সুন্দর গল্পে উপদেশ-মনের অহংকার

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

 

 

!! মনের অহংকার!!*
~~~~~ ~~~

 

একজন রাজা তার বীরত্ব ও সুশাসনের জন্য বিখ্যাত ছিলেন। একবার তিনি তার গুরুর সাথে ভ্রমণ করছিলেন, রাজ্যের উন্নতি ও সমৃদ্ধি দেখে তিনি গর্বিত বোধ করতে লাগলেন, এবং তিনি মনে মনে ভাবতে লাগলেন, “সত্যিই আমি একজন মহান রাজা, আমি আমার প্রজাদের কতটা যত্ন নেব !”

গুরু সর্বজ্ঞ ছিলেন, তিনি অবিলম্বে তার শিষ্যের অনুভূতি বুঝতে পেরেছিলেন এবং অবিলম্বে তাকে সংশোধন করার সিদ্ধান্ত নেন। পথে একটা বড় পাথর পড়ে ছিল, গুরুজী সৈন্যদের নির্দেশ দিলেন সেটা ভেঙে ফেলতে।

সৈন্যরা পাথরটিকে দুই টুকরো করার সাথে সাথে একটি অবিশ্বাস্য দৃশ্য দেখা গেল, পাথরের মাঝখানে কিছু জল জমে আছে এবং একটি ছোট ব্যাঙ তার মধ্যে বাস করছে। পাথর ভেঙ্গে যাওয়ার সাথে সাথে সে তার কারাগার থেকে পালিয়ে যায়। সবাই আশ্চর্য হয়ে গেল যে, সে এভাবে বন্দী হল কিভাবে এবং এই অবস্থায় বেঁচে ছিল কিভাবে?

এবার গুরুজী রাজার দিকে ফিরে জিজ্ঞেস করলেন, “আপনি যদি মনে করেন যে আপনি এই রাজ্যের সকলের যত্ন নিচ্ছেন, সবাইকে লালন-পালন করছেন, তাহলে আমাকে বলুন যে এই পাথরের মধ্যে আটকে থাকা ব্যাঙের যত্ন কে নিচ্ছিল।” এই ব্যাঙের রক্ষক কে?

রাজা তার ভুল বুঝতে পেরেছিলেন, তিনি তার অভিমানে অনুশোচনা করতে শুরু করেছিলেন, গুরুর কৃপায় তিনি জানতে পেরেছিলেন যে ঈশ্বরই সমস্ত জীব সৃষ্টি করেছেন এবং তিনিই সকলের যত্ন নেন।

*শিক্ষা:-*


অনেক সময় ভালো কাজ করার পর যে খ্যাতি ও খ্যাতি আসে তা মানুষের মনে অহংকার তৈরি করে এবং শেষ পর্যন্ত এটিই তাদের দুর্নাম ও দুর্দশার কারণ হয়ে দাঁড়ায়। অতএব, আমাদের মনে রাখা উচিত যে এই জীবনে আমরা যে অবস্থানেই পৌঁছাই না কেন, আমাদের অর্থপূর্ণ জীবনের জন্য সর্বদা সর্বশক্তিমান ঈশ্বরের কাছে গর্বিত হওয়া এবং সর্বদা কৃতজ্ঞ হওয়া উচিত নয়।

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

 

 

 

©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!