সুন্দর গল্পে উপদেশ-মানুষের মূল্য

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

*মানুষের মূল্য*


বাবার সাথে লোহার দোকানে কাজ করা এক শিশু হঠাৎ তার বাবাকে জিজ্ঞেস করলো- “বাবা, এই পৃথিবীতে মানুষের মূল্য কী?”…বাবা, ছোট শিশুর এমন গুরুতর প্রশ্ন। শুনে অবাক হলো। তারপর বললেন, “বাছা, মানুষের মূল্য অনুমান করা খুব কঠিন, সে অমূল্য।” শিশু-সবাই কি সমান মূল্যবান এবং গুরুত্বপূর্ণ ………..বাবা
-হ্যাঁ ছেলেটা কিছু বুঝল না, সে আবার প্রশ্ন করলো- তাহলে এই পৃথিবীতে কেউ গরিব কেন? কারো কাছে কেন সম্মান কম আর কারো বেশি… প্রশ্ন শুনে বাবা কিছুক্ষণ চুপ করে থেকে ছেলেকে বললেন স্টোর রুমে পড়ে থাকা একটা লোহার রড আনতে। রড নিয়ে আসতেই বাবা জিজ্ঞেস করলেন- দাম কত হবে?
বাচ্চা- 200 টাকায় আমি অনেক ছোট পেরেক বানাই, বাচ্চাটা কিছুক্ষন ভেবে বলল- তাহলে কি হবে বেশি দামে এই লোহা থেকে অনেক ঘড়ির স্প্রিং বানাবে?… ছেলেটি কিছুক্ষণ হিসেব করতে থাকল, তারপর হঠাৎ উত্তেজনার সাথে বলল, “তাহলে এর দাম অনেক বেশি হবে।”
তখন বাবা তাকে বুঝিয়ে বললেন- “একইভাবে একজন মানুষের মূল্য সে এখন যা আছে তার মধ্যে থাকে না, বরং সে নিজেকে কী তৈরি করতে পারে তার মধ্যেই থাকে।”
শিশুটি তার বাবার কথা বুঝতে পেরেছিল।


শিক্ষাঃ-

আমাদের বর্তমান অবস্থা দেখে আমরা অনেক সময় নিজেকে মূল্যহীন ভাবতে শুরু করি কিন্তু আমাদের জীবনে সবসময়ই অনেক সম্ভাবনা থাকে আমাদের সম্মান হ্রাস করুন আমরা এই পৃথিবীতে মানুষ হিসাবে জন্মগ্রহণ করেছি, এর অর্থ আমরা খুব বিশেষ এবং গুরুত্বপূর্ণ। আমাদের সবসময় নিজেদের উন্নতি করতে হবে এবং আমাদের প্রকৃত মূল্য অর্জনের দিকে এগিয়ে যেতে হবে..!! 

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

                                                 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!