সুন্দর গল্পে উপদেশ-ভাবনা বদলান , জীবন পাল্টে যাবে

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

 

ভাবনা বদলান , জীবন পাল্টে যাবে

সমাধানের উপায়!

  একই গ্রামে এক পণ্ডিত মহাত্মা থাকতেন। গ্রামবাসীরা তার কাছে গিয়ে এই সমস্যার সমাধান চাইবেন বলে ঠিক করলেন, সবাই মহাত্মার কাছে গিয়ে তাদের সমস্ত সমস্যা বিস্তারিতভাবে বললেন, মহাত্মা বললেন, আপনারা সবাই আমাকে এক সপ্তাহ সময় দিন, আমি কিছু সমাধান বের করে আপনাকে বলব।  

গ্রামবাসী ঠিক আছে বলে মহাত্মার কাছ থেকে চলে গেল। এক সপ্তাহ কেটে গেল কিন্তু সাধু মহাত্মা কোন সমাধান না পেয়ে গ্রামবাসীদের বললেন, এখন শুধু উপরে বসে থাকা ভগবানই আপনাদের সকলকে সাহায্য করতে পারেন। এখন সবাই ভগবানকে খুশি করার জন্য ভগবানের আরাধনা করতে লাগলো, এবং ভগবান তাদের সকলের কথা শুনলেন এবং তাঁর একজন ফেরেশতাকে গ্রামে পাঠালেন। গ্রামে পৌঁছানোর পর বার্তাবাহক সমস্ত গ্রামবাসীকে বললেন, “আজ রাতে যদি তোমরা সবাই এক গ্লাস দুধ না দেখে গ্রামের কাছের কূপে ঢেলে দাও, তাহলে আগামীকাল থেকে তোমাদের গ্রামে প্রবল বৃষ্টি হবে এবং তোমাদের সকল সমস্যা দূর হয়ে যাবে। ” এই বলে দূত সেখান থেকে চলে গেল।

গ্রামবাসীরা খুব খুশি হয়ে সেই কূপে দুধ ঢালতে রাজি হয়ে গেল, কিন্তু সেই গ্রামেই এক কৃপণ থাকত সে ভেবেছিল, আমি যদি দুধের বদলে একটা পাত্র ঢেলে দিতাম আমি কিনা জানতে যাচ্ছি? রাতে কুয়ায় দুধ ঢালার পর, সকালে ঘুম থেকে উঠে সমস্ত গ্রামবাসী বৃষ্টির জন্য অপেক্ষা করতে লাগল, কিন্তু আবহাওয়া আগের মতোই ছিল এবং বৃষ্টির সামান্যতম সম্ভাবনাও ছিল না।

অনেকক্ষণ বৃষ্টির জন্য অপেক্ষা করার পর সবাই সেই কূপের কাছে গেল এবং সেই কূপের দিকে তাকালে দেখা গেল তা জলে ভরে গেছে এবং সেই কূপে এক ফোঁটা দুধও নেই। সবাই একে অপরের দিকে তাকিয়ে বুঝল কেন এখনো বৃষ্টি হয়নি। আর তার কারণ, ওই কৃপণের মতো গ্রামের সবাইও ভেবেছিল যে সবাই দুধ ঢালবে, তাহলে আমি জল ঢেলে দিলে কী পার্থক্য হবে। আর এ ব্যাপারে কেউ কূপে এক ফোঁটা দুধও ঢেলে কূপের পানিতে ভরে দেয়নি।

 

*শিক্ষা:-*


আজকাল আমরা আমাদের বাস্তব জীবনেও একই রকম ভুল করে থাকি, আমরা সবাই ভাবি যে আমাদের মধ্যে কেউ কিছু করলে কী হবে কিন্তু আমরা ভুলে যাই যে “ফলে এক ফোঁটা সমুদ্রে পরিণত হয়”।

আপনি যদি আপনার দেশে, সমাজে, বাড়িতে কিছু পরিবর্তন আনতে চান, আরও ভাল কিছু করতে চান, তাহলে নিজেকে পরিবর্তন করুন এবং নিজেকে আরও ভাল করুন, বাকি সবকিছু আপনাআপনি হয়ে যাবে।

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!