সুন্দর গল্পে উপদেশ-সংস্কার

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! সংস্কার!!*
~~~~~ ~~~

এক রাজার একটি সুন্দর ঘোড়া ছিল। অনেকবার এই ঘোড়াটি যুদ্ধে রাজার জীবন বাঁচিয়েছিল এবং ঘোড়াটি সম্পূর্ণরূপে রাজার অনুগত ছিল, কিছু দিন পর এই ঘোড়াটি একটি সন্তানের জন্ম দেয়, শিশুটি একচোখের মতো জন্মগ্রহণ করেছিল, তবে শরীর ছিল শক্তিশালী এবং ভাল। -আকৃতির.

শিশুটি যখন বড় হলো, শিশুটি মাকে জিজ্ঞেস করলো- মা, আমি খুব শক্তিশালী, কিন্তু আমি একচোখা… এটা কিভাবে হলো, ঘোড়া বলল- ছেলে, আমি যখন গর্ভবতী ছিলাম তখন রাজা আমাকে একটি চাবুক দিয়েছিলেন। আমার উপর চড়ার সময়, যার কারণে আপনি একচোখা হয়ে গেলেন। এই কথা শুনে শিশুটি রাজার উপর রেগে গেল এবং মাকে বলল- মা আমি এর প্রতিশোধ নেব।

মা বললেন, রাজা আমাদের দেখাশোনা করেছেন। এর পুষ্টির কারণে আপনি সুস্থ ও সুন্দর। রাজা একবার রেগে গেলে তার ক্ষতি করা উচিত নয়। কিন্তু শিশুটি কিছুই বুঝতে পারেনি। মনে মনে রাজার কাছ থেকে প্রতিশোধ নেওয়ার সিদ্ধান্ত নিলেন।

সে ক্রমাগত রাজার কাছ থেকে প্রতিশোধ নেওয়ার কথা ভাবছিল এবং একদিন ঘোড়াটি এই সুযোগ পেয়ে গেল। রাজা তাকে যুদ্ধে নিয়ে গেলেন। যুদ্ধ করতে গিয়ে রাজা এক জায়গায় আহত হন। রাজাকে যুদ্ধক্ষেত্রে রেখে ঘোড়ার পালানোর সব সুযোগ ছিল।

যদি তিনি তা করেন তবে রাজা হয় বন্দী হবেন বা শত্রুদের হাতে নিহত হবেন। কিন্তু সে সময় ঘোড়ার মাথায় তেমন কোনো চিন্তা না আসায় সে তৎক্ষণাৎ রাজাকে তুলে নিয়ে রাজপ্রাসাদে নিয়ে আসে। ঘোড়াটি এতে বিস্মিত হয়ে মাকে জিজ্ঞেস করল- মা, আজ রাজার কাছ থেকে প্রতিশোধ নেওয়ার ভালো সুযোগ ছিল, কিন্তু যুদ্ধক্ষেত্রে প্রতিশোধ নেওয়ার চিন্তাও তার মাথায় আসেনি এবং রাজার কাছ থেকে প্রতিশোধ নিতেও সক্ষম হননি।

রাজার কাছ থেকে প্রতিশোধ নিতে মন সাক্ষ্য দেয়নি। এটা কেন হল! এই কথা শুনে ঘোড়াটি হেসে বলল – ছেলে, তোমার রক্তে ও মূল্যবোধে কোনো প্রতারণা নেই, তুমি ইচ্ছাকৃতভাবে প্রতারণা করতে পারো না। আপনি একজন জারজ হতে পারবেন না, কারণ আপনার বংশে আপনার মায়ের একটি চিহ্ন রয়েছে। আপনি আমার মূল্যবোধ এবং শিক্ষা অস্বীকার করতে পারেন কিভাবে?

সত্যিই.. এটা সত্য যে আমাদের মূল্যবোধ যেমন, তেমনি আমাদের মনের আচরণও। আমাদের পারিবারিক মূল্যবোধগুলি অবচেতন মনে গভীরভাবে গেঁথে যায়; পিতামাতার যে মূল্যবোধ থাকে, তাদের সন্তানরাও একই মূল্যবোধ নিয়ে জন্মগ্রহণ করে। আমাদের ক্রিয়াগুলি ‘সংস্কার’ হয়ে ওঠে এবং আমাদের সংস্কারগুলি নিয়তির রূপ নেয়। আমরা যদি আমাদের কর্মকে সঠিক ও ভালো দিকনির্দেশনা দেই, তাহলে মূল্যবোধ ভালো হবে এবং মূল্যবোধ ভালো হলে আমাদের ভাগ্যের ফল ভালো হবে।

*শিক্ষা:-*


আমাদের প্রতিদিন চেষ্টা করতে হবে যে আমরা ইচ্ছাকৃতভাবে কোন ভুল না করি এবং কাউকে ঠকাই বা প্রতারণা করি না। শুধু এতেই পরিস্থিতি আপনাআপনি ভালো হয়ে যাবে এবং প্রতিটি অবস্থায় আল্লাহর শরণাপন্ন না হলে সব কিছু আপনা থেকেই অনুকূল হয়ে যাবে।


*
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️ 
 

                                                 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!