সরকারী কর্মচারীর স্থাবর ও অস্থাবর সম্পত্তি ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে অনুমোদন সংক্রান্ত নিয়মাবলী :-

 

 

বিষয় – Service Book

 

সরকারী কর্মচারীর স্থাবর ও অস্থাবর সম্পত্তি ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে অনুমোদন সংক্রান্ত নিয়মাবলী :-

WBSR এবং বিভিন্ন আদেশনামার মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই আলোচনা।  

A] অর্থ দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত নিয়মাবলী:-

➡️Rule 5(2) of the West Bengal Services (Duties, Rights and Obligations of the Government employees) Rules 1980- তে বলা হয়েছে যে কোনো সরকারী কর্মচারী তার নিয়োগকর্তার আগাম অনুমতি ছাড়া কোনো স্থাবর সম্পত্তি (immovable property) লীজ, বিক্রি, বন্ধক, দান বা অন্য কোনো উপায়ে তার নিজের নামে অথবা পরিবারের কোনো সদস্যর নামে অর্জন করতে পারবেন না অথবা বিক্রি করতে পারবেন না।
➡️তবে যদি সেই সম্পত্তি কোনো নিয়মিত বা খ্যাতনামা (regular or reputed dealer) ব্যবসায়ীর সাথে লেনদেন করা যায় (ক্রয়, বিক্রয়, লীজ ইত্যাদি)তাহলে সেক্ষেত্রে আগাম অনুমতি প্রয়োজন নেই।
➡️5000 টাকার অধিক মূল্যের অস্থাবর (movable property) সম্পত্তির ক্ষেত্রেও উপরের সব নিয়ম প্রযোজ্য ছিল।
➡️তবে পরিবারের কোনো সদস্যর তার নিজের অর্থে অর্জিত অথবা উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত স্থাবর অস্থাবর সম্পত্তি উপরোক্ত নিয়মের আওতায় আসবে না।
➡️এক্ষেত্রে পরিবার বলতে বোঝাবে স্ত্রী অথবা স্বামী, নিজের ছেলে, মেয়ে এবং সৎ ছেলে, মেয়ে।
➡️পরবর্তী সময়ে 3571-F dt 30.03.2001 দ্বারা উপরোক্ত নিয়মের আওতায় অস্থাবর সম্পত্তির মূল্যসীমা বাড়িয়ে করা হয় 10,000 টাকা।
➡️তারও পরবর্তীকালে 1853-F(P) dt 02.03.2012 দ্বারা এই অনুমোদনের জন্য অস্থাবর সম্পত্তির মূল্যসীমা বাড়িয়ে করা হয় দু মাসের মূল বেতন। বর্তমানে এই নিয়মই বলবৎ আছে।
➡️অর্থাৎ, সরকারী কর্মচারী তার নিয়োগকর্তার আগাম অনুমতি ছাড়া কোনো স্থাবর সম্পত্তি এবং তার দুই মাসের মূল বেতনের অধিক মূল্যের অস্থাবর সম্পত্তি লীজ, বিক্রি, বন্ধক, দান বা অন্য কোনো উপায়ে তার নিজের নামে অথবা পরিবারের কোনো সদস্যর নামে অর্জন করতে পারবেন না অথবা বিক্রি করতে পারবেন না যদি না সেই সম্পত্তির লেনদেন কোনো নিয়মিত বা খ্যাতনামা (regular or reputed dealer) ব্যবসায়ীর সাথে করা হয়ে থাকে। তবে regular or reputed dealer হওয়ার মাপকাঠি সম্পর্কে কিছু বলে দেওয়া নেই।

