সুন্দর গল্পে উপদেশ-নিভে যাওয়া মোমবাতি

   

কিছু শিক্ষনীয় গল্প যা আপনার ধারনা পালটে দিবে - বন্ধুয়া

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

!! নিভে যাওয়া মোমবাতি!!*

~~~~~~~

একজন বাবা তার চার বছরের মেয়ে মিনিকে খুব ভালোবাসতেন । তিনি প্রতিদিন অফিস থেকে ফেরার সময় তার জন্য বিভিন্ন ধরনের খেলনা ও খাবার সামগ্রী নিয়ে আসতেন। মেয়েটিও তার বাবাকে খুব স্নেহ করতেন এবং সবসময় তাকে তার সুরেলা কণ্ঠে পাপা-পাপা বলে ডাকতেন। দিনগুলো ভালোই যাচ্ছিল হঠাৎ একদিন মিনির খুব জ্বর আসে, সবাই ভয় পেয়ে যায়, দৌড়ে ডাক্তারের কাছে যায়, কিন্তু পথেই মিনি মারা যায়।

পরিবারের উপর যেন পাহাড় ধসে পড়ল এবং বাবার অবস্থা মৃত ব্যক্তির মত হল। মিনি চলে যাওয়ার কয়েক সপ্তাহ পরেও সে কথা বলবে না কারো সাথে কথা বলবে না… সে শুধু কাঁদতে থাকল। এমনকি অফিসে যাওয়া বন্ধ করে বাসা থেকে বের হওয়াও বন্ধ করে দেন।

পাড়া-প্রতিবেশী ও আত্মীয়-স্বজনরা তাকে বোঝানোর অনেক চেষ্টা করলেও সে কারো কথায় কান দেয়নি, তার মুখ দিয়ে শুধু একটা কথাই বের হতো মিনি..!!

একদিন মিনির কথা ভাবতে ভাবতে সে ঘুমিয়ে পড়ল এবং স্বপ্ন দেখল।

তিনি দেখলেন যে শত শত মেয়ে স্বর্গে পরী হয়ে ঘুরে বেড়াচ্ছে, সবাই সাদা পোশাক পরে এবং হাতে মোমবাতি নিয়ে। তারপর মিনিকেও দেখল।

বাবা তাকে দেখতে পেয়েই বললেন, “মিনি, আমার প্রিয় মেয়ে, সব পরীর মোমবাতি জ্বলছে, কিন্তু কেন তোমার নিভে যায়, কেন তুমি এই আলো জ্বালাও না?”

মিনি বললো, “বাবা, আমি বারবার মোমবাতি জ্বালাই, কিন্তু তুমি এত কাঁদো যে তোমার চোখের জলে আমার মোমবাতি নিভে যায়…”

কথাটা শুনে বাবার ঘুম ভেঙ্গে গেল। তিনি তার ভুল বুঝতে পেরেছিলেন এবং বুঝতে পেরেছিলেন যে তিনি এভাবে অসুখী থাকলে তার মেয়ে সুখী হবে না এবং তিনি আবার স্বাভাবিক জীবনের দিকে যেতে শুরু করলেন।

*শিক্ষা:-*

 

বন্ধুরা, কাছের কারো চলে যাওয়ার শোক ভাষায় প্রকাশ করা যায় না। কিন্তু কোথাও না কোথাও নিজেদেরকে শক্তিশালী করতে হবে, দায়িত্ব পালন করতে হবে। এবং সম্ভবত এটি মৃতের আত্মাকে শান্তি দেয়। যারা আমাদের ভালোবাসে তারা চলে যাওয়ার পরেও আমাদের সুখী দেখতে চায় এতে কোন সন্দেহ নেই..!!

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️ 

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!