সুন্দর গল্পে উপদেশ*=অলস ব্যক্তি

   

কিছু শিক্ষনীয় গল্প যা আপনার ধারনা পালটে দিবে - বন্ধুয়া

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

অলস ব্যক্তি!!*

~~~~~ ~~
প্রাচীনকালে একজন ব্যক্তি খুব অলস ছিল। তিনি কোন কাজ করেননি, তিনি এখানে এবং সেখানে খাবারের ব্যবস্থা করতেন। একদিন সে বনে ঘুরছিল। তখন তিনি দেখলেন একটি শেয়াল ঠোঁট মারছে। এতে তার একটি পা ভেঙে যায়। শেয়ালের এই অবস্থা দেখে অলস লোকটা ভাবল এই বনে শেয়ালটা কি করে বেঁচে আছে? কেউ শিকার করেনি, এটা খেতে মাংস পাবে কী করে?

লোকটি শেয়ালকে অনুসরণ করতে লাগলো, যাতে সে জানতে পারে এর খাবার কিভাবে সাজানো হয়? তখন লোকটি সিংহের গর্জন শুনতে পেল। সে ভয় পেয়ে সাথে সাথে একটা লম্বা গাছে উঠে নিজেকে লুকিয়ে ফেলল। কিছুক্ষণ পর সিংহটি সেখানে পৌঁছে যায়। সে শিকারটিকে মুখে চেপে ধরেছিল। সিংহ শেয়ালের সামনে পৌঁছলে সিংহের শিকার থেকে এক টুকরো মাংস পড়ে যায়। সিংহ সেখানে গেলে শেয়াল মাংসের টুকরো খেয়ে ফেলল।

অলস লোকটি এসব দেখছিল। তিনি ভাবতে লাগলেন ঈশ্বর কত দয়ালু। ভগবান শেয়ালের খাবারেরও ব্যবস্থা করছেন। আমিও যদি পূজা করি, ভগবান অবশ্যই আমার জন্য খাবারের ব্যবস্থা করবেন। এই ভেবে সে তার বাড়িতে চলে এল। বাড়িতে এসে অলস লোকটি বসে অপেক্ষা করতে লাগলো যে আল্লাহর রহমতে সেও খাবার পাবে। বসে থাকতে তিন দিন কেটে গেল, কিন্তু তার খাবারের ব্যবস্থা করা গেল না। খাবারের অভাবে খুব দুর্বল হয়ে পড়েছিলেন। ঠিক তখনই এক সাধু তাঁর বাড়িতে পৌঁছলেন। অলস লোকটি সাথে সাথে সাধুর কাছে পৌঁছে গেল।

লোকটি পুরো ঘটনাটি সাধুকে বলল। সাধু তাকে বললেন, এই ঘটনার মধ্য দিয়ে ভগবান তোমাকে অনেক বড় বার্তা দিয়েছেন। তুমি শেয়ালের মতো হতে চাও, কিন্তু ঈশ্বর তোমাকে সিংহের মতো করতে চান। আপনি অন্যদের উপর নির্ভর করতে চান এবং ঈশ্বর চান আপনি এমন একজন ব্যক্তি হন যিনি অন্যদের সাহায্য করেন। অলস ব্যক্তি দরবেশের কথা বুঝতে পারলেন এবং অলসতা ত্যাগ করে কাজ করতে লাগলেন।

 

*শিক্ষা:-*

আমাদের এমন ব্যক্তি হওয়ার চেষ্টা করা উচিত যে অন্যদের সাহায্য করে এবং অন্যের উপর নির্ভরশীল না হয়। ঈশ্বরও এমন মানুষকে সাহায্য করেন, যারা অন্যকে সাহায্য করতে সদা প্রস্তুত থাকে..!!

 

সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।

 

©kamaleshforeducation.in(2023)

 

 

error: Content is protected !!