ভারতের শীর্ষ 10টি দীর্ঘতম নদী

 

ভারতের শীর্ষ 10টি দীর্ঘতম নদী

এখানে দৈর্ঘ্যের দিক থেকে ভারতের শীর্ষ 10টি দীর্ঘতম নদীর তালিকা রয়েছে।

ভারতের শীর্ষ 10টি দীর্ঘতম নদী
ক্রম নং নদী ভারতে দৈর্ঘ্য (কিমি) মোট দৈর্ঘ্য (কিমি)
1. গঙ্গা 2525 2525
2. গোদাবরী 1464 1465
3. কৃষ্ণ 1400 1400
4. যমুনা 1376 1376
5. নর্মদা 1312 1312
6. সিন্ধু 1114 3180
7. ব্রহ্মপুত্র 916 2900
8. মহানদী 890 890
9. কাবেরী 800 800
10. তপ্তি 724 724

ভারতের দীর্ঘতম নদী

ভারতের শীর্ষ 10টি দীর্ঘতম নদীর সাধারণ বর্ণনা নিম্নরূপ:

1. গঙ্গা নদী- 2525 কিমি

গঙ্গা ভারতের দীর্ঘতম নদী এবং ভারতের বৃহত্তম নদী, যা মোট 2525 কিলোমিটার দূরত্ব জুড়ে। এর উৎপত্তিস্থল হল উত্তরাখণ্ডের গঙ্গোত্রী হিমবাহ এবং এটি উত্তরাখণ্ডের দেবপ্রয়াগে ভাগীরথী ও অলকানন্দা নদীর সঙ্গমস্থল থেকে শুরু হয়। এই জলাশয়ের দ্বারা আচ্ছাদিত রাজ্যগুলি হল উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গ। গঙ্গার শেষ অংশ বাংলাদেশে শেষ হয়েছে, যেখানে এটি অবশেষে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে। এটি বাংলাদেশে পদ্মা নদী নামে পরিচিত। গঙ্গার কয়েকটি প্রাথমিক উপনদী হল যমুনা, সন, গোমতী, ঘাঘরা, গন্ডক এবং কোশী।

ভারতে গঙ্গা নামে পরিচিত গঙ্গা হিন্দু বিশ্বাসের ক্ষেত্রে সবচেয়ে পবিত্র নদী এবং এটি ভারতীয় উপমহাদেশের সাথে ঘেরা দীর্ঘতম নদীও । গঙ্গা দূষণ দ্বারা আপোস করা হয়েছে, শুধুমাত্র মানুষের জন্য নয়, কিন্তু প্রাণী ছাড়াও, যার মধ্যে রয়েছে 140টি মাছের প্রজাতি , 90টি স্থল ও জলে দক্ষ প্রজাতি, সরীসৃপ, উদাহরণস্বরূপ, ঘড়িয়াল এবং উষ্ণ রক্তের প্রাণী। উদাহরণ, গঙ্গার জলপথের ডলফিন, সর্বশেষ উল্লেখিত দুটি আইইউসিএন-এর মূলত ক্ষতিগ্রস্থ তালিকায় অন্তর্ভুক্ত।

2. গোদাবরী নদী- 1464 কিমি

আবার, ভারতের মধ্যে আচ্ছাদিত মোট দৈর্ঘ্যের পরিপ্রেক্ষিতে, গোদাবরী ওরফে দক্ষিণ গঙ্গা বা দক্ষিণ গঙ্গা ভারতের দ্বিতীয় দীর্ঘতম নদী । এটি মহারাষ্ট্রের ত্রিম্বকেশ্বর, নাসিক  থেকে শুরু হয় এবং ছত্তিশগড়, তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশ হয়ে শেষ পর্যন্ত বঙ্গোপসাগরের সাথে মিলিত হয়। নদীর প্রধান উপনদীগুলিকে বাম তীর উপনদী হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে যার মধ্যে রয়েছে পূর্ণা, প্রাণহিতা, ইন্দ্রাবতী এবং সবরী নদী। স্রোতটি হিন্দুদের কাছে পবিত্র এবং এর তীরে কয়েকটি জায়গা রয়েছে, যেগুলি বহু বছর ধরে ভ্রমণের স্থান হয়ে দাঁড়িয়েছে। দৈর্ঘ্যের দিক থেকে এর মোট স্প্যান 1,450 কিলোমিটার। গোদাবরীর তীরে অবস্থিত কয়েকটি প্রধান শহর হল নাসিক, নান্দেদ এবং রাজমুন্দ্রি ।

