সুন্দর গল্পে উপদেশ-লক্ষ্য

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! লক্ষ্য!!*

কবার স্বামী বিবেকানন্দ ট্রেনে করে কোথাও যাচ্ছিলেন। তিনি যে বগিতে ভ্রমণ করছিলেন সেই বগিতে কয়েকজন ইংরেজ যাত্রীও ছিল। সেই ব্রিটিশরা সাধুদের উপর খুব ক্ষুব্ধ ছিল। তিনি মনে মনে সাধুদের সমালোচনা করছিলেন। সঙ্গে থাকা ঋষিরাও যাত্রীকে গালিগালাজ করছিল। তাঁর চিন্তাভাবনা ছিল যে সাধুরা যেহেতু ইংরেজি জানেন না, তাই ইংরেজরা কী বলছে তা তারা বুঝতে পারবে না। সেজন্য ঐ ইংরেজরা তাদের পারস্পরিক আলাপচারিতায় বহুবার সাধুদের সম্পর্কে ভালো-মন্দ কথা বলেছে। যাইহোক, তখনকার বাস্তবতা ছিল যে যারা ইংরেজি জানত তারা সাধুও ছিল না।

পথে একটা বড় স্টেশন এলো। বিবেকানন্দকে স্বাগত জানাতে ওই স্টেশনে হাজার হাজার মানুষ উপস্থিত ছিলেন, সহ পণ্ডিত ও কর্মকর্তারা। এখানে উপস্থিত জনগণকে সম্বোধন করার পর, স্বামীজি শুধুমাত্র ইংরেজিতে জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দিচ্ছিলেন। তাকে এত ভালো ইংরেজি বলতে দেখে ট্রেনে যে ইংরেজ যাত্রীরা তাকে খারাপ কথা বলছিল তারা সাপের শুঁক পেয়েছে। সুযোগ পেয়ে তিনি বিবেকানন্দের কাছে এসে বিনীতভাবে জিজ্ঞেস করলেন – আপনি কি আমাদের কথা শুনেছেন? আপনি কি মন দিতেন?

স্বামীজী স্বাভাবিক ভদ্রতার সাথে বললেন – “আমার মন নিজের কাজে এতই ব্যস্ত ছিল যে আমি আপনাদের কথা শুনলেও আমি তাদের প্রতি মনোযোগ দেওয়ার এবং তাদের সম্পর্কে খারাপ লাগার সুযোগ পাইনি।” স্বামীজীর এই উত্তর শুনে ইংরেজরা লজ্জায় মাথা নিচু করে তাঁর পায়ে মাথা নত করে তাঁর শিষ্যত্ব গ্রহণ করে।

*শিক্ষা:-*

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।

 
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

                                                 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!