সুন্দর গল্পে উপদেশ-নিরপরাধের শাস্তি

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! নিরপরাধের শাস্তি!!*
~~~~~ ~~~~

অনেক আগে হরিশঙ্কর নামে এক রাজা ছিলেন। তার তিন পুত্র ছিল এবং তিনি তার তিন পুত্রের একজনকে সিংহাসন অর্পণ করতে চেয়েছিলেন। কিন্তু কে? রাজা একটা বুদ্ধি বের করে তার তিন ছেলেকে ডেকে বললেন- তোমার সামনে যদি কোন অপরাধী দাঁড়িয়ে থাকে, তাকে কি শাস্তি দেবে?

প্রথম রাজপুত্র বলেছিলেন যে অপরাধীকে মৃত্যুদণ্ড দেওয়া উচিত এবং দ্বিতীয়জন বলেছিলেন যে অপরাধীকে একটি অন্ধকূপে আটকে রাখা উচিত। এবার তৃতীয় রাজপুত্রের পালা। সে বললো বাবা, সবার আগে দেখে নিতে হবে সে ভুল করেছে কি না।

এরপর রাজপুত্র একটি গল্প বললেন- কোনো রাজ্যে এক রাজা ছিলেন, তার একটি সুন্দর তোতাপাখি ছিল। সেই তোতাপাখি ছিল খুবই বুদ্ধিমান, তার মিষ্টি কথাবার্তা ও বুদ্ধিমত্তার কারণে রাজা তার প্রতি খুবই খুশি ছিলেন। একদিন তোতাপাখি রাজাকে বলল যে সে তার বাবা-মায়ের কাছে যেতে চায়। সে তাকে ছেড়ে দেওয়ার জন্য রাজার কাছে অনুরোধ করতে লাগল।

তখন রাজা তাকে বললেন, ঠিক আছে কিন্তু তোমাকে পাঁচ দিনের মধ্যে ফিরতে হবে। তোতা পাখিটি বনের দিকে উড়ে গেল, বনে তার পিতামাতার সাথে দেখা করল এবং খুব খুশি হল। ঠিক পাঁচ দিন পর, যখন সে রাজার কাছে ফিরে যাচ্ছিল, তখন সে রাজার জন্য একটি সুন্দর উপহার নেওয়ার কথা ভাবল।

তিনি রাজার জন্য অমৃত ফল নিতে চাইলেন। তিনি যখন অমৃতের জন্য পাহাড়ে পৌঁছলেন, ততক্ষণে রাত হয়ে গেছে। সে ফল ছিঁড়ে সেখানে রাত কাটানোর কথা ভাবল। তিনি ঘুমাচ্ছিলেন এমন সময় একটি সাপ এসে সেই ফল খেতে শুরু করল। সেই ফলও সাপের বিষে বিষাক্ত হয়ে গিয়েছিল।

সকাল হলে তোতাপাখি রাজার কাছে উড়ে এসে বলল- মহারাজ, আমি তোমার জন্য অমৃত ফল এনেছি। এই ফলটি খেলে আপনি চিরতরে তরুণ ও অমর হয়ে যাবেন। তখন মন্ত্রী বললেন, মহারাজ, আগে পরীক্ষা করে দেখুন ফল ঠিক হয়েছে কি না। রাজা রাজি হয়ে এক টুকরো ফল কুকুরকে খাওয়ালেন।

কুকুরটি যন্ত্রণায় মারা গেল। রাজা খুব রেগে গেলেন এবং তরবারি দিয়ে তোতাটির শিরচ্ছেদ করলেন। রাজা সেই ফলটি ফেলে দিলেন। কিছুক্ষণ পর একই জায়গায় একটি গাছ গজাল। রাজা কড়া নির্দেশ দিয়েছিলেন যে কেউ যেন এই গাছের ফল না খায় কারণ রাজা বিশ্বাস করতেন যে এই অমৃত ফলগুলি বিষাক্ত এবং তোতা পাখি তাকে এই ফল খাইয়ে মেরে ফেলার চেষ্টা করেছিল।

একদিন এক বৃদ্ধ সেই গাছের নিচে বিশ্রাম নিচ্ছিলেন। সে একটি ফল খেয়ে যুবক হয়ে গেল কারণ সেই গাছের ফলগুলো বিষাক্ত ছিল না। রাজা যখন এ কথা জানতে পারলেন, তখন তিনি তার কৃতকর্মের জন্য খুবই অনুতপ্ত ও লজ্জিত বোধ করলেন।

তৃতীয় রাজকুমারের কাছ থেকে এই গল্প শুনে রাজা খুব খুশি হলেন এবং তৃতীয় রাজকুমারকে তার উপযুক্ত উত্তরসূরি মনে করলেন এবং তাকে তার রাজ্যের রাজা হিসেবে বেছে নিলেন।

*শিক্ষা:-*

কোনো অপরাধীকে শাস্তি দেওয়ার আগে দেখে নিতে হবে তার দোষ আছে কি না, আপনি ভুল করে কোনো নিরপরাধকে শাস্তি দিতে যাচ্ছেন না। নিরপরাধকে কখনো শাস্তি দেওয়া উচিত নয়..!!

 

 

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

                                                 ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!