⏺ঋণ নেওয়ার নিয়ম ⏺

➡️3368-F dt 26.03.2001 অনুযায়ী টেলিভিশন, ফ্রিজ, গাড়ী ইত্যাদি অস্থাবর সম্পত্তি ক্রয় এবং বাড়ি তৈরি অথবা কেনার জন্য রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারী ব্যাঙ্ক থেকে ঋণ নিতে বাধা নেই। এক্ষেত্রে ঋণের পরিমাণ, ঋণ নেওয়ার উদ্দেশ্য ও মাসিক কিস্তির পরিমাণ নিয়োগকর্তাকে জানাতে হবে। তবে উপরে আলোচিত সম্পত্তি লেনদেন সংক্রান্ত নিয়োগকর্তার অনুমোদন নেওয়ার অন্যান্য শর্ত অপরিবর্তিত থাকবে।
➡️পূর্বে সরকারী কর্মচারীদের সরকারের পক্ষ থেকে যে গৃহ ঋণ দেওয়া হতো সেই সুবিধা তুলে দেওয়া হয় 214-FB dt 28.01.2003- এর মাধ্যমে।
➡️এরপর তিনটে পৃথক আদেশনামা দ্বারা জানানো হয় যে সরকারী কর্মচারীরা তিনটে পৃথক ব্যাঙ্কের সহায়তায় Housing loan scheme এর মাধ্যমে ঋণ নিতে পারেন।
90-FB dt 13.01.2005 for SBI, 1456-FB dt 08.11.2006 for UBI and 1847-FB dt 16.01.2007 for State Cooperative Bank.

সম্পত্তির হিসাব দাখিলের নিয়ম :-

➡️প্রতি বছরের সম্পত্তির হিসাব দাখিলের ক্ষেত্রেও (Declaration of assets as stands on 1st day of the January of each year) দুই মাসের মূল বেতনের থেকে কম মূল্যের অস্থাবর সম্পত্তির হিসাব আলাদা আলাদা ভাবে দেখানোর প্রয়োজন নেই। স্থাবর সম্পত্তির ক্ষেত্রে অবশ্য এরকম কোনো মূল্যসীমা বলা নেই। আর পরিবারের অন্যান্য সদস্যদের নিজের অর্জিত অর্থ বা উত্তরাধিকারী সূত্রে প্রাপ্ত সম্পত্তিও এর আওতায় পড়বে না।

⏺কর্মীবর্গ ও প্রশাসনিক সংস্কার দপ্তর থেকে প্রকাশিত নিয়মাবলী⏺

➡️সম্পত্তির লেনদেনের জন্য অনুমোদন নেওয়ার বিষয়ে সর্বশেষ আদেশনামা বের হয় কর্মীবর্গ ও প্রশাসনিক সংস্কার দপ্তর থেকে অর্থ দপ্তরের সাথে সামঞ্জস্য রেখে – 173-PAR(CCW)/N-89/16 dt 28.06.2017. এতেও উপরের অর্থ দপ্তরের উল্লিখিত নিয়মটাই বলা হয়েছে। তার সাথে বলা হয়েছে (উপদেশ হিসেবে, নির্দেশ নয়) – যে সমস্ত ক্ষেত্রে অনুমতির প্রয়োজন নেই (transactions through regular or reputed dealer) সেই সব ক্ষেত্রেও সম্পত্তির বিবরণ (স্থাবর ও অস্থাবর উভয়ের ক্ষেত্রেই), মূল্য, লেনদেনের তারিখ, ব্যবসায়ীর নাম ও ঠিকানা, অর্থের উৎস, সর্বশেষ পে স্লিপ সমন্বিত তথ্য জানিয়ে রাখা ভবিষ্যতের জটিলতা এড়াতে।
➡️অস্থাবর এবং স্থাবর সম্পত্তির লেনদেনের জন্য যেসকল ক্ষেত্রে অনুমতি নেওয়ার প্রয়োজন আছে, সেক্ষেত্রে আবেদন করতে হবে (through proper channel) যে সমস্ত তথ্য দিয়ে তার screenshot নিচে দেওয়া থাকলো।
➡️কর্মীবর্গ ও প্রশাসনিক দপ্তরের আদেশনামায় স্থাবর সম্পত্তির ক্ষেত্রে regular or reputed dealer- এর উদাহরণ স্বরূপ দেখানো হয়েছে সরকার / স্বশাসিত সংস্থা / বিভিন্ন উন্নয়ন সংস্থা ইত্যাদিকে। এছাড়া এবিষয়ে আর কিছু বলা নেই।
No photo description available.

No photo description available.

No photo description available.

No photo description available. 

©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!