service after rendering at least One year’s service ” তাহলে পরিষ্কার যে ১ বছর পূর্ন চাকুরী করে মারা গেলে তার পরিবারের লোক family pension পাবার যোগ্য হবেন।
Q. ধরুন ১ বছরের কম চাকুরী করে ভীষন অসুস্হতার জন্য একজন employee মারা গেলেন তাহলে কি তার পরিবারের লোক family pension থেকে বঞ্চিত হবেন?????
Ans. দেখুন G.o. no. 959-F(Pen) dt. 20/07/1995 এর order এ বলা আছে ১ বছরের কম চাকুরী করে মারা গেলেও employee এর পরিবারের লোক family pension পেতে পারেন শর্ত সাপেক্ষে।। যদি সরকার মনে করে employee ভীষন অসুস্হ এবং সরকার যদি নিজে চিকিৎসাগত ভাবে পরীক্ষা করেন এবং certificate দেন তাহলে employee ১ বছর চাকুরী করার আগে মারা গেলেও তার পরিবারের লোক family pension পাবেন। বিষয়টা আমরা অনেকেই জানি না , এটা জেনে রাখা ভীষন দরকার । ( আমাদের ক্ষেত্রে সরকার মানে DPSC)
নীচে order দেওয়া হলো।

 

 

to be continued……….

©Kamaleshforeducation.in (2023)

 

 

 

 

 

error: Content is protected !!