সুন্দর গল্পে উপদেশ-মান্য কর

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! মান্য কর!!*
~~~~~ ~~

একবারের কথা। মরুভূমির ধারে অবস্থিত একটি গ্রামে এক ব্যবসায়ী থাকতেন। তিনি উটের ব্যবসা করতেন। তিনি ছোট উট ক্রয় করে সেগুলোকে শক্তিশালী করে বিক্রি করতেন। এ থেকে তিনি প্রচুর মুনাফা অর্জন করতেন।

বণিক উটগুলোকে কাছের বনে পাঠাতেন ঘাস চরাতে। এতে তাদের পশুখাদ্যের খরচ বেঁচে গেছে। সেই উটের বাচ্চাদের মধ্যে একজন ছিল খুবই দুষ্ট। তার কর্মকাণ্ড সমগ্র দলের জন্য উদ্বেগের বিষয় ছিল। তিনি প্রায়শই দল থেকে দূরে চলে যেতেন এবং তাই তাকে পিছনে ফেলে রাখা হয়েছিল। বড় উটগুলো সবসময় তাকে বোঝানোর চেষ্টা করে কিন্তু সে শোনেনি, তাই তারা সবাই তার যত্ন নেওয়া বন্ধ করে দিল।

ব্যবসায়ী সেই ছোট্ট উটটিকে খুব ভালোবাসতেন, তাই তার গলায় ঘণ্টা বেঁধেছিলেন। তিনি যখনই মাথা নড়াতেন, তখনই এর ঘণ্টা বেজে উঠত, যা তার নড়াচড়া এবং অবস্থান প্রকাশ করত।

একবার একটি সিংহ সেই জায়গা দিয়ে যাচ্ছিল যেখানে উট চরছিল। তিনি উটের ঘণ্টার মাধ্যমে তাদের উপস্থিতি জানতে পারলেন। যখন তিনি ফসলের মধ্যে উঁকি দিয়ে দেখলেন যে উটের একটি বড় দল আছে কিন্তু সে উটের আক্রমণ করতে পারেনি কারণ দলটির উটগুলি তার চেয়ে শক্তিশালী ছিল। এ কারণে সুযোগের সন্ধানে লুকিয়ে সেখানে দাঁড়িয়েছিলেন।

দলের একটি বয়স্ক উট বিপদ টের পেল। তিনি দলটিকে গ্রামে ফিরে যেতে সতর্ক করেছিলেন এবং তাদের একে অপরের কাছাকাছি যেতে বলেছিলেন। উট দল বেঁধে বন থেকে বেরিয়ে আসতে লাগল। সুযোগের সন্ধানে সিংহ তাদের অনুসরণ করতে থাকে।

বড় উটটি বিশেষ করে ছোট উটকে সতর্ক করেছিল। পাছে সে কোন ঝামেলা সৃষ্টি করে। কিন্তু ছোট্ট উটটি পাত্তা না দিয়ে অসতর্কভাবে হাঁটতে থাকে।

ছোট উটটি তার মজায় অন্য উটের থেকে পিছিয়ে পড়ে। সিংহ তাকে দেখে তার ওপর ঝাঁপিয়ে পড়ল। ছোট্ট উটটি প্রাণ বাঁচাতে এদিক ওদিক ছুটল, কিন্তু সিংহের হাত থেকে নিজেকে বাঁচাতে পারল না। তিনি তার প্রবীণদের আদেশ অমান্য করার কারণে তার একটি খারাপ পরিণতি হয়েছিল।

*শিক্ষা:-*

আমাদের সুস্থতার জন্য আমাদের পিতা-মাতা ও গুরুজনের আদেশ মেনে চলা উচিত।

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

                                                 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!