সুন্দর গল্পে উপদেশ*-!! ভালো চিন্তা!!

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! ভালো চিন্তা!!*~~~~~ ~~~~

একদিন রোশনপুরের রাজা এক মহান পণ্ডিতের সাথে দেখা করতে এলেন। বাদশাহ পণ্ডিতকে জিজ্ঞেস করলেন, ‘এই পৃথিবীতে এমন কোনো ব্যক্তি আছে কি যে খুব মহান অথচ বিশ্ববাসীর কাছে পরিচিত নয়?’ পণ্ডিত রাজার দিকে ভদ্রভাবে হেসে বললেন, ‘আমরা পৃথিবীর অধিকাংশ মহান ব্যক্তিকে চিনি না।’ পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা মহান মানুষের চেয়ে বহুগুণ বড়।

রাজা পণ্ডিতকে বললেন, ‘এটা কী করে সম্ভব!’ পণ্ডিত বললেন, আমি আপনাকে এমন অনেক ব্যক্তির সাথে পরিচয় করিয়ে দেব। একথা বলে পণ্ডিতরা রাজার সাথে একটি গ্রামের দিকে রওনা হলেন। কিছুদূর যাওয়ার পর একটা গাছের নিচে এক বৃদ্ধের সাথে দেখা হল। বৃদ্ধের কাছে একটি জলের কলসি এবং কিছু রুটি ছিল। পণ্ডিত ও রাজা তাকে ডাবল রুটি খেতে এবং পানি পান করতে বলেন।

রাজা বৃদ্ধকে দ্বিগুণ রুটির দাম দিতে শুরু করলে লোকটি বলল- হুজুর, আমি দোকানদার নই। এই বয়সে আমার যা করার সামর্থ্য আছে তাই করছি। আমার ছেলের ডাবল রুটির ব্যবসা আছে, বাড়িতে থাকতে ভালো লাগছে না, তাই আমি পথচারীদের ঠান্ডা পানি ও ডাবল রুটি দিতে আসি। এই আমার খুব খুশি করে তোলে। পণ্ডিত রাজাকে সংকেত দিয়ে বললেন, দেখুন মহারাজ, এই বৃদ্ধের ভালো চিন্তাই তাকে মহান করে তোলে।

এই বলে দুজনেই গ্রামে ঢুকল। তখন তিনি একটি স্কুল দেখতে পান। স্কুলে তিনি একজন শিক্ষকের সাথে কথা বলেন এবং রাজা তাকে জিজ্ঞাসা করেন যে আপনি এত ছাত্রকে পড়ালে আপনি কত টাকা (টাকা) পাবেন। ওই শিক্ষক রাজাকে বললেন, মহারাজ, আমি টাকার জন্য পড়াচ্ছি না, এখানে কোনো শিক্ষক ছিল না এবং ছাত্রদের ভবিষ্যত হুমকির মুখে ছিল, সেজন্য আমি বিনামূল্যে তাদের পড়াতে আসছি। পণ্ডিত রাজাকে বললেন, যে অন্যের জন্য বাঁচে সেও অনেক মহান। এবং অনেক মানুষ আছে যাদের মহান চিন্তা তাদের মহান থেকে আরও বড় করে তোলে।

তাই রাজন, ভালো চিন্তাই মানুষের ভাগ্য নির্ধারণ করে। অতএব, সর্বদা ভাল জিনিস চিন্তা করে কাজ করুন এবং মহান হন। একজন মানুষকে বড় কথায় নয়, ভালো চিন্তা ও ভালো কাজের দ্বারা মহান মনে করা হয়।

 

*শিক্ষা:-*

 

জীবনে কিছু অর্জন করতে এবং সফলতা পেতে হলে বড় জিনিসকে বেশি গুরুত্ব না দিয়ে ভালো চিন্তাকে বেশি গুরুত্ব দিতে হবে কারণ আপনার ভালো চিন্তাই আপনার কাজ নির্ধারণ করে..!!

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

                                                 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!