সুন্দর গল্পে উপদেশ-লাভ-ক্ষতি

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

 
!! লাভ-ক্ষতি!!*

~~~~~~ একজন গরীব মানুষ

অনেক চেষ্টা করে প্রতিটা টাকা বাঁচিয়ে বাড়ি তৈরি করে। সেই বাড়িটি তৈরি করার জন্য, তিনি গত বিশ বছর ধরে প্রতিটি পয়সা সঞ্চয় করে চলেছেন যাতে তার পরিবার ছোট কুঁড়েঘর থেকে বেরিয়ে একটি স্থায়ী বাড়িতে সুখে বসবাস করতে পারে।

অবশেষে একদিন বাসা তৈরি হল। এরপর পণ্ডিতকে জিজ্ঞাসা করে ঘরে প্রবেশের জন্য একটি শুভ দিন নির্ধারণ করা হয়। কিন্তু হাউসওয়ার্মিংয়ের দুই দিন আগে ভূমিকম্প হয় এবং তার বাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। লোকটি এ খবর জানতে পেরে বাজারে গিয়ে মিষ্টি কিনে নিয়ে যায়। মিষ্টি নিয়ে তিনি সেখানে পৌঁছে যান যেখানে অনেক লোক জড়ো হয়েছিল এবং তার বাড়ি ভেঙে পড়ার জন্য দুঃখ প্রকাশ করছিল। উহু! খুব খারাপ হয়েছে গরীব লোকটার, সে অনেক কষ্টে একটা একটা পয়সা বাঁচিয়ে বাড়িটা বানিয়েছে।

একইভাবে, লোকেরা নিজেদের মধ্যে বিভিন্ন বিষয়ে কথা বলছিল। লোকটি সেখানে পৌঁছে ব্যাগ থেকে মিষ্টি বের করে সবার মাঝে বিতরণ করতে থাকে। এটা দেখে সবাই অবাক। তখন তার এক বন্ধু তাকে বলে, তুমি কি পাগল হয়ে গেছ, তোমার ঘর ভেঙ্গে গেছে, তোমার জীবনের উপার্জন নষ্ট হয়ে গেছে আর তুমি খুশিতে মিষ্টি বিতরণ করছ। লোকটি হাসতে হাসতে বলে, আপনি এই ঘটনার নেতিবাচক দিকটিই দেখছেন, তাই আপনি এর ইতিবাচক দিকটি দেখতে পাচ্ছেন না। খুব ভালো লাগছে যে আজ নিজেই বাড়িটা ভেঙে পড়েছে। নইলে ভাবুন, এই বাড়িটা যদি দুদিন পর ভেঙ্গে পড়ত, আমি, আমার স্ত্রী-সন্তান সবাই মারা যেতাম। কত বড় ক্ষতি হয়ে যেত!

 

*শিক্ষা:-*

বন্ধুরা! ইতিবাচক এবং নেতিবাচক চিন্তার মধ্যে পার্থক্য কী, সেই ব্যক্তি যদি নেতিবাচক দৃষ্টিভঙ্গি থেকে চিন্তা করত তাহলে হয়তো সে নেতিবাচকতার শিকার হতে পারত, কিন্তু চিন্তার মাত্র একটি পার্থক্য তার দুঃখকে সুখে পরিণত করেছে।

 

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️ 

                                                 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!