বিষয়-পেনশান-♣আজ  ৪৭ তম পর্ব♣ 

বিষয়-পেনশান

==============================================================

♣আজ  ৪৭ তম পর্ব♣ 

==============================================================

Family pension সংক্রান্ত…….

Family pension সংক্রান্ত…..
Family pension দু রকমের হয়
১) Enhance rate
a)এই Enhance rate কি?????????
Ans.. দেখুন enhance rate এ family pension মানে হলো বর্ধিত হারে family pension; যদি কোনো employee কমপক্ষে 7 বছর পূর্ন চাকুরী করে মারা যায় তাহলে তিনি enhance rate এ family pension পাবেন । যেটা DCRB’1971 & DCRB SCHEME’1981 এ পরিষ্কার করে বলা আছে।
b) Enhance rate এ family pension কতদিন পাওয়া যায়?????
Ans.. দেখুন DCRB SCHEME’1981 এ পরিষ্কার বলা আছে যদি কোনো employee 7 বছর পূর্ন চাকুরী করে মারা যান তাহলে সেই employee পরিবারের লোক সেই employee মারা যাবার পরের দিন থেকে 7 বছর পর্যন্ত বা ঐ মৃত employee এর 65 yrs পর্যন্ত যেটা আগে হবে ততদিন পর্যন্ত পাবে। কিন্তু G.O. no. 28-SE(B) dt. 02/02/2009 এ সংশোধন করে বলা হলো ওটা মৃত employee এর 67 yrs পর্যন্ত পাওয়া যাবে।।
মানে এক কথায় কোন employee যদি 7 বছর পূর্ন চাকুরী করে মারা যায় তাহলে তার পরিবারের লোক ঐ employee মারা যাবার পরের দিন থেকে 7 বছর বা ঐ মৃত employee এর 67 yrs যেটা আগে হবে ততদিন পর্যন্ত enhance rate এ family pension পাবে।
Q. ধরুন একজন employee 42 বছর বয়সে 15 বছর service করে 12/08/2019 সালে মারা যান তাহলে তার wife কতদিন enhance rate এ family pension পাবেন????
Ans. employee মারা গেছেন 42 বছর বয়সে 12/08/2019 তারিখে তাহলে তার wife 7 yrs enhance rate এ family pension পাবেন। কারন মৃত employee এর 67 বছর হতে অনেক দেরী। তাহলে enhance rate family pension = 13/08/2019 to 12/08/2026 পর্যন্ত।।
Q. ধরুন একজন employee এর date of birth 01/01/1955 ; তিনি 31/12/2014 সালে চাকুরীতে 60 বছর পূর্ন করে 05/07/2018 তে মারা যান তাহলে তার wife কতদিন পর্যন্ত enhance rate এ family pension পাবেন?????
Ans. আমি প্রথমেই বলেছি মৃত employee এর মারা যাবার 7 বছর বা 67 yrs যেটা আগে ততদিন পর্যন্ত enhance rate এ family pension পাবে। এখানে দেখুন মৃত employee এর 67 বছর পর্যন্ত পাওয়া যাবে । কারন ওটাই আগে আসবে। তাহলে এক্ষেত্রে enhance rate এ family pension = 06/07/2018 to 31/12/2021 পর্যন্ত।।
প্রশ্ন:-   একজন শিক্ষক অবসর গ্রহনের পর পেনসনের জন্য উনি কোন কোন প্রমানপত্র SI অফিসে জমা দেবেন?
উত্তর:-  Pension এর সময় কিকি কাগজ লাগবে??
1) প্রথম নিয়োগপত্র
2) প্রথম জয়েনিং লেটার
3) যত বার transfer হয়েছেন সেই transfer letter & joining letter