3. কৃষ্ণা নদী- 1400 কিমি

গঙ্গা, গোদাবরী এবং ব্রহ্মপুত্রকে অনুসরণ করে কৃষ্ণা হল ভারতের দৈর্ঘ্যের দিক থেকে ভারতের তৃতীয় দীর্ঘতম নদী এবং ভারতের (দেশের সীমানার মধ্যে) জলপ্রবাহ এবং নদী অববাহিকা এলাকার ক্ষেত্রে চতুর্থ দীর্ঘতম নদী। এটি মহারাষ্ট্র, কর্ণাটক, তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশ রাজ্যের সেচের অন্যতম উৎস হিসেবে কাজ করে । এটি মহাবালেশ্বরে উৎপন্ন হয় এবং তারপর এই রাজ্যগুলির মধ্য দিয়ে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে প্রবেশ করে। কৃষ্ণের প্রধান উপনদীগুলি হল ভীমা, পঞ্চগঙ্গা, দুধগঙ্গা, ঘটপ্রভা এবং তুঙ্গভদ্রা এবং তীরবর্তী এর প্রধান শহরগুলি হল সাংলি এবং বিজয়ওয়াড়া।

4. যমুনা নদী- 1376 কিমি

যমুনাকে যমুনাও বলা হয়, উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার বান্দেরপুঞ্চ শিখরে যমুনোত্রী হিমবাহ থেকে উৎপন্ন হয়েছে। এটি গঙ্গা নদীর দীর্ঘতম উপনদী এবং এটি সরাসরি সমুদ্রে পড়ে না। হিন্দন, শারদা, গিরি, ঋষিগঙ্গা, হনুমান গঙ্গা, সাসুর, চম্বল, বেতওয়া, কেন, সিন্ধু এবং টন হল যমুনার উপনদী নদী। যে প্রধান রাজ্যগুলির মধ্য দিয়ে নদী প্রবাহিত হয় সেগুলি হল উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, দিল্লি, হরিয়ানা এবং উত্তর প্রদেশ।

5. নর্মদা নদী- 1312 কিমি

নর্মদা নদীকে রেওয়াও বলা হত এবং পূর্বে নেরবুদ্দা নামেও পরিচিত ছিল, এটি অমরকন্টক থেকে উৎপন্ন হয়েছে । মধ্যপ্রদেশ ও গুজরাট রাজ্যে বিশাল অবদানের জন্য এটি “মধ্যপ্রদেশ ও গুজরাটের জীবনরেখা” নামেও পরিচিত । পূর্ব দিকে প্রবাহিত দেশের সমস্ত নদীগুলির বিপরীতে এটি পশ্চিম দিকে প্রবাহিত হয় । এটি পবিত্রতম জলাশয়গুলির মধ্যে একটি হিসাবেও বিবেচিত হয়। হিন্দুদের কাছে নর্মদা ভারতের সাতটি স্বর্গীয় জলপথের একটি; অন্য ছয়টি হল গঙ্গা, যমুনা, গোদাবরী, সরস্বতী, সিন্ধু এবং কাবেরী। রামায়ণ, মহাভারত এবং পুরাণে প্রায়ই এর ইঙ্গিত পাওয়া যায়।

6. সিন্ধু নদী- 3180 কিমি

আমাদের দেশের নামের ইতিহাস সিন্ধু নদীর সাথে সম্পর্কিত, এটি মানসরোবর হ্রদ থেকে শুরু হয় এবং তারপর লাদাখ, গিলগিট এবং বাল্টিস্তান অতিক্রম করে । এরপর তা পাকিস্তানে প্রবেশ করে। সিন্ধু প্রাচীনতম এবং সমৃদ্ধ সভ্যতা, সিন্ধু উপত্যকা সভ্যতাগুলির মধ্যে একটিকে আশ্রয় করার জন্যও পরিচিত । এর প্রধান উপনদীগুলির মধ্যে রয়েছে জানস্কর, সোন, ঝিলাম, চেনাব, রাভি, সুতলজ এবং বিয়াস । সিন্ধু নদীর তীরে অবস্থিত প্রধান শহরগুলি হল লেহ এবং স্কারদু । সিন্ধু নদীর মোট দৈর্ঘ্য 3180 কিলোমিটার। তবে, ভারতের মধ্যে এর দূরত্ব মাত্র 1,114 কিলোমিটার।

