সুন্দর গল্পে উপদেশ-বন্ধুত্ব

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! বন্ধুত্ব!!*
~~~~~ ~~~

একবার একজন শিকারী শিকার করতে গিয়েছিল, শিকার খুঁজে পায়নি, ক্লান্ত বোধ করে এবং একটি গাছের নীচে ঘুমিয়ে পড়ে। বাতাসের গতিবেগ বেশি ছিল, তাই গাছের ছায়া বাড়ছিল বা কমছিল ডালপালা এদিক ওদিক নড়াচড়ার কারণে।

সেখান থেকে একটি খুব সুন্দর রাজহাঁস উড়ে যাচ্ছিল, রাজহাঁস দেখল বেচারা চিন্তিত হয়ে পড়ছে, তার মুখে সূর্যের আলো জ্বলছে এবং সে ঠিকমতো ঘুমাতে পারছে না, তাই রাজহাঁসটি গাছের ডালে ডানা খুলে দিল। বসে পড়ল যাতে শিকারি তার ছায়ায় আরামে ঘুমাতে পারে।

তিনি যখন ঘুমাচ্ছিলেন, তখন একটি কাক এসে একই ডালে বসল, চারপাশে তাকাল এবং কিছু না ভেবেই তার মল শিকারীর উপর ছেড়ে দিল এবং সেখান থেকে উড়ে গেল। তখন শিকারী উঠে এদিক-ওদিক তাকাতে লাগল এবং তার দৃষ্টি রাজহাঁসের উপর পড়ল এবং সে তৎক্ষণাৎ তার তীর-ধনুক বের করে রাজহাঁসটিকে মেরে ফেলল। রাজহাঁস পড়ে গেল এবং মরতে গিয়ে রাজহাঁস বলল- আমি তোমার সেবা করছিলাম, তোমাকে ছায়া দিচ্ছিলাম, তুমি আমাকে মেরে ফেললে? এতে আমার কি দোষ? এমন সময় পদ্মপুরাণের শিকারী বললেন- তুমি উচ্চ পরিবারে জন্মগ্রহণ করলেও তোমার ভাবনা তোমার দেহের মতো সুন্দর, তোমার মূল্যবোধ শুদ্ধ, এতটাই যে তুমি একটি ডালে বসে আমার সেবা করছ। ভাল উদ্দেশ্য নিয়ে গাছ কিন্তু তুমি ভুল করেছ যে, কাক এসে তোমার কাছে এসে বসল, ঠিক সেই মুহূর্তে তোমার উড়ে যাওয়া উচিত ছিল। সেই দুষ্ট কাকের সাথে ক্ষণিকের মেলামেশাই তোমাকে নিয়ে এসেছে মৃত্যুর দুয়ারে।

*শিক্ষা:-*

এই পৃথিবীতে সর্বদা সামঞ্জস্য বজায় রাখা উচিত। যারা মন, কর্ম ও বুদ্ধিতে পরম তাদের উচিত কাকের সমাবেশ থেকে দূরত্ব বজায় রাখা।

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

                                                 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!