সুন্দর গল্পে উপদেশ-পাত্র ভেঙ্গে গেল

   

কিছু শিক্ষনীয় গল্প যা আপনার ধারনা পালটে দিবে - বন্ধুয়া

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

!! পাত্র ভেঙ্গে গেল!!*
~~~~~ ~~~~

অনেক দিন আগের কথা। এক গ্রামে থাকতেন এক কৃষক। তিনি প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে দূরের ঝর্ণা থেকে পরিষ্কার পানি সংগ্রহ করতে যেতেন। এই উদ্দেশ্যে, তিনি তার সাথে দুটি বড় কলস নিয়ে যেতেন, যা তিনি একটি খুঁটির সাথে বেঁধে তার কাঁধের দুপাশে ঝুলিয়ে রাখতেন।

একটি পাত্র কোথাও ফাটল এবং অন্যটি সম্পূর্ণ ঠিক ছিল। এ কারণে প্রতিদিন বাড়ি পৌঁছানো পর্যন্ত কৃষকের কাছে মাত্র দেড় মণ পানি ছিল। এভাবে চলছিল দুই বছর।

ডান কলসি গর্বিত ছিল যে সমস্ত জল বাড়িতে পৌঁছেছে এবং এর ভিতরে কোন অভাব নেই। অন্যদিকে, ভাঙা পাত্রটি কেবল অর্ধেক জল ঘরে পৌঁছে দিতে সক্ষম হওয়ায় বিব্রত হতেন এবং কৃষকের পরিশ্রম বৃথা যায়। ভাঙ্গা পাত্রটি এই সব ভেবে খুব কষ্ট পেয়ে গেল এবং একদিন সে নিজেকে সামলাতে না পেরে কৃষককে বলল – “আমি নিজেই লজ্জিত এবং তোমার কাছে ক্ষমা চাই?”

“কেন, কৃষক জিজ্ঞেস করলো, তোমার কিসের লজ্জা?

“হয়তো আপনি জানেন না, কিন্তু আমি এক জায়গায় আটকা পড়ে আছি এবং গত দুই বছর ধরে আমার যে পরিমাণ পানি থাকা উচিত তার অর্ধেক পরিমাণ পানি বাড়িতে পৌঁছে দিতে পেরেছি। এটা আমার একটা বড় দোষ আর এর জন্য তোমার পরিশ্রম বৃথা যাচ্ছে, ভাঙা পাত্র দুঃখের সাথে বলল।

কলসীর কথা শুনে চাষী একটু মন খারাপ করে বললেন, সমস্যা নেই, আজ ফেরার সময় পথের সুন্দর ফুলগুলো দেখতে চাই।

কলসীও তাই করলো, সারাটা পথ সুন্দর ফুলের দিকে তাকিয়ে থাকলো, এই করে তার দুঃখ দূর হলো। কিন্তু যখন তিনি বাড়িতে পৌঁছান, তখন তার অর্ধেক জল বেরিয়ে গিয়েছিল, তিনি হতাশ হয়ে পড়েন এবং কৃষকের কাছে ক্ষমা চাইতে শুরু করেন।

কৃষক বললো- তুমি হয়তো পাত্তা দাওনি। পুরো পথের সব ফুল শুধু তোমার দিকে, ডান কলসির দিকে একটা ফুলও ছিল না। এর কারণ আমি সবসময় আপনার মধ্যে ত্রুটি জানতাম এবং আমি এটির সদ্ব্যবহার করেছি। আমি তোমার পাশের পথে রঙিন ফুলের বীজ বুনেছিলাম, তুমি প্রতিদিন অল্প অল্প করে জল দিয়ে গোটা পথটাকে সুন্দর করে দিয়েছ। আজ তোমার কারণেই আমি এই ফুলগুলো ভগবানকে নিবেদন করে আমার ঘরকে সুন্দর করতে পেরেছি। একটু ভেবে দেখো, তুমি যেমনটা না থাকো, আমি কি এই সব করতে পারতাম?”

 

*শিক্ষা:-*


বন্ধুরা, আমাদের সবার মধ্যেই কিছু না কিছু ঘাটতি আছে, কিন্তু এই ত্রুটিগুলো আমাদের অনন্য করে তোলে। সেই কৃষকের মতো, আমাদেরও উচিত সকলকে সে যেমন আছে সেভাবে গ্রহণ করা এবং তার মঙ্গলের দিকে মনোযোগ দেওয়া এবং যখন আমরা এটি করি তখন একটি “ভাঙা পাত্র” একটি “ভালো পাত্র” থেকেও বেশি মূল্যবান হয়ে উঠবে।

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️ 

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!