7. ব্রহ্মপুত্র নদী- 2900 কিমি

ব্রহ্মপুত্র হল দ্বিতীয় নদী যা চীনের তিব্বতের মানসরোবর হ্রদের কাছে আংসি হিমবাহ থেকে উৎপন্ন হয়। ব্রহ্মপুত্রের দৈর্ঘ্য 2900 কিমি, কিন্তু ভারতে ব্রহ্মপুত্রের দৈর্ঘ্য মাত্র 916 কিমি। এটি একমাত্র নদী যার লিঙ্গ ভারতে পুরুষ হিসাবে বিবেচিত হয় , এটিকে চীনে ইয়ারলুং সাংপো নদী বলা হয় এবং তারপর এটি অরুণাচল প্রদেশ হয়ে ভারতে প্রবেশ করে। বৃষ্টির মৌসুমে (জুন-অক্টোবর), বন্যা একটি ব্যতিক্রমী স্বাভাবিক ঘটনা। কাজিরাঙ্গা জাতীয় উদ্যান ব্রহ্মপুত্রের তীরে অবস্থিত। এরপর এটি আসামের মধ্য দিয়ে অতিক্রম করে অবশেষে বাংলাদেশে প্রবেশ করে । মাজুলি বা মাজোলি ব্রহ্মপুত্র নদীর একটি নদী দ্বীপ, আসামের এবং 2016 সালে এটি ভারতের প্রথম দ্বীপ হিসেবে একটি জেলায় পরিণত হয়। 20 শতকের শুরুতে এর আয়তন ছিল 880 বর্গ কিলোমিটার।

8. মহানদী নদী- 890 কিমি

মহানদীর উৎপত্তি ছত্তিশগড়ের রায়পুর জেলায় । অনেক লিখিত ইতিহাসের জন্য মহানদী তার বিস্ময়কর বন্যার জন্য কুখ্যাত ছিল। তাই একে ‘ ওড়িশার দুর্দশা ‘ বলা হয়। যাই হোক, হীরাকুদ বাঁধের  উন্নয়ন  পরিস্থিতির ব্যাপক পরিবর্তন করেছে। আজ জলপথ, বিস্ফোরণ এবং চেক ড্যামের একটি ব্যবস্থা স্রোতটিকে ভালভাবে চার্জে রাখে। এর প্রধান উপনদীগুলি হল সিওনাথ, মান্ড, ইব, হাসদেও, ওং, প্যারি নদী, জঙ্ক, তেলেন ।

9. কাবেরী নদী- 800 কিমি

কাবেরী নদী , দক্ষিণ ভারতের পবিত্র নদী, কাবেরীও বানান । এটি কর্ণাটকের পশ্চিম ঘাটের ব্রহ্মগিরি পাহাড়ে উঠে , কর্ণাটক এবং তামিলনাড়ু রাজ্যের মধ্য দিয়ে দক্ষিণ-পূর্ব দিকে প্রবাহিত হয় এবং পূর্ব ঘাটে নেমে আসে। বঙ্গোপসাগর, তামিলনাড়ুতে প্রবেশ করার আগে, নদীটি “দক্ষিণ ভারতের উদ্যান” নামে একটি বিস্তৃত ব-দ্বীপ তৈরি করে প্রচুর সংখ্যক শাখায় পরিণত হয়। তামিল সাহিত্যে কাবেরী নদী তার দৃশ্যাবলী এবং পবিত্রতার জন্য পালিত হয় এবং এর পুরো পথটিকে পবিত্র ভূমি হিসাবে বিবেচনা করা হয়। নদীটি তার সেচ খাল প্রকল্পের জন্যও গুরুত্বপূর্ণ।

10. তাপ্তি নদী- 724 কিমি

তাপ্তি নদী উপদ্বীপ ভারতে উৎপন্ন একমাত্র তিনটি নদীর মধ্যে একটি এবং যা পূর্ব থেকে পশ্চিমে প্রবাহিত হয়। এটি বেতুল জেলায় (সাতপুরা রেঞ্জ) উঠে এবং খাম্বাত উপসাগরে (আরব সাগর) প্রবাহিত হয়। এটি মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং গুজরাটের মধ্য দিয়ে চলে এবং এর ছয়টি উপনদী রয়েছে। তাপ্তি নদীর উপনদী নদীগুলি হল পূর্ণা নদী, গিরনা নদী, গোমাই, পাঞ্জারা, পেধি এবং অর্ণা।

 

FAQs

উঃ। গঙ্গা নদী ভারতের দীর্ঘতম নদী যার দৈর্ঘ্য 2525 কিলোমিটার।

উঃ। গঙ্গা ভারতের দীর্ঘতম অভ্যন্তরীণ নদী।

উঃ। যমুনা ভারতের দীর্ঘতম উপনদী নদী।

উঃ। গোদাবরী দক্ষিণ ভারতের দীর্ঘতম নদী।

উঃ। মাজুলি ভারতের বৃহত্তম নদী দ্বীপ।

 

©Kamaleshforeducation.in (2023)

 

 

 

 

 

error: Content is protected !!