সুন্দর গল্পে উপদেশ-ভাগ্যবান অনুতাপ

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

,🌷ভাগ্যবান অনুতাপ🌷*

ঘরের সব আবর্জনা জড়ো করে বিড়বিড় করে বেরিয়ে এলাম- ‘গানের নামে, জীবনে এই একটাই আওয়াজ বাকি, বিশ দিন হয়ে গেল স্পিকার নষ্ট হয়ে গেছে, কিন্তু এখানে কেউ পাত্তা দেয় না, যতবারই হোক। আমি বললাম এটা ঠিক কর, কিন্তু না…
রিয়া দেখল তার স্বামী খবরের কাগজে মগ্ন, কিন্তু তা নয়। সে তার চশমার আড়াল থেকে তার দিকে তাকিয়ে আছে এবং মনে মনে বলছে – ‘আজকাল বাড়ি বাড়ি কম এবং যুদ্ধক্ষেত্র বেশি হয়েছে।
সকালে ভজন গেয়ে ঘরের সব কাজ করার অভ্যাস ছিল রিয়ার। গান শোনা ছাড়া তার সকালের রুটিন অসম্পূর্ণ ছিল। “এই পুরানো বাক্সটা যদি মেরামত করতে না পারো তবে সস্তায় ইয়ারফোন এনে দাও” – সকাল থেকে একটানা বাজছিল রিয়া রেডিও!
আসলে, কয়েকদিন আগে রিয়া তার বিবাহবার্ষিকীতে উপহার হিসাবে একটি শাড়ি চেয়েছিলেন। রোহিত প্রত্যাখ্যান করেছিলেন যে ঘনিষ্ঠ আত্মীয়দের মধ্যে প্রচুর বিয়ে হয়েছিল। তাদের জন্য উপহার কিনতে গেলে বাজেটে বিঘ্ন ঘটতে পারে। তখন থেকেই রিয়া মন খারাপ করে। প্রতিদিনই কোনো না কোনো বিষয় নিয়ে ঝগড়া হতো।
এটা এড়াতে রোহিত আজকাল অফিসে তাড়াতাড়ি চলে যেতেন। ঠিক আছে, একটি কারণ ছিল যে তিনি অফিসে আরও আগ্রহী হতে শুরু করেছিলেন। সরিতার ভালো লাগতে শুরু করেছে। তিনি অফিসে নতুন যোগদানকারী ছিলেন।
আজ রোহিত আর সরিতা অফিস থেকে হাফ ডে নিল। সারিতাকে তার বার্ষিকীতে কিছু কেনাকাটা করতে হয়েছিল। রোহিত যখন টাকা দিতে শুরু করল, তখন তার নজর গেল পাশে দাঁড়িয়ে থাকা রাকেশের দিকে। রাকেশকে রিয়ার দূরের কাজিন বলে মনে হচ্ছে।
রাকেশ ব্যঙ্গ করে বলল – ‘জিজু, আজকাল অনেক কেনাকাটা হচ্ছে…’ তারপর কানে কানে ফিসফিস করে বলল- ‘দিদি…’
রোহিতের মুখে বাতাস বইতে লাগল। হঠাৎ তার মনে হলো সে কি করছে? রিয়া যদি জানতে পারে? সে যতই ঝগড়া করুক না কেন, তাকে হারানোর ভয়ে সে নার্ভাস হয়ে পড়ে। বাসায় যাওয়ার আগে রিয়াকে একটা ইয়ার ফোন কিনে দেন। ঘরে ঢুকতেই সে রিয়াকে বলল, রিয়া আজ বাইরে পাওভাজি খেয়ে ফিরে আসবে। আর ইয়ারফোনটা রিয়াকে দিল। কানের ফোন আর স্বামীর নরম মনোভাব দেখে সেও খুশি হয়ে গেল।
বাইকে বসার আগেই রিয়া কানে ইয়ারফোন লাগিয়ে দেয়। সে গানে হারিয়ে যাওয়ার সময়, রোহিত অনুতপ্ত হয়ে তার ভুলের জন্য ক্ষমা চেয়েছিলেন। সে ক্রমাগত রিয়াকে একটু ভেজা চোখে ক্ষমা চাইছিল। সাইকেল চালানোর সময় ঘাড় ঘুরিয়ে সেদিকে তাকাবে, কিন্তু রিয়া যে কানে ইয়ারফোন আছে তা সে বুঝতে পারেনি।
রিয়া অনুভব করলো রোহিত কিছু বলছে, কিন্তু সে শুধু গান শুনতে চায়। পাভ ভাজি স্টলের কাছে বাইক থামতেই কান থেকে ইয়ারফোন বেজে উঠল।
রোহিত বাইক থামানোর সাথে সাথেই আদর করে রিয়ার হাত নিজের হাতে নিয়ে বলল, ‘সরি রিয়া, ভবিষ্যতে আর এমন ভুল হবে না।’
ভারতীয় গৃহবধূর মতো সুন্দর মেজাজের অধিকারী রিয়া সাথে সাথে তার স্বামীকে তিরস্কার করে বললো- ‘এটা আমারও দোষ, আমি খুব রেগে যাই! আমি এখন এটা করব না।
দুজনের মন শান্ত হল। তারা দুজনেই বুঝতে পেরেছিল যে তাদের জীবনসঙ্গী পরিবার চালানোর জন্য খুব পরিশ্রম করেছে। দুজনেই সিদ্ধান্ত নিয়েছিলেন এখন থেকে এই ভুল আর হবে না। ততক্ষণে পাওভাজির থালাটা তার সামনে এসে হাজির হয়েছে এবং হাসতে হাসতে কাঁধে অনুতাপের ইয়ারফোনটা দুলছে। রোহিত তার ভুল স্বীকার করেছে এবং রিয়া তার ভুল স্বীকার করেছে, উভয়েই সন্তুষ্ট।

,👉শিক্ষা:- *

জীবন যাত্রায় অনুতাপ বা অনুশোচনা এমনই দুটি দুঃখের আবেগ যার প্রভাব বাইরে থেকে দেখা যায় না, কিন্তু ভেতরে ভেতরে অদ্ভুত দম বন্ধ হয়ে যায় বা কেউ ভেতরে বিষাদ অনুভব করে। অনুশোচনার অনুভূতিতে বুদ্ধি চিন্তা করা বন্ধ করে দেয়। হতাশ হয়ে আমরা কখনো অতীত পরিবর্তন করতে পারি না। প্রায়শ্চিত্ত একজন ব্যক্তির মনকে শুদ্ধ করে, যদিও ব্যক্তির আত্মসম্মান ক্ষুণ্ন হয় এবং সে সারাজীবন নিজেকে পাপী বলে মনে করতে থাকে, তাই তার পাপের প্রায়শ্চিত্ত করা এবং ভুলে যাওয়া এবং শুধুমাত্র পুণ্যের দিকে মনোনিবেশ করা গুরুত্বপূর্ণ। সারাজীবন এ নিয়ে অপরাধবোধ করা উচিত নয়..!!

 

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

                                                 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!