সুন্দর গল্পে উপদেশ-!! লক্ষ্য!!!

   

কিছু শিক্ষনীয় গল্প যা আপনার ধারনা পালটে দিবে - বন্ধুয়া

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! লক্ষ্য!!!

টাকা রোজগারের জন্য তিনি অনেক দিন পরিশ্রম করে প্রচুর অর্থ উপার্জন করেছেন। এরই মধ্যে এক আলেমের সাথে দেখা হল। পণ্ডিতের ঐশ্বর্য দেখে তিনি বিস্মিত হলেন এবং এখন তিনি পণ্ডিত হওয়ার সিদ্ধান্ত নিলেন এবং পরের দিন থেকেই তিনি অর্থ উপার্জন ছেড়ে পড়াশোনা ও লেখালেখি শুরু করলেন।

তিনি সবেমাত্র বর্ণমালা শিখেছিলেন যখন তিনি একজন সঙ্গীতজ্ঞের সাথে দেখা করেছিলেন। গানের প্রতি তার আকর্ষণ বেশি ছিল, তাই সেদিন থেকেই পড়াশোনা বন্ধ করে গান শেখা শুরু করেন। সে তার জীবনের অনেকটা সময় এভাবেই কাটিয়েছে, না সে ধনী হতে পারে, না সে পণ্ডিত হতে পারে, না সে একজন ভালো সঙ্গীতজ্ঞ হতে পারে। তখন তার খুব খারাপ লাগল। একদিন তিনি এক মহাত্মার সাথে দেখা করলেন। তিনি মহাত্মানকে তার দুঃখের কারণ জানালেন।

মহাত্মা তার সমস্যা শুনে হাসতে হাসতে বললেন, “পুত্র, পৃথিবীটা খুবই মসৃণ, তুমি যেখানেই যাও না কেন তুমি অবশ্যই কোন না কোন আকর্ষণ দেখতে পাবে। একটি সিদ্ধান্ত নিন এবং তারপর সারা জীবন তা বাস্তবায়ন করতে থাকুন, তাহলে আপনি অবশ্যই সফলতা পাবেন, অন্যথায় আপনি দুনিয়ার ঝামেলায় ঘুরতে থাকবেন। বারবার স্বার্থ পরিবর্তন করে আপনি কোনো অগ্রগতি করতে পারবেন না।” যুবকটি মহাত্মার কথা বুঝতে পেরে একটি লক্ষ্য স্থির করে তা অনুশীলন করতে শুরু করে।

*শিক্ষা:-*


আমাদেরও উচিত শুরু থেকে একটি লক্ষ্য তৈরি করা এবং সেই অনুযায়ী কঠোর পরিশ্রম করা। এদিক ওদিক ঘুরে বেড়ানোর পরিবর্তে এক জায়গায় এবং এক লক্ষ্যে অবস্থান করলেই সাফল্য ও অগ্রগতি অর্জন করা যায়।

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে। 

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!