সুন্দর গল্পে উপদেশ-প্রকৃত মূল্য

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! প্রকৃত মূল্য!!*

টা অনেক দিন আগের কথা। এক গ্রামে এক বৃদ্ধ থাকতেন। তার দুই ছেলে ছিল। বৃদ্ধ জিনিস ব্যবহারে কৃপণ ছিলেন এবং সেগুলো সংরক্ষণ করতেন।

তার একটি পুরানো রূপার পাত্র ছিল। এটাই ছিল তার সবচেয়ে মূল্যবান জিনিস। তিনি এটির যত্ন নেন এবং একটি বাক্সে তালাবদ্ধ করে রাখেন। তিনি ভেবেছিলেন সঠিক সুযোগ এলেই কাজে লাগাবেন।

একদিন এক দরবেশ তার জায়গায় এলেন। তাকে যখন খাবার পরিবেশন করা শুরু হলো, তখন ক্ষণিকের জন্য বৃদ্ধের মনে একটা চিন্তা এলো যে, কেন রূপার পাত্রে সাধুকে খাবার পরিবেশন করা হবে না? কিন্তু পরের মুহুর্তে সে ভাবল আমার রূপার পাত্রটি খুবই মূল্যবান। গ্রামে গ্রামে ঘুরে বেড়ান এই সাধকের জন্য তার কী করা উচিত? যখনই কোন রাজকীয় ব্যক্তি আমার বাড়িতে আসবে, আমি এই পাত্রটি বের করব। এই ভেবে তিনি পাত্রটি বের করলেন না।

কয়েকদিন পর রাজার মন্ত্রী তার বাড়িতে রাতের খাবার খেতে এলেন। এমন কি সেই সময় রূপার পাত্রটি বের করার কথা ভাবলেন বৃদ্ধা। কিন্তু তখন তিনি বুঝতে পারলেন তিনি রাজার মন্ত্রী। রাজা যখন স্বয়ং আমার বাড়িতে রাতের খাবারের জন্য আসবেন, তখন আমি আমার মূল্যবান পাত্রটি বের করব।

কিছুদিন পর রাজা স্বয়ং তার বাড়িতে খাবারের জন্য এলেন। রাজা সেই সময় প্রতিবেশী রাজ্যের কাছে যুদ্ধে হেরে গিয়েছিলেন এবং তার রাজ্যের কিছু অংশ প্রতিবেশী রাজা দখল করেছিলেন। খাবার পরিবেশন করতে গিয়ে বুড়ো ভাবলেন, এইমাত্র যে পরাজয় পেয়েছেন তাতে রাজার অহংকার কমে গেছে। আমার পাত্র থেকে কেবল একজন অহংকারী ব্যক্তিই খাবে। সেজন্য তিনি রূপার পাত্রটি বের করেননি।

এভাবে তার পাত্রটি অব্যবহৃত থেকে যায়। একদিন বৃদ্ধ মারা গেল।

তার মৃত্যুর পর তার ছেলে তার কবুতর খুলল। এতে তিনি একটি কালো রূপোর পাত্র দেখতে পান। তিনি তার স্ত্রীকে পাত্রটি দেখিয়ে জিজ্ঞাসা করলেন, “এটি দিয়ে কী করবেন?”

বউ কালো পাত্রের দিকে তাকিয়ে মুখ করে বলল, “আরে, এটা দিয়ে কি করব?” কি নোংরা চরিত্র। কুকুরকে খাওয়ানোর জন্য এটি বের করে নিয়ে যান।”

সেদিন থেকে বাড়ির পোষা কুকুরটি সেই রূপার পাত্রে খাবার খেতে শুরু করে। বৃদ্ধ যে পাত্রটি সারাজীবন বিশেষ ব্যক্তির জন্য রেখেছিলেন, অবশেষে তার মৃত্যু ঘটে।

 

*শিক্ষা:-*

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

 

                                                 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!