সুন্দর গল্পে উপদেশ-রাজহাঁস আর দুষ্ট লোকের সঙ্গ

   

কিছু শিক্ষনীয় গল্প যা আপনার ধারনা পালটে দিবে - বন্ধুয়া

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

!! রাজহাঁস আর দুষ্ট লোকের সঙ্গ!!*
~~~~~ ~~~~

টা পুরনো দিনের ব্যাপার। এক রাজ্যে এক রাজা ছিলেন। কোনো কারণে অন্য গ্রামে যেতে চেয়েছিলেন। একদিন তিনি তীর-ধনুক নিয়ে পায়ে হেঁটে রওনা হলেন। হাঁটতে হাঁটতে রাজা ক্লান্ত হয়ে পড়লেন। তাই রাস্তার মাঝখানে একটা বিশাল গাছের নিচে বসে পড়লেন। রাজা তার ধনুক ও তীর পাশে রেখে চাদর দিয়ে ঢেকে ঘুমিয়ে পড়লেন। কিছুক্ষণের মধ্যেই গভীর ঘুমে তলিয়ে গেল। একই গাছের খালি ডালে একটি কাক বসে ছিল। নিচে ঘুমন্ত রাজাকে মারলেন। বিটের কারণে রাজার বিছানার চাদর মলিন হয়ে গিয়েছিল। রাজা নাক ডাকছিলেন।

তিনি বুঝতে পারেননি যে তার বিছানার চাদরটি নষ্ট হয়ে গেছে। কিছুক্ষণ পর সেখান থেকে কাক উড়ে গেল এবং কিছুক্ষণের মধ্যেই একটি রাজহাঁস উড়ে এল। রাজহাঁসটি একই ডালে এবং একই জায়গায় বসেছিল যেখানে কাক আগে বসেছিল। এবার হঠাৎ রাজার ঘুম ভেঙে গেল। যখন সে ঘুম থেকে উঠে তার বিছানার চাদরটি দেখে, তাতে বীট দিয়ে নোংরা। রাজা খুব রাগী স্বভাবের ছিলেন। তার চোখ গেল উপরের ডালে, যেখানে রাজহাঁস বসে আছে। রাজা ভাবলেন এ সবই এই রাজহাঁসের তুচ্ছ কাজ। এই যে আমার বিছানার চাদর নোংরা করেছে।

রাগান্বিত রাজা আগমন লক্ষ্য না করে, উপরে বসা রাজহাঁসের দিকে তার তীক্ষ্ণ তীর ছুড়ে আহত করে। বেচারা রাজহাঁস আহত হয়ে নিচে পড়ে যন্ত্রণায় কাতরাতে থাকে। সে যন্ত্রণায় রাজাকে বলতে লাগল-
‘চাচা, দয়া করে সরে যান মহারাজ!
হংসহনির্মলা জল:।
যদি কোন অশুভ স্থান প্রভাবিত হয়, তাহলে
জন্ম অর্থহীন হয়ে যায়।

অর্থাৎ হে মহারাজ! আমি কি অপরাধ করেছি যে তুমি আমাকে তোমার তীক্ষ্ণ তীরের নিশানা বানিয়েছ? আমি কি বিশুদ্ধ পানিতে বসবাসকারী জীব? ঈশ্বরের কি খেলা! কাকের মতো দুষ্ট প্রাণীর জায়গায় বসে থেকে আমি আমার জীবন বৃথাই হারাচ্ছি, তাহলে যারা সর্বদা দুষ্টের সাথে থাকে তাদের অবস্থা কী হবে? প্রাণ ছাড়ার আগে রাজহাঁস বললো- ‘হে মহারাজ! দুষ্টের সাথে মেলামেশা করো না। কারণ তাদের মেলামেশার ফলও একই রকম। রাজা তার অপরাধ সম্পর্কে অবগত হলেন। এবার সে অনুতপ্ত হতে লাগল।

*শিক্ষা:-*

উল্লিখিত প্রেক্ষাপট থেকে আমরা শিখি যে, ‘দুষ্ট লোকের সংগে থাকা এড়িয়ে চলা উচিত’, কারণ অসৎ প্রবৃত্তির লোকদের সংসর্গের ফলাফলও তাদের মতোই। এছাড়াও, কোন কাজ করার আগে আমাদের ভালভাবে চিন্তা করা উচিত। চিন্তা না করে কিছু করা উচিত নয়..!!

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️ 

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!