4) আপনার এইচটি অ্যাপয়েন্টমেন্ট লেটার এবং জয়েনিং লেটার এবং এইচটি বিকল্প এবং ফিক্সেশন ফর্ম
5) 18 বছরের বিকল্প এবং ফিক্সেশন ফর্ম
6) ট্রেনিং পাস সার্টিফিকেট, ফিক্সেশন
7) যে সকল ছুটি মঞ্জুর হয়েছে cl ছাড়া তার sanction copy.
(8) surname change হলে তার copy
9) আপনি যে ropa গুলি পেয়েছেন তার option & fixation.
10) আপনি যতগুলি স্কুলে service করেছেন তার recognize date, যদি date নাও পান অন্তত সালটি লাগবে।
11) যদি আপনি ropa’86 এর আগে join করেন তাহলে DCRB FORM, Treasury challan copy.
12) e-pension এ সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় হলো আপনার প্রতিবছর বেতন পরিবর্তনে বা 10,20,18,HT &
traning pass এ বেতন পরিবর্তনে বা ropa অনুযায়ী বেতন পরিবর্তনে scale লেখা। প্রতিবছরের বেতন
পরিবর্তনেই scale লিখতে হবে যা si/s অবশ্য করবেন তবু যদি পারেন আপনার প্রতি বছরে বেতন পরিবর্তনে
scale লিখে রাখবেন।
১) একজন হিন্দুর প্রথম স্ত্রী বেঁচে আছেন সেই অবস্থায় তিনি ধর্মান্তরিত হয়ে দ্বিতীয় বিবাহ করলেন এই অবস্থায় কে ফ্যামিলি পেনশন পাবেন?
  উত্তর-   এক্ষেত্রে Employee নিজে ধর্মান্তরিত হলেও যেহেতু প্রথম স্ত্রীকে তিনি হিন্দু মতে বিবাহ করেছেন সেক্ষেত্রে Family pension এর অধিকারী প্রথম স্ত্রী, যদি দ্বিতীয় পক্ষের সন্তান থাকে তাহলে প্রথম Wife এর সাথে দ্বিতীয় Wife এর সন্তানের Equal share হবে Family pension;
২) একজন এম্পয়ী র বিধবা স্ত্রী কিছুদিন পর বিবাহ করে চলে যান কিন্তু তার মাইনর ছেলে/ মেয়ে তার ঠাকুমা / দাদুর কাছেই থেকে যায় এক্ষেত্রে ফ্যামিলি পেনশন কে পাবেন?
উত্তর- এক্ষেত্রে Employee এর Minor সন্তান Family pension পাবেন তাদের Legal gurdian এর মাধ্যমে অর্থাৎ Minor সন্তানের দাদু বা দিদিমার মাধ্যমে পাবে তাহলে Minor সন্তানের দাদু বা দিদিমা পাবেন Family pension;
৩) একজন এম্পয়ী র স্ত্রী মারা গেছেন তিনি রিটায়ার করে গেছেন তিনি আবার বিবাহ করলেন, এক্ষেত্রে দ্বিতীয় স্ত্রী কি ফ্যামিলি পেনশন পাবেন?
উত্তর-  Order এ বলছে হিন্দু মতে প্রথম স্ত্রীর জীবদ্দশায় যদি কেউ দ্বিতীয় বিবাহ করে তাহলে দ্বিতীয় Wife family pension পাবেন না, এক্ষেত্রে Employee প্রথম Wife মারা যাবার পর বিবাহ করছেন তাই এখানে তার দ্বিতীয় Wife family pension পাবেন;
৪) একজন এপ্লয়ী র বড়ো ছেলে প্রতিবন্ধী নয় কিন্তু পরের ছেলে/ মেয়ে প্রতিবন্ধী। এক্ষেত্রে ফ্যামিলি পেনশন কে পাবেন?
 
উত্তর-Employee এর সন্তানদের মধ্যে যদি কোনো সন্তান প্রতিবন্ধী থাকেন সে ছেলেই হোক বা মেয়ে তাহলে সেই প্রতিবন্ধী সন্তানটি Family pension পাবেন;

 

to be continued……….

©Kamaleshforeducation.in (2023)

 

 

error: Content is protected !!