সুন্দর গল্পে উপদেশ-মিষ্টি ব্যবহার

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

 

!! মিষ্টি ব্যবহার!!*


~~~~~

এক রাজা ছিল। তিনি একটি স্বপ্ন দেখেছিলেন। স্বপ্নে এক দানশীল দরবেশ তাকে বলছিলেন, পুত্র! কাল রাতে তোমাকে একটা বিষধর সাপ কামড়াবে এবং তার কামড়ে তুমি মারা যাবে। সেই সাপটি একটি নির্দিষ্ট গাছের গোড়ায় থাকে। সে তার আগের শত্রুতার প্রতিশোধ নিতে চায় আপনার কাছ থেকে।

সকাল হলো, রাজা ঘুম থেকে উঠে স্বপ্নের কথা বললেন, আত্মরক্ষার জন্য কী ব্যবস্থা নিতে হবে? নিয়ে ভাবতে লাগলেন। অনেক চিন্তা-ভাবনা করে রাজা এই সিদ্ধান্তে উপনীত হলেন যে, মধুর আচরণের চেয়ে উত্তম শত্রুকে পরাস্ত করতে পৃথিবীতে আর কোনো অস্ত্র নেই। তিনি সাপের প্রতি সদয় হয়ে মন পরিবর্তন করার সিদ্ধান্ত নেন।

সন্ধ্যা নামার সাথে সাথে রাজা গাছের গোড়া থেকে তার বিছানায় ফুলের বিছানা বিছিয়ে দিলেন, সুগন্ধি জল ছিটিয়ে, মিষ্টি দুধের বাটিগুলি বিভিন্ন জায়গায় রাখলেন এবং তাঁর ভৃত্যদের বললেন যে রাতে যদি একটি সাপ বের হয় তবে কেউ কোনোভাবে আঘাত করার চেষ্টা করবেন না।

রাতে সাপ তার খোলস থেকে বেরিয়ে রাজার প্রাসাদের দিকে চলে গেল। সামনে এগিয়ে যাওয়ার সাথে সাথে তার জন্য স্বাগত জানানোর ব্যবস্থা দেখে সে খুশি হয়ে গেল। নরম বিছানায় শুয়ে মনোরম সুগন্ধ উপভোগ করে বিভিন্ন স্থানে মিষ্টি দুধ পান করে সে এগিয়ে গেল।

এভাবে রাগের পরিবর্তে তার মধ্যে তৃপ্তি ও আনন্দের অনুভূতি বাড়তে থাকে। সামনে এগোতেই তার রাগ কমে গেল। তিনি যখন প্রাসাদে প্রবেশ করতে লাগলেন, তিনি দেখলেন যে, রক্ষী ও দারোয়ানরা সশস্ত্র হয়ে দাঁড়িয়ে আছে, কিন্তু তারা তার কোনো ক্ষতি করার চেষ্টা করেনি।

এই অসাধারণ দৃশ্য দেখে সাপের মন স্নেহে ভরে গেল। ভালো ব্যবহার, নম্রতা ও মাধুর্যের জাদু তাকে মুগ্ধ করেছিল। সে রাজাকে হত্যা করার জন্য রওনা হয়েছিল, কিন্তু এখন তার কাজটি তার পক্ষে অসম্ভব হয়ে পড়েছিল। যে ধার্মিক রাজার প্রতি এমন বন্ধুত্বপূর্ণ মনোভাব আছে, যে শত্রু তার ক্ষতি করতে আসে তাকে আমি কীভাবে হত্যা করব? এ প্রশ্নে তিনি দ্বিধায় পড়ে যান।

রাজার শয্যায় পৌঁছনোর মধ্যেই সাপের সংকল্প সম্পূর্ণ বদলে গেল। অন্যদিকে কিছুক্ষণ পর সাপটি রাজার বেডরুমে পৌঁছে যায়। সাপ রাজাকে বলল, মহারাজ! আমি তোমাকে কামড়ে আমার আগের জন্মের প্রতিশোধ নিতে এসেছি, কিন্তু তোমার সৌজন্য আর ভালো ব্যবহার আমাকে পরাজিত করেছে।

এখন আমি তোমার শত্রু নই, তোমার বন্ধু। আমি আপনাকে বন্ধুত্বের উপহার হিসাবে আমার মূল্যবান রত্ন দিচ্ছি। নাও, তোমার কাছে রাখ। এই বলে মণিটিকে রাজার সামনে রেখে সাপটি চলে গেল।

*শিক্ষা:-*


এটা শুধু গল্প নয়, জীবনের সত্য। ভাল আচরণ এমনকি সবচেয়ে কঠিন কাজ সহজ করার একটি উপায় আছে. যদি একজন ব্যক্তির আচরণ দক্ষ হয় তবে সে যা অর্জন করতে চায় তা অর্জন করতে পারে।

 

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

©kamaleshforeducation.in(2023)